মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রোজা অবস্থায় চোখে ড্রপ ব্যবহার করা যাবে কি?

ছবি সংগৃহিত

ইসলামের বিধান অনুযায়ী রোজা অন্যতম ফরজ ইবাদত। সুস্থ ও প্রাপ্তবয়স্ক প্রত্যেক মুমিন মুসলমানের জন্য রোজা রাখা ফরজ। পবিত্র কুরআনে মহান রাব্বুল আলামিন ইরশাদ করেছেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা তাকওয়া অর্জন করতে পারো। (সূরা বাকারা: ১৮৩)

তবে রমজানে বিভিন্ন ধরনের অসুস্থতার কারণে অনেক সময় আমাদের ওষুধ ব্যবহার করতে হয়। এক্ষেত্রে ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত ওষুধ ব্যবহারে কোনো সমস্যা নেই। তবে প্রশ্ন হলো- যারা চোখ, নাক কিংবা কানে ড্রপ ব্যবহার করেন, তারা দিনের বেলায় রোজা রেখে এসব ওষুধ ব্যবহার করতে পারবেন কিনা। হাদিসে চোখে সুরমা ব্যবহারের কথা পাওয়া যায়। খোদ রাসুল (সা.) চোখে সুরমা ব্যবহার করতেন। হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোজারত অবস্থায় সুরমা লাগিয়েছেন। (ইবনে মাজাহ: ১৬৭৮)

চোখে মলম বা ড্রপ দেওয়ার পর যদি গলায় তার স্বাদ অনুভূত হয়; তবুও অতি স্বল্প মাত্রায় হওয়ার কারণে তা ধর্তব্য হবে না এবং রোজা ভাঙবে না। শরীরের অন্যান্য অঙ্গের ক্ষতস্থানে ওষুধ লাগালেও রোজার ক্ষতি হয় না।

আধুনিক চিকিৎসা বিজ্ঞান অনুযায়ী, চোখের মাধ্যমে সরাসরি কোনোকিছু পাকস্থলীতে পৌঁছানোর সুযোগ নেই। তাই এক্ষেত্রে রোজা রেখে চোখে ড্রপ বা তরল ওষুধ ব্যবহার করা যাবে। বিভিন্ন সময়ে শায়খ আহমাদুল্লাহ, মিজানুর রহমান আজহারীর মতো আলেমরাও এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন। বিখ্যাত ইসলামী স্কলারদেরও একই অভিমত।

Header Ad

বিএনপি নেতা সোহেল কারামুক্ত

ছবি: সংগৃহীত

কারামুক্ত হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল। সোমবার (১৩ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় কেরানীগঞ্জের কারাগার থেকে মুক্তি পান তিনি।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, মুক্তি পাওয়ার পর তিনি নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যান।

এর আগে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর নেতাকর্মীরা হাবিব-উন নবী খান সোহেলকে ফুলের মালা দিয়ে বরণ করেন নেন।

তিনটি মামলায় গত ৩১ মার্চ বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল আত্মসমর্পণ করে জামিন চাইলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। প্রায় ১৪ দিন পর সোমবার জামিনে মুক্তি পান বিএনপির এই নেতা।

রাজধানীর নিউমার্কেট ও পল্টন থানার তিনটি মামালায় তাকে মোট সাড়ে পাঁচ বছরের সাজা দেওয়া হয়।

চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক

ছবি: সংগৃহীত

বৈশ্বিক করোনা মহামারির উৎপত্তিস্থল চীনের উহান শহরের পরিস্থিতি নিয়ে রিপোর্ট করায় জেলে গিয়েছিলেন চীনের সাংবাদিক ঝাং ঝান। সত্য জনগণের সামনে তুলে ধরায় ৪ বছর জেল খাটেন তিনি। অবশেষে, চার বছর পর সোমবার (১৩ মে) চীনা কর্তৃপক্ষ তাকে মুক্তি দিতে যাচ্ছে। এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম রয়টার্স এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের শুরুর দিকেই নিজের শহর সাংহাই থেকে উহানে গিয়েছিলেন ঝাং ঝান। সেখানের হাসপাতালগুলোতে ভিড় এবং জনশূন্য রাস্তার ভিডিও করে করোনা পরিস্থিতি নিয়ে ধারাবাহিকভাবে প্রতিবেদন প্রকাশ করছিলেন তিনি। তার এসব প্রতিবেদনে মহামারি নিয়ে চীন সরকারের গোপন রাখা অনেক বিষয় প্রকাশ পায় সবার সামনে।

এরপর ২০২০ সালের মে মাসে ঝাং ঝানকে আটক করা হয়। জুনের শেষদিকে তিনি জেলের ভেতর অনশন শুরু করেছিলেন। সে সময়, পুলিশ তার হাত বেঁধে একটি টিউব দিয়ে জোর করে তাঁকে খেতে বাধ্য করেছিল বলে দাবি করেছিলেন আইনজীবীরা।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বরেই বিবাদ ও ঝামেলা উসকে দেয়ার অভিযোগে ঝাংকে চার বছরের কারাদণ্ড দেয় চীনা আদালত।

গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪

ছবি: রয়টার্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের মধ্যাঞ্চলীয় নুসেইরাত শরণার্থী শিবিরের একটি ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ।

মঙ্গলবার (১৪ মে) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলা চালানোর পরে ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে।

গাজার চিকিৎসা সূত্রের বরাত দিয়ে ওয়াফা বলেছে, বিমান হামলায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে। এছাড়া হামলায় আরও বহু মানুষ আহত হয়েছেন। নুসেইরাত শরণার্থী শিবিরের দক্ষিণ অংশে একটি তিনতলা বাড়িতে ইসরায়েল ওই বিমান হামলা চালায়।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, গত অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৫ হাজার ৯১ জনে পৌঁছেছে। হামলায় অন্তত ৭৮ হাজার ৮২৭ জন আহত হয়েছেন বলেও মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।
ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৫৭ জন নিহত এবং আরও ৮২ জন আহত হয়েছেন উল্লেখ করে মন্ত্রণালয় বলেছে, অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত হয়েছে।

 

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা সোহেল কারামুক্ত
চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার
প্রেম করলে শরীর ও মন ভালো থাকে: মন্দিরা
এবার একীভূত হলো সোনালী ব্যাংক-বিডিবিএল
১৩ শিক্ষকের বিদ্যালয়ে ১৪ পরীক্ষার্থীর সবাই ফেল, প্রধান শিক্ষককে শোকজ
ইসরাইলের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত মিসরের