শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

সেপ্টেম্বর থেকে প্রতি লিটারে ৮–১২ টাকা কমবে অকটেন–পেট্রোলের দাম

ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকার পেট্রোল ও অকটেনসহ সব ধরনের জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সেপ্টেম্বর থেকে গ্রাহকরা কম দামে জ্বালানি তেল কিনতে পারবেন। তবে ডিজেল ও কেরোসিনের তুলনায় পেট্রোল ও অকটেনের দাম বেশি কমবে।

মঙ্গলবার (২৭ আগস্ট) জ্বালানি বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে। এদিকে নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণের আইন বাতিল করে গেজেট প্রকাশ করা হয়েছে।

গত জুলাই মাস থেকে দেশের বাজারে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১০৬ টাকা ৭৫ পয়সা, অকটেন প্রতি লিটার ১৩১ টাকা এবং পেট্রল ১২৭ টাকায় বিক্রি হচ্ছে।

বিপিসি সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমার কারণে দেশেও কমানো হবে। পাশাপাশি বর্তমান ফর্মুলা অনুযায়ী, জ্বালানি তেলের দামের মধ্যে বিপিসির জন্য যতটা মুনাফা রয়েছে সেটাও কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

যে কারণে আগামী মাসে জ্বালানি তেলের দাম বেশ খানিকটা কমবে বলে আশা করা হচ্ছে। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে সরকার বিপিসির মুনাফা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র জানিয়েছে, অকটেন ও পেট্রলের দাম প্রতি লিটারে ৮ থেকে ১২ টাকা পর্যন্ত কমতে পারে। আর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে দুই থেকে চার টাকা পর্যন্ত কমতে পারে।

নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণের আইন বাতিল করে গেজেট প্রকাশ করা হয়েছে। এতে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণের একক ক্ষমতা আবার ফিরে পেল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

গতকাল মঙ্গলবার এসংক্রান্ত গেজেট প্রকাশ করেছে রাষ্ট্রপতির দপ্তর। গেজেটে বিইআরসি আইনে ৩৪(ক) ধারা সংযোজন করে নির্বাহী আদেশে দাম নির্ধারণের ক্ষমতা দেওয়া হয় নির্বাহী বিভাগকে। গেজেটে ৩৪ (ক) ধারা বিলুপ্ত করা হয়েছে।

Header Ad

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'ডানা'র আশঙ্কা, আঘাত হানতে পারে ২৪-২৬ অক্টোবরের মধ্যে

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে ‘ডানা’ নামে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা চলতি মাসের শেষের দিকে আঘাত হানতে পারে। বিভিন্ন আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী, ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে এটি বাংলাদেশের উপকূল বা ভারতের ওড়িশা রাজ্যের দিকে ধেয়ে আসতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, অক্টোবর মাসের ২১ থেকে ২৬ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হতে পারে, যার নামকরণ করা হবে ‘ডানা’। নামটি দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। তবে এখনও ঘূর্ণিঝড়টি উপকূলের ঠিক কোন অঞ্চলে আঘাত হানবে তা নিশ্চিত নয়। আগামী ২০ অক্টোবরের পর এই বিষয়টি পরিষ্কার হবে।

ভারতের আবহাওয়াবিষয়ক সরকারি সংস্থা আইএমডি জানিয়েছে, ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। এর ফলে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা পরে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বাংলাদেশের আবহাওয়াবিদ নাজমুল হক জানিয়েছেন, অক্টোবর মাসে সাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি থাকে, তাই ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এখনই ঘূর্ণিঝড় নিয়ে নিশ্চিত কিছু বলা সম্ভব নয়।

এর আগে আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছিল, অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

Header Ad

শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে খুনিকে আশ্রয় দেয়া: রিজভী

গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন বিএনপির সিনিয়র যুগ্ম সচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

ভারত সরকারকে উদ্দেশ্য করে বিএনপির সিনিয়র যুগ্ম সচিব রুহুল কবির রিজভী বলেছেন, শেখ হাসিনা শীর্ষ সন্ত্রাসী, খুনি। যে শিশুর রক্ত পান করতে পারে তার মতো শীর্ষ সন্ত্রাসী আর কে হতে পারে। তাকে আশ্রয় দেওয়া মানে অপরাধকে আশ্রয় দেওয়া। অন্যায়কে আশ্রয় দেওয়া, খুনিকে আশ্রয় দেওয়া।

শুক্রবার (১৮ অক্টোবর) জিয়াউর রহমান ফাউন্ডেশনের রজতজয়ন্তী উপলক্ষ্যে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ভারতের সাথে তো আমাদের প্রত্যর্পণ চুক্তি আছে। শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে, গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে কূটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে প্রত্যর্পণ বিষয়টি সমাধান করে তাকে ফিরিয়ে আনতে পারে। আর তা না হলে বাংলাদেশে যত শীর্ষ সন্ত্রাসী আছে তারা সেখানে আশ্রয় পাওয়ার সুযোগ নেবে। বিভিন্ন দেশে এভাবে আশ্রয় পাওয়ার সুযোগ পাবে।

তিনি বলেন, শেখ হাসিনা সর্বশ্রেষ্ঠ শীর্ষ সন্ত্রাসী, খুনি। যে শিশুর রক্ত পান করতে পারে, তার মতো শীর্ষ সন্ত্রাসী আর কে হতে পারে। তাকে আশ্রয় দেওয়া মানে অপরাধকে আশ্রয় দেওয়া। অন্যায়কে আশ্রয় দেওয়া, খুনিকে আশ্রয় দেওয়া। গতকাল তাদের বক্তব্য দেখে মনে হচ্ছে তারা বিগ ব্রাদারের মতো আচরণ করেছে। সেখান থেকে তাদের বেরিয়ে আসতে হবে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, এখনও স্বৈরাচারের হিংস্র থাবা থেকে মুক্ত হতে পারছি না। গতকাল হঠাৎ ৫০-৬০টি জেলায় বিদ্যুতের শাটডাউন করা হয়েছে। এরা কারা আমরা কিন্তু প্রায় দিনই বলেছি স্বৈরাচারের দোসররা ভেতরে আছে, এরা কিন্তু নাশকতা করবে। আরইবি ও পল্লী বিদ্যুৎ সংস্থাটি গঠন করেছিলেন মহান স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান। গ্রামেগঞ্জে আলো ছড়িয়ে দেওয়ার জন্য, কৃষি উৎপাদনের জন্য এক মহৎ উদ্যোগ নিয়ে গোটা জাতিকে আলোকিত করার উদ্যোগ নিয়েছিলেন তিনি।

রিজভী আরও বলেন, যেহেতু এটি জিয়াউর রহমান প্রতিষ্ঠিত করেছেন, এটি ধ্বংস করার জন্য স্বৈরাচার শেখ হাসিনা নানা ষড়যন্ত্র করেছিল। তারা এ নামটি রাখতে চায় না। গতকাল যে ঘটনা ঘটিয়েছে, এটি একটি গভীর ষড়যন্ত্রের অংশ। এ ষড়যন্ত্রের বিরুদ্ধে আমরা কয়েকবার বলেছি। তাদের দাবি-দাওয়া থাকলে সরকারের কাছে আবেদন-নিবেদন করতে পারত। কিন্তু তারা তা না করে গতকাল শাটডাউন করল কেন? কারণ এটি গভীর ষড়যন্ত্রের অংশ, এটি নাশকতা। তারা শেখ হাসিনার আমলে এ কর্মসূচি নেয়নি কেন? কারণ এরা শেখ হাসিনার অনুচর।

বিদ্যুতের শাটডাউন কর্মসূচির সঙ্গে যারা জড়িত তারা সরাসরি শেখ হাসিনার লোক উল্লেখ করে তিনি বলেন, কথিত স্বৈরাচারের প্রেতাত্মারা ভৌতিক অস্তিত্ব নিয়ে ভেতরে ভেতরে ঢুকে আছে। এ প্রতিষ্ঠানকে ধ্বংস করতে তারা ষড়যন্ত্র করছে। আমরা সরকারকে বলছি আরও বেশি সতর্ক হোন, না হলে এ রক্তের বিনিময়ে যে অর্জন, বাচ্চা ছেলেদের স্কুলকলেজের ছেলে-মেয়েদের আত্মদানে যে অর্জন, আমরা গণতন্ত্রের পথে যে যাত্রা করছি তা রোধ করে ফেলবে।

অন্তর্বর্তী সরকারকে উদ্দেশ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আপনারা সংস্কারের কথা বলে যে বিলম্ব করছেন তাতে মানুষের মনে সন্দেহ তৈরি হবে। যদি আপনাদের আন্তরিকতা থাকে তাহলে দ্রুত সংস্কার করে জনগণের ক্ষমতা জনগণের হাতে ফিরিয়ে দিন।

রিজভী বলেন, অন্তর্বর্তীকালীন সরকারকে প্রত্যেকটা দল সমর্থন করেছে। এটা গণতন্ত্রকামী মানুষের সমর্থিত সরকার, আপনাদের জনগণের অন্তরের ভাষাটা আগে বুঝতে হবে।

এসময় উপস্থিত ছিলেন জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. ফরহাদ হালিম ডোনার, অধ্যাপক মোর্শেদ হাসান খান, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ডা. শামীম, ডা. কাকনসহ অন্য নেতারা।

Header Ad

মালয়েশিয়ায় ঘুরতে গিয়ে কাজ, ৫১ বাংলাদেশিসহ ১৩৮ অভিবাসী আটক

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যে অবৈধভাবে কাজ করার অভিযোগে ৫১ বাংলাদেশিসহ মোট ১৩৮ জন অভিবাসীকে আটক করেছে স্থানীয় অভিবাসন বিভাগ। তারা সবাই সোশ্যাল ভিজিট পাস ব্যবহার করে মালয়েশিয়ায় প্রবেশ করলেও দেশটিতে অবৈধভাবে কর্মরত ছিলেন।

সেলাঙ্গর অভিবাসন বিভাগের পরিচালক খায়রুল আমিনাস কামারুদ্দিন এক বিবৃতিতে জানান, গত মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টার দিকে সেলাঙ্গরের শাহ আলম সেকশন ইউ-৮-এর একটি কারখানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে প্রথমে ১৮২ জনের পরিচয় যাচাই করা হয়, যার মধ্যে ৪০ জন স্থানীয় নাগরিক ছিলেন। তবে বৈধ কাজের কাগজপত্র না থাকায় অবশেষে ১৩৮ জন অভিবাসীকে আটক করা হয়।

আটকদের মধ্যে ৫১ জন বাংলাদেশি, ৬ জন চীনা, ২২ জন ইন্দোনেশিয়ার, ৩১ জন নেপালের, ১৮ জন মিয়ানমারের, ৫ জন পাকিস্তানের, ৪ জন ভারতীয় এবং ১ জন শ্রীলঙ্কার নাগরিক রয়েছেন। আটককৃতদের মধ্যে ১৬ জন নারীও আছেন, এবং তাদের সবার বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে।

এই অভিযানটি মালয়েশিয়ায় অভিবাসন বিভাগের চলমান নজরদারির অংশ, যেখানে সোশ্যাল ভিজিট পাসের অপব্যবহার করে অবৈধভাবে কাজ করা অভিবাসীদের চিহ্নিত করা হচ্ছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'ডানা'র আশঙ্কা, আঘাত হানতে পারে ২৪-২৬ অক্টোবরের মধ্যে
শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে খুনিকে আশ্রয় দেয়া: রিজভী
মালয়েশিয়ায় ঘুরতে গিয়ে কাজ, ৫১ বাংলাদেশিসহ ১৩৮ অভিবাসী আটক
অক্টোবরেই দেশের বাজারে আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, কত দাম?
বার্ষিক আয়ে শীর্ষে রোনালদো, মেসি তার অর্ধেকেরও কম
হামাসপ্রধান সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ড্রোন ভিডিও প্রকাশ করল ইসরায়েল
দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান
স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম মারা গেছেন
ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস
তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী আটক
পল্লী বিদ্যুৎ কর্মীদের কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক
ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ