বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

মোহাম্মদ মোজাম্মেল হক। ছবি: সংগৃহীত

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের একান্ত সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন পেশাদার কূটনীতিক মোহাম্মদ মোজাম্মেল হক। মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

জারি করা আদেশে, প্রধান উপদেষ্টার একান্ত সচিব হিসাবে দায়িত্ব পালনের জন্য মোহাম্মদ মোজাম্মেল হককে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

মোজাম্মেল হক বর্তমানে বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করছেন। মহাপরিচালক পদ-মর্যাদার ওই কর্মকর্তা বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ২৫ তম ব্যাচের সদস্য।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা সম্পন্ন করে তিনি ফরেন সার্ভিসে যোগ দেন। পেশাগত জীবনে তিনি চীনে উপ-রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা ছাড়াও মেক্সিকো এবং যুদ্ধকবলিত লিবিয়াতে অত্যন্ত চ্যালেঞ্জিং কাজ করেছেন।

হেডকোয়ার্টারে নবগঠিত দক্ষিণ আমেরিকা অনুবিভাগের প্রথম মহা-পরিচালকের দায়িত্ব পালন করা ছাড়াও রাষ্ট্রচার, সার্ক-বিমসটেক এবং আফ্রিকা অনুবিভাগে বিভিন্ন পদে কাজ করেছেন। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক।

Header Ad

হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল

হাশেম সাফিউদ্দিন। ছবি: সংগৃহীত

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রয়াত প্রধান হাসান নাসরুল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাশেম সাফিউদ্দিনকে হত্যার তথ্য নিশ্চিত করেছে ইসরায়েল। মঙ্গলবার ২২ (অক্টোবর) এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, সাফিয়েদ্দিনকে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরে তিন সপ্তাহ আগে তাকে হত্যা করা হয়।

তবে এই প্রথমবারের মতো ইসরায়েলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হলো। এর আগে ইসরায়েলের দাবি ছিল, সাফিয়েদ্দিন সম্ভবত তাদের হামলায় মারা গেছেন। খবর রয়টার্সের।

ইসরায়েলি সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেন, আমরা নাসরুল্লাহ, তার উত্তরসূরি ও হিজবুল্লাহর অধিকাংশ শীর্ষ নেতাদের ধরেছি। যারা ইসরায়েলের বেসামরিক নাগরিকদের নিরাপত্তার হুমকি দেয় তাদেরও আমরা ধরব।

হিজবুল্লাহর পক্ষ থেকে ইসরায়েলের এই দাবির বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

নির্বাহী কাউন্সিলের প্রধান হিসেবে হিজবুল্লাহর রাজনৈতিক বিষয়গুলো তত্ত্বাবধান করতেন সাফিয়েদ্দিন। তিনি জিহাদ কাউন্সিলের সদস্য ছিলেন, যা প্রতিরোধ যোদ্ধাদলটির সামরিক কার্যক্রম পরিচালনা করে।

হাসেম সাফিয়েদ্দিন হাসান নাসরাল্লাহর চাচাতো ভাই এবং তার মতোই একজন ধর্মীয় নেতা। তিনি মহানবী হযরত মোহাম্মদের (সা.) বংশধর হিসেবে পরিচিতমূলক কালো পাগড়ি পরেন।

গত মাসে লেবাননে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হলে হিজবুল্লাহর সম্ভাব্য নতুন নেতা নিয়ে আলোচনায় আসেন হাসেম সাফিয়েদ্দিন। হাসেম সাফিয়েদ্দিনের পারিবারিক সম্পর্ক এবং নাসরুল্লাহর সঙ্গে তার শারীরিক সাদৃশ্য ছিল। তিনি মহানবী হযরত মোহাম্মদের (সা.) বংশধর। এ কারণে তার ধর্মীয় মর্যাদাও ছিল। এসব বিষয় হিজবুল্লাহর হাল ধরতে তার পক্ষে সহায়ক হতে পারত।

Header Ad

বরগুনায় ছাত্রদলের মিছিলে বোমা হামলা, আহত ৪

ছবি: সংগৃহীত

বরগুনার আমতলীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিলে পেট্রোল বোমা বিস্ফোরণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ছাত্রদলের চার নেতা কর্মী আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ছাত্রদল এই ঘটনার জন্য ছাত্রলীগকে দায়ী করছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাত পৌনে নয়টার দিকে উপজেলা সড়কের কার্তিক মণ্ডলের বাড়ির সামনে এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

ছাত্রদলের আহ্বায়ক মো. সোয়েব ইসলাম হেলালের অভিযোগ, বিক্ষোভ মিছিল বানচাল করতে ছাত্রলীগ এ ঘটনা ঘটিয়েছে। তবে অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের সভাপতি আব্দুল মতিন খাঁন বলেন, হয়রানি ও মিথ্যা মামলা করতে পরিকল্পিতভাবে ছাত্রদলের নেতা কর্মীরা ঘটনা ঘটিয়ে দায় চাপাচ্ছেন।

জানা গেছে, আওয়ামী লীগের ষড়যন্ত্রের বিরুদ্ধে আমতলী উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সোয়েব ইসলাম হেলাল ও সদস্য সচিব মো. ইমরান খাঁনের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী নিয়ে আজ রাত সাড়ে আটটার দিকে আমতলী সরকারি কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি উপজেলা সড়কের কার্তিক মণ্ডলের বাড়ির সামনে আসা মাত্রই সড়কের পাশ থেকে ৭-৮ জন দলের মুখোশধারী ছাত্রলীগ নেতাকর্মী পেট্টোল বোমা বিস্ফোরণ ঘটায় বলে দাবি করেন উপজেলা ছাত্রদল আহ্বায়ক সোয়েব ইসলাম হেলাল। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ছাত্রদল নেতাকর্মীরা তাদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। এতে ছাত্রদলের সদস্য সচিব ইমরান খাঁন, আশ্রাফ, ইমন ও বায়েজিদ আহত হন। এঁদের মধ্যে বায়েজিদ নামের একজনকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে একটি ব্যাগে আটটি পেট্টোল বোমা উদ্ধার করেছে।

আমতলী উপজেলা ছাত্রদল সদস্য সচিব ইমরান খান বলেন, আওয়ামী লীগের ষড়যন্ত্রের বিরুদ্ধে আমরা বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা সড়কের কার্তিক মণ্ডলের বাড়ির সামনে আসি। এমন মুহূর্তে ছাত্রলীগের মুখোশধারী ৭-৮ জন সন্ত্রাসী মিছিলে পেট্টোল বোমা মেরেছে। পরে আমরা তাদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়।

আমতলী উপজেলা ছাত্রদল সভাপতি মো. সোয়েব ইসলাম হেলাল বলেন, মিছিল বানচাল করতেই ছাত্রলীগের সন্ত্রাসীরা পেট্টোল বোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

আমতলী উপজেলা ছাত্রলীগ সভাপতি মতিন খান জানান, হয়রানি করতেই পরিকল্পিতভাবে ছাত্রদলের নেতাকর্মীরা মিছিলে পেট্টোল বোমার বিস্ফোরণ ঘটিয়ে আমাদের ওপর দায় চাপাচ্ছেন।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মনিরুজ্জমান খাঁন বলেন, আহত একজনকে যথাযথভাবে চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আমতলী থানার ওসি মো. আরিফুল ইসলাম আরিফ বলেন, ঘটনাস্থল থেকে ব্যাগে ভর্তি কয়েকটি পেট্রোল বোমা উদ্ধার করা হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এএসপি (আমতলী-তালতলী) সার্কেল মো. রুহুল আমিন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বোতলের ভাঙা অংশ দেখতে পেয়েছি। তদন্ত চলছে।

Header Ad

চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ডানা, রাত থেকে ভয়াবহ তাণ্ডবের আশঙ্কা

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গতকাল মধ্যরাতে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ বুধবার (২৩ অক্টোবর) দুপুরের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘ডানা’। এর ফলে দেশের উপকূলে বৃষ্টি বাড়তে পারে। দেশের অন্য অঞ্চলেও বৃষ্টির আভাস রয়েছে।

এটি ২৪ অক্টোবর রাত থেকে ২৫ অক্টোবর ভোরের মধ্যে ভারতের ওড়িশার পুরী এবং পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যবর্তী অংশে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানবে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার হতে পারে। এর প্রভাব পড়তে পারে বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অংশেও। এ সময় উপকূলে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করার নির্দেশনা দিয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিশে নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয় যেতে পারে।

এছাড়া ঘূর্ণিঝড় সৃষ্টির পর দেশের উপকূলসহ অন্যান্য অঞ্চলে বৃষ্টির আভাস রয়েছে। আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলছেন, দুপুরের মধ্যেই ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে উপকূল অঞ্চলে বৃষ্টি শুরু হতে পারে। তবে এটি বৃহস্পতিবার দিবাগত রাতে বাংলাদেশে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড় ডানার কারণে যে ঘূর্ণায়মান মেঘের সৃষ্টি হচ্ছে তা এরই মধ্যে বাংলাদেশের উপকূলীয় এলাকার জেলাগুলো পর্যন্ত বিস্তৃত হয়েছে বলে জানা গেছে আবহাওয়া অফিস সূত্রে।

এর প্রভাবে বুধবার (২৩ অক্টোবর) দিনের বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল আশঙ্কা করা যাচ্ছে। বিশেষ করে চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা ও রাজশাহী বিভাগের জেলাগুলোর ওপরে বৃষ্টির আশঙ্কা করা যাচ্ছে সকাল থেকে সন্ধ্যার মধ্যে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি. যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। মঙ্গলবার মধ্যরাতে গভীর নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭২৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৫০ কি.মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৮০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল।

এদিকে ঘূর্ণিঝড় ডানার তাণ্ডবের আশঙ্কায় এরই মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গের সব স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সরকার। বুধবার (২৩ অক্টোবর) থেকে শনিবার (২৬ অক্টোবর) পর্যন্ত ভারতের এ রাজ্য দুটির স্কুলগুলো বন্ধ থাকবে। এছাড়া ২৩ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ১৩৫ টি ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

এছাড়া পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী কয়েকদিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে জেলেদের। সেইসঙ্গে উপকূল সংলগ্ন এলাকার বাসিন্দাদেরও দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে।

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতের মধ্যে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল ও উড়িষ্যা উপকূলের মধ্যে কোনো এক জায়গায় আছড়ে পড়তে পারে ‘ডানা’। ঘূর্ণিঝড়টি তীব্র আকার ধারণ করলে পরিস্থিতি আরও ভয়ানক হতে পারে।

Header Ad

সর্বশেষ সংবাদ

হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল
বরগুনায় ছাত্রদলের মিছিলে বোমা হামলা, আহত ৪
চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ডানা, রাত থেকে ভয়াবহ তাণ্ডবের আশঙ্কা
‘শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা আইজিপির কাছে’
চুয়াডাঙ্গায় ৮ ট্যাংকার লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ
ভারতে কাজের খোঁজে যাওয়া ৪১ বাংলাদেশি গ্রেপ্তার
প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক
দুই দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত হবে: হাসনাত-সারজিস
সাবেক প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের ব্যাংক হিসাব স্থগিত
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক কমিটি গঠন
সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জামিন পেলেন
বগুড়ার আদমদীঘি থেকে ৩২৫ কেজি ওজনের কষ্টিপাথরের শিবলিঙ্গ উদ্ধার
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে টাঙ্গাইলে মশাল মিছিল
নিজ জেলা পাবনায় রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মশাল মিছিল, ছাত্রদের উত্তাল শ্লোগান
গাইবান্ধায় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড
হাফ ভাড়া না নেওয়ায় ৩০ বাস আটকেছে ঢাকা কলেজ শিক্ষার্থীরা
ভারত-চীন সীমান্ত বিরোধের অবসান ঘটেছে, ঘোষণা দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের
টাকা না পেয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের গেটে তালা দিল গ্রাহকরা
২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপতিকে পদত্যাগের আল্টিমেটাম
আন্দোলনে মাথায় গুলিবিদ্ধ শিশু মুসা উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হলো