রবিবার, ২৪ নভেম্বর ২০২৪ | ৯ অগ্রহায়ণ ১৪৩১
Dhaka Prokash
Header Ad

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-২৩

কারুন সংরক্ষিত এলাকা পার হবার মিনিট দশেক পরেই আবার একটা বিশাল পাথরে তৈরি তোরণের সামনে এসে দাঁড়াতে হলো। তোরণের বাঁ পাশে আরবিতে লেখা পরিচিতি ফলক পড়তে না পারলেও নিচে লেখা ‘প্রটেকটেড এরিয়া’ দেখে বোঝা গেল আমরা এখন মরুভূমির গুরুত্বপূর্ণ সংরক্ষিত অঞ্চলের ভেতরে ঢুকতে যাচ্ছি। এবারেও গেটে দ্বিগুণ অর্থাৎ দশ ঈজিপ্টশিয়ান পাউন্ড প্রবেশমূল্য পরিশোধ করতে হলো। এরপর তোরণ পেরিয়ে ভেতরে ঢুকে যাবার পরেই চোখে পড়ে একটি বিশাল প্রস্তর খণ্ডে লেখা ‘ওয়াদি এল রায়ান ন্যাশনাল পার্ক।’ মরুভূমিতে জাতীয় উদ্যান! তাহলে তো মরু অঞ্চলে বৃক্ষলতার যথাযথ সংরক্ষণের জন্য পর্যটকদের মূল্য পরিশোধ করাই কর্তব্য। কিন্তু মাইলের পর মাইল চলার পথে কোথাও উদ্যান তো দূরে থাক সবুজের ছিটেফোঁটাও নেই। 

দুপাশে এবং সামনে যতো দূর চোখ যায় কেবলই নিঃসীম বালির বিস্তৃত প্রান্তর। এতো দিন ধু ধু মরুভূমি বলে যা শুনে এসেছি এবারে মাঝখানে এক চিলতে পথ বাদ দিলে সেই ধু ধু মরুভূমি পাড়ি দিচ্ছি। বাসুনি সিডি প্লেয়ারে আরবি মিউজিক চালিয়ে দিয়েছে। প্রধানত ব্যাগ-পাইপে বাজানো সুরের সঙ্গে সিলভার ফ্লুট এবং পার্কাশন মিলিয়ে আমার মনে হচ্ছে খুব পরিচিত একটা মউিজিকের কাছাকাছি। কিছুক্ষণ পরেই বুঝতে পারলাম এটি হেমন্ত মুখোপাধ্যায়ের অমর সৃষ্টি নাগিনের মিউজিকের মতো। সাপ খেলানোর মিউজিক বাজিয়ে বাসুনি সাপের মতো ডাইনে বাঁয়ে আচমকা টান দিয়ে এঁকে বেঁকে গাড়ি চালাচ্ছে। সোজা রাস্তা থাকতে বাসুনি কেন ডাইনে বাঁয়ে স্টিয়ারিং ঘুরিয়ে হঠাৎ হঠাৎ বালিতে উঠে পড়ছে বুঝতে পারছিলাম না। এরপর সে যখন রাস্তা ছেড়ে ছোট বড় বালির পাহাড় ডিঙ্গিয়ে তার ল্যান্ডক্রুজারকে একবার উপরে উঠিয়ে আবার পর মুহূর্তেই নিচে আছড়ে ফেলতে লাগলো তখন আর না বলেই পারলাম না, ‘হেই বাসুনি! হোয়াট আর ইউ ডুয়িং?’

          ওয়াদি এল রায়ান জাতীয় উদ্যান

বাসুনির ইংরেজি জ্ঞান আমার আরবি জ্ঞানের চেয়ে বেশি নয়। তবে সে একটা বিজয়ের হাসি দিয়ে বালির সমুদ্র থেকে গাড়ি রাস্তায় ফিরিয়ে অনলে রানা ভাই বললেন, ‘এটাই হচ্ছে ডেজার্স্ট অ্যাডভেঞ্চার।’ ভাবলাম, ‘আমাদের বেশি অ্যাডভেঞ্চারের দরকার নেই। মরুভূমি দর্শন শেষে হাড়-হাড্ডি সমেত প্রাণ নিয়ে ঘরে ফিরতে পারলেই বাঁচি।’
মোহামেদ সাদেক বলল, ‘বাসুনির আসল খেলা দেখতে এখনো দেরি আছে।’ কায়রো থেকে প্রায় দেড়শ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওয়াদি আল হিতামের পথে প্রায় ঘণ্টাখানেক চলার পরে মরুভূমির ধু ধু প্রান্তরের বালিয়াড়ি ক্রমেই সংকুচিত হয়ে দুপাশে বালির পাহাড়ের রূপ নিতে শুরু করে। কোথা কোথাও এই সব বালির স্তূপের স্তরগুলো এমনভাবে সাজানো, মনে হয় কোনো স্থপতি নিপুন হাতে সৃষ্টি করেছেন এক একটি বালির ভাস্কর্য। পর পর সাজানো এইসব বালি পাহাড়ের ভেতর দিয়ে আরও অনেক দূর এগোবার পরে গাড়ির গতি কমিয়ে দেয় বাসুনি। চোখে পড়ে দুপাশের হলদে বাদামি পাহাড়ের রঙের সঙ্গে মিলিয়ে গড়ে তোলা ছোট ছোট কুটির।

          মরুর বুকে মাটির কুটির

দেখে মনে হয় আমাদের দেশের উত্তরাঞ্চলের কাদা-মাটির তৈরি বাড়ি, কিন্তু এখানে সেই এঁটেল মাটি তো নেই। ঘরগুলো সম্ভবত তৈরি করা হয়েছে সিমেন্ট বালির আস্তর দিয়ে। ঘরের জানালা দরজাগুলোও সাধারণ আয়তকার বা বর্গাকার নয়, সেখানেও রয়েছে শিল্পীর হাতের ছোঁয়া। মরু প্রান্তরের পাহাড় ও বালির স্তূপের সঙ্গে রঙ ও ডিজাইন মিলিয়ে অসাধারণ এক স্থাপত্য নৈপুন্যের উদাহরণ এই কুটিরগুলো দেখে দীর্ঘ সময় মুগ্ধ হয়ে তাকিয়ে থাকা যায়।একটি আমাদের ল্যান্ডক্রুজার থেমে যাবার পরেই কুটিরের ভেতর থেকে একজন বেরিয়ে এসে দু হাত বাড়িয়ে মোহামেদ সাদেককে স্বাগত জানায়। এই বিরান প্রান্তরে সাদেকের যে নিত্য আসা যাওয়া তাতে আর কোনো সন্দেহ থাকে না। আমরা গাড়ি থেকে নেমে আসার পরে আমাদেরও সাদর আমন্ত্রণ জানিয়ে ভেতরে বসতে বলে জোব্বা-পাগড়িধারীদের একজন। এখানে ঢুকেই বুঝতে পারি এটি একটি রেস্তোরাঁ! কয়েকটি লম্বা টেবিলে সামনে চায়ের কাপ রেখে আড্ডা দিচ্ছে বেশ কয়েকজন। জনবিরল বালিয়াড়িতেও মিশরীয়দের আড্ডায় কোনো কমতি নেই। বাইরে রোদ থাকলেও অসহনীয় কোনো গরম নেই, কিন্তু ভেতরটা বেশ ঠাণ্ডা। রানাভাই বসেই পড়েছিলেন। আমরা কিছুক্ষণ বসবো কিনা ভাবছিলাম, এ সময় সাদেক বলল, ‘আমরা বরং মিউজিয়াম ঘুরে, কিছুটা ট্রেকিং শেষ করে এসে বসতে পারি।’ 

          বালির স্থাপত্য

মাঝখানে কাঁকর বিছানো রাস্তার ওপারেই আরও একটি ‘কাদা-মাটির ঘর’। বড় আকারের বৃত্তাকার ঘরের মাঝখানে মসজিদের মতো গোলাকার ‘ডোম’ দেখে ভেবেছিলাম এটি হয়ত মসজিদ। কিন্তু না, এটিই মিশরের বহুল আলোচিত ‘ফসিল অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ মিউজিয়াম।’ মিউজিয়াম ভবনের সামনে দাঁড়িয়ে পেছনে ফিরে দেখলাম, শুধু একটি রেস্তোরাঁ নয় ওপারে সামনে পেছনে বেশ কয়েকটি বিভিন্ন আকার আকৃতির সুদৃশ্য কুটির দাঁড়িয়ে আছে। এগুলোর কোনোটা পর্যটন বিভাগের দপ্তর আর কোনোটা নিরাপত্তারক্ষীদের আস্তানা। 

ওয়াদি আল হিতাম এলাকায় প্রবেশের আগে আরও একবার টিকেট কিনতে হয়েছিল এবং সেটিই মিউজিয়ামের প্রবেশপত্র। অতএব নতুন করে কোনো টিকেট না কিনেই সাদেককে অনুসরণ করে ভেতরে ঢুকে গেলাম। মূল ভবনের ঠিক পাশে আরও একটি বৃত্তকার কক্ষে গোটা পনের কুড়ি চেয়ার পাতা। আমরা বসতেই জাদুঘরের একমাত্র কর্মকর্তা একটি ভিডিও চালিয়ে দিলেন, সামনের পর্দায় ভেসে উঠলো ‘ফসিল অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ মিউজিয়ামের ইতিবৃত্ত। ২০১৬ সালে ইওনেস্কোর সহযোগিতায় যাত্রা শুরু করেছে এই জাদুঘর। স্থানীয় আবহাওয়া, পরিবেশ এবং প্রকৃতির সঙ্গে মিল রেখেই এর ডিজাইন করা হয়েছে। শুধু মিশরে নয় প্রাগৈতিহাসিক কালের কঙ্কাল এবং ফসিলের এই সংগ্রহশালা বিশ্বের অন্যতম বিশেষায়িত জাদুঘর। সাত আট মিনিটের ছোট্ট প্রামাণ্যচিত্রটি খুব আকর্ষণীয় কিছু না হলেও বেশ কিছু মজার তথ্য পাওয়া গেল। ‘হোয়েলস অব দ্য ডেজার্ট’ নামের একটি অংশে জানা গেল এক সময় পা বিশিষ্ট বিশাল তিমি মাছের বিচরণ ছিল এই এলাকায়। তিমিগুলো হয়ত লক্ষ কোটি বছরের বিবর্তনের ধাক্কা সামলাতে না পেরে পায়ে হেঁটে সমুদ্রে নেমে সাঁতার কাটতে চলে গেছে। তাহলে আমরা চার্লস ডারউইনের বিবর্তনের সূত্রকে কীভাবে অস্বীকার করব!

 তিন কোটি সত্তর লক্ষ বছর আগের তিমির কঙ্কাল

ডকুমেন্টারি শো শেষ হলে আমরা এলাম পাশের বড় বৃত্তাকার প্রদর্শনী কক্ষে। মাঝে বড় বৃত্তটি জুড়ে শুয়ে আছে তিন কোটি সত্তর লক্ষ বছর আগের  আঠারো মিটার লম্বা সেই পাওয়ালা তিমি। কেন্দ্রীয় বৃত্তটিকে ঘিরে পুরো ৩৬০ ডিগ্রি এলাকায় চক্রাকারে সাজানো হয়েছে বিভিন্ন আকার আকৃতির র্যাক, কর্নার এবং ডিসপ্লে বোর্ড। কোথাও কাচের বাক্সে শোভা পাচ্ছে তিন থেকে পাঁচকোটি বছর আগের সামুদ্রিক নানা প্রাণীর কঙ্কাল, দাঁত বা হাড় গোড়ের অংশ বিশেষ। কোথাও দেয়ালের খাঁজে কাচে ঢাকা খোপে এক সারি দাঁত বের করে তাকিয়ে অছে প্রাগৈতিহাসিক চিতাবাঘ। আবার খোলা ডিসপ্লে টেবিলে সাজানো আছে গ্রানাইটের মতো হার্ডরক অথবা লাইমস্টোনের মতো সফ্ট রকের ছোট বড় টুকরো। অদ্যিকালে শুকনো গাছের গুড়িও প্রদর্শনযোগ করে সাজিয়ে রাখা হয়েছে ধাতব স্ট্যান্ডে। কে জানে এই গাছের বয়সও হয়ত দেড় দুই কোটি বছর! জাদুঘরের আকারটি ছোট। তারপরেও তিরিশ থেকে পঞ্চাশ মিলিয়ন বছর আগের জীবাশ্ম এবং আরও লক্ষ কোটি বছর আগের সব নিদর্শন কাছে থেকে ছুঁয়ে দেখে ছবি তুলে বেরিয়ে আসতে সময় লেগেছে চল্লিশ মিনিটের মতো।  

জাদুঘর থেকে বেরিয়ে একটু সামনে এগোতেই একটা বিপত্তি ঘটে গেল। হেনা বালির প্রান্তরে ছড়িয়ে থাকা নানা কিসিমের ভাঙাচোরা ঝিনুক, শামুক বা অন্যকোনো জলচর প্রাণীর দেহাবশেষের কয়েকটি টুকরো বেছে হাতে তুলে নিয়েছিল। ব্যাপারটা জাদুঘরের তত্ত্ববধায়কের চোখ এড়ায়নি। তিনি কোথায় থেকে যেনো ‘লা- লা’ করে ছুটে এসে হেনার হাত থেকে এক রকম জোর করে ছিনিয়ে নিয়ে বালির উঠানে ছড়িয়ে দিলেন। ঘটনার আকস্মিকতায় হেনা তো বটেই মোহামেদ সাদেক পর্যন্ত অপ্রস্তুত হয়ে পড়ল। সে বারবারই বলছিল, ‘লোকটা এমন আচরণ না করলেও পারত। সে ভদ্রভাবে বলতে পারত, এখানকার কোনো পাথর, ফসিল বা বালি এলাকার বাইরে নেওয়া নিষেধ, তাতে তো আমরা কেউই আপত্তি করতাম না।’ সাদেক নিজেই ঘটনার জন্যে এতাবার দুঃখ প্রকাশ করল যে, শেষ পর্যন্ত বলতে হলো, ‘যা হবার তা তো হয়েছে, চলো এবার পরবর্তী গন্তব্যে যাওয়া যাক।’ যাকে নিয়ে এতো কথা হচ্ছিল ফিরে দেখলাম সেই দায়িত্বশীল কর্মকর্তা জাদুঘরের প্রবেশ পথের পাশেই ‘আল্লাহু আকবর’ বলে দিব্যি নামাজে দাঁড়িয়ে গেছেন। 

মরুভূমির ধু ধু প্রান্তর জুড়ে বালির স্তূপ আর পাহাড়ের অপূর্ব প্রাকৃতির স্থাপত্য শৈলীর সৌন্দর্য নিজের চোখে দেখার জন্যে একটা পথ চলে গেছে কয়েক কিলোমিটার পর্যন্ত। আসা যাওয়ায় অন্তত ঘণ্টা তিনেক সময় দিলে পুরোটা ধীরে সুস্থে দেখে আসা যায়। আমাদের হাতে সময় কম। তা ছাড়া দুপুরের সূর্য ক্রমেই মাথার উপরে উত্তাপ বাড়াতে শুরু করেছে, সেই তাপে পায়ের নিচের তেতে উঠছে বালি। কিন্তু তাই বলে মরু ট্রেকিং একেবারেই বাদ চলে যাবে তা হতে পারে না। দুপাশে পাথরের গোলক দিয়ে চিহ্নিত পথ ধরে হাঁটতে শুরু করলাম। পর্যটকদের চলাচলের কারণে মাঝের পথটুকু কিছুটা মসৃণ, এ ছাড়া আসলে পুরো পথের বাইরে বালির সাগরে ছড়িয়ে আছে কাঁকর আর ঝিনুকের শামুকের খোলের টুকরো। একটু দূরে দূরে বিচিত্র সাজের হলদে বাদামি পাহাড় কোথাও মাথা তুলে দাঁড়িয়ে আছে, আবার কোথাও পাহড়ের শীর্ষে, শরীরের খোঁজে অথবা পায়ের কাছে বাতাসের কারুকাজ সারি সারি মূর্তিমান ভাস্কর্য সৃষ্টি করে পর পর সাজিয়ে রেখেছে। 

আমরা দুজন সামনে এগিয়ে গিয়েছিলাম, রানা ভাই কিছুটা পেছনে। পথটা ধীরে ধীরে ওপরের দিকে উঠে বাঁ দিকে বাঁক নিয়েছে। দুজন তরুণ তরুণী, তরুণের কাঁধে একটি বছর দুয়েকের শিশু নিয়ে সাচ্ছন্দ্যে নেমে আসছে। ভাবছিলাম সামনে এগিয়ে নতুন কিছু দেখবার সম্ভাবনা কতোটা ওদের জিজ্ঞেস করবো। কিন্তু তার আগেই রানা ভাই চিৎকার করে ডাক দিলেন, ফিরতে হবে। দেড় ঘণ্টার পথের মাত্র কুড়ি-বাইশ মিনিট এগিয়ে ছিলাম। রানাভাইয়ের ডাকে কয়েকটা ছবি তুলে তাড়াতাড়িই ফিরে এলাম। রেস্তোরাঁয় তখন রীতিমতো আড্ডা চলছে। দুজন পুলিশ, আমাদের মোহামেদ সাদেকসহ তিনজন টুরিস্ট গাইড এবং একজন ড্রাইভার। পুলিশ এং টুরিস্ট গাইডদের সঙ্গে জমিয়ে ফেলতে রানা ভাইয়ের একটুও দেরি হলো না। আমি চা কফি কিছুই খেতে চাই না জানিয়ে আবার বেরিয়ে পড়লাম। ’You are standing on the floor of an ancient sea.’ এই চমকপ্রদ কথাটি পড়ার পরে ‘ওয়াদি এল হাইতাম: ভ্যালি অব দ্য হোয়েলস ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের ছোট্ট কক্ষটির দেয়ালে সাঁটা পোস্টারগুলোতে একবার চোখ না বুলিয়ে পারা যায় না।’ আড়াই থেকে সাড়ে তিন কোটি বছর আগে পৃথিবীর বেশিরভাগ এলাকাই যখন জলমগ্ন ছিল সেই আদ্যিকালে বর্তমান মিশরের প্রায় পুরোটাই ছিল তেথিস সাগরের তলায়। আফ্রিকা মহাদেশের ভাঙনের বিপুল পরিমাণ পলি এসে জমা হতে থাকে এই অঞ্চলে। জমতে থাকা পাললিক শিলার স্তরে স্তরে অগণিত সামুদ্রিক প্রাণীর দেহাবশেষ থেকে এখানে গড়ে উঠেছে ফসিলের অপরিমেয় ভাণ্ডার!’ 

          সরাইখানায় জমাট আড্ডা

এক মুহূর্তের জন্যে মনে হলো আমার পায়ের তলা থেকে যদি পাললিক শিলায় গড়ে ওঠা ওয়াদি এল হাইতাম-এর মরুভূমি সরে যায় তাহলে সমুদ্রের পানিতে পড়তে হবে। আমি তাড়াতাড়ি মরুভূমির সরাইখানায় ফিরে যাই। সেখানে রানা ভাই তখন তুমুল আড্ডা জমিয়ে ফেলেছেন। আমাকে দেখে একজন টুরিস্ট গাইডদের বলে উঠলেন, ‘স্যার কেন ইউ গেজ মাই এজ?’ একটু চিন্তা করে বললাম, ‘পঞ্চাশ-পঞ্চান্ন।’ সে হাসতে হাসতে উত্তর দিলেন, ‘নেক্সট ইয়ার আই উইল বি এইটটি!’

মরুভূমির জল-হাওয়া মিশরীয়দের তারুণ্য দীর্ঘায়িত করেছে এবং আয়ুষ্কাল বাড়িয়ে দিয়েছে সন্দেহ নেই! 

চলবে...

আগের পর্বগুলো পড়ুন>>>

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-২২

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-২১

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-২০

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-১৯

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-১৮

প্যাপিরাসের পুরোনো পাতা: পর্ব-১৭

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১৬

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১৫

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১৪

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১৩

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১২

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১১

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১০

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৯

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৮

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৭

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৬

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৫

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৪

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৩

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ২

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১

আরএ/

Header Ad

বাংলাদেশ-বেল‌জিয়ামের রাজনৈতিক সংলাপ আজ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও বেলজিয়ামের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের দ্বিতীয় রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হবে আজ। এতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক নানা দিক নিয়ে আলোচনা করা হবে।

রোববার (২৪ ন‌ভেম্বর) রাষ্ট্রীয় অতি‌থি ভবন পদ্মায় বাংলাদেশ-বেল‌জিয়ামের মধ্যে এ সংলাপ অনুষ্ঠিত হবে।

এতে বাংলা‌দে‌শের প‌ক্ষে অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মো. নজরুল ইসলাম ও বেলজিয়াম সরকারের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপাক্ষিকবিষয়ক মহাপরিচালক রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান নেতৃত্ব দে‌বেন।

এরইমধ্যে আজ ভোরে কুরম্যান তার প্রতি‌নি‌ধিদল নিয়ে ঢাকায় পৌঁছেছেন বলে জানা গেছে।

এর আগে, বৃহস্প‌তিবার (২১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মো. তৌফিক হাসান জানান, সংলাপে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে। পাশাপাশি ইইউ-বাংলাদেশ সম্পর্ক এবং বৈশ্বিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয়ে মতবিনিময় হবে।

Header Ad

রাজধানীতে সিলিন্ডার গ্যাস বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৭

ফাইল ছবি

রাজধানীর মিরপুরের একটি বাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় নারী-শিশুসহ সাত জন দগ্ধ হয়েছেন।

রোববার (২৪ নভেম্বর) ভোরের দিকে এ দুর্ঘটনা ঘটে। পরে তাদের জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। বর্তমানে তারা সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।

দগ্ধরা হলেন—আব্দুল খলিল (৪০), মোছাম্মদ রুমা আক্তার (৩২), আব্দুল্লাহ (১৩), মোহাম্মদ (১০), ইসমত (৪), স্বপ্না (২৫) ও শাহ্জাহান (৩৪)।

তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. মো. শাওন বিন রহমান গণমাধ্যমকে বলেন, মিরপুর থেকে আসা দগ্ধ সাত জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের মধ্যে আব্দুল খলিলের শরীরের ৯৫ শতাংশ, আব্দুল্লাহর ৩৮ শতাংশ এবং মোহাম্মদের শরীরের ৩৫ শতাংশ দগ্ধ হয়েছে।

Header Ad

জোড়া উইকেট হারিয়ে দিন শেষ করলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

অ্যান্টিগা টেস্টের শুরুতে নতুন বলে কিছুটা রয়ে-সয়ে দেখে খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনাররা। তবে সময় গড়ানোর সাথে সাথে ঠিকই রানের গতি বাড়ান ক্যারিবিয়ানরা। প্রথম দিনে ৫ উইকেটে ২৫০ রান সংগ্রহ করে দিন শেষ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিনের শুরুতেই ক্যারিবিয়ান শিবিরে জোড়া আঘাত হানেন হাসান মাহমুদ। পরবর্তীতে তাদের সর্বোচ্চ রানের জুটিটা এসেছে অষ্টম উইকেটে। টেল-এন্ডার কেমার রোচকে সঙ্গে নিয়ে সেঞ্চুরি করা জাস্টিন গ্রিভস ১৪১ রানের জুটি গড়েন। এরপর ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ সুবিধা করতে পারেনি। চিরাচরিত ধারায় ২১ রানেই হারিয়েছে ২ উইকেট!

স্যার ভিভিয়ান রিচার্ড স্টেডিয়ামে দিনের ২০ ওভারেরও বেশি সময় বাকি থাকতে ইনিংস ঘোষণা করে স্বাগতিক ক্যারিবীয়রা। তার আগে ৯ উইকেটে তাদের সংগ্রহ ৪৫০ রান। আগেরদিনই নিজেদের চারশ রানের লক্ষ্য জানিয়েছিলেন উইন্ডিজ ব্যাটার মিকাইল লুইস। এমনকি নিজের সেঞ্চুরির আক্ষেপও অন্য কেউ ঘোচাবেন, এমন বিশ্বাসই ছিল তার। দুটিই ঘটেছে গ্রিভসের কল্যাণে। দলীয় পুঁজি সাড়ে চারশ করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করা এই ডানহাতি ব্যাটার অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন।

বিপরীতে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশের দুই ওপেনারই ফিরেছেন মাত্র ২১ রানে। ইনিংসের দশম ওভারে জেইডেন সিলসের বলে জাকির হাসান ১৫ রান করে বোল্ড হয়ে যান। অফ স্টাম্পের ওপর দিয়ে যেতে থাকা বলে ব্যাট চালিয়ে এডজ হয়ে মিডল ও লেগ স্টাম্প হারান এই বাঁ-হাতি ব্যাটার। আরেক ওপেনার মাহমুদুল হাসান জয় জীবন পেলেও ইনিংস বড় করতে পারেননি, আলজারি জোসেফের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন ৫ রান করে।

দ্বিতীয় দিন শেষ হওয়ার আগে ১৯ রানের জুটি গড়ে অপরাজিত থেকে দিন শেষ করেছেন মুমিনুল হক (৭) ও শাহাদাত হোসেন (১০)। ফলে ক্যারিবীয়দের চেয়ে সফরকারীরা এখনও ৪১০ রানে পিছিয়ে আছে। তৃতীয় দিন উইন্ডিজদের দেখানো পথেই বড় জুটি গড়তে হবে টাইগারদের। দুটি টেস্ট এবং টানা চতুর্থ সিরিজ হারের পর এটাই যে মেহেদী হাসান মিরাজদের ঘুরে দাঁড়ানোর ক্যারিবীয় সফর!

এর আগে ৫ উইকেটে ২৫০ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ কাল টেস্টের দ্বিতীয় দিনে মাত্র ১১ রান যোগ করতেই হারিয়ে ফেলেছিল আরও ২ উইকেট। এরপরের গল্পটা স্বাগতিকদের দাপটের। বাংলাদেশকে হতাশ করে ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ড ক্রমাগত শক্তিশালী করেছে। গ্রিভস ও রোচের ১৪০ রানের রেকর্ড অষ্টম উইকেট জুটিই মূলত ভুগিয়েছে বাংলাদেশকে। ক্যারিয়ার সর্বোচ্চ ৪৭ রান করে হাসান মাহমুদের শিকার হয়েছেন কেমার রোচ।

অন্যদিকে মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করার পর ১১৫ রানে অপরাজিত ছিলেন গ্রিভস। বাংলাদেশের বোলারদের মধ্যে হাসান মাহমুদ সর্বোচ্চ তিনটি এবং তাসকিন আহমেদ ও মিরাজ দুটি করে উইকেট শিকার করেছেন। হাসান দুই উইকেটের কল্যাণে ইতিহাসে নাম লিখিয়েছেন। এক ক্যালেন্ডার বছরে বাংলাদেশি পেসারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটের মালিক এখন এই ডানহাতি বোলার। চলতি বছরেই টেস্টে অভিষেক হওয়ার পর ক্যারিয়ারের ৮ম ম্যাচে এসে পেয়েছেন ২৫তম উইকেট।

Header Ad

সর্বশেষ সংবাদ

বাংলাদেশ-বেল‌জিয়ামের রাজনৈতিক সংলাপ আজ
রাজধানীতে সিলিন্ডার গ্যাস বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৭
জোড়া উইকেট হারিয়ে দিন শেষ করলো বাংলাদেশ
সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন আর নেই
এশিয়া কাপ খেলতে দেশ ছাড়লো বাংলাদেশ
আমাকে স্যার বলার দরকার নেই, আমি আপনাদের ভাই : উপদেষ্টা নাহিদ
দুই দিনের ব্যবধানে আবারও বাড়ল সোনার দাম
বাংলাদেশ সফরে আসতে পারেন ব্রিটিশ রাজা চার্লস
নির্বাচনের ফাঁকা মাঠ ভেবে খুশি হচ্ছেন, সাবধান হন : তারেক রহমান
গোপনে দুইজনকে বিয়ে, কাউকেই অধিকার বঞ্চিত করেননি জান্নাতুল
শহীদ আব্দুল্লাহর বাড়িতে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী সদস্য মোবারক হোসেন
বিরামপুরে আদিবাসী নারীর লাশ উদ্ধার
বিএনপির কাঁধে অনেক দ্বায়িত্ব: তারেক রহমান
'জাতীয় নির্বাচনের আগে স্থানীয় নির্বাচন হওয়া উচিত'- তোফায়েল আহমেদ
৩ মাসে জ্বালানি খাতে সাশ্রয় হয়েছে ৩৭০ কোটি টাকা : জ্বালানি উপদেষ্টা
জুটি বাধলেন মিঠুন চক্রবর্তী-আফসানা মিমি
দেশ ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় দ্রুত নির্বাচনের কোনো বিকল্প নেই : তারেক রহমান
২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা
অক্টোবরে সড়কে প্রাণ গেছে ৪৭৫ জনের
গায়ানায় দলের সঙ্গে যোগ দিলেন সাকিব