শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

লোহিত সাগরে হুথিদের জাহাজে যুক্তরাষ্ট্রের হামলা, নিহত ১০

ছবি সংগৃহিত

যুক্তরাষ্ট্রের হামলায় ইয়েমেনের সশস্ত্র হুথি গোষ্ঠীর ১০ যোদ্ধা নিহত হয়েছেন। লোহিত সাগরে একটি পণ্যবাহী জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টাকালে হুথিদের নৌকা লক্ষ্য করে মার্কিন সেনারা হামলা চালালে প্রাণহানির এই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের ওই হামলায় হুথি গোষ্ঠীর তিনটি নৌকাও ডুবে গেছে। সোমবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা বলেছে, লোহিত সাগরে মার্কিন বাহিনী তাদের তিনটি নৌযানে হামলার পর তারা কমপক্ষে ১০ জন যোদ্ধাকে হারিয়েছে। রোববার এক বিবৃতিতে হুথি গোষ্ঠী বলেছে, হামলার শিকার তাদের নৌকাগুলো ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সামুদ্রিক নৌচলাচল রক্ষা করার’ লক্ষ্যে কাজ করছিল।

এছাড়াও তারা বলেছে, লোহিত সাগরের মধ্য দিয়ে ইসরায়েলি বা অন্য জাহাজগুলোর দখলকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে যাওয়া ঠেকাতে নৌকাগুলো তাদের মানবিক ও নৈতিক দায়িত্ব পালন করছে...।

এদিকে মার্কিন সামরিক বাহিনী রোববার বলেছে, তারা হুথি বিদ্রোহীদের হুমকি মোকাবিলায় টহল অভিযান চালিয়ে যাচ্ছে এবং লোহিত সাগরে কন্টেইনারবাহী জাহাজে হামলার চেষ্টাকালে আক্রমণ চালিয়ে (হুথিদের) তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, রোববার চারটি ছোট নৌকা ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে এসে মারেস্কের একটি বিশাল জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। নৌকাগুলো জাহাজের কাছাকাছি চলে আসলে সাহায্য চান জাহাজের নাবিক। তখন মার্কিন নৌবাহিনীর হেলিকপ্টার সেখানে উপস্থিত হয়।

একপর্যায়ে ওই হেলিকপ্টার থেকে গুলি চালিয়ে তিনটি নৌকা ডুবিয়ে দেওয়া হয়। ওই সময় নৌকার ক্রুরাও নিহত হন। অপর একটি নৌকা পালিয়ে যেতে সক্ষম হয়।

মূলত ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলিদের বর্বর হামলার প্রতিবাদে লোহিত সাগরে গত নভেম্বর থেকে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথিরা। সেসময় থেকে ইসরায়েলের মালিকানাধীন ও ইসরায়েলগামী জাহাজে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে একাধিকবার হামলা চালিয়েছে তারা।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভূখণ্ডটিতে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা প্রায় ২২ হাজারে পৌঁছেছে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েলের এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজার কোনও অবকাঠামো। তারা মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর সব জায়গায় হামলা চালিয়ে আসছে।

এরই জবাবে গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে লোহিত সাগরের গুরুত্বপূর্ণ শিপিং রুটে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই হামলা আরও তীব্র হয়েছে এবং এর মধ্যেই রোববার এই ঘটনা ঘটল।

 

Header Ad

টাঙ্গাইলে কলেজছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ৮ মাসের অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ধনবাড়ীতে রবিন (১৯) নামে এক কলেজছাত্রের বিরুদ্ধে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ুয়া এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে।

এ ঘটনায় গতকাল শুক্রবার ৪ অক্টোবর স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে রবিনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন ৯(১) ধারায় মামলা দায়ের করেছেন।

অভিযুক্ত রবিন উপজেলার বলিভদ্র ইউনিয়নের ৭নং ওয়ার্ডের কেরামজানী পশ্চিমপাড়ার ওমান প্রবাসী লেবুর ছেলে এবং সে এইচএসসি শিক্ষার্থী।

ভুক্তভোগীর পরিবার সূত্রে জানা যায়, দেড় বছর আগে রবিনের সাথে প্রেমের সম্পর্কে গড়ে উঠে। একপর্যায়ে বিয়ের প্রলোভন দেখিয়ে বিভিন্ন স্থানে নিয়ে শারীরিক মেলামেশা করে। কয়েকমাস আগে বিষয়টি জানাজানি হলে হঠাৎ যোগাযোগ বন্ধ করে ঢাকায় আত্মগোপনে চলে যায় রবিন।

এরমধ্যে স্কুলছাত্রী আল্ট্রাসনোগ্রাম করলে জানতে পারে সে ৮ মাসের অন্তঃসত্বা। এ সম্পর্কের বিষয়টি স্থানীয় মাতাব্বরদের জানালে গত বৃহস্পতিবার ৩ অক্টোবর একটি সালিশি বৈঠকের উদ্যোগ নেন তারা। সে সালিশে অভিযুক্ত রবিন প্রেমের সম্পর্কের বিষয়টি অস্বীকার করে। রবিন প্রভাবশালী হওয়ায় সেই সালিশি সুষ্ঠু বিচার পাননি বলে জানায় ভুক্তভোগী।

ভুক্তভোগীর মা জানান, গত বৃহস্পতিবার ইউপি সদস্য ফারুক হোসেন, মাতাব্বর সালাউদ্দিন, দেলোয়ার হোসেন দোলা, সরুজ মেম্বারসহ মিমাংসা করার জন্য বৈঠক করে। সেই বৈঠকে রবিন প্রেম ও মেলামেশার সম্পর্ক অস্বীকার করে।

এরপর সালিশ বৈঠকে ইউপি সদস্য ফারুক হোসেন জোর করে সাদা কাগজে ভুক্তভোগীর স্বাক্ষর নিয়ে সালিশ সমাপ্ত করে দেন এবং অভিযুক্ত রবিনের পরিবার প্রভাবশালী হওয়ায় ঘটনাটি ধামা চাপা দেওয়ার জন্য হুমকিসহ নানা চাপ প্রয়োগ করছে।

ভুক্তভোগী স্কুলছাত্রী বলেন, সালিশে মাতাব্বরা সুষ্ঠু ও ন্যায় বিচার দেয়নি। উল্টো আমাদের হুমকি দিচ্ছে। রবিনের সঙ্গে বিয়ের ব্যবস্থা না করলে আমার মরণ ছাড়া কোনো উপায় নেই।

এ ঘটনায় ধনবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম শহীদুল্লাহ মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ভুক্তভোগীর বাবা বাদী হয়ে মামলা করেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Header Ad

পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক সংঘর্ষের পর দেশটির রাজধানী ইসলামাবাদসহ অন্যান্য শহরে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানী ইসলামাবাদে দফায় দফায় এই সংঘর্ষের পর সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামানো হয়।

আজ শনিবার (৫ অক্টোবর) উত্তেজনা ছড়িয়ে পড়ে পাঞ্জাব প্রদেশের লাহোরেও, যার জেরে লাহোরেও সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে।

ইংরেজি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, শুক্রবারের সংঘর্ষের পর আজও ইসলামাবাদে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। পাশের শহর রাওয়ালপিন্ডিও উত্তেজনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকাগুলোর মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে এবং বড় সড়কগুলো কনটেইনার দিয়ে আটকে দেওয়া হয়েছে।

শুক্রবার ইসলামাবাদের বিভিন্ন জায়গায় ইমরান খানের দল পিটিআইয়ের সমর্থকরা জড়ো হন, যদিও সেখানে ১৪৪ ধারা জারি ছিল। আইন অমান্য করে তারা রাজধানীর ডি-চকে বিক্ষোভের চেষ্টা করেন, কিন্তু পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের এসময় ব্যাপক সংঘর্ষ বাধে।

আজ শনিবার ইমরান খানের সমর্থকদের লাহোরের মিনার-ই-পাকিস্তানে জড়ো হওয়ার কথা রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে পাঞ্জাবের প্রশাসন সেখানে সেনাবাহিনীর সহায়তা চেয়েছে। লাহোরে বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছে দ্য ডন।

জেলে বন্দী ইমরান খান সামাজিক যোগাযোগমাধ্যমে তার কর্মী ও সমর্থকদের সমাবেশ সফল করার আহ্বান জানিয়েছেন। তিনি পরামর্শ দেন, যারা পুলিশের বাধায় লাহোরে পৌঁছাতে পারবেন না, তারা যেন নিজ নিজ শহরে অবস্থান করে বিক্ষোভ চালিয়ে যান।

অন্যদিকে, এক্সপ্রেস ট্রিবিউন জানায়, মিনার-ই-পাকিস্তানে যাওয়ার সকল গুরুত্বপূর্ণ সড়ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বন্ধ করে দিয়েছে।

Header Ad

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে হামলার হুমকি দিয়েছিল ভারতের একটি ধর্মীয় সংগঠন অখিল ভারত হিন্দু মহাসভা। তবে শঙ্কা নিয়েই কানপুরে সুষ্ঠুভাবেই ভারত-বাংলাদেশের ২য় টেস্ট ম্যাচ সম্পন্ন হয়েছে। এবার আলোচনায় গোয়ালিয়রের টি-টোয়েন্টি ম্যাচ। এই ম্যাচকে সামনে রেখে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

আগামী ৬ অক্টোবর গোয়ালিয়রে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এই ম্যাচ আয়োজনের প্রতিবাদে শুরু থেকে সরব ছিল হিন্দু মহাসভা। ম্যাচ ঘিরে হুমকির কারণে কড়া নিরাপত্তার চাদরে ঢাকা আছে গোয়ালিয়র। ভেন্যুতে বাংলাদেশ ও ভারতীয় দলের আসার পথে রাস্তায় ছিল কারফিউ।

প্রথম টি-টোয়েন্টি ম্যাচের জন্য ২ হাজার ৫০০ পুলিশ মোতায়েন করেছে ভারত সরকার। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে এই তথ্য নিশ্চিত করেছে পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তা।

এই ব্যাপারে গোয়ালিয়র জোনের ইন্সপেক্টর জেনারেল অরবিন্দ সাক্সেনা বলেন, ম্যাচের দিন পুলিশ সদস্যরা বেলা ২টা থেকে রাস্তায় অবস্থান করবে। ম্যাচ শেষ হওয়ার পর দর্শকেরা বাড়ি ফিরে যাওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করবে। নিষেধাজ্ঞা জারির পর নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি আমরা সামাজিক যোগাযোগমাধ্যমেও চোখ রাখছি।

জানা গেছে, নির্দেশ অমান্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। মাঠে দাহ্য বস্তু নিয়ে যাতে কেউ না ঢোকে তা নিয়ে বিশেষ আইন জারি করা হয়েছে। ম্যাচ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনোরকম আপত্তিজনক মন্তব্য এলেই সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

পাঁচ জনের বেশি জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। আগ্নেয়াস্ত্র বা অন্য কোনও দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। গোয়ালিয়র এলাকায় বিভিন্ন বাড়ির অন্তত ২০০ মিটারের মধ্যে দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শনে নিষেধাজ্ঞা রয়েছে।

উল্লেখ্য, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা।

Header Ad

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে কলেজছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ৮ মাসের অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী
পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন
গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন
শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার
৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !
এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন: প্রবাসী কল্যাণ উপদেষ্টা
টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি, নতুন নকশার প্রস্তাব
মাঠ কাঁপিয়ে বেড়ানো ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রীরা এখন কোথায়?
নির্বাচনের চেয়ে সংস্কারই বেশি গুরুত্বপূর্ণ: জামায়াত আমির
কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল