শনিবার, ৭ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১
Dhaka Prokash
Header Ad

তৌহিদের ব্যাটে রান, সিলেট গড়ল ১৯২ রানের পুঁজি

নবম বিপিএলের চমক ছিলেন তৌহিদ হৃদয়। তার ব্যাটের দ্যুতিতে আলোকিত হয়ে উঠেছিল বিপিএলের নবম আসর। সিলেট স্ট্রাইকার্সের হয়ে প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি।

পরের তিন ম্যাচেই তিনি দ্যুতি ছড়ান। রব উঠে তৌহিদ হৃদয়, তৌহিদ হৃদয়। কিন্তু এরপরই ঘটে ছন্দ পতন। ঢাকার বিপক্ষে সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলার পর ফিল্ডিং করতে গিয়ে আহত হয়ে ছিটকে যান।

দুই ম্যাচ পর ফিরে আসলেও তার ব্যাট আর হাসেনি। আজ আবার তার ব্যাট হেসেছে। তার ব্যাটে ভর করেই ৭৪ রানের ইনিংসের সঙ্গে জাকির হাসানের ৫৩ রানে সিলেট নিজেদের মাঠে শেষ ম্যাচ খেলতে নেমে জেতার মতো স্কোর গড়েছে ৪ উইকেটে ১৯২ রান।

সিলেটের গত দুই ম্যাচের জয়ের নায়ক নাজমুল হোসেন শান্ত আজ আর পারেননি ইনিংস লম্বা করতে। দলীয় ২৫ ও ব্যাক্তিগত ৬ রানে মার্ক ডিয়ালের বলে সাই হোপের হাতে ধরা পড়েন। এরপর ইনিংস মেরামতের দায়িত্ব নেন তৌহিদ হৃদয় ও জাকির হাসান।

ইনজুরি কাটিয়ে দলে ফিরে আসালেও তৌহিদ হৃদয় নিজেকে খুঁজে পাচ্ছিলেন না। ঢাকায় ৫৫,৫৬ ও ৮৪ রানের তিনটি ইনিংস খেলার পর ফিরে এসে তিনি খেলেন ৪, ০ এবং ১৫ রানের ইনিংস। রানে ফেরাতে থাকে তিন থেকে ওপেনিংয়ে নিয়ে আসা হয়। অবশেষে আজ ওপেনিংয়ে তিনি সফল হন। খেলেন ৪৯ বলে ৯ বাউন্ডারিতে ৭৪ রানের ইনিংস।

ইনিংসের যবনিকা ঘটে নাহিদ রানার বলে ইয়াসির আলীর হাতে ধরা পড়ে। বিপিএলে চতুর্থ হাফ সেঞ্চুরি তুলে নেন ৩৪ বলে ৬ বাউন্ডারিতে। জাকিরের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটিতে ১০.৫ ওভারে যোগ করেন ১১৪ রান।

জাকিরের অবস্থা ছিল আরও খারাপ। চট্টগ্রাম থেকে শুরু হয় তার রান খরা। এ সময় ৪ ইনিংসে তিনি দুই অংকের ঘরেই যেতে পারেননি। ১ ৯,০,০। আজ তিনি ৩৮ বলে ৫৪ রান করে নাহিদুলের বলে বোল্ড হন। বিপিএলে প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন ৩৬ বলে ৪ ছক্কা ও ২ চারে।

জাকির আউট হওয়ার পরপরই মুশফিকুর রহিমও দ্রুত ৭ বলে ৭ রান করে আউট হওয়ার পর রায়ান বার্ল ও থিসারা পেরেরা শেষ ১০ বলে করেন ৩০ রান। পেরেরা ৭ বলে ১ ছক্কা ও ২ চারে ১৭ ও রায়ান বার্ল ১১ বলে ২ ছক্কা ও ১ চারে ২১ রান করে অপরাজিত থাকেন। মার্ক ডিয়াল ৪০ রানে নেন ২ উইকেট।

এমপি/এমএমএ/

Header Ad

গাজায় পোলিও টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৭

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় পোলিও টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় গাজা উপত্যকাজুড়ে নিহত হয়েছেন অন্তত ২৭ জন ফিলিস্তিনি। সূত্র : রয়টার্স

স্থানীয় স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত গাজার সব এলাকায় সংঘাত হয়েছে। উপত্যকার বৃহত্তম এবং ঐতিহাসিক শরণার্থী শিবির নুসেইরাতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন দুই নারী এবং দু’জন শিশু। গাজার বৃহত্তম শহর গাজা সিটিতে বিমান হামলায় নিহত হয়েছেন ৮ জন এবং বাকি নিহতদের কেউ খান ইউনিস, কেউ রাফা, কেউ বা জেইতুনের বাসিন্দা।

১১ মাস ধরে চলা যুদ্ধ থামানোর জন্য মাসের পর মাস ধরে তৎপরতা চালিয়ে যাচ্ছে মধ্যস্থতাকারী ৩ দেশ যুক্তরাষ্ট্র, কাতার, মিসর এবং আন্তর্জাতিক সম্প্রদায়। কিন্তু এখন পর্যন্ত গাজায় যুদ্ধাবসান ও শান্তি স্থাপনে যেসব উদ্যোগ নেওয়া হয়েছে, তার প্রায় সবই ব্যর্থ।

১ সেপ্টেম্বর গাজা উপত্যকার শিশুদের জন্য পোলিও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রতি বছর উপত্যকায় এই সময় শিশুদের পোলিও টিকা খাওয়ানো হয় হয় এবং পুরো কর্মসূচি তত্ত্ববধানের দায়িত্বে থাকে জাতিসংঘের তিন অঙ্গসংগঠন— বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনিসেফ এবং ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের সংস্থা আনরোয়া।

টিকাদান কর্মসূচি শেষ হওয়া পর্যন্ত প্রতিদিন ৯ ঘণ্টা যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েলি বাহিনী এবং হামাস।

প্রাথমিক ভাবে ১ সেপ্টেম্বর থেকে ৩ সেপ্টেম্বর ছিল টিকাদান কর্মসূচির মেয়াদ। তবে ৩ সেপ্টেম্বর গাজার সীমান্তবর্তী শহর রাফায় আশ্রয় নেওয়া ফিলিস্তিনিরা জানান, সেখানকার অনেক শিশু টিকা পায়নি। তাই কর্মসূচির মেয়াদ আরও বাড়ানো হয়।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় জাতিসংঘের সংস্থা আনরোয়া’র পক্ষ থেকে বলা হয়েছে, “গত ১ সেপ্টেম্বর টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত গাজায় পোলিও টিকা খাওয়ানো হয়েছে প্রায় ৩ লাখ ৫৫ হাজার শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়েছে। আমাদের লক্ষ্য গাজার ১ থেকে ১০ বছর বয়সী সব শিশুকে টিকার আওতায় আনা।

অবশেষে বায়তুল মোকাররমের খতিবের সন্ধান মিলল

ফাইল ছবি

শেখ হাসিনার পতনের পর ‘আত্মগোপনে’ রয়েছেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররম খতিব মুফতি মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। গত ২৬ জুলাইয়ের পর আর মসজিদে আসেননি তিনি। জানা গেছে, রুহুল আমিন বর্তমানে গোপালগঞ্জে অবস্থান করছেন।

এদিকে, গত ৫ আগস্ট সরকার পতনের পর মুফতি রুহুল আমিন খতিবের দায়িত্ব পালনে না আসায় জাতীয় মসজিদের জুমার নামাজে ইমামতির জন্য দুজন সরকারি কর্মকর্তাসহ ৪ জনকে দায়িত্ব দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। একই সাথে কর্মস্থলে অনুপস্থিতির কারণ জানতে চেয়ে গেল ২৯ আগস্ট তাকে নোটিশ দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে ৭ দিন সময় দেওয়া হয় নোটিশে। যার সময়সীমা গেল ৫ সেপ্টেম্বর শেষ হয়েছে। কিন্তু খতিবের দিক থেকে উত্তর আসেনি। শুক্রবার (৬ সেপ্টেম্বর) জুমার নামাজে তিনি আসেননি।

জানা যায়, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিনের বাড়ি গোপালগঞ্জে। তিনি গোপালগঞ্জ গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক। তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। মাদরাসার শিক্ষক ও খতিবের ঘনিষ্ঠজন জানিয়েছেন, খতিব অসুস্থ।

প্রসঙ্গত, গত ২০২২ সালের ৩১ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হিসেবে নিয়োগ পান মাওলানা মোহাম্মদ রুহুল আমিন। ২০১৮ সালের নির্বাচনে নড়াইল-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নও চেয়েছিলেন তিনি।

কলকাতার মেন্টর হচ্ছেন কুমার সাঙ্গাকারা

ছবি: সংগৃহীত

গৌতম গম্ভীরের অধীনে চলতি বছরের শুরুতে তৃতীয় শিরোপা ঘরে তুলেছিল শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। এরপরই কপাল খুলে যায় গম্ভীরের। ভারতের হেড কোচের দায়িত্ব নিয়েছেন এই সাবেক ক্রিকেটার। তাই তার অভাব পূরণের জন্য এবার কুমার সাঙ্গাকারাকে প্রস্তাব দিয়েছে শাহরুখ খানের দল। এমনটাই দাবি ভারতীয় গণমাধ্যমগুলোর।

আসন্ন আইপিএলের আগে কয়েক মাস পরেই বসবে মেগা নিলাম। সেই মেগা নিলামকে সামনে রেখে দলগুলোর চোখ সব তারকা এবং তরুণ উঠতি ক্রিকেটারদের দিকে। কোনও দলের চোখ কোচিং স্টাফের দিকে। ইতোমধ্যেই জানা গেছে, আগামী আসর থেকে আইপিএলের দল রাজস্থান রয়্যালসের হেড কোচ হতে যাচ্ছেন ভারতীয় জাতীয় দলের সাবেক কোচ রাহুল দ্রাবিড়।

ভারত জাতীয় দলে দ্রাবিড়ের জায়গায় হেড কোচ হিসেবে এসেছেন কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের দায়িত্বে থেকে ২০২৪ আইপিএল জেতানো গৌতম গম্ভীর। ফলে জায়গা খালি হয়েছে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর পদে।

অন্যদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বর্তমানে রাজস্থান রয়্যালসের হেড কোচ ও ডিরেক্টর অব ক্রিকেট পদে আছেন কুমার সাঙ্গাকারা। তবে আসন্ন আসরে দল বদলাতে পারেন এই লঙ্কান কোচ। কারণ, রাজস্থান রয়্যালসে রাহুল দ্রাবিড়ের সঙ্গে কাজ করতে আগ্রহী নন এই কিংবদন্তী ক্রিকেটার।

ভারতীয় মিডিয়ার দাবি, কলকাতা নাইট রাইডার্সে গৌতম গম্ভীরের পদে পরবর্তী আসর থেকে দেখা যেতে পারে সাঙ্গাকারাকে। তবে এখনও নিশ্চিত নয় কিছুই। এই ব্যাপারে সাঙ্গাকারা কিছুই জানাননি।

সর্বশেষ সংবাদ

গাজায় পোলিও টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৭
অবশেষে বায়তুল মোকাররমের খতিবের সন্ধান মিলল
কলকাতার মেন্টর হচ্ছেন কুমার সাঙ্গাকারা
রিমান্ড শেষে দিলীপকে আদালতে তোলা হবে আজ
রদ্রিগোর গোলে ইকুয়েডরকে হারাল ব্রাজিল
বিজিবিকে যে অনুরোধ জানাল বিএসএফ
রাস্তার কারণে বিয়ে হচ্ছে না এই এলাকার ছেলে-মেয়ের
১২ হাজার কোটি টাকা চাঁদাবাজির নেতৃত্বে ছিলেন শাজাহান খান
মধ্যরাতে গুলশানে বহুতল ভবনে ডাকাতি, আটক ১১
বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৩
বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচে হামলার হুমকি হিন্দু মহাসভার
‘আত্মগোপনে’ থেকে কুমিল্লার জমি বিক্রি করলেন নাঈমুল ইসলাম খান
ভূমিকম্পে কেঁপে উঠল রংপুর
আদানির সঙ্গে বিদ্যুৎ চুক্তি : শুল্কে ‘অনিয়ম’ খুঁজতে কমিটি
পিলখানা হত্যাকাণ্ড নিয়ে মুখ খুললেন মঈন ইউ আহমেদ
নামছে বন্যার পানি, স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন
সামরিক আইনে হতে পারে ইমরান খানের বিচার
ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে দুই শিক্ষার্থীর মৃত্যু
পোশাক খাতে অস্থিরতা ছড়ানোর অভিযোগে আটক ১৪
নিষেধাজ্ঞার আগেই দেশ ছাড়েন হাছান মাহমুদ, জানা গেল কোথায় আছেন