শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

কুড়িগ্রাম-৪ আসনের দরিদ্র জনপদের উন্নতির হাল ধরেছেন তরুণ এমপি বিপ্লব হাসান

ছবি : ঢাকাপ্রকাশ

কুড়িগ্রাম-৪ আসনের কাণ্ডারী হয়ে এই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এমপি বিপ্লব হাসান। শপথ গ্রহণের মাত্র এক মাসেই নিজ এলাকায় বিভিন্ন জনকল্যাণমূলক কার্যক্রমের মধ্যে দিয়ে কুড়িয়েছেন সাধারণ মানুষের প্রশংসা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়ে পেয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। চলতি বছরের ১০ জানুয়ারি বুধবার জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। মাত্র কয়েকদিন আগেই শপথ গ্রহণের একমাস পূর্ণ হয়েছে।

 

ছবি : সংগ্রহীত

নতুন করে সরকার গঠনের এক মাস সমাপ্ত হয়েছে। শপথ গ্রহণের পর থেকেই নিজেদের প্রতিশ্রুতি অনুযায়ী নিজ নিজ এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড শুরু করে দিয়েছেন নতুন সংসদ সদস্যরা। এরই মধ্যে নিজ এলাকায় উন্নয়নের ঝলক দেখিয়ে এলাকাবাসীর কাছে বেশ সাড়া ফেলেছেন কুড়িগ্রাম-৪ আসনের তরুণ এমপি বিপ্লব হাসান। এবারই প্রথম তিনি সংসদ সদস্য হিসেবে মানুষের পাশে দাঁড়িয়েছেন।

দেশের তরুণ এমপিরা তাদের কার্যক্রমের মাধ্যমে এলাকা জুড়ে সারা ফেলেছে। সেই সাথে তাদের বিভিন্ন কার্যক্রমে, প্রশংসা কুড়িয়েছেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

দেশের সবচেয়ে দরিদ্রতম জেলা কুড়িগ্রাম। কুড়িগ্রাম-৪ এর অঞ্চলগুলো এর মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার আস্থা রেখেছিলেন তরুণ রাজনীতিবিদ ও আইনজীবী বিপ্লব হাসান পলাশের ওপর। শপথ গ্রহণের এক মাসের মধ্যে প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন বিপ্লব হাসান।

তার নির্বাচনী প্রতিশ্রুতি গুলো ইতিমধ্যে বাস্তবায়ন করা শুরু করেছেন। এছাড়াও তরুণদেরকে বিভিন্ন কাজে অনুপ্রাণিত করতে বিভিন্ন ধরনের পদক্ষেপ হাতে নিয়েছেন।

দীর্ঘদিন থেকে চলে আসা সিএনজি অটো-রিক্সার চাঁদাবাজি বন্ধের দাবি জানিয়ে আসছিলেন এই অঞ্চলের সিএনজি ও অটোরিকশা চালকরা। তিনি দায়িত্ব পাওয়ার পর সিএনজি অটোরিক্সার চাঁদাবাজি বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বর্তমানে সরজমিনে দেখা যায়, সিএনজি অটোরিক্সায় চাঁদাবাজি বন্ধ আছে। এতে খুশি চালকরা।

 

গত বছরের ৫ ই মে রাজিবপুরে চাঁদা বন্ধের দাবিতে বিক্ষোভ করে ইজিবাইক শ্রমিকরা। ছবি : ঢাকাপ্রকাশ

তিনি জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর নিকট কুড়িগ্রামের জন্য পাঁচ বছর মেয়াদি কর্মপরিকল্পনার অনুরোধ জ্ঞাপন করেন। এলাকার প্রতি এ ধরনের পদক্ষেপের ফলে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বাহবা দিচ্ছেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

গত শুক্রবার (৯ ফেব্রুয়ারী) নদী ভাঙ্গন রোধ ও স্থায়ীভাবে সমাধানের লক্ষ্যে রাজিবপুর, রৌমারী ও চিলমারীর বিভিন্ন স্থানে নদী পরিদর্শন করেন এমপি বিপ্লব হাসান পলাশ ও পানি উন্নয়ন বোর্ডের রংপুর বিভাগের চেয়ারম্যান সহ আরো অনেকে। তার নির্বাচনে ইশতেহারের অন্যতম একটি নদী ভাঙ্গন রোধ ও স্থায়ীভাবে সমাধানের ব্যবস্থা করা। যেটি বাস্তবায়নের লক্ষ্যে তিনি শুরু থেকেই কাজ করে যাচ্ছেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

উপজেলা গুলোর হাট-বাজার গুলোতে টোল নির্ধারণ করে দেওয়া হয়। যা গত ১৫ বছরের মধ্যেও ব্যতিক্রমী একটি উদ্যোগ। কুড়িগ্রাম জেলা আওতাধীন হাট-বাজারের টোল আদায়ের চার্ট দেখা যায়।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এছাড়াও তিনি নিজস্ব অর্থায়নে ব্রিজ স্থাপনের নজির গড়েছেন‌। যা কয়েকটি গ্রামের মানুষের মধ্যে যোগাযোগ সহজ করেছে। এতে প্রশংসাও পেয়েছেন সাধারণ মানুষের কাছে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

উপজেলা পরিষদ থেকে শুরু করে সব ধরনের মাসিক সভায় তার উপস্থিতি লক্ষণীয়। এতে করে তিনি সহজেই সমাধান করতে পারছেন এ অঞ্চলের সমস্যা গুলো। সেই সাথে প্রতিটি সমস্যার বিষয়ে সরাসরি অবগত হচ্ছেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

গত শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এমপি বিপ্লব হাসান হঠাৎ কুড়িগ্রামের চিলমারী সরকারি হাসপাতাল পরিদর্শনে যান। সকালের দিকে তিনি পুরো হাসপাতালের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন এবং রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন। ভর্তিরোগীদের উন্নত চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

পরিদর্শনের সময় হাসপাতালের পুরুষ ও নারী ওয়ার্ডের চিকিৎসাধীন রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন। চিকিৎসাধীন এক রোগী আবেগপ্রবণ হয়ে বলেন, আমি অত্যন্ত কৃতজ্ঞ। দোয়া করি আল্লাহ তোমার মঙ্গল করুন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এসময় অপর এক রোগী জানান, চিকিৎসা সেবা ভালো হলেও খাবারের মান উন্নত নয়। সংসদ সদস্য উত্তরে বলেন, হাসপাতালের খাবার নিয়ে কেনো ধরনের ব্যবসা চলবে না। দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়াও তিনি বাকি দুটি উপজেলার হাসপাতালগুলো পরিদর্শন করেছেন। সেই সাথে রোগীদের সমস্যা গুলোর বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করার পদক্ষেপ নিয়েছেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

শীত ও শৈত্য প্রবাহের ফলে যখন সারাদেশে বিপর্যস্ত। কুড়িগ্রাম জেলা এর থেকে রেহাই পায়নি। কুড়িগ্রামে ৭ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মাঝেও অধিকাংশ দিন শীতের প্রবাহ বিরাজ করেছে। এসময় কুড়িগ্রাম-৪ এর তিন উপজেলায় কয়েক হাজার কম্বল শীতার্তদের মাঝে বিতরণ করেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এ বছরের টংগীতে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় রৌমারী, রাজিবপুর, চিলমারী থেকে আগত ধর্মপ্রাণ মুসল্লীদের খোঁজ খবর তিনি প্রতিনিয়ত ইজতেমা ময়দানে অবস্থান করেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

তিনি সব সময় এলাকার খোঁজ-খবর রেখে যাচ্ছেন। নিয়মিত বিভিন্ন এলাকায় সফর করছেন। সাধারণ জনগণ থেকে শুরু করে সর্বস্তরের জনসাধারণ সরাসরি যোগাযোগ স্থাপন করার সুযোগ পাচ্ছেন। মসজিদ, মাদ্রাসা, সড়কের কাজ ও নির্মানের উদ্বোধনীতে তার উপস্থিতি এবং বিভিন্ন অনুষ্ঠানে তার উপস্থিতি লক্ষ্যনীয়।

 

ছবি : ঢাকাপ্রকাশ

হেনা ফাউন্ডেশনের রাজিবপুর উপজেলা শাখার সভাপতি মোহাম্মদ আল-আমিন বলেন, বর্তমান এমপি এক মাসের মধ্যে কুড়িগ্রাম-৪ আসনে যেভাবে পরিবর্তন এনেছেন, এটি পাঁচ বছর ধরে রাখতে পারবেন কিনা এটি তার জন্য বড় চ্যালেঞ্জের বিষয়। তিনি নির্বাচনের আগে নিজের রাজনৈতিক দল ছাড়াও অন্যান্য দলের অনেকের কাছে এবং সাধারণ মানুষের প্রধান পছন্দ ছিলেন। তার উপরে দলমত নির্বিশেষে অনেকেই আস্থা রেখেছিলেন বলেই বিপুল ব্যবধানে জয়লাভ করেছিলেন। আশা করি আগামী পাঁচ বছরে তিনি জনগণের আস্থার প্রতিদান দিবেন। যেভাবে তিনি বর্তমানে কাজ করে যাচ্ছেন।

Header Ad

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য লাউঞ্জে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভা শেষে একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য জানান, আজ সন্ধ্যা ৭টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত উপাচার্য লাউঞ্জে একটি জরুরি সিন্ডিকেট মিটিং হয়। সেখানে ২ ঘণ্টা আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরেকজন সিন্ডিকেট সদস্য জানান, একটি বিষয়ে আজকের অ্যাজেন্ডা ছিল, ছাত্র রাজনীতি। পরে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবাইকে যুক্ত করে রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তীতে সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিদের নিয়ে কমিটি করে এটিকে কোন ফরম্যাটে রাখা হবে—সেটির ভিত্তিতে ক্যাম্পাসে ছাত্ররাজনীতির সিদ্ধান্ত নির্ধারণ করা হবে।

কমিটির নেতৃত্বে সহ–উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মামুন আহমেদ থাকতে পারেন বলে জানা গেছে।

উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মামুন আহমেদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সায়মা হক বিদিশা, উপাচার্যের আমন্ত্রণে কোষাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরীসহ সিন্ডিকেট সদস্যরা।

সরকারি ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংক। ছবি: সংগৃহীত

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) চুক্তিভিক্তিক নিয়োগ বাতিল করেছে সরকার। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এ সংক্রান্ত আলাদা ছয়টি প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ব্যাংকগুলো হলো- সোনালী, অগ্রণী, জনতা, রূপালী, বেসিক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

অপসারণ করা ব্যাংক এমডিরা হলেন- সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিম, জনতা ব্যাংকের এমডি মো. আবদুল জব্বার, অগ্রণী ব্যাংকের এমডি মো. মুরশেদুল কবীর, রূপালী ব্যাংকের এমডি মোহাম্মদ জাহাঙ্গীর, বেসিক ব্যাংকের এমডি মো. আনিসুর রহমান এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) এমডি মো. হাবিবুর রহমান গাজী।

ছয়টি ব্যাংকের চেয়ারম্যানকে চিঠি দিয়ে এমডির সঙ্গে সম্পাদিত চুক্তি বাতিলের বিষয়টি জানানো হয়েছে। তবে নতুন করে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন সাংবাদিক সুচিস্মিতা তিথি ও নাইম আলী

সুচিস্মিতা তিথি ও নাইম আলী। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সহকারী প্রেস সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন সাংবাদিক সুচিস্মিতা তিথি ও নাইম আলী।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের সই করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘দুই সাংবাদিকের নামের পাশে সহকারী প্রেস সচিব পদে অন্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে প্রধান উপদেষ্টার মেয়াদকাল অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) জাতীয় বেতনস্কেল ২০১৫ এর গ্রেড-১ ভুক্ত ৫৩,০৬০ টাকা নির্ধারিত বেতনে প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো।’

বলা হয়েছে, এই নিয়োগের অন্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

সর্বশেষ সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ ঘোষণা
সরকারি ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল
প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন সাংবাদিক সুচিস্মিতা তিথি ও নাইম আলী
৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ইন্ডিপেন্ডেন্ট টিভির বিরুদ্ধে মানহানির মামলা
অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন
ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: আসিফ নজরুল
সালমান শাহ এক অকৃত্রিম ভালোবাসার নাম: শাবনূর
সাবেক মন্ত্রী রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা
মানুষটার শরীর দেখে বারবার আবরারের কথা মনে পড়েছে: সারজিস
দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরে বেড়াচ্ছেন পার্কে
ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক
সৌদি আরবে হতে পারে আইপিএলের নিলাম
নিউইয়র্কে ড. ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না
শেখ হাসিনার ভারতেই থাকা উচিত : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশের উন্নতি
আগস্টে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু
ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যা দুঃখজনক: স্বরাষ্ট্র উপদেষ্টা
সাড়ে ২০ লাখ টাকা খরচে চালু হচ্ছে কাজিপাড়া স্টেশন
এস আলম গ্রুপের তথ্য চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা