শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি: সংগৃহীত

সুনামগঞ্জ জেলা কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শারীরিক অবস্থা অবনতি হলে শনিবার (৫ অক্টোবর) সকালে তাকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে তাকে প্রাথমিক চিকিৎসা দিতে সুনামগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হয়েছিল।

সুনামগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, মন্ত্রী এম এ মান্নানকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উন্নত চিকিৎসার জন্য দ্রুত সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

বয়সজনিত অসুস্থতার কারণে সাবেক মন্ত্রী এম এ মান্নান দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। গেল ৪ আগস্টে সুনামগঞ্জে ছাত্র-জনতার ওপর হামলার মামলায় ২ নম্বর আসামি ছিলেন তিনি। ২০ সেপ্টেম্বর শান্তিগঞ্জ উপজেলার হিজলবাড়ির নিজ বাসভবন থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে এবং মামলা দায়ের করে।

উল্লেখ্য, ২ সেপ্টেম্বর সুনামগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে নাজির আহমদের ছেলে হাফিজ আহমদ বাদী হয়ে মামলা দায়ের করেন। এ মামলায় সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট, সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকসহ ৯৯ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ২০০ জনকে আসামি করা হয়।

এম এ মান্নানের অসুস্থতার খবরে তার পরিবার ও শুভানুধ্যায়ীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার চিকিৎসার সময় সিলেট ওসমানী হাসপাতাল এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Header Ad

শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব এবং জামালপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ শনিবার সন্ধ্যা ৭টার দিকে গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রাজধানীর কলাবাগান এলাকার একটি বাসায় আত্মগোপনে থাকা অবস্থায় আজ সন্ধ্যায় আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করা হয়।

শেখ হাসিনা সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন আবুল কালাম আজাদ। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক।

তিনি ২০২৪ সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জামালপুর-৫ আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন। গণঅভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর তিনি এই পদ হারান।

Header Ad

৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। ছবি: সংগৃহীত

আগস্টের ৫, ৬, ও ৭ তারিখে আওয়ামী লীগ সরকারের শীর্ষ নেতৃবৃন্দ এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা দেশ থেকে পালিয়ে গেছেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে রাজধানীর উত্তরা এপিবিএন সদর দপ্তরে শহীদ মীর মুগ্ধের স্মরণসভা, মিলাদ মাহফিল, মীর মুগ্ধ ভবন ও এপিবিএন স্কুল অ্যান্ড কলেজের প্রবেশ তোরণ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, “বিগত সরকারের শীর্ষ নেতৃবৃন্দ ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রধান কর্মকর্তারা ইতোমধ্যেই আগস্টের ৫, ৬, ও ৭ তারিখে পালিয়ে গেছেন। বর্তমানে সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোরভাবে জোরদার করা হয়েছে, ফলে এখন পালানো অনেক কঠিন হয়ে পড়েছে।”

সাম্প্রতিক সময়ে রাজধানীসহ সারা দেশে দায়ের হওয়া মামলাগুলোর প্রসঙ্গে তিনি আরও বলেন, "এখন পুলিশের পক্ষ থেকে কোনো মামলা দায়ের করা হচ্ছে না। এসব মামলা করছে সাধারণ জনগণ। সাধারণ জনগণ ১০ জনের নাম দিচ্ছেন, আর মামলাগুলোতে যুক্ত হচ্ছে ১০০ জনের নাম।"

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বিষয়ে জানতে চাইলে উপদেষ্টা বলেন, “আমাদের কাজ হচ্ছে তাদের গ্রেফতার করা, আর আপনাদের (সাংবাদিকদের) কাজ হলো তথ্য সরবরাহ করা। আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করছে, আপনারাও অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে আমাদের সহায়তা করুন। পালাতক নেতাদের বিষয়ে তথ্য পেলে কাউকেই ছাড় দেওয়া হবে না।”

গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা সেবা প্রসঙ্গে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, “আহতদের প্রত্যেকের চিকিৎসার ব্যবস্থা সরকার করবে। প্রয়োজনে তাদের বিদেশে পাঠানো হবে, কোনো ধরনের কার্পণ্য করা হবে না।”

Header Ad

বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !

ছবি: ঢাকাপ্রকাশ গ্রাফিক্স

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিভিন্ন স্থানে হামলা এবং অগ্নিসংযোগে বিদ্যুৎ খাতের ক্ষতির পরিমাণ এক হাজার কোটি টাকা বলে জানিয়েছিলেন সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তবে এ তথ্যটি তথ্যটি অতিরঞ্জিত ছিল। জানা গেছে মূলত আন্দোলনকে অপ্রিয় করা এবং ভিন্ন খাতে প্রবাহিত করতেই এ ধরনের তথ্য দিয়েছিলেন তিনি।

বিভিন্ন স্থানে হামলা এবং অগ্নিসংযোগে বিদ্যুৎ খাতে প্রায় এক হাজার কোটি টাকার সম্পদের ক্ষতির যে তথ্য দেওয়া হয়েছিল বাস্তব হিসেবে এই ক্ষতির পরিমাণ সর্বোচ্চ সাড়ে ১২ কোটি টাকা। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের সাথে যোগাযোগের ভিত্তিতে সম্প্রতি এ তথ্য জানিয়েছে জাতীয় দৈনিক দেশ রূপান্তর।

আন্দোলনের সময় সরকার ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ায় বিদ্যুৎ ও গ্যাসের বিল দিতে গিয়ে বিপাকে পড়েন গ্রাহকরা। ব্যাপক গ্রাহক ভোগান্তি আর অসন্তোষের মধ্যে গত ২২ জুলাই রাজধানীর বিদ্যুৎ ভবনে সংবাদ সম্মেলন করেন নসরুল হামিদ। সেখানে তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশে বিভিন্ন সরকারি স্থাপনার পাশাপাশি বিদ্যুৎ খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেছিলেন, বিএনপি-জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা গাজীপুরের টঙ্গীর চেরাগ আলী বিদ্যুৎ অফিস, সেখানকার উপকেন্দ্র, জাপান গার্ডেন সিটি উপকেন্দ্র, কাজলা, আজিমপুর ও চর সৈয়দপুরের বিদ্যুতের উপকেন্দ্র, নরসিংদী পল্লীবিদ্যুৎ সমিতি-১, সেখানকার বিদ্যুৎ বিতরণের আঞ্চলিক অফিস, মাদারীপুর পল্লীবিদ্যুৎ সমিতি, নারায়ণগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি-২ ও বিদ্যুতের বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ করেছে। এতে বিদ্যুৎ খাতে প্রায় এক হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ওই আন্দোলনের সময় তুলনামূলক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ডেসকোর। তবে প্রতিষ্ঠানটির টঙ্গী কার্যালয় এবং সেখানকার বিদ্যুৎ উপকেন্দ্র ছাড়া আর কোথাও হামলার ঘটনা ঘটেনি। এ বিষয়ে ডেসকোর একজন নির্বাহী পরিচালক জানান, হামলায় তাদের কিছু যানবাহন ভাঙচুর, মোটরসাইকেলে অগ্নিসংযোগের পাশাপাশি বিভিন্ন আসবাবপত্র এবং মূল্যবান বৈদ্যুতিক তার ও অন্য জিনিসপত্র লুটপাটের ঘটনা ঘটে। হিসাব করে দেখা গেছে, ওই ঘটনায় আর্থিক ক্ষতির পরিমাণ ১১ কোটি টাকার কিছু বেশি।

যদিও প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তার দাবি, ক্ষয়ক্ষতির হিসাব সঠিক ও নিরপেক্ষভাবে করা গেলে আর্থিক ক্ষতির পরিমাণ আরও কম হবে। ঢাকার বাইরে নরসিংদী, মাদারীপুর এবং নারায়ণগঞ্জে আরইবির আওতাধীন তিনটি পল্লীবিদ্যুৎ সমিতির স্থাপনায় এবং যানবাহনে হামলার ঘটনা ঘটেছিল।

নারায়ণগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি-২-এর জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক প্রকৌশলী নূর মোহাম্মদ জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী নামানোর পর গত ২১ জুলাই সেনাসদস্যদের টহলের জন্য সমিতির একটি গাড়ি ‘রিকুইজিশনের’ নির্দেশ দেন জেলা প্রশাসক। ওই পিকআপটি পাঠানোর সময় পথিমধ্যে কাঁচপুর ব্রিজের নিচে হামলাকারীরা এতে হামলা চালালে গ্লাস ভাঙচুর এবং বডির সামান্য কিছু ক্ষতি হয়। এতে সব মিলিয়ে আনুমানিক আর্থিক ক্ষতি সাড়ে ৩ লাখ টাকার মতো।

Header Ad

সর্বশেষ সংবাদ

শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার
৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !
এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন: প্রবাসী কল্যাণ উপদেষ্টা
টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি, নতুন নকশার প্রস্তাব
মাঠ কাঁপিয়ে বেড়ানো ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রীরা এখন কোথায়?
নির্বাচনের চেয়ে সংস্কারই বেশি গুরুত্বপূর্ণ: জামায়াত আমির
কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল
বিপ্লব ও হারুন কোথায়, জানে না ডিবি
ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্টের নৌ ও বিমান হামলা
আট মাসে বজ্রপাতে ১৫২ জন কৃষকের মৃত্যু