বুধবার, ২৪ জুলাই ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

তোমার নৃত্য অমিত বিত্ত ভরুক চিত্ত মম

নৃত্যকে বলা হয় প্রাকৃতিক ছন্দের শাশ্বত স্পন্দন। নৃত্যের মাধ্যমে শরীর হয় প্রফুল্ল, ছন্দ পায় ভাষা, আত্মা হয় পরিশুদ্ধ, মন হয় পবিত্র, সংগীত হয় আরও প্রানবন্ত। নৃত্য হয় প্রতিবাদের ভাষা, নৃত্য হয় অব্যক্ত কথামালার উপস্থাপন, নৃত্য হয় এক নবজাগরন, নৃত্য আনে এক নতুন সম্ভাবনার আগমন…

বরিশাল জেলার শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থী দেবোস্মিতা সমদ্দার স্বপ্ন দেখে নৃত্য দিয়েই বিশ্ব জয় করার। ২০১৪ সালের ২৫ মার্চ তারিখে জম্ম নেওয়া দেবোস্মিতার বাবা দীপক সমদ্দার এবং মা শুভ্রা রানী চক্রবর্তী দুজনেই বেসরকারি সংস্থার কর্মকর্তা হিসেবে কর্মরত। ছোট্ট দেবোস্মিতার নৃত্যের হাতে খড়ি দক্ষিণবঙ্গের প্রথিতযশা নৃত্য একাডেমি ‘নৃত্যাঙ্গন’ এবং তার কর্ণধার প্রখ্যাত নৃত্য কারিগর শ্রদ্ধেয় জনাব মুরাদ জামান খানের নিবিড় পরিচর্যায়। মনিপুরী নৃত্যে জাতীয় শিশু পুরস্কার-২০২১, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ শিশু একাডেমির তালিকাভুক্ত শিশু নৃত্যশিল্পী, ATN Bangla ‘আগামীর তারকা’ আয়োজনের অন্যতম একজন Contestant, ভারতের পশ্চিমবঙ্গের প্রসিদ্ধ সংস্কৃত অধ্যয়ন কেন্দ্র মঙলদৈব আয়োজিত অনলাইন নৃত্য প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় নৃত্য প্রতিযোগিতা-২০২২ এর ৪টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ ক্ষুদে নৃত্যশিল্পী, BoiBook এর ‘The Great Grand Event 2022’ Dancing Champion, 1st Spring of Culture Dancing Segment Runner up সহ আঞ্চলিক ও জাতীয় পর্যায়ের আরও অসংখ্য পুরস্কার দেবোস্মিতার ঝুলিতে মাত্র ৯ বছর বয়সেই!!!

তার নৃত্যের ছন্দে মুগ্ধ হয়ে তার শিক্ষাপ্রতিষ্ঠান এবং তার নৃত্য একাডেমি সংশ্লিষ্ট সবাই তাকে ‘নৃত্যের রাজকুমারী’ তকমা দিয়ে স্নেহমিশ্রিত সম্মান প্রদর্শন করেছে। দেবোস্মিতা একদিন তার নাচ দিয়ে বিশ্বমঞ্চে বাংলাদেশকে তুলে ধরবে এই শুভকামনা ও প্রার্থনা।

 

ডিএসএস/

Header Ad

গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক হাসান মেহেদি নিহত

ছবি: নিহত সাংবাদিক হাসান মেহেদী

রাজধানীতে যাত্রাবাড়ীতে কোটা সংস্কার আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের সময় হাসান মেহেদী নামে এক সাংবাদিক নিহত হয়েছেন। নিহত সাংবাদিক হাসান মেহেদী ঢাকা টাইমস-এ কর্মরত ছিলেন। এর আগে তিনি বেসরকারি টেলিভিশন নিউজ২৪-এর রিপোর্টার ছিলেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সন্ধ্যায় যাত্রাবাড়ী এলাকায় গুলিবিদ্ধ হয়ে তিনি মারা যান।

নিহত মেহেদীর ৭ মাসের একটি কন্যা সন্তান রয়েছে। তিনি পরিবারসহ যাত্রাবাড়ী এলাকায় ভাড়া বাসায় থাকতেন।

সোয়া আটটার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা টাইমসের প্রধান প্রতিবেদক সিরাজুম সালেকিন।

আমার সন্তানের লাশের বিনিময়ে দেশে শান্তি চাই: নিহত তানভীরের মা

নিহত তানভীর। ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরায় পুলিশের গুলিতে নিহত হয়েছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী জাহিদুজ্জামান তানভীন। একমাত্র ছেলেকে হারিয়ে এখন পাগলপ্রায় তার মা। থেকে থেকেই মূর্ছা যাচ্ছেন, বিলাপ করছেন তানভীনের মা বিলকিস জামান। তিনি বলেন, ‘আমার সন্তানের লাশের বিনিময়ে দেশে শান্তি চাই।’

বিলকিস জামান বলেন, ‘আমার ছেলে দেশের জন্য শহীদ হয়েছেন। আল্লাহ তাকে জান্নাতে স্থান দেবেন।

এসময় শিক্ষার্থীদের দাবি পূরণ চেয়ে তিনি বলেন, আর যেন কোনো মায়ের বুক খালি না হয়।

জাহিদুজ্জামান তানভীন মা-বাবা আর এক বোনকে নিয়ে থাকতেন উত্তরা আজমপুর কাঁচাবাজার জামতলার ভাড়া বাড়িতে। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সাবজেক্টের ১৭ ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

জাহিদুজ্জামান তানভীনের মামা সমকালের সাংবাদিক আবু সালেহ মুসা বলেন, অত্যন্ত মেধাবী জাহিদুজ্জামান তানভীনের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ডিটি ভিশারা গ্রামে। তার বাবা শামসুজ্জামানও একজন ইঞ্জিনিয়ার। বৃহস্পতিবার সকালে আজমপুর ব্যাংক থেকে টাকা উত্তোলনের জন্য বের হয়েছিলেন তিনি। বারোটার দিকে সংবাদ পান ভাগ্নে গুলিবিদ্ধ হয়ে কুয়েত মৈত্রী হাসপাতালে আছেন। এরপর হাসপাতালে গিয়ে জানতে পারেন আদরের ভাগ্নে মারা গেছেন।

তানভীনের মামা আরও জানান, তার ভাগ্নে ও চারজন বন্ধু মিলে এনএনটিএস ড্রোন কোম্পানি খুলেছিলেন। আজ দেশের জন্য তার ভাগ্নে জীবন দিয়েছেন।

রাতেই মরদেহ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হবে এবং সেখানেই দাফন অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দিইনি : মুক্তিযুদ্ধমন্ত্রী

ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দিইনি, চেতনা জমা দিইনি। মুক্তিযুদ্ধের স্বপক্ষে কোটি কোটি মানুষ আছেন তারা কখনোই অশুভ শক্তির কাছে মাথা নত করতে পারে না, আপস করতে পারে না। ৭১ সালে এই অপশক্তিকে পরাজিত করা হয়েছে। ৫৩ বছর আগে যেভাবে পরাজিত করেছি দরকার হলে আরেকবার লড়ব।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে মুক্তিযোদ্ধা শ্রমিক-কর্মচারী-পেশাজীবী সমন্বয় পরিষদ কর্তৃক আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা এর বিরুদ্ধাচরণ করি না। আমাদের একটাই দাবি যেন আন্দোলনের নামে মানুষের জানমালের নিরাপত্তা বিঘ্নিত না করা হয়। সুন্দরভাবে আন্দোলন চলছিল বাধা দেওয়া হচ্ছিল না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে হঠাৎ রাতের অন্ধকারে জামায়াত শিবির ও ছাত্রদলের সন্ত্রাসীরা ঢুকে যে তাণ্ডব চালিয়েছিল তারপরেই আন্দোলন যারা শুরু করেছিল তাদের হাতে থাকেনি।

আন্দোলন ইতোমধ্যে ছিনতাই হয়ে স্বাধীনতা বিরোধীদের হাতে চলে গেছে উল্লেখ করে আ ক ম মোজাম্মেল হক বলেন, চলে গেছে বলেই গত তিন দিন ধরে সংঘাত, নৈরাজ্য চলছে। যা আমরা দেখছি।

প্রধানমন্ত্রীর গতকাল দেওয়া জাতির উদ্দেশে দেওয়া ভাষণের কথা উল্লেখ করে মুক্তিযোদ্ধা মন্ত্রী বলেন, শুধু বাঙালি জাতি নয় সারা বিশ্ব এর প্রশংসা করেছে। তারপরও কারা আজ এই সন্ত্রাস করেছে, ভাঙচুর করেছে, অগ্নিসংযোগ করেছে?

তিনি বলেন, যারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, যারা অতীতে সকল আন্দোলনে ব্যর্থ হয়েছে এবং বিএনপি মহাসচিবও বলেছেন আমরা যা পারিনি এখন তাই করা হচ্ছে। অর্থাৎ তারা আমাদের কোমলমতি সন্তানদের সামনে নিয়ে একটি অশুভ চক্রান্ত করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার জন্য।

সর্বশেষ সংবাদ

গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক হাসান মেহেদি নিহত
আমার সন্তানের লাশের বিনিময়ে দেশে শান্তি চাই: নিহত তানভীরের মা
অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দিইনি : মুক্তিযুদ্ধমন্ত্রী
ইন্টারনেট বন্ধ করায় গ্রামীণফোনের হেডঅফিস ঘেরাও
ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটি দুর্বলতা নয়: ডিবি প্রধান
দুর্যোগ ব্যবস্থাপনা ও সেতু ভবনে আন্দোলনকারীদের আগুন
নরসিংদীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে নবম শ্রেণির শিক্ষার্থী নিহত
বাংলাদেশ ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক
উত্তরায় সংঘর্ষে পুলিশের গুলিতে মানারাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহত
নওগাঁয় কোটাবিরোধী মিছিলে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা
পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষে টাঙ্গাইল রণক্ষেত্র, আহত ৩০
আন্দোলনকারী শিক্ষার্থীদের বিপক্ষে স্ট্যাটাস, তোপের মুখে শিরিন শিলা
রাজধানীর উত্তরায় সংঘর্ষে ৪ জন নিহত
ধানমন্ডিতে সংঘর্ষে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থীর মৃত্যু
২১ থেকে ২৫ জুলাইয়ের এইচএসসি পরীক্ষা স্থগিত
শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী
রাজধানীতে সংঘর্ষে এবার ইমপেরিয়াল কলেজের শিক্ষার্থী নিহত
রাজধানীর উত্তরা পূর্ব থানায় আগুন
আইনমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখ্যান করলেন কোটা আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ
রামপুরায় বিটিভি ভবনে আগুন