শনিবার, ১১ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রবীন্দ্রনাথ সৃষ্টিশীলতার ভুবনে আকাশের মতো

তুমি কেমন করে গান করো হে গুণী
আমি অবাক হয়ে শুনি।

রবীন্দ্রনাথের ১৬২তম জন্মবার্ষিকীতে তাকে গভীরভাবে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তিনি বাংলা সাহিত্যের একজন অসাধারণ লেখক ছিলেন। যিনি বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে নিয়ে গেছেন নোবেল পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে। সেই সময় থেকেই বাঙালি জাতির কাছে রবীন্দ্রনাথ একজন অসাধারণ লেখক হিসেবে সুপ্রতিষ্ঠিত।

শুধু নিজের লেখা হিসেবে নয়, একটি জাতির মাতৃভাষাকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়ে বাংলা সাহিত্যকে অনন্য মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন। তার কারণে বাংলা সাহিত্য আমাদের সামনে একটি বড় দিগন্ত খুলে দিয়েছে। ১৯৯৯ সালে আমাদের ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়।

আমরা মনে করি, ২১ ফেব্রুয়ারিতে আমাদের মাতৃভাষার সুরক্ষার জন্য যারা জীবন দিয়ে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করেছিলেন, যা কি না বিশ্বের কাছে বড় দিগন্ত। বংলা ভাষা, বাঙালি জাতি, বাংলাদেশ সবকিছু মিলিয়ে আমরা যারা বেঁচে আছি, তাদের সবার কাছে একটি অবস্থান থেকে আমরা বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হতে পেরেছি। বিশেষ করে ১৯১৩ সালে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার পেয়ে গেলেন,তার কবিতার জন্য, এটি বাংলার জন্য একটি বিশাল বড় জায়গা।

কাজেই আমি মনে করি, বাংলা ভাষা বাঙালি জাতির চেতনাকে বিশ্ব আসনে প্রতিষ্ঠিত করেছে। আমরা যারা স্বাধীন সার্বভৌম রাষ্টের প্রতিষ্ঠা করেছি ,আমাদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যিনি আমাদের স্বাধীনতার প্রবক্তা ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ভাষা সাহিত্যের প্রকাশ করেছিলেন এবং বঙ্গবন্ধু একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের প্রতিষ্ঠার জন্য বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করেছিলেন।

আমাদের প্রজন্মকে ভাষা সম্পর্কে মর্যাদার জায়গা দেওয়ার জন্য অনুপ্রাণিত করেছিলেন। এসব কিছু মিলিয়ে আমরা যেন সেই ভাষাকে মঙ্গলের জায়গায় নিয়ে রাখতে পারি। বিশ্বের দরবারে রবীন্দ্রনাথ ঠাকুর যেভাবে পৌঁছে ছিলেন, সেইভাবে পৌঁছানোরও প্রচেষ্টা করতে পারি। সবাই মিলে এগিয়ে যাওয়ার জায়গাকে ধারণ করা আর এভাবেই বাংলাদেশ ও বাঙালি জাতির এগিয়ে যাওয়ার জন্য তিনি সবচেয়ে বড় দিগন্ত বলে আমি মনে করি।

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলার নবজাগরণের অগ্রভাগে ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরকে তার জীবনের প্রথম দিকে শিল্পের সংস্পর্শে আনা হয়েছিল। তিনি আট বছর বয়সে লেখালেখি শুরু করেন এবং ১৬ বছর বয়সে তার প্রথম কাজ প্রকাশ পায়। রবীন্দ্রনাথ ঠাকুরের সমস্ত অর্জনের মধ্যে একটি হলো শান্তিনিকেতন। নামে তার কবিতার সংকলনের জন্য ১৯১৩ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ লিখেছেন এবং শ্রীলংকার জাতীয় সংগীত তার কাছ থেকে অনুপ্রাণিত হয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের জন্য রেখে গিয়েছেন অমূল্য সব সম্পদ গুলি। তার কবিতা, ছোটগল্প, উপন্যাস, যা জীবনে চলার পথে প্রতিমুহূর্তে আমাদের প্রয়োজন পড়ে। তার জন্ম দিবস উপলক্ষে ২৫ শে বৈশাখ তাকে শ্রদ্ধা জানাতে রবীন্দ্র জয়ন্তী উৎসব পালন করি আমরা। ফুলের মালা, ফুল, প্রদীপ, ধুপ এর মধ্যে দিয়ে তাকে স্মরণ করে থাকি। নানা ধরণের সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে তাকে স্মরণ করা হয় এবং এভাবেই রবীন্দ্রজন্মজয়ন্তীতে আমরা তাকে গভীর ভালবাসা ও গভীর শ্রদ্ধায় স্মরণ করছি।

সেলিনা হোসেন: কথাসাহিত্যিক এবং সভাপতি, বাংলা একাডেমি

 

 

Header Ad

বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর

একতা কাপুর। ছবি: সংগৃহীত

আবারও মা হতে চলেছেন বলিউডের সবচেয়ে প্রভাবশালী প্রযোজক একতা কাপুর। এখনো বিবাহিত জীবনে পদার্পণ না করেও দ্বিতীয় সন্তানের মাতৃত্ব উপভোগ করতে যাচ্ছেন এই প্রযোজক।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ঘনিষ্ঠ এক সূত্রের খবর, একতা চেয়েছেন তার ছেলে রবি যাতে সঙ্গীর অভাববোধ না করে, তাই এই সিদ্ধান্ত। তিনি ও তার ভাই তুষার যেমন একে অপরের বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছেন। তেমনটাই হোক তাঁর ছেলের ক্ষেত্রেও। সেকারণেই ফের মা হওয়ার সিদ্ধান্ত তার।

একতা কাপুর। ছবি: সংগৃহীত

ঘনিষ্ঠ মহলে একতা জানিয়েছেন, তিনি বিয়ে করবেন না। কিন্তু মা হয়ে সন্তানকে বড় করতে চান। সে কারণে সরোগেসির মাধ্যমে মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ২০১৯ সালে সারোগেসির মাধ্যমে প্রথমবার মা হন একতা কাপূর। ছেলের নাম রেখেছেন রবি। ছেলের বয়স পাঁচ।

এদিকে একতার ভাই তুষার কাপুরও বিয়ে করেননি। তিনিও সারোগেসির মাধ্যমে বাবা হয়েছেন। ভাইয়ের ছেলে লক্ষ্যকে ফুপু একতাই বড় করেছেন কোলে-পিঠে করে। এরপর ভাইয়ের দেখাদেখি তিনিও সারোগেসির মাধ্যমে মাতৃত্বে স্বাদ নেন। শোনা যাচ্ছে, সন্তানের সঙ্গীর অভাব দূর করতে দ্বিতীয় বারের মতো মা হতে চলেছেন তিনি।

ছেলে রবির সঙ্গে একতা কাপুর। ছবি: সংগৃহীত

সুপারস্টার জিতেন্দ্রর মেয়ে হলেও অভিনয়ের পথে কখনও যাননি একতা। মাত্র ১৭ বছর বয়সে তিনি ক্যারিয়ার শুরু করেছিলেন বিজ্ঞাপনের মাধ্যমে। তার পর বাবার আর্থিক সাহায্যে ‘বালাজি টেলিফিল্মস’ নামের প্রযোজনা সংস্থা খুলে ফেলেন একতা।

তাঁর প্রযোজনায় তৈরি প্রথম কয়েকটি সিরিয়াল তেমন ভালো চলেনি। ভাগ্য ফেরে কমেডি ধারাবাহিক ‘হাম পাঁচ’-এর মাধ্যমে। এই ধারাবাহিকে বেশ কয়েকদিন অভিনয় করেছিলেন বিদ্যা বালান। ২০০০ সাল থেকে একতার ‘কে’ সিরিজ শুরু হয়। এই শব্দটিকে খুবই লাকি মনে করেন তিনি।

একতা কাপুর। ছবি: সংগৃহীত

তাই নিজের প্রত্যেক ধারাবাহিকের নাম ‘কে’ দিয়েই রাখতে শুরু করেন। ‘কিউকি সাঁস ভি কাভি বাহু থি’, ‘কাহানি ঘার ঘার কি’, ‘কাসৌটি জিন্দেগি কে’, ‘কাসাম সে’, ‘ম্যায় কুসুম’র মতো জনপ্রিয় সিরিয়াল দর্শকদের দিয়েছেন একতা। পেয়েছেন ‘টেলিভিশন কুইন’-এর খেতাব।
টিভি নাটকের পাশাপাশি সিনেমার প্রযোজনাতেও সাফল্য পেয়েছেন একতা। দিয়েছেন একের পর এক হিট চলচ্চিত্র। তার সর্বশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘লাভ সেক্স অউর ধোঁকা ২’ সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।

আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে

ছবি: সংগৃহীত

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল রোববার (১২ মে)। এ দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা এ সংক্রান্ত চিঠিতে সই করেছেন।

নিয়ম অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর অনুমতি ও সময়সূচি নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়ে থাকে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেন, সেদিন ফল প্রকাশে প্রস্তুতি নেওয়া হয়।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে জানবেন ফল:

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান

ছবি: সংগৃহীত

৫০ দিন পর জেল থেকে মুক্তি পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার (১০ মে) দুপুরে তার জামিন আবেদন মঞ্জুর করেন ভারতের সর্বোচ্চ আদালত। এরপর রাতেই তিহার জেল থেকে ছাড়া পান আম আদমি পার্টির (এএপি) নেতা।

কেজরিওয়ারের জেলমুক্তির পর উচ্ছ্বাসে ফেটে পড়েন সমর্থকরা। রাজপথে তাকে ঘিরে উৎসবে মেতে ওঠেন দলীয় নেতা-কর্মীরা। সেখানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রীর স্ত্রী সুনিতা কেজরিওয়ালসহ দলের জ্যেষ্ঠ নেতারাও।

এসময় সমর্থকদের উদ্দেশে অরবিন্দ কেজরিওয়াল বলেন, আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই। আপনারা আমাকে আশীর্বাদ দিয়েছেন। আমি সুপ্রিম কোর্টের বিচারপতিদের ধন্যবাদ জানাই। তাদের জন্যই আমি আপনাদের সামনে। আমাদের দেশকে একনায়কতন্ত্র থেকে বাঁচাতে হবে।

এএপি নেতা সৌরভ ভরদ্বাজ দাবি করেছেন, জেল থেকে কেজরিওয়ালের মুক্তি ইন্ডিয়া জোটের জন্য ‘গেমচেঞ্জার’ হয়ে উঠবে। ফলে ভোটের মাঠে বাড়তি সুবিধা পাবে বিরোধী দলগুলো।

আগামী ১ জুন পর্যন্ত জামিনে থাকবেন দিল্লির মুখ্যমন্ত্রী। এর পরদিনই তাকে আত্মসমর্পণ করতে হবে। এর মধ্যে নতুন করে জামিন না পেলে লোকসভা নির্বাচনের ভোটগণনার দিন (৪ জুন) জেলেই কাটাতে হবে কেজরিওয়ালকে।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ গ্রেফতার করা হয় তাকে। এরপর থেকেই জামিন পাওয়ার চেষ্টা করছিলেন মুখ্যমন্ত্রী। দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন, তবে তা খারিজ করে দেন আদালত। তারপরই সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানান এএপি সুপ্রিমো।

গত মঙ্গলবারের শুনানিতেই কেজরিওয়ালকে জামিন দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। তারা জানান, এই ভোটের আবহে মুখ্যমন্ত্রীর জামিনের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তবে সেদিনই সর্বোচ্চ আদালত জানিয়ে দেন, কেজরিওয়াল জামিন পেলেও আপাতত সরকারি কোনো ফাইলে সই করতে পারবেন না তিনি। সূত্র: এনডিটিভি

সর্বশেষ সংবাদ

বিয়ে না করেই দ্বিতীয়বার মা হচ্ছেন একতা কাপুর
আগামীকাল এসএসসির ফল প্রকাশ, জানবেন যেভাবে
৫০ দিন পর জেল থেকে মুক্তি কেজরিওয়াল, একনায়কতন্ত্র আটকানোর আহ্বান
থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ
যাত্রী উধাও, ভাড়া না পেয়ে জ্ঞান হারালেন রিকশাচালক
শেয়ারবাজারের স্থিতিশীলতায় বড় তহবিল পাচ্ছে আইসিবি
নওগাঁয় ভুট্টাক্ষেতে পড়েছিল কৃষকের মরদেহ
৩৭ শতাংশ হজযাত্রীর এখনো ভিসা হয়নি
ইসরায়েল বাহিনীর হামলায় গাজায় ৫০০ মসজিদ ধ্বংস, নিহত শতাধিক ইমাম
আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ আজ
নেইমার-ক্যাসেমিরোকে বাদ দিয়েই ব্রাজিলের কোপা আমেরিকার দল
আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় ৬০ জনের প্রাণহানি
বৃষ্টি ভেজা স্নিগ্ধ বৈশাখের সকালের দেখা পেল রাজধানীবাসী
রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত, দুদিন পর মরদেহ ফেরত
সব সরকারি হাসপাতালে অবৈধ ক্যান্টিন ও ফার্মেসি বন্ধের নির্দেশ
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস
আইপিএলের ইতিহাসে সেঞ্চুরির সেঞ্চুরি করলেন গিল
হোয়াইটওয়াশের পথে জিম্বাবুয়ে, চতুর্থ ম্যাচেও জিতল বাংলাদেশ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সাবেক স্ত্রী নাসিম পারভীনের লাশ উদ্ধার