শুক্রবার, ২৮ জুন ২০২৪ | ১৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

সিলেট বিভাগের এইচএসসি-সমমান পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তি প্রকাশ

ছবি: সংগৃহীত

সিলেট বিভাগের জেলাগুলোতে এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। ফলে আগামী ৩০ জুন থেকে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও সিলেট বিভাগের জেলাগুলোতে তা স্থগিত থাকছে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী- ৯ জুলাই থেকে যথারীতি রুটিন মেনে সিলেট বিভাগসহ সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেসব জেলায় বন্যার কারণে ৮ জুলাই পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকবে, সেখানে এসময়ে অনুষ্ঠিত পরীক্ষাগুলো পরবর্তীতে নতুন রুটিনে নেওয়া হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতির অবনতি ঘটায় সিলেট বিভাগের আওতাধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, সিলেট; বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন আগামী ৩০ জুন অনুষ্ঠিতব্য পরীক্ষাসমূহ ৮ জুলাই পর্যন্ত স্থগিত থাকবে।

প্রকাশিত সময়সূচি অনুযায়ী ৯ জুলাই থেকে পরীক্ষাসমূহ যথারীতি অনুষ্ঠিত হবে। আর স্থগিত পরীক্ষাসমূহের সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, সিলেট বিভাগ ছাড়া মাদরাসা বোর্ড, কারিগরি বোর্ড ও অন্য সাধারণ ৮টি বোর্ডের পরীক্ষাসমূহ প্রকাশিত সময়সূচি অনুযায়ী যথারীতি ৩০ জুন থেকে অনুষ্ঠিত হবে।

এদিকে, সিলেট বোর্ডের প্রশ্নপত্রের সঙ্গে অন্য ৮টি সাধারণ বোর্ডের প্রশ্নপত্র মিল না থাকায় কোনো ঝামেলা নেই। কিন্তু প্রশ্নপত্র নিয়ে বিপত্তিতে পড়েছে মাদরাসা ও কারিগরি বোর্ড। সারাদেশের আলিম পরীক্ষার্থীরা মাদরাসা বোর্ডের অধীনে। আর সারাদেশের এইচএসসি (বিএম ও বিএমটি) পরীক্ষার্থীরা কারিগরি বোর্ডের অধীনে।

এ দুটি বোর্ড স্বতন্ত্র হওয়ায় দেশের কোনো অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ বা স্থানীয় নির্বাচনসহ যে কোনো কারণে পরীক্ষা স্থগিত করতে হলে সারাদেশে তা স্থগিত হয়। গত বছরও (২০২৩) চট্টগ্রামে বন্যার কারণে সারাদেশে আলিম ও কারিগরি বোর্ডের এইচএসসি পরীক্ষা দেরিতে শুরু হয়েছিল। তবে এবার ভিন্ন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের পর আলিম ও কারিগরির এইচএসসি (বিএম-বিএমটি) পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা ধোঁয়াশায় পড়েছেন। সিলেটে স্থগিত পরীক্ষা কোন প্রশ্নপত্রে নেওয়া হবে- তা জানতে উদগ্রীব তারা।

জানতে চাইলে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মামুন উল হক বলেন, আমরা চার সেট প্রশ্নপত্র তৈরি করি। এরমধ্যে দুই সেট ছাপানো হয়। বাকি দুই সেট সংরক্ষিত থাকে। সিলেটে যখন আমরা স্থগিত পরীক্ষাগুলো নেবো, তখন ওই দুই সেট প্রশ্ন ছাপাবো।

মাদরাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ শাহ আলমগীরও প্রশ্নপত্র প্রণয়ন নিয়ে একই কথা জানিয়েছেন। তিনি বলেন, সিদ্ধান্তটা মন্ত্রণালয়ের। যে সিদ্ধান্ত হয়েছে, সেটা বাস্তবায়ন করি আমরা। নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে আমরা সিলেট বিভাগের জেলাগুলোতে স্থগিত পরীক্ষা নেবো।

আগামী ৩০ জুন থেকে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। এবার সাধারণ ৯টি, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে মাদরাসা বোর্ডে পরীক্ষার্থী ৮৮ হাজার ৭৬ জন এবং কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন।

চলতি বছর সিলেট বোর্ডে এইচএসসি ও সমমান পরীক্ষায় ৩০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৮২ হাজার ৪১৭ জন পরীক্ষার্থী রয়েছেন। এ বোর্ডের অধীনে কেন্দ্রের সংখ্যা ৮৭টি।

Header Ad

জেনিনে বোমা বিস্ফোরণে ইসরায়েলি সেনা নিহত, আহত ১৬

ছবি: সংগৃহীত

পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় জেনিন শরণার্থী শিবিরে রাস্তার পাশে পুঁতে রাখা বোমায় এক ইসরায়েলি সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহত সেনার নাম ক্যাপ্টেন অ্যালন স্যাকগিউ (২২)। তিনি কাফির ব্রিগেডের হারুভ পুনরুদ্ধার ইউনিটের স্নাইপার টিমের কমান্ডার ছিলেন।

বৃহস্পতিবার ভোরে শহর ও সংলগ্ন শরণার্থী শিবিরে হামাস নেটওয়ার্কের সদস্যদের গ্রেফতার বা হত্যার লক্ষ্যে জেনিনে রাতভর অভিযান চালাচ্ছিল ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। এ সময় এই ঘটনা ঘটে।

আইডিএফের প্রাথমিক তদন্ত অনুসারে, মেডিকেল ফোর্সের ব্যবহৃত একটি প্যান্থার আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি) অপারেশন চলাকালীন জেনিনের একটি রাস্তার নীচে পুঁতে রাখা বোমার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। মধ্যরাতে বিস্ফোরণটি এপিসির ভেতরে থাকা সৈন্যদের সামান্য আহত করে।

অতিরিক্ত বাহিনী ঘটনাস্থলে পৌঁছে আহত সৈন্যদের সরিয়ে নেওয়ার কাজ করছিল। এ সময় আরেকটি বোমা বিস্ফোরিত হয়, যা স্যাকগিউয়ের মৃত্যু এবং অতিরিক্ত সৈন্যদের আহত হওয়ার কারণ হয়। সব মিলিয়ে ১৬ জন সেনা আহত হয়েছেন বোমার আঘাতে, যাদের মধ্যে একজন গুরুতর ও পাঁচজন মাঝারি আহত হয়েছেন।

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ হামলার দায় স্বীকার করেছে।

সকালে ফিরছে বাংলাদেশ দল, সঙ্গে আসছে না লিটন ও সৌম্য

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। এমনকি নাজমুল হোসেন শান্ত’র দলের সামনে সেমিফাইনালে ওঠারও সুযোগ ছিল। কিন্তু বাংলাদেশ সেই সুযোগ হেলায় হারিয়েছে। গত মঙ্গলবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৮ রানের হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শেষ হয়েছে শান্ত-সাকিবদের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্র জানিয়েছে, দলের সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে থাকা দুই সদস্য লিটন কুমার দাস ও সৌম্য সরকার এই প্লেনে দেশে ফিরছেন না।

বিশ্বকাপ অভিযান শেষ হয়েছিল আগেই, ফলে বাংলাদেশ দলের এবার দেশে ফেরার পালা। সবকিছু ঠিক থাকলে আগামীকাল ২৮ জুন (শুক্রবার) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পা রাখবেন ক্রিকেটাররা।

দেশে ফিরে কিছুদিন বিশ্রামেই কাটানোর কথা রয়েছে ক্রিকেটারদের। এরপর যোগ দেবেন বাংলাদেশ টাইগার্সের চলমান ক্যাম্পে। যেখানে আগে থেকেই মুশফিকুর রহিম, এনামুল হক বিজয়সহ জাতীয় দলের ক্রিকেটাররা ক্যাম্প করছেন। আরেকদিকে, বয়সভিত্তিক দল পেরিয়ে আসা ক্রিকেটারদের নিয়ে চলছে হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্যাম্প।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে চলমান বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ নিয়ে খুব একটা উচ্চবাচ্য শোনা যায়নি। টুর্নামেন্ট শুরুর আগমুহূর্তে আইসিসির সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর ব্যাকফুটে থেকেই আসর শুরু করেছিল তারা। পরবর্তীতে গ্রুপপর্বের চার ম্যাচের তিনটিতে জিতে সুপার এইটে খেলবে বাংলাদেশ-এমন আশা হয়তো করেননি টাইগারদের অন্ধ সমর্থকও। যুক্তরাষ্ট্রে মিরপুরের মতো পিচে বোলারদের কল্যাণে সেটিই হয়েছে। তিন জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সুপার এইট নিশ্চিত করে বাংলাদেশ।

পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না: পরমব্রত

পরমব্র ও পরীমণি । ছবি: সংগৃহীত

পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না বলে মনে করে পশ্চিমবঙ্গের অভিনেতা পরব্রত চট্টোপাধ্যায়। ঢাকাই চলচ্চিত্রের এই অভিনেত্রীকে ভীষণ মেধাবীও মনে করেন কাঁটাতারের ওপারের জনপ্রিয় অভিনেতা।

ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে আজব কারখানা চলচ্চিত্রের অনুষ্ঠানের মুক্তি পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কলকাতা থেকে হাজির হয়েছিলেন এই অভিনেতা। সেখানেই তিনি এমন অভিমত প্রকাশ করেন।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে ছবিটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা পরমব্রত। সঙ্গে আছেন ঢাকাই র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি।

 

পরমব্র ও পরীমণি । ছবি: সংগৃহীত

পরমব্রতর আজ জন্মদিন। আর এমন দিনেই তিনি ঢাকায়। বিষয়টি তার কাছে বেশ মজার। বললেন, জন্মদিনে ঢাকায় এসে ভালো লাগছে। অন্য যে কোনো দেশের চেয়ে বাংলাদেশে থাকাটা আনন্দের। যেহেতু এখানকার সাথে শিকড়ের একটা সম্পর্ক আছে।

এই চলচ্চিত্রে যুক্ত হওয়া প্রসঙ্গে বলেন, আজব কারখানা চলচ্চিত্রে জড়িত হওয়া পরিচালকের জন্য। তিনিই বলতে পারবেন কেমন করেছি। একটা রকস্টারের চরিত্র। আমার যেহেতু মিউজিকের সাথে সম্পর্ক আছে, কালিকাপ্রাসাদের সাথে ছিলাম, সেদিক থেকে ভালোই লেগেছে। সিনেমার প্রায় সবাই প্রান্তিক শিল্পী।

বাংলাদেশি শিল্পীদের অভিনয় প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পরমব্রত বলেন, বাংলাদেশে নুসরাত ফারিণের কাজ ভালো লাগে। তিনি একটা পুরস্কার পেয়েছেন। আমি ছিলাম অনুষ্ঠানটার সাথে। আরেকজন আছেন পরীমণি। মিস কোট না করলে বলতে পারি তাকে ভিষণ মেধাবী মনে হয়। মনে হচ্ছে তাকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না।

আজব কারখানা ছবিটি প্রসঙ্গে পরমব্রত বলেন, ‌‘২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া।আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।’

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান। নির্মাণ করেছেন শবনম ফেরদৌসী। ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে। এতে প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ণ করা হয়েছে। এগুলোর সংগীতায়োজন করেছে ব্যান্ড ভাইকিং এবং শিল্পী লাবিক কামাল গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন গৌরব নিজেই।

এতে আরও অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।

সর্বশেষ সংবাদ

জেনিনে বোমা বিস্ফোরণে ইসরায়েলি সেনা নিহত, আহত ১৬
সকালে ফিরছে বাংলাদেশ দল, সঙ্গে আসছে না লিটন ও সৌম্য
পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না: পরমব্রত
রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম দেশের প্রত্যেক হাসপাতালেই আছে: স্বাস্থ্যমন্ত্রী
১২ বছরের সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী
সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতি পেল ভারত!
টাঙ্গাইলে প্লাস্টিকের বস্তায় চাল, দুই ব্যবসায়ীকে অর্থদণ্ড
ট্রেনের ইঞ্জিন বিকল, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল চলাচল বন্ধ
চট্টগ্রামে পুরুষের চেয়ে নারী বেশি, তবুও ‘অবিবাহিত’ বেশি পুরুষ
জাপানি শিশুকে অপহরণের পর ধর্ষণ করলো মার্কিন সেনা
৪৫ লাখের গাড়ি কিনলেন অপু, নাকি শাকিবের উপহার!
আমরা হারতে পারি, কিন্ত কাউকে ভয় পাইনা: পাপন
১ লাখ টাকায় কেনা ভাইরাল ছাগলটি বিদেশি বলে ১৫ লাখে বিক্রি করে সাদেক এগ্রো
কোপা আমেরিকার কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ কে?
দেশে দুর্নীতির পরিমাণ কমেছে : স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম
ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী প্রকাশ্যে এলেন ১৪ দিন পর
দখল মুক্ত হলো মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল
তীব্র গরমে গলে গেল আব্রাহাম লিঙ্কনের মূর্তি
পরকীয়া প্রসঙ্গে যা বললেন মিথিলা
ছাদ ফুটো করে কয়েদি পালানোয় প্রধান কারারক্ষীসহ তিনজন বরখাস্ত