শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস: পর্ব ১১

দ্য ফার্স্ট ম্যান

লিসিতে তার ক্লাসমেটদের বাসায় এবং পরবর্তীতে আরো সব বাড়িতে আসবাবপত্র দেখার পরে নিজের বাড়ির ওই চেহারাটা আরো স্পষ্ট করে মনে এসেছে। জ্যাক দেখেছে, ফুলদানির মতো পাত্র, বাটি, ছোট আকারের মূর্তি আর পেইন্টিংয়ে ঠাসা ওইসব বাড়ির রুমগুলো। তাদের বাড়িতে পরিবারের লোকদের ভাষ্যে তাকের ওপরের ফুলদানি, পাত্র, সুপের বাসন, কিংবা আরো কোনো জিনিস থাকলে সেগুলোর কোনো নিজস্ব নাম ছিল না।

অন্যদিকে তার বড় মামার বাড়িতে ভোসগেস থেকে আনা চকচকে মাটির পাত্রের প্রশংসা না করে কেউ পারত না। সেই পাত্রে যে কেউই কুইম্পার ডিনারও খেয়ে ফেলতে পারত। মৃত্যুর মতো নাঙ্গা দারিদ্রের মধ্যে জ্যাক বড় হয়েছে; সেখানে সব কিছুরই সাধারণ নাম। আর মামার বাড়িতে গিয়েই কেবল সে ওইসব জিনিসের নিজস্ব নাম খুঁজে পেয়েছে। এমনকি এখনও নতুন করে ধোয়া এই টালির ঘরে সাধারণ পরিষ্কার পরিচ্ছন্ন আসবাবপত্রের সঙ্গে তেমন কিছুই নেই, শুধু খোদাই করা তামার তৈরি একটা আরবীয় ছাইদানি দেখা যাচ্ছে। সেটাও সম্ভবত তার আগমন উপলক্ষে। আর দেয়ালে ঝুলছে একটা পোস্ট অফিসের ক্যালেন্ডার। এখানে দেখার মতো কিংবা বলার মতো আর কিছুই নেই। কাজেই মা সম্পর্কে তার অভিজ্ঞতায় যা দেখেছে তার বাইরের আর কিছুই জানার নেই; এমনকি তার বাবা সম্পর্কেও।

–বাবা?

–হ্যাঁ, মা তার দিকে এবার মনোযোগ দিয়ে তাকালেন।

–বাবার নাম ছিল হেনরি, আর কিছু?

–আমি জানি না।

–বাবার কি আর কোনো নাম ছিল না?

–মনে হয় ছিল, আমার মনে পড়ছে না। মা হঠাৎ মনোযোগ বিচ্ছিন্ন হয়ে রাস্তার দিকে তাকালেন। সূর্য এখন সর্বশক্তি নিয়ে রাস্তায় তেজ ছড়াচ্ছে।

–বাবা আমার মতোই দেখতে ছিলেন?

–হ্যাঁ, অবিকল তোর মতো। তার চোখ ছিল নীল। তার কপালটাও একদম তোর মতো।

–বাবার জন্ম হয়েছিল কত সালে?

–জানি না। তোর বাবার চেয়ে আমি চার বছরের বড় ছিলাম।

–তোমার জন্ম কত সালে?

–তাও জানি না। আমাদের পরিবারের একটা রেকর্ড খাতা আছে। ওখানে দেখতে পারিস।

শোয়ার ঘরে গিয়ে আলমারি খুলে জ্যাক দেখতে পেলো, ওপরের তাকে রয়েছে কয়েকটা তোয়ালে, একটা পারিবারিক রেকর্ড খাতা, পেনশনের একটা খাতা আর স্প্যানিস ভাষায় লেখা পুরনো কিছু দলিলপত্র। কাগজপত্রগুলো নিয়ে ফিরে এল জ্যাক।

–বাবার জ্ন্ম ১৮৮৫ সালে। আর তোমার ১৮৮২ সালে। বাবার চেয়ে তুমি তিন বছরের বড়।

–ও, আচ্ছা; আমি ভেবেছিলাম চার বছরের; কতদিন আগের কথা।

–তুমি বলেছিলে, বাবা তার মা বাবাকে হারিয়েছিলেন খুব ছোট থাকতে। তার ভাইয়েরা তাকে এতিমখানায় পাঠিয়েছিল।

–হ্যাঁ, তার বোনকেও।

–তার বাবা মায়ের একটা খামার ছিল?

–হ্যাঁ, তারা ছিল আলসেসীয়।

–উলেদ-ফায়েতে?

–হ্যাঁ, আর আমরা ছিলাম চিরাগাছে, খুব কাছেই।

–বাবা যখন তার মা বাবাকে হারান তখন তার বয়স কত ছিল?

–জানি না। তবে খুব অল্প বয়সে। তার বোনও তাকে ছেড়ে চলে যায়। কাজটা ঠিক হয়নি। ভাইবোনদের কারো সঙ্গে সে আর দেখা করতে চায়নি।

–তার বোনের বয়স কত ছিল?

–ঠিক জানি না।

–তার ভাইদের বয়স কত ছিল? বাবা কি সবার ছোট ছিল?

–না, দ্বিতীয় ছিল।

–তাহলে তো তার ভাইয়েরাও তাকে দেখাশোনা করার মতো বয়সী ছিল না।

–হ্যাঁ, সেরকমই।

–তাহলে তো তাদের দোষ দেওয়া যায় না।

–যায় না। তবে সে তাদেরকে দোষীই মনে করত। এতিমখানা থেকে বের হয়েছিল সে ষোল বছর বয়সে। এরপর তার বোনের খামারে কাজ করতে যায়। সেখানে ওকে কঠোর পরিশ্রম করতে হয়। খুব কষ্ট হতো তার।

–তারপর বাবা চিরাগাছে চলে আসেন?

–হ্যাঁ, আমাদের ওখানে।

–ওখানেই বাবার সাথে তোমার দেখা হয়?

–হ্যাঁ, বলে মা রাস্তার দিকে মুখ ঘুরিয়ে নেন। জ্যাকের মনে হয়, ওই দিকে আলাপ চালিয়ে যাওয়া কঠিন। তবে মা নিজেই আরেক দিকে শুরু করলেন, তোকে বুঝতে হবে, এতিমখানায় তোর বাবা লেখাপড়া শিখতে পারেনি।

–তবে যুদ্ধক্ষেত্র থেকে তোমাকে পাঠানো বাবার পোস্টকার্ড দেখিয়েছিলে।

–হ্যাঁ, সে এম ক্লাসোঁর কাছ থেকে লিখতে শিখেছিল।

–রিকমের কাছে থাকতে?

–হ্যাঁ, এম ক্লাসোঁ ছিলেন ওদের বস। তিনিই ওকে লিখতে পড়তে শিখিয়েছিলেন।

–তখন বাবার বয়স কত ছিল?

–ঠিক জানি না। তবে বছর বিশেক ছিল হয়তো। সে অনেক দিন আগের কথা। তবে যখন আমাদের বিয়ে হলো ততদিনে সে মদ সম্পর্কে জেনেছে। যে কোনো জায়গাতেই কাজ করার ক্ষমতা ছিল। তোর মতোই কর্মক্ষমতা আর বাস্তব বুদ্ধি ছিল তোর বাবার। মা জ্যাকের দিকে মুগ্ধ দৃষ্টিতে তাকালেন।

–তারপর?

–তারপর? তারপর তোর ভাইয়ের জন্ম হলো। তখন তোর বাবা রিকমের জন্য কাজ করত। রিকম তাকে পাঠিয়ে দিলেন সেন্ট লাপুত্রেয়, তার খামারে।

–সেন্ট লাপুত্রেয়?

–হ্যাঁ, তারপরই তো যুদ্ধ শুরু হলো। সে মারা গেল। ওরা আমাকে গোলার টুকরো পাঠিয়েছিল।

তার বাবার মাথায় আঘাত করেছিল যে গোলার টুকরো সেটা আলমারিতে তোয়ালের নিচে ছোট একটা বিস্কুটের কৌটোয় রাখা আছে; সঙ্গে আছে একটা শুকনো কার্ড, তাতে বাবা রণাঙ্গন থেকে যা লিখেছিলেন জ্যাকের মনে আছে: প্রিয়তমা লুসি, আমি ভালো আছি। আগামীকাল আমাদের আবাস বদল হবে। বাচ্চাদের দিকে খেয়াল রেখো। আমার চুমু নিও। –তোমার স্বামী।

–হ্যাঁ, তার জন্মের রাতের গভীরে সে নিজেও একজন অভিবাসী, অভিবাসী বাবা মায়ের সন্তান। বাবা মায়ের অবস্থান পরিবর্তনের সময় তার জন্ম। ইউরোপ তখন কামানের শব্দ ভাঁজছে; সেই কামান একযোগে কিছুদিন পরই সেন্ট লাপুত্রে থেকে করমারি পরিবারের স্বামীকে আলজিয়ার্সে তার সামরিক বাহিনীতে আর স্ত্রীকে তার মায়ের বাড়িতে পাঠিয়ে দেবে। মায়ের কোলের কান্নারত শিশুটির শরীর সেবুসের মশার কামড়ে ফোলা। জ্যাকের মা জ্যাকের নানিকে বলেছিলেন, চিন্তা করো না, মা। হেনরি ফিরে আসলেই আমরা চলে যাব।

আর ঋজু শরীরের নানি সাদা চুল পেছনের দিকে নিতে নিতে তীক্ষ্ণ চোখের কড়া চাহনিতে বলেছিলেন, শোনো মেয়ে, এখানে থাকতে হলে তোমাকে কাজ করে খেতে হবে।

–বাবা তো যুদ্ধক্ষেত্রে ছিলেন।

–হ্যাঁ, মরক্কোর যুদ্ধক্ষেত্রে।

–সত্যি। জ্যাক ভুলে গিয়েছিল। ১৯০৫ সালে তার বাবার বয়স ছিল বিশ বছর। তিনি তখন মরক্কোবাসীদের বিরুদ্ধে সরাসরি যুদ্ধে অবতীর্ণ ছিলেন। জ্যাকের মনে পড়ে গেল, কয়েক বছর আগে তার স্কুলের শিক্ষক এম লেভেস্ক আলজিয়ার্সের রাস্তায় হঠাৎ দেখা হওয়ার সময় যা বলেছিলেন। তার বাবার সময়েই এম লেভেস্ককেও দায়িত্ব পালনের জন্য ডাকা হয়েছিল। তবে তারা একই ইউনিটে মাত্র এক মাস ছিলেন। এম লেভেস্ক যা বলেছিলেন সে অনুযায়ী করমারির সঙ্গে তার খুব বেশি জানাশোনা ছিল না। করমারি খুব বেশি কথাবার্তা বলতেন না। ক্লান্তির কারণে হতে পারে, অথবা তিনি ছিলেন মুখচাপা মানুষ। তবে সাদাসিধা এবং খোলা মনের ছিলেন।

একবার তিনি করমারিকে খুব কাছ থেকে দেখেছিলেন। খুব গরমের একটা দিনের শেষে রাতের বেলা দেখা হয়েছিল অ্যাটলাস পর্বতের পাশে বাইরে। সেখানে তাদের ইউনিট একটা পাথুরে গিরিপথ ঘেরা এক পাহাড়ের ওপরে ক্যাম্প তৈরি করেছিল। গিরিপথের পাদদেশে দায়িত্বরত একজন পাহারাদারকে বদলি দেওয়ার কথা ছিল করমারি আর এম লেভেস্কের। তারা পাহারাদারকে ডাকলেন। কিন্তু কোনো সাড়াশব্দ পেলেন না। শেষে একটা ফণিমনসা ঝোপের গোড়ায় তাদের সঙ্গীর দেখা পেলেন; তার মাথাটা পেছনের দিকে ফেরানো। অদ্ভূতভঙ্গিতে ওপরের আকাশে চাঁদের দিকে যেন তাকিয়ে আছেন।

প্রথমত তারা তার মাথাটাকে ভালো করে বুঝতে পারেননি–কেমন অদ্ভূত দেখা যাচ্ছিল। কিন্তু চিত্রটা ছিল খুবই সাধারণ। তার গলা কাটা হয়েছিল এবং তার মুখের ভেতর ভয়ঙ্কর স্ফিতিটা ছিল আসলে তারই গোটা শিশ্ন। সে চিত্রটাও তারা ভালো করে দেখতে পেয়েছিলেন লোকটার পরনের পোশাক দেখে: তার সুয়াভ পাতলুনটা ফালা ফালা করে ছিড়ে ফেলা হয়েছিল। পা দুটো দুদিকে ছড়িয়ে দেওয়া ছিল। আর চাঁদের মৃদু আলোয় তারা দেখলেন, তার দুপায়ের মাঝখানে প্যাচপেচে কাদার মতো কী যেন। ওই একই সময়ে একশো মিটার সামনের দিকে দ্বিতীয় পাহারাদারকেও পাথুরে ঝোপের আড়ালে একই ভঙ্গিতে ফেলে রাখা হয়েছিল। তারপর সতর্ক সংকেত বাজানো হয় এবং পাহারা দ্বিগুণ করা হয়।

ভোরবেলা ক্যাম্পে ফিরে যাওয়ার পর করমারি বলেছিলেন তাদের শত্রুরা পুরুষ নয়। ঘটনাটা নিয়ে চিন্তা করে লেভেস্ক বলেছিলেন, ওরা যেরকম আচরণ করেছে যেকোনো মানুষই নিজেদের দেশে শত্রুদের সঙ্গে ওইরকম আচরণই করবে: তারা সর্বশক্তি দিয়ে সব রকম কৌশল অবলম্বন করে তাদের মোকাবেলা করতে চেষ্টা করেছে।

তখন করমারির মুখটা দেখতে মরা মানুষের মুখের মতো। তিনি বলেছিলেন, হতে পারে। তবে তাদের এই আচরণ মানুষসুলভ নয়। কোনো মানুষের পক্ষে ওরকম আচরণ করা মানায় না।
লেভেস্ক বলেছিলেন, কোনো কোনো পরিস্থিতিতে মানুষ সবকিছুই করতে পারে, সবকিছু ধ্বংস করে দিতে পারে।

তখন করমারি যেন রাগে উন্মত্ত হয়ে বলেছিলেন, যেকোনো মানুষের পক্ষেই এরকম কাজ করা অবমাননাকর। এরকম কাজ মানুষকে..., বলে থেমে গিয়েছিলেন। তারপর শান্ত স্বরে বলেছিলেন, আমার কথা যদি বলি, আমি গরিব; আমি এতিমখানা থেকে এসেছি। ওরা আমাকে এই ইউনিফর্ম পরিয়েছে। ওরা আমাকে যুদ্ধে টেনে এনেছে। কিন্তু আমি নিজেকে ওই রকম কাজে জড়াতে দিতেই পারি না।

লেভেস্ক বলেছিলেন, অনেক ফরাসিই ওরকম কাজ করে থাকে।

–তারা তাহলে মানুষের জাতই নয়। হঠাৎ চিৎকার বলে করমারি বলেছিলেন, নষ্ট জাতি একটা! কী খারাপের খারাপ জাতি! ওরা সবাই! সবাই। শেষে হতাশায় বিবর্ণ হয়ে তিনি তাবুর দিকে চলে গিয়েছিলেন।

(চলবে)

এসএ/

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ১০

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৯

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৮

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৭

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৬

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৫

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৪

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ৩

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ২

দ্য ফার্স্ট ম্যান: পর্ব ১

Header Ad

অতিরিক্ত গরমে স্কুলগামী শিশুর স্বাস্থ্য রক্ষার উপায়

ছবি: সংগৃহীত

প্রতি বছরের তুলনায় এ বছর গরমের মাত্রা অনেক বেশি। গরমের তীব্রতা অসহনীয় করে তুলেছে মানুষের জীবন। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীদের জন্য এই প্রতিকুল অবস্থা আশঙ্কাজনক। অত্যধিক ঘামের সঙ্গে শরীর থেকে প্রয়োজনীয় তরল বেরিয়ে যাওয়ার কারণে নানা ধরণের স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি হয়। আর এই ঝুঁকির মধ্যে সবচেয়ে বেশি রয়েছে এই কম বয়সী শিক্ষার্থীরাই।

তাই উষ্ণ আবহাওয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রয়োজন যথাযথ পদক্ষেপের। উপসর্গ দেখা দেওয়ার আগেই সঠিক ব্যবস্থা নেওয়া গেলে স্বাস্থ্যের ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হতে পারে। তাই চলুন, গরমের তীব্রতা থেকে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়গুলো জেনে নেওয়া যাক।

সূর্যালোক এড়িয়ে চলা:

সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অতিবেগুনি রশ্মি সবচেয়ে বেশি তীব্র থাকে। আর দিনের এই সময়টাতেই শিক্ষার্থীরা সাধারণত ক্লাস এবং স্কুল-পরবর্তী খেলাধুলার জন্য ঘরের বাইরে থাকে। তাই এই সময়টাতে শিক্ষার্থীদের বিচরণের জায়গাগুলোতে সর্বাত্মকভাবে ছায়ার ব্যবস্থা করতে হবে। গাছ-গাছালি ঘেরা প্রাকৃতিক ছায়া শোভিত স্থান সর্বোত্তম। তবে এর পাশাপাশি ছাউনির ব্যবস্থা করা যেতে পারে। খেলাধুলার সময় ছাত্রছাত্রীরা যেন উন্মুক্ত জায়গায় চলে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

ছাতা ব্যবহার করা:

স্কুলে যাওয়া ও আসা নিয়ে প্রতিদিনই বাচ্চাদের একটি উল্লেখযোগ্য সময় রোদের আলোয় কাটাতে হয়। এই সময়টিতে সূর্যালোক প্রতিরক্ষামূলক পোশাক পরিধান ছাড়াও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ছাতা ব্যবহার করা। খুব নান্দনিক এবং রঙচঙা নয়, এ ক্ষেত্রে খেয়াল দিতে হবে ছাতাটি রোদ থেকে কতটা ছায়া দিতে পারছে তার ওপর। মুষলধারে বৃষ্টি থেকে মাথা বাঁচাতে যেভাবে ছাতা ব্যবহার করা হয়, এক্ষেত্রেও একই কাজ করা উচিত। আর ছোট ছোট শিক্ষার্থীদের এই অভ্যাস তৈরিতে আদর্শ হতে পারে পিতামাতা ও পরিবারের অন্যান্য প্রাপ্তবয়স্করা।

গরমের জন্য আরামদায়ক পোশাক পরা:

শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়াসহ বিভিন্ন উপলক্ষে ঘরের বাইরে থাকার সময়ে হাল্কা বুনন, হাল্কা ও এক রঙের কাপড় পড়তে হবে। হাতাকাটা শার্ট বা গেঞ্জি এবং হাফ প্যান্ট বা শর্টস এক্ষেত্রে উপযুক্ত মনে হতে পারে। কিন্তু কাপড়ের উপাদান এবং শিক্ষার্থীদের শরীরের কতটা অংশ উন্মুক্ত থাকছে সেদিকে কড়া নজর দেওয়া আবশ্যক। হাতাকাটা বা শর্টসের ক্ষেত্রে কাপড় যদি অনেক মোটা বা ভারী হয়, তাহলে তা আরও গরম করে তুলতে পারে। তাই শরীর যতটা ঢেকে রাখা যায় ততই ভালো।

তোয়ালে আর টিস্যু সঙ্গে দিন:

সন্তানকে যতটা সম্ভব ঘাম থেকে দূরে রাখার চেষ্টা করুন। ঘাম থেকে দূরে রাখার কাজটি সহজ না। স্কুলে থাকলে গরম ভয়াবহভাবে কাবু করতেই পারে। তাই তোয়ালে বা টিস্যু দিন। আপনার সন্তান স্কুলে গেলে মুখ, হাত ধোবেই। তাই তাদের যেন হাত-মুখ মোছার সুযোগ থাকে তা নিশ্চিত করুন।

বেশি বেশি পানি পান করা:

পানিশূন্যতার মতো গরম আবহাওয়ার ফলে সৃষ্ট নানা ধরনের রোগ বালাই থেকে বাঁচতে পানি পানের কোনও বিকল্প নেই। স্কুল বা বাড়ি যেখানেই থাকুক না কেন, বাচ্চাদের পড়াশোনা ও খেলাধুলার সময় নির্দিষ্ট সময় পরপর পানি বিরতি দিতে হবে। এমনকি তারা তৃষ্ণার্ত না থাকলেও চালিয়ে যেতে হবে এই কার্যক্রম। বেশি বেশি পানি পান শুধু পানিশূন্যতাই প্রতিরোধ করে না, বাচ্চাদের দাঁতের ক্ষয়ের ঝুঁকিও কমাতে পারে।

আমেরিকার জাতীয় একাডেমি মেডিসিন ইনস্টিটিউট অনুসারে, ৯ থেকে ১৩ বছরের ছেলেদের জন্য প্রতিদিন পানি পান করতে হবে ৮ কাপ। আর একই বয়সের মেয়েদের প্রতিদিন ৭ কাপ পানি পান করা উচিত। ১৪ থেকে ১৮ বছরের ছেলেদের বেলায় এই পরিমাণ প্রায় ১১ কাপ এবং মেয়েদের ক্ষেত্রে প্রায় ৮ কাপ।

পানিশূন্যতা রোধকারী ফল ও সবজি খাওয়া:

গ্রীষ্মের খরতাপ থেকে স্বাস্থ্য রক্ষার জন্য সেরা উপায় হচ্ছে সর্বাধিক পানি সমৃদ্ধ খাবার খাওয়া। এক্ষেত্রে গ্রীষ্মকালীন ফল তরমুজ একটি উৎকৃষ্ট খাবার কেননা এতে রয়েছে ৯১ শতাংশ পানি। এছাড়া অন্যান্য ফল-ফলাদির মধ্যে রয়েছে আঙ্গুর, আপেল, চেরি, কমলা, এবং আনারস। এগুলো সরাসরি অথবা জুস বানিয়ে কিংবা সালাদ করেও খাওয়া যায়।

তরকারির মধ্যে রয়েছে পালং শাক, টমেটো, শসা, মুলা, ফুলকপি, গাঁজর, পুদিনাপাতা, পেঁয়াজকলি, ঢেঁড়শ এবং লাউ। প্রতিদিনের খাদ্য তালিকায় এই ফল এবং শাকসবজি থাকা মানে যথেষ্ট পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন পাওয়া। এই পুষ্টি উপাদান পানিশূন্যতা রোধের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সহায়তা করে।

প্রতিদিন গোসল করা:

স্কুল বা যে কোনও উপলক্ষে বাইরে থেকে ঘরে ফেরার পরপরই গোসল করা একটি স্বাস্থ্যবিধি। এমনকি এটি একাধিকবার দীর্ঘ সময়ের জন্য বাইরে যাওয়ার ক্ষেত্রেও প্রযোজ্য। কেননা যখন গোসলের পানি বাচ্চার ত্বকে ভিজিয়ে দেয়, তখন শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলোর কার্যকলাপের জন্য নির্ধারিত তাপমাত্রা বজায় থাকে। এই পরিমিত তাপমাত্রাতেই রক্ত প্রবাহ বৃদ্ধি পেয়ে শরীরকে সতেজ করে তোলে।

তবে গোসলের সময় আরামদায়ক তাপমাত্রার পানি ব্যবহার করা উচিত। খুব গরম বা খুব ঠান্ডা পানি ব্যবহার করা যাবে না। এভাবে শিক্ষার্থীরা নিয়মিত গোসলে অভ্যস্ত হলে উত্তাপজনিত অসুস্থতা থেকে মুক্তি পেতে পারে।

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪

উদ্ধার কার্যক্রম চলছে। ছবি: সংগৃহীত

নোয়াখালীর বেগমগঞ্জে ট্রাক ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক সেনা সদস্যসহ ৪ জন নিহত হয়েছে।

শনিবার (৪ মে) ভোর সাড়ে ৫টার দিকে লক্ষীপুর-নোয়াখালী সড়কের বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ব্যক্তিরা হলেন- লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার লতিফপুর গ্রামের মো. রহমত উল্যাহ ভূঁইয়া (৬৫), সেনা সদস্য ফজলুল করিম (৫০) ও লক্ষীপুরের আমানিয়া গ্রামের মো. আলাউদ্দিন (৪৫)। এ ছাড়া আরও একজনের পরিচয় জানা যায়নি।

জানা গেছে, ভোর সাড়ে ৫টার দিকে একটি যাত্রীবাহী সিএনজি লক্ষীপুর থেকে বেগমগঞ্জের দিকে যাওয়ার সময় বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব এলাকায় পৌঁছালে ট্রাক ও যাত্রীবাহী সিএনজির মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় সড়ক থেকে ১৫ ফিট নিচে ট্রাক ও সিএনজি খালে পড়ে যায়। এতে সিএনজি চালকসহ ৪ জন নিহত হয়।

চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার ওসি রুহুল আমিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এখনও উদ্ধার কার্যক্রম চলছে। এখন পর্যন্ত তিন জনের লাশ উদ্ধার করা হয়েছে। একজনের মরদেহ এখনও খালে রয়েছে। উদ্ধার কার্যক্রম শেষ হলে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ

‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ। ছবি: সংগৃহীত

অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম বেশ কয়েকদিন আগে জানিয়েছিলেন ঢাকার বুকে এক টুকরো জমি পাচ্ছে অভিনয় শিল্পীরা। সরকারের কাছ থেকে পাওয়া সাড়ে তিন কাঠা জমিতে গড়ে তোলা হবে তাদের স্বপ্নের ভবন ‘অ্যাক্টরস হোম’। সেখানে থাকবে অভিনয় শিল্পীদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র, আড্ডার জায়গা, চর্চার জায়গা।

অবশেষে শুক্রবার (৩ মে) বরাদ্দকৃত জায়গাটি বুঝে পেয়েছে সংগঠনটি। বিষয়টি সামাজিক মাধ্যমে জানিয়েছেন নাসিম নিজেই।

আহসান হাবিব নাসিম তার ফেসবুকে লিখেছেন, শুক্রবার, ৩ মে, ২০২৪, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশ, জেলা প্রশাসন ঢাকা’র কাছ থেকে তাদের জায়গা বুঝে নিয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এরপর এ নেতা লেখেন, আরও ধন্যবাদ ও কৃতজ্ঞতা ঢাকা বিভাগীয় কমিশনার জনাব মো: সাবিরুল ইসলাম এবং ঢাকা জেলা প্রশাসক জনাব আনিসুর রহমান, এসি ল্যান্ড তেজগাঁও জনাব শরিফ মো. হেলাল উদ্দিন সহ সংশ্লিষ্ট সকলের প্রতি।

Caption

 

নাসিম আরও বলেন, এটা অবশ্যই আমাদের জন্য আনন্দের। কেননা দীর্ঘদিন বিষয়টি নিয়ে চেষ্টা চলছিল। অবশেষে জায়গা বুঝে পাওয়াটা অভিনয় শিল্পী সংঘের একটি সফলতা বলে মনে করছি। শিল্পীদের প্রশিক্ষণ, মিটিং, একসঙ্গে সময় কাটানোসহ বিভিন্ন কার্যক্রমের জন্য ব্যবহৃত হবে এটি। ওই জায়গা থেকে আজ আমাদের আনন্দের দিন।

এদিকে জমি গ্রহণের খবর দেয়ার সঙ্গে দুটি স্থিরচিত্র প্রকাশ করেছেন নাসিম। সেখানে তার সঙ্গে দেখা গেছে সংঠনটির সাধারণ সম্পাদক রওনক হাসানকে। আরও ছিলেন অভিনেত্রী মৌসুমী হামিদসহ বেশ কয়েকজন। বোঝা যাচ্ছে জমি গ্রহণ করার মুহূর্ত ছিল এটি। রাজধানীর আফতাব নগরে দেওয়া হয়েছে জায়গাটি।

সংঠনটির সাধারণ সম্পাদক রওনক হাসান একটি বিবৃতিতে বলেন, ‘জায়গাটি হোল্ডিং নং: ৩২, রোড: ২, ব্লক: সি, জহুরুল ইসলাম সিটি, আফতাব নগর। গতকাল শুক্রবার, ৩ মে, ২০২৪, অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশ, জেলা প্রশাসন ঢাকা এর কাছ থেকে তাদের জায়গা বুঝে নিয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

সর্বশেষ সংবাদ

অতিরিক্ত গরমে স্কুলগামী শিশুর স্বাস্থ্য রক্ষার উপায়
নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষ, সেনা সদস্যসহ নিহত ৪
‘অ্যাক্টরস হোম’-এর জায়গা বুঝে পেল অভিনয় শিল্পী সংঘ
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত
ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি
মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত
চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট
হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল
বিদেশে পাড়ি জমানো কানাডিয়ানদের সংখ্যা বাড়ছে : গবেষণা
নওগাঁয় ট্রলির চাপায় সড়কে প্রাণ গেল এনজিও কর্মীর
উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দীর্ঘ হচ্ছে বিএনপিতে বহিষ্কারের তালিকা
প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাল পাকিস্তান
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
রাজশাহীতে আগুনে পুড়ল শত বিঘা জমির পান বরজ
জিম্বাবুয়েকে হেসে-খেলে হারাল টাইগাররা
চূড়ান্ত সিদ্ধান্তে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক
বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না: প্রধান বিচারপতি
বৃষ্টি হতে পারে যেসব বিভাগে, যে তথ্য দিল আবহাওয়া অফিস