শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ট্যাক্সের নামে খ্রিস্টান কমিশনের কোটি টাকা লোপাট

খ্রিস্টান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এর কর্পাস ফান্ডের ৩২ কোটি টাকার বিপরীতে ট্যাক্স দেওয়ার নামে ১ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এই ঘটনায় অভিযুক্তরা হলেন— সিসিডিবি'র চেয়ারম্যান ডেভিড অনিল হালদার, এডভিন বরুন ব্যানার্জি ও লিগ্যাল অ্যাডভাইজার অ্যাডভোকেট শাহীন ব্যাপারী ও নির্বাহী পরিচালক কেয়া জুলিয়েট মালাকার।

যদিও অভিযুক্তদের দাবি, এ সব টাকার সঙ্গে তাদের কোনো সর্ম্পক নেই। এ সব অভিযোগ মিথ্যা।

জানা যায়, সিসিডিবি'র প্রতিষ্ঠাতা সুশান্ত অধিকারী এনজিওটিকে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আলাদা করে একটি তহবিল তৈরি করেন। এই তহবিলটি বিভিন্ন প্রজেক্টের অনুদানের অর্থে গঠিত হয়। বর্তমানে এই তহবিলে ৩২ কোটি টাকা আছে। বিধিমতে, এই তহবিলের জন্য সরকারকে কোনো ট্যাক্স প্রদান করতে হয় না। যদিও অভিযুক্তরা বলছেন, ট্যাক্স দেওয়া হয়েছে ১ কোটি টাকা। তবে ১ কোটি টাকার ট্যাক্স এর সঠিক কাগজ নিয়ে রয়েছে ধোঁয়াশা।

এনজিওটির বর্তমান দায়িত্বে থাকা ব্যক্তিদের দাবি, এই ফান্ডের টাকা ট্যাক্স ফ্রি নয়। ট্যাক্স জমা দেওয়া হয়েছে।

ট্যাক্স দিয়েছেন এমন কাগজপত্র আপনাদের কাছে কি না ঢাকাপ্রকাশের এমন প্রশ্নের জবাবে অভিযুক্তরা বলেন, ট্যাক্সের কাগজ আপাতত আমাদের কাছে নেই। এসময় তারা ট্যাক্স আইনজীবীর সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

সিসিডিবি’র চেয়ারম্যান ডেভিড অনিল হালদার, সদস্য এডভিন বরুন ব্যানার্জি ও লিগ্যাল অ্যাডভাইজার অ্যাড. শাহীন ব্যাপারী কৌশলে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক কেয়া জুলিয়েট মালাকারকে সঙ্গে নিয়ে ভাগবাটোয়ারা করেছেন। যদিও কেয়া জুলিয়েট মালাকার বিষয়টি নিয়ে কথা বলতে চাননি। তার বোন ফোন ধরে এই প্রতিবেদককে জানান, আপাতত এই বিষয়ে তিনি বক্তব্য দিতে পারছেন না।

এখন সিসিডিবি'র চেয়ারম্যান ডেভিড অনিল হালদার, এডভিন বরুণ ব্যানার্জি ও লিগ্যাল অ্যাডভাইজার অ্যাডভোকেট শাহীন ব্যাপারী ১ কোটি টাকার কোনো হিসাব দিতে পারেছেন না।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত এডভিন বরুন ব্যানার্জি ঢাকাপ্রকাশ-কে ফোনে বলেন, আমরা ট্রাক্সের টাকা খেয়ে ফেলবো কেন? এসব বিষয়ে আমি তেমন কিছু জানি না। দরকার হলে সরাসরি এসে আমাদের সঙ্গে কথা বলুন।

সিসিডিবি এডভিন বরুন ব্যানার্জি আরও বলেন, আমাদের প্রতিষ্ঠানের মূল নীতি নির্ধারক দেশের বাইরে আছেন। আর আমার বিরুদ্ধে যে অভিযোগের কথা বললেন সেটা সঠিক নয়।

জানতে চাইলে সিসিডিবি চেয়ারম্যান ডেভিড অনিল হালদার বলেন, আমরা ট্যাক্স দিয়েছি এটা সত্য আর যে অভিযোগগুলো আপনি করেছেন এগুলো সব ভিত্তিহীন এবং মিথ্যা। ট্যাক্সের কাগজ আপনার কাছে আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ট্যাক্স গ্রহণকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করুন, আপাতত ট্যাক্সের কাগজ আমার কাছে নেই। তবে কোটি টাকার ট্যাক্স দেওয়া হয়েছে তা সত্য। আপনি ট্যাক্সের কাগজটি দেখেছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ট্যাক্স যখন দেওয়া হয় তখন আমি বিষয়টি জানতাম না এবং আপাতত আমার কাছে কাগজও নেই, অফিসে হয়ত আছে।

এই বিষয়ে কথা বলতে সিসিডিবি নির্বাহী পরিচালক কেয়া জুলিয়েট মালাকারের সঙ্গে যোগাযোগ করা হয়। কয়েকবার ফোন করার পর রিসিভ করেন তার ছোট বোন পরিচয়ে এক ব্যক্তি। তিনি তার নাম রাজি না হয়ে বলেন, কেয়া জুলিয়েটকে যদি কোনো মেসেজ দিতে হয় তাহলে আমাকে বলুন আমি মেসেজ পাঠিয়ে দেব। তার বিরুদ্ধে ১ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে বিষয়টি জানতে বারবার তাকে ফোন করা হচ্ছে— এমন কথার জবাবে তিনি বলেন, মালাকার আপু বাইরে আছেন এবং তিনি ব্যস্ত আছেন। যোগাযোগ হলে বিষয়টি আমি পরে তাকে জানাবো। উত্তর আসলেও আপনাকে জানাবো।

এই ব্যাপারে সিসিডিবি লিগাল অ্যাডভাইজার শাহীন ব্যাপারী বলেন, এখানে ট্যাক্সের আইনজীবী আছেন তিনি এই বিষয়টি জানেন। আমি এখানকার আইন উপদেষ্টা। আমার জানামতে এমন কোনো ঘটনা ঘটেনি। কমিটির একটা লোক বিভিন্নভাবে হয়রানি করার জন্য মিথ্যা একটা অভিযোগ দিচ্ছেন বিভিন্ন দপ্তরে এমনটাই আমরা জানতে পেরেছি। আমি এর সঙ্গে কোনোভাবে যুক্ত নেই।

ট্যাক্সের টাকা জমা দেওয়া হয়েছে জানিয়ে শাহীন বলেন, তা ছাড়া এটা আমাদের অফিসিয়াল ইন্টার্নাল বিষয়। বাংলাদেশে অনেক পত্রিকার লোক এটা তদন্ত করেছে তারা দেখেছেন এই অভিযোগ সত্যি না। সরকারি একটি সংস্থার লোক তদন্ত করেছে, তারা অভিযোগের সত্যতা পায়নি। আশা করি আপনিও পাবেন না।

আপনারা এক কোটি টাকার ট্যাক্স দিয়েছেন কি না এবং এর হিসাব মেলাতে পারছেন না অভিযোগ রয়েছে— এমন প্রশ্নের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, আমি কমিটিতে নেই। যদি কোনো কাজে লাগে সেই ক্ষেত্রে তারা আমাকে ডাকেন, আমি যাই এবং বিষয়টি সমাধানের জন্য কাজ করি। তাছাড়া সরিয়ে ফেলা ১ কোটি টাকার হিসাব আমি জানি না। কমিটিতে যারা আছেন বা অন্য যারা দায়িত্বে রয়েছেন তারা বিষয়টি ভালো বলতে পারবেন।

এদিকে এই ১ কোটি টাকা লোপাটের অভিযোগে অভিযুক্তদের বক্তব্য যাচাই করার জন্য সিসিডিবি একাধিক সদস্যের মতামত গ্রহণ করা হয়। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সদস্য বলেন, ঘটনাটি ঘটেছে এটা নিঃসন্দেহে সত্য। তবে ১ কোটি টাকা লোপাটের বিষয়ে কে কে, কীভাবে জড়িত তা তদন্ত হওয়া দরকার। দুদক এবং অন্যান্য সরকারি সংস্থার তরফ থেকেও তদন্ত হওয়া উচিত। প্রকৃতপক্ষে সিসিডিবি চেয়ারম্যান ডেভিড অনিল হালদার যে এসব দুর্নীতিতে জড়িত থাকতে পারেন— তা কমিশন সদস্যদের কেউ কেউ মনে করেন।

আরইউ/আরএ/

Header Ad

মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা

এই বাড়িতেই খুন হয় ভুক্তভোগী সকলেই। ছবি: সংগৃহীত

নিজের মা, স্ত্রী এবং ৩ সন্তানকে নৃশংসভাবে হত্যা করার পর নিজেও আত্মঘাতী হয়েছেন এক যুবক। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশ। এই ঘটনায় ওই এলাকায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে প্রায় ৯০ কিমি দূরে সীতাপুরে এই ঘটনা ঘটেছে। অনুরাগ সিং (৪২) নামের ওই ব্যক্তি প্রথমে নিজের মাকে গুলি করেন। এরপর স্ত্রীকে হাতুড়িপেটা করে হত্যা করেন। শেষে নিজের তিন সন্তান, যাদের বয়স যথাক্রমে ১২ বছর, ৯ বছর ও ৬ বছর, তাদের টেনে ছাদে নিয়ে যান এবং সেখান থেকে ধাক্কা মেরে ফেলে দেন। এরপর ওই ব্যক্তি নিজে আত্মহত্যা করেন। খবর এনডিটিভি।

জানা গেছে, অনুরাগ সিং নামক ওই ব্যক্তি ছিলেন মাদকাসক্ত। তার মানসিক সমস্যাও ছিল। প্রায় সময়ই পরিবারের সঙ্গে তার ঝামেলা লেগে থাকত। শুক্রবার রাতেও মা ও স্ত্রীর সঙ্গে তার কথা কাটাকাটি হয় পুনর্বাসনকেন্দ্রে ভর্তি হওয়াকে কেন্দ্র করে।

এদিন ভোরেই একে একে মা, স্ত্রী ও তিন সন্তানকে খুন করেন ওই ব্যক্তি। এরপর নিজেই গুলি করে আত্মহত্যা করেন। নিজের সন্তানদের যখন ছাদ থেকে ফেলে দিচ্ছিলেন, সেই সময়ে তাদের আর্তনাদ শুনেই ছুটে আসেন প্রতিবেশীরা। কিন্তু ততক্ষণে তিন সন্তানকেই ছাদ থেকে ফেলে দিয়েছেন অভিযুক্ত। প্রতিবেশীরা দরজা ভাঙার আগেই ওই ব্যক্তি নিজেকে গুলি করেন।

স্থানীয় একজন পুলিশ অফিসার জানান, ফরেন্সিক দল ঘটনাস্থলে এসেছে। আমরা ঘটনার সব দিক তদন্ত করে দেখছি।পুলিশ ঘটনাস্থল থেকে একটি পিস্তল উদ্ধার করেছে। অনুরাগের কাছে কীভাবে ওই পিস্তল এল, তা-ও খতিয়ে দেখছেন তদন্ত কর্মকর্তারা।

বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর

একতা কাপুর। ছবি: সংগৃহীত

আবারও মা হতে চলেছেন বলিউডের সবচেয়ে প্রভাবশালী প্রযোজক একতা কাপুর। এখনো বিবাহিত জীবনে পদার্পণ না করেও দ্বিতীয় সন্তানের মাতৃত্ব উপভোগ করতে যাচ্ছেন এই প্রযোজক।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ঘনিষ্ঠ এক সূত্রের খবর, একতা চেয়েছেন তার ছেলে রবি যাতে সঙ্গীর অভাববোধ না করে, তাই এই সিদ্ধান্ত। তিনি ও তার ভাই তুষার যেমন একে অপরের বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছেন। তেমনটাই হোক তাঁর ছেলের ক্ষেত্রেও। সেকারণেই ফের মা হওয়ার সিদ্ধান্ত তার।

একতা কাপুর। ছবি: সংগৃহীত

ঘনিষ্ঠ মহলে একতা জানিয়েছেন, তিনি বিয়ে করবেন না। কিন্তু মা হয়ে সন্তানকে বড় করতে চান। সে কারণে সরোগেসির মাধ্যমে মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ২০১৯ সালে সারোগেসির মাধ্যমে প্রথমবার মা হন একতা কাপূর। ছেলের নাম রেখেছেন রবি। ছেলের বয়স পাঁচ।

এদিকে একতার ভাই তুষার কাপুরও বিয়ে করেননি। তিনিও সারোগেসির মাধ্যমে বাবা হয়েছেন। ভাইয়ের ছেলে লক্ষ্যকে ফুপু একতাই বড় করেছেন কোলে-পিঠে করে। এরপর ভাইয়ের দেখাদেখি তিনিও সারোগেসির মাধ্যমে মাতৃত্বে স্বাদ নেন। শোনা যাচ্ছে, সন্তানের সঙ্গীর অভাব দূর করতে দ্বিতীয় বারের মতো মা হতে চলেছেন তিনি।

ছেলে রবির সঙ্গে একতা কাপুর। ছবি: সংগৃহীত

সুপারস্টার জিতেন্দ্রর মেয়ে হলেও অভিনয়ের পথে কখনও যাননি একতা। মাত্র ১৭ বছর বয়সে তিনি ক্যারিয়ার শুরু করেছিলেন বিজ্ঞাপনের মাধ্যমে। তার পর বাবার আর্থিক সাহায্যে ‘বালাজি টেলিফিল্মস’ নামের প্রযোজনা সংস্থা খুলে ফেলেন একতা।

তাঁর প্রযোজনায় তৈরি প্রথম কয়েকটি সিরিয়াল তেমন ভালো চলেনি। ভাগ্য ফেরে কমেডি ধারাবাহিক ‘হাম পাঁচ’-এর মাধ্যমে। এই ধারাবাহিকে বেশ কয়েকদিন অভিনয় করেছিলেন বিদ্যা বালান। ২০০০ সাল থেকে একতার ‘কে’ সিরিজ শুরু হয়। এই শব্দটিকে খুবই লাকি মনে করেন তিনি।

একতা কাপুর। ছবি: সংগৃহীত

তাই নিজের প্রত্যেক ধারাবাহিকের নাম ‘কে’ দিয়েই রাখতে শুরু করেন। ‘কিউকি সাঁস ভি কাভি বাহু থি’, ‘কাহানি ঘার ঘার কি’, ‘কাসৌটি জিন্দেগি কে’, ‘কাসাম সে’, ‘ম্যায় কুসুম’র মতো জনপ্রিয় সিরিয়াল দর্শকদের দিয়েছেন একতা। পেয়েছেন ‘টেলিভিশন কুইন’-এর খেতাব।
টিভি নাটকের পাশাপাশি সিনেমার প্রযোজনাতেও সাফল্য পেয়েছেন একতা। দিয়েছেন একের পর এক হিট চলচ্চিত্র। তার সর্বশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘লাভ সেক্স অউর ধোঁকা ২’ সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।

আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে

ছবি: সংগৃহীত

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল রোববার (১২ মে)। এ দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা এ সংক্রান্ত চিঠিতে সই করেছেন।

নিয়ম অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর অনুমতি ও সময়সূচি নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়ে থাকে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেন, সেদিন ফল প্রকাশে প্রস্তুতি নেওয়া হয়।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে জানবেন ফল:

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

সর্বশেষ সংবাদ

মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা
বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর
আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ
৩৭ শতাংশ হজযাত্রীর এখনো ভিসা হয়নি
ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, নিহত শতাধিক ইমাম
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ