বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

প্রশাসনে এখনও সক্রিয় ভারতে প্রশিক্ষিত ১০ হাজার আমলা!

ফাইল ছবি

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার পর থেকেই বেরিয়ে আসতে শুরু করে থলের সব বিড়াল। দেশের রাজনীতি এবং প্রশাসনের মধ্যে লুকিয়ে থাকা বড় বড় দানবদের সব অনিয়ম ও কুকীর্তি সকলের সামনে উন্মোচিত হতে শুরু করেছে। তবে এখনও প্রায় সব সেক্টরেই ঘাপটি মেরে বসে রয়েছে আওয়ামী লীগ সরকারের আমলে দলীয় ভূমিকা রাখা বেশকিছু আমলা। যারা শেখ হাসিনার শাসনামলে নিজেদের স্বার্থ হাসিল করতে নিজেদের নীতি ও দায়িত্বের জায়গা থেকে সরে গিয়ে কাজ করেছেন আওয়ামী লীগের কর্মী হিসেবে। এমনই আমলা ও প্রশাসনে লুকিয়ে থাকা আওয়ামী লীগ সরকারের নিবেদিত কিছু কর্মকর্তাদের অনিয়ম ও দুর্নীতি এবং সে সময়ের বৈষম্যের শিকার হওয়া কর্মকর্তাদের নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে দেশের একটি গণমাধ্যমে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে- ভারতের প্রশিক্ষণ না থাকলে হাসিনা রেজিমে প্রশাসনের কর্মকর্তাদের পদোন্নতি ও গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে দেয়া হতো না। গত ২০১৪ সাল থেকে প্রশাসনে প্রায় ১০ হাজার সরকারি কর্মকর্তা ভারতে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন মন্ত্রণালয়ে পদায়ন করা হয়েছে। এছাড়া আওয়ামী দুঃশাসনের সময় পদোন্নতি বঞ্চিত অনেকে একারণে এখনো তাদের প্রাপ্য পদোন্নতি পাননি। বাংলাদেশের সরকারি কর্মকর্তাকে প্রশাসনের নীতিমালা এবং শাসনকাজের অন্যান্য ক্ষেত্রের সরকারি নীতি সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে আসছিল ভারত।

একারণে প্রশাসনে ভারতপন্থি কর্মকর্তারা মাথাচড়া দিয়ে ঘুরে বেড়াচ্ছেন। সচিবালয়ের সামনে আনসার বিদ্রোহের ঘটনায় প্রশাসনে ভারতপন্থি ও হাসিনার দোসর সরকারি কিছু কর্মকর্তা জড়িত ছিলেন। ইতোমধ্যে সাবেক ১/১১ সরকারের আমলা এএইচ এম নুরুল ইসলামকে পদোন্নতি দেওয়া হয়েছে। আবার এই গুপ্তচর কর্মকর্তাকে দুদকের চেয়ারম্যান করার জন্য এক উপদেষ্টা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার কাছে জোর সুপারিশ শুরু করছেন। বাংলাদেশের প্রশাসনে ভারত ও হাসিনা সরকারের দোসররা অন্তর্বর্তীকালীন সরকারের ভিতরে প্রবেশ করে নানা ষড়যন্ত্র চালিয়ে আসছেন।

ভারত চেয়েছে বাংলাদেশের সরকার কর্মকর্তাদের প্রশিক্ষণ দিলে তারা ভারত ছাড়া অন্য দেশের হয়ে কাজ করতে পারবে না বলে মনে করেছিলে ভারত। তবে ভারতের এ পরিকল্পনা বাংলাদেশের প্রশাসনের অনেক কর্মকর্তা মনে নিতে পারেনি। সে কারণে দীর্ঘদিন ধরে প্রশাসনের কর্মকর্তাদের মাঝে ক্ষোভ হতাশায় ভুগছিলেন।অন্যদিকে প্রশাসনের ভালো যোগ্য ও মেধাবী কর্মকর্তাদের বিরুদ্ধে দুদুকে তালিকা দিয়ে হয়রানির জন্য ষড়যন্ত্র করা হচ্ছে। তাদের প্রতিটি ষড়যন্ত্র ছাত্র-জনতা বৈষম্যবিরোধী মোকাবেলা করেছেন।

এছাড়া প্রশাসনের অনেক সরকারি কর্মকর্তা চীন, জাপান, রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, অষ্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়েছেন এবং আরো প্রশিক্ষণ নিতে আগ্রহী। শুধু মাত্র পাকিস্তানে কোনো সরকারি কর্মকর্তা ও সাধারণ জনগণ ঘুরতে গেলেও ভারতপন্থি কর্মকর্তারা বিমানবন্দরে হয়রানি করতেন তা বর্তমানেও আসছে। একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে অবারিতভাবে বাংলাদেশে প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে আপত্তি আছে। এ আপত্তির কারণে অনেক দেশের সাথে চুক্তিটি সই হয়নি। প্রশাসনের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে বহাল থাকা ভারতপন্থি ও আওয়ামী দোসরদের তালিকা চূড়ান্ত করেছে বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য ফোরাম। এ কাজে সক্রিয়ভাবে সহায়তা দিয়েছে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের আরেকটি সংগঠন। যার নাম পলিসি ম্যানেজমেন্ট রিসার্চ সোসাইটি (পিএমআরএস)। ভারতীয় আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ।

গতকাল রোববার বিকেলে পুরানা পল্টনস্থ ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ ও খেলাফত মজলিসের মতবিনিময় সভায় এ দাবি জানো হয়। তারা বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ভারতীয় সেনাবাহিনীকে বাংলাদেশের উপর নজর রাখার নির্দেশনাকে বাংলাদেশের বিরুদ্ধে সামরিক উসকানি হিসেবে অভিহিত করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। নেতৃবৃন্দ ভারতীয় আধিপত্যবাদী অপতৎপরতার বিরুদ্ধে দেশবাসীকে সজাগ ও ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় পুনর্বাসন কার্যক্রম জোরদার করতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিও আহ্বান জানান।

জানতে চাইলে প্রশাসন বিশেষজ্ঞ সাবেক সচিব আবু আলম শহীদ খান গণমাধ্যমকে বলেন, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য কোনো নির্দিষ্ট দেশ উচ্চতর প্রশিক্ষণও পদোন্নতির জন্য শর্ত হতে পারে না। যদি লিখিত বা অলিখিত এ ধরনের আদেশ থাকে তা বাতিল করা জরুরি। আমার মনে হয় অন্তর্বর্তীকালীন সরকার বিষয়টি খতিয়ে দেখতে পারে।

অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব গ্রহণের মাস পূর্ণ হয়েছে গতকাল। ক্ষমতা গ্রহণের পর পরই জনপ্রশাসন সংস্কারের পদক্ষেপ নেয় সরকার। এরই অংশ হিসেবে বিগত সরকারের আমলে রাজনৈতিক কারণে পদোন্নতি না পাওয়া তিন স্তরের কর্মকর্তাদের (উপসচিব. যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব) পদোন্নতি ও পদায়ন করা হয়। গত ১৩ আগস্ট প্রথম পদোন্নতি পান উপসচিব পদে। দুই দিনের মাথায় ১৫ আগস্ট তাদের অনেকেই যুগ্মসচিব পদোন্নতি পান। এর তিন দিন পর ১৮ আগস্ট তাদের আরেকবার পদোন্নতি দিয়ে অতিরিক্ত সচিব করা হয়। এসব কর্মকর্তাদের মধ্যে থেকে যোগ্যদের সচিব এবং বাকিদের মধ্যে কাউকে কাউকে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, দপ্তর ও অধিদপ্তরে শিগগির পদায়ন করা হবে। এছাড়াও গত আওয়ামী লীগ সরকারের আমলে বিসিএস প্রশাসন ৮২ ব্যাচের বাধ্যতামূলক অবসরে পাঠানো কয়েকজন কর্মকর্তাকে প্রথমে সচিব পরবর্তীতে সিনিয়র সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। পাশাপাশি কয়েকটি মন্ত্রণালয়ের সচিবকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি)’র পাশাপাশি মন্ত্রিপরিষদ সচিব বাদে সকল চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার।

প্রশাসনে ভারতপন্থি আওয়ামী দোসরদের তালিকা চূড়ান্ত। এবার বেশ শক্তভাবে মাঠে নামতে যাচ্ছে বৈষম্যবিরোধী কর্মচারী ঐক্য ফোরাম। চলতি সপ্তাহের মধ্যে চিহ্নিত আওয়ামী দোসরদের গুরুত্বপূর্ণ স্থান থেকে সরানোসহ অবশিষ্ট পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি না দিলে সচিবালয়ে অবস্থান কর্মসূচি দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেন ফোরামের আহ্বায়ক এবিএম আব্দুস ছাত্তার। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে জোর দাবি জানিয়ে ১৫ দিন আগে আমরা সচিবালয়ে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলাম। সে সময় সরকারের উচ্চপর্যায় থেকে আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি স্থগিত করা হয়।

খুবই অবাক হওয়ার মতো বিষয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে যেসব পদস্থ কর্মকর্তা আওয়ামী রেজিমকে টিকিয়ে রাখতে চূড়ান্তভাবে ক্ষমতার অপব্যবহার করেছেন, যাদের সার্বিক কর্মকাণ্ড ছিল দলীয় কর্মীর মতো, অথচ তারা এখনো সেখানে গুরুত্বপূর্ণ পদে বহাল রয়েছেন। যাদের মধ্যে অন্যতম হলেন- অতিরিক্ত সচিব আহসান কিবরিয়া। প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)। এই কর্মকর্তা সব সময় প্রধানমন্ত্রীর আশপাশে থাকতেন। প্রকাশ্যে দলবাজি করতেন। তিনি এখন ভোল পালটে সংস্কারপন্থি হওয়ার প্রতিযোগিতায় নেমেছেন। সঙ্গে রেখেছেন আরও কয়েকজনকে। আহসান কিবরিয়ার কারণে তাদেরও বদলি করা যাচ্ছে না। এই কর্মকর্তা ওয়ান-ইলেভেন সরকারের সময় একটি গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। সে সূত্রে তিনি এখন নতুন করে ক্ষমতাবান হওয়ার চেষ্টা করছেন। বিএনপি যে তালিকা প্রস্তুত করেছে সেখানে তার নাম রয়েছে প্রথমদিকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তার মধ্যে রয়েছেন জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) আবু হেনা মোস্তফা জামান ও যুগ্মসচিব (রাজনৈতিক) ফিরোজ উদ্দিন খলিফা। এরা দুজন ছিলেন বিগত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের অতি ঘনিষ্ঠ। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রতিটি বিদেশ সফরের অগ্রভাগে থাকতেন মোস্তফা জামান। ফিরোজ উদ্দিন খলিফা এর আগে ছিলেন সচিবালয় নিরাপত্তা শাখায়।

এভাবে প্রেসিডেন্টের কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং গণপূর্ত মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর ও সংস্থায় ভারতপন্থি ও হাসিনার দোসরদের চিহ্নিত করে তালিকা চূড়ান্ত করার প্রক্রিয়া এখন শেষ পর্যায়ে। শুধু নামের তালিকা করেই এ প্রক্রিয়া শেষ করা হচ্ছে না। প্রত্যেকের দুর্নীতির খতিয়ানও বের করা হচ্ছে। কে কীভাবে বিপুল পরিমাণ অর্থসম্পদের মালিক হয়েছেন সেটিও উল্লেখ করা হবে। এ সংক্রান্ত তালিকা প্রধান উপদেষ্টার কাছে জমা দেওয়া হবে। পৃথকভাবে দেওয়া হবে দুর্নীতি দমন কমিশনে।

এছাড়া সাবেক সচিব ড. কামাল আবদুল নাসের, সাবেক মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া, সাবেক সচিব নজরুল ইসলাম খান, সাবেক সচিব আব্দল মালেক, সিনিয়র সচিব মোস্তফা কামাল ও জনপ্রশাসনের সিনিয়র সচিব মেজবাহ্ উদ্দিন চৌধূরী, সাবেক প্রধানমন্ত্রীর সচিব সালোহ উদ্দীনসহ কয়েকজন সচিব বাংলাদেশের প্রশাসনে ভারতীয় সংস্কৃতি চালু করেছেন বলে অভিযোগ রয়েছেন। এছাড়া কিছু ভালো কর্মকর্তার বিরুদ্ধে দুদকে অভিযোগ তোলা হচ্ছে, তারা হলেন, ঢাকার সাবেক ডিসি শহিদুল ইসলাম,কাজী নিশাত রসুল,সাবেক জনপ্রশাসন মন্ত্রী একান্ত সচিব রেজাউল করিমসহ অনেকের বিরুদ্ধে হয়রানি করা হচ্ছে।

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিচালনার ১৫ বছরে যোগ্য ও মেধাবী কর্মকর্তাদের সরকার বিরোধী রাজনৈতিক তকমা লাগিয়ে অনেকের পদোন্নতি বঞ্চিত করা হয়। কাউকে কাউকে শাস্তিমূলক হিসেবে ডাম্পিং পোস্টিং এবং বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়।

এদিকে ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর পরই জনপ্রশাসন সংস্কারের উদ্যোগ নেয়। অতি উৎসাহী হয়ে যেসব কর্মকর্তা যোগ্যদের বঞ্চিত করেছিলেন এমন কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে ওএসডি, বাধ্যতামূলক অবসর ও প্রত্যাহার করা হয়। তবে গুটি কয়েক শীর্ষ আমলাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি), বাধ্যতামূলক অবসর কিংবা বিগত সরকারের চুক্তিতে থাকা শীর্ষ কর্তাদের নিয়োগ বাতিল যথেষ্ট নয় বলে মনে করছেন বিগত সরকারের আমলে বৈষম্যের শিকার কর্মকর্তারা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান গণমাধ্যমকে বলেন, অন্তর্বর্তীকালীন সরকার প্রশাসন সংস্কারের কাজ করছে। বৈষম্যের শিকার কর্মকর্তাদের পদোন্নতি ও পদায়ন করা হচ্ছে। জেলা প্রশাসক নিয়োগের লক্ষ্যে নতুন ফিটলিস্ট চূড়ান্ত করা হয়েছে। সচিব পর্যায়ে রদবদল শুরু হয়েছে। যাদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ বা অতি উৎসাহী হয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন এমন কর্মকর্তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এমনকি তাদের বাধ্যতামূলক অবসরে পাঠানো হবে।

Header Ad

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আনোয়ারুল আজিম আখন্দ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দ। ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভা‌বিপ্রবি) নতুন উপাচার্য হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দ।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত চিঠিতে অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দকে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১-এর ধারা ১০ (১) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল আজীম আখন্দকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে তার যোগদানের তারিখ থেকে নিয়োগ প্রদান করা হলো। ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ হ‌বে ৪ বছর।

গণঅভ্যুত্থানে শহীদ পরিবার ৫ ও আহতরা এক লাখ টাকা করে পাবেন

ছবি: সংগৃহীত

গণঅভ্যুত্থানে শহীদদের প্রত্যেক পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ টাকা এবং আহত প্রত্যেক ব্যক্তিকে প্রাথমিকভাবে সর্বোচ্চ এক লাখ টাকা দেওয়া হবে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি স্মারক অনুষ্ঠানের মাধ্যমে আহতদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিপূরণ দেওয়া হবে। শহীদদের পরিবারের জন্য চেক হস্তান্তর করা হবে। প্রধান উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটি সমাজের সব স্তরের মানুষ, বাংলাদেশি প্রবাসী, সংস্থা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বুধবারের সভায় কমিটি জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের জন্য একটি অফিস স্পেস এবং এর কার্যক্রম পরিচালনার জন্য স্বেচ্ছাসেবকদের খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছে। জুলাই-আগস্ট গণ-অভ্যুত্থানের সমস্ত ভিডিও, ছবি, মৌখিক ইতিহাস এবং অন্যান্য নথি এবং স্মারক সংরক্ষণ করা হবে এর মাধ্যমে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বৈঠকে বলেন, সামান্য পরিমাণ অর্থের অনুদানের দলিল করতে হবে এবং দাতাদের তালিকাও সংরক্ষণ করতে হবে। সম্ভব হলে তাদের নাম ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

তিনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটিকে সফল করতে আমাদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।

ড. ইউনূস বলেন, আহতদের চিকিৎসার খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় দেবে। সরকারের চিকিৎসার খরচ ছাড়াও ফাউন্ডেশন আহতদের ক্ষতিপূরণ দেবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা শারমিন মুরশিদ, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ এবং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ কাজী ওয়াকার আহমদ।

গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সরকারের কাছ থেকে ১০০ কোটি টাকা অনুদান নিয়ে থেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন। এর আগে গত ১২ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং আন্দোলনে প্রাণ হারানো মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় এ ফাউন্ডেশন। এর কার্যক্রম পরিচালনার জন্য গঠন করা হয় সাত সদস্যের কার্যনির্বাহী পরিষদ। ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ করা হয় কাজী ওয়াকার আহমেদকে। কার্যনির্বাহী পরিষদে উপদেষ্টাদের মধ্যে আরও আছেন নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, নূরজাহান বেগম ও শারমিন মুর্শিদ। এতে আরও ১৪ জন সাধারণ সদস্য যোগ হবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলাম।

শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে: সারজিস

বক্তব্য রাখছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। ছবি: সংগৃহীত

শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেন, প্রকৃত অপরাধীদের সঙ্গে মামলায় জড়ানো হচ্ছে অনেক নিরপরাধ মানুষকে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে শরীয়তপুর সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত দুর্নীতি, চাঁদাবাজ ও সন্ত্রাসের বিরুদ্ধে সমাবেশে বক্তব্য দেওয়ার সময় এ মন্তব্য করেন তিনি।

সারজিস বলেন, কোটা আন্দোলনে শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে। প্রকৃত অপরাধীদের সঙ্গে মামলায় জড়ানো হচ্ছে অনেক নিরপরাধ মানুষকে।

বক্তব্যকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তদন্ত ছাড়া কাউকে গ্ৰেপ্তার কিংবা হয়রানি না করতে অনুরোধ জানান তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় এ সমন্বয়ক বলেন, ফ্যাসিস্ট সরকারের প্রেতাত্মারা এখনও সরকারের বিভিন্ন স্তরে বসে ষড়যন্ত্র করছে। প্রতিবিপ্লব ঘটানোর চেষ্টা করছে বিভিন্ন মহল। আগামী নির্বাচন পর্যন্ত তাই ধর্ম, বর্ণ, রাজনৈতিক সব ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এর আগে সকাল ১০টায় শরীয়তপুর পৌঁছান সারজিসসহ বৈষম্যবিরোধী আন্দোলনের কেন্দ্রীয় ১০ সমন্বয়ক। দুপুর ১২টায় ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারের সদস্য ও স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন তারা।

সর্বশেষ সংবাদ

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আনোয়ারুল আজিম আখন্দ
গণঅভ্যুত্থানে শহীদ পরিবার ৫ ও আহতরা এক লাখ টাকা করে পাবেন
শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে: সারজিস
নওগাঁর নিতপুর সীমান্ত থেকে ২ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
আবারও মিয়ানমার সীমান্তে গুলি, টেকনাফে আতঙ্ক
হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
জিডির বাধ্যবাধকতা থাকছে না হারানো এনআইডি তুলতে
ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে ৮৬৫ জন
দিনব্যাপী মেরামত শেষে প্রস্তুত মেট্রোরেলের মতিঝিল রুট
সকালে উঠে সামনে নয়, পিছন দিকে হাঁটুন! উপকার জানলে অবাক হবেন
সেনাপ্রধানের সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে চাকরির সুযোগ
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান উপদেষ্টা নাহিদের
সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন অধ্যাপক আলী রীয়াজ
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫, অবসরে ৬৫ নির্ধারণের প্রস্তাব
শেখ হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
বিটিভির খবর বেসরকারি টিভিগুলোকে প্রচার করতে হবে না: তথ্য উপদেষ্টা
বাংলাদেশকে সম্মান দেখিয়ে গম্ভীর বললেন ‘আমরা কাউকে ভয় পাই না’
অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভায় অনুমোদন পেল ৪ প্রকল্প
রিজার্ভ ২৪ বিলিয়ন ডলার ছাড়িয়েছে: বাংলাদেশ ব্যাংক