শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত

ছবি: সংগৃহীত

লেবাননে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলের জেট ফাইটারের হামলায় হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল নিহত হন। এরপর হিজবুল্লাহর নেতা হিসেবে হাশেম সাফিউদ্দিনকে ঘোষণা করা হয়। এবার তাকেও হত্যা করলো ইসরায়েল।

শনিবার (৫ অক্টোবর) সৌদি আরবের সংবাদমাধ্যম আল-হাদাথের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দি হিন্দুস্তান টাইম খবর প্রকাশ করে জানায়, হিজবুল্লাহর প্রধান নিহত হাসান নাসরুল্লাহর অত্যন্ত কাছের মানুষ হিসেবে পরিচিত হাশেম সাফিয়েদ্দিন ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

বৃহস্পতিবার থেকে তাকে হত্যার জন্য ইসরায়েল লেবাননের রাজধানী বৈরুতের বিভিন্ন ব্যাংকার লক্ষ করে হামলা চালিয়ে আসছিল ইসরায়েল। তবে ইসরায়েল এখন পর্যন্ত হাশেম সাফিয়েদ্দিনকে হত্যার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এদিকে, ইসরায়েলি সংবাদমাধ্যম লেবাননের এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, শুক্রবার থেকে শনিবার রাতভর আকাশপথে ইসায়েলি হামলায় হাশেম সাফিয়েদ্দিন নিহত হয়েছেন।

ইসরায়েল জানিয়েছে, তারা শুক্রবার থেকে ‘টার্গেট হামলা’ করে লেবাননের রাজধানী বৈরুতের শহরতলিতে হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরে ধারাবাহিকভাবে হামলা চালিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজপোর্টাল এক্সিওস জানায়, ইসরায়েলের ৩ কর্মকর্তা জানিয়েছেন, হাশেম সাফিয়েদ্দিনকে লক্ষ করে ইসরায়েল ‘টার্গেট হামলা’ করেছে। তবে তার ভাগ্যে কী ঘটেছে, তা জানা সম্ভব হয়নি।

এদিকে, শনিবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাটজ মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) সাফিয়েদ্দিন ও নাসরুল্লাহর ছবি পোস্ট করে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহল আলী খামেনিকে উদ্দেশ কর বলেন, ‘এই নিন আপনার ছায়াসঙ্গী। এবার লেবানন ত্যাগ করুন’!

 

 

Header Ad

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে হামলার হুমকি দিয়েছিল ভারতের একটি ধর্মীয় সংগঠন অখিল ভারত হিন্দু মহাসভা। তবে শঙ্কা নিয়েই কানপুরে সুষ্ঠুভাবেই ভারত-বাংলাদেশের ২য় টেস্ট ম্যাচ সম্পন্ন হয়েছে। এবার আলোচনায় গোয়ালিয়রের টি-টোয়েন্টি ম্যাচ। এই ম্যাচকে সামনে রেখে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।

আগামী ৬ অক্টোবর গোয়ালিয়রে হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এই ম্যাচ আয়োজনের প্রতিবাদে শুরু থেকে সরব ছিল হিন্দু মহাসভা। ম্যাচ ঘিরে হুমকির কারণে কড়া নিরাপত্তার চাদরে ঢাকা আছে গোয়ালিয়র। ভেন্যুতে বাংলাদেশ ও ভারতীয় দলের আসার পথে রাস্তায় ছিল কারফিউ।

প্রথম টি-টোয়েন্টি ম্যাচের জন্য ২ হাজার ৫০০ পুলিশ মোতায়েন করেছে ভারত সরকার। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে এই তথ্য নিশ্চিত করেছে পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তা।

এই ব্যাপারে গোয়ালিয়র জোনের ইন্সপেক্টর জেনারেল অরবিন্দ সাক্সেনা বলেন, ম্যাচের দিন পুলিশ সদস্যরা বেলা ২টা থেকে রাস্তায় অবস্থান করবে। ম্যাচ শেষ হওয়ার পর দর্শকেরা বাড়ি ফিরে যাওয়া পর্যন্ত তারা দায়িত্ব পালন করবে। নিষেধাজ্ঞা জারির পর নজরদারি জোরদার করা হয়েছে। পাশাপাশি আমরা সামাজিক যোগাযোগমাধ্যমেও চোখ রাখছি।

জানা গেছে, নির্দেশ অমান্য করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। মাঠে দাহ্য বস্তু নিয়ে যাতে কেউ না ঢোকে তা নিয়ে বিশেষ আইন জারি করা হয়েছে। ম্যাচ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনোরকম আপত্তিজনক মন্তব্য এলেই সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

পাঁচ জনের বেশি জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা। আগ্নেয়াস্ত্র বা অন্য কোনও দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করা হয়েছে। গোয়ালিয়র এলাকায় বিভিন্ন বাড়ির অন্তত ২০০ মিটারের মধ্যে দাহ্য বস্তু নিয়ে বিক্ষোভ প্রদর্শনে নিষেধাজ্ঞা রয়েছে।

উল্লেখ্য, ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। তবে টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে চায় টাইগাররা।

Header Ad

শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব এবং জামালপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ শনিবার সন্ধ্যা ৭টার দিকে গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রাজধানীর কলাবাগান এলাকার একটি বাসায় আত্মগোপনে থাকা অবস্থায় আজ সন্ধ্যায় আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করা হয়।

শেখ হাসিনা সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন আবুল কালাম আজাদ। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক।

তিনি ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জামালপুর-৫ আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন। গণঅভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর তিনি এই পদ হারান।

Header Ad

৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। ছবি: সংগৃহীত

আগস্টের ৫, ৬, ও ৭ তারিখে আওয়ামী লীগ সরকারের শীর্ষ নেতৃবৃন্দ এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা দেশ থেকে পালিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে রাজধানীর উত্তরা এপিবিএন সদর দপ্তরে শহীদ মীর মুগ্ধের স্মরণসভা, মিলাদ মাহফিল, মীর মুগ্ধ ভবন ও এপিবিএন স্কুল অ্যান্ড কলেজের প্রবেশ তোরণ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, “বিগত সরকারের শীর্ষ নেতৃবৃন্দ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান কর্মকর্তারা ইতোমধ্যেই আগস্টের ৫, ৬, ও ৭ তারিখে পালিয়ে গেছেন। বর্তমানে সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোরভাবে জোরদার করা হয়েছে, ফলে এখন পালানো অনেক কঠিন হয়ে পড়েছে।”

সাম্প্রতিক সময়ে রাজধানীসহ সারা দেশে দায়ের হওয়া মামলাগুলোর প্রসঙ্গে তিনি আরও বলেন, "এখন পুলিশের পক্ষ থেকে কোনো মামলা দায়ের করা হচ্ছে না। এসব মামলা করছে সাধারণ জনগণ। সাধারণ জনগণ ১০ জনের নাম দিচ্ছেন, আর মামলাগুলোতে যুক্ত হচ্ছে ১০০ জনের নাম।"

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বিষয়ে জানতে চাইলে উপদেষ্টা বলেন, “আমাদের কাজ হচ্ছে তাদের গ্রেফতার করা, আর আপনাদের (সাংবাদিকদের) কাজ হলো তথ্য সরবরাহ করা। আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করছে, আপনারাও অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে আমাদের সহায়তা করুন। পালাতক নেতাদের বিষয়ে তথ্য পেলে কাউকেই ছাড় দেওয়া হবে না।”

গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা সেবা প্রসঙ্গে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, “আহতদের প্রত্যেকের চিকিৎসার ব্যবস্থা সরকার করবে। প্রয়োজনে তাদের বিদেশে পাঠানো হবে, কোনো ধরনের কার্পণ্য করা হবে না।”

Header Ad

সর্বশেষ সংবাদ

গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন
শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার
৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !
এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন: প্রবাসী কল্যাণ উপদেষ্টা
টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি, নতুন নকশার প্রস্তাব
মাঠ কাঁপিয়ে বেড়ানো ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রীরা এখন কোথায়?
নির্বাচনের চেয়ে সংস্কারই বেশি গুরুত্বপূর্ণ: জামায়াত আমির
কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল
বিপ্লব ও হারুন কোথায়, জানে না ডিবি
ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্টের নৌ ও বিমান হামলা