শনিবার, ২৯ জুন ২০২৪ | ১৫ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

টাঙ্গাইল শহরের বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন

ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইল পৌরসভার বর্জ্যের ব্যবস্থাপনার উন্নয়ন এবং ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ফেলো ২৪তম ব্যাচ। বুধবার (২৬ জুন) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টাঙ্গাইল পৌরসভা অনেক প্রাচীন এবং গৌরবান্বিত একটি শহর। পৌর কর্তৃপক্ষের যথেষ্ট আন্তরিকতা স্বত্বেও পর্যাপ্ত ডাস্টবিন এবং সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাবে শহরবাসী চরম দুর্ভোগের শিকার হচ্ছে। একই সঙ্গে গৃহস্থালির নিয়মিত বর্জ্য যত্রতত্র ফেলার কারণে নানা রোগ-জীবাণু ছড়াচ্ছে এবং ড্রেন বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, সংগঠনের পক্ষ থেকে টাঙ্গাইল পৌরসভার স্থানীয় সমস্যা চিহ্নিতকরণের অংশ হিসেবে ইতোমধ্যে পরিকল্পিত বর্জ্যমুক্ত আধুনিক শহর ব্যবস্থাপনা বাস্তবায়নে জনগণকে সচেতনতার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। একই সাথে চলতি বছরের ৩১ মে টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুকের কাছে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে গণস্বাক্ষর সমন্বিত স্মারকলিপি প্রদান করা হয়।

সংবাদ সম্মেলনে পৌরসভার ১৮টি ওয়ার্ডে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সংগঠন কর্তৃক গৃহীত উদ্যোগ সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করা হয়।

সংবাদ সম্মেলনে সম্মেলনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ফেলো ২৪তম ব্যাচের বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আলী ইমতিয়াজ সোহান, টাঙ্গাইল শহর যুবদলের সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিমেল খান বাঙালি এবং জাতীয় তরুণ পার্টির সদস্য সচিব আল আমিন হোসেন, জেলা জাতীয়তাবাদী যুবদলের সদস্য সচিব কেএম তৌহিদুল ইসলাম বাবু সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Header Ad

বিশ্বকাপ জিততে দক্ষিণ আফ্রিকার দরকার ১৭৭ রান

ছবি: সংগৃহীত

পুরো টুর্নামেন্টে নিজের নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারেনি বিরাট কোহলি। কিন্তু ফাইনাল ম্যাচে স্বরূপে ফিরলেন ভারতের এ ওপেনার। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান করে দলটি।

প্রথম শিরোপা জিততে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ১৭৭ রান।

বিস্তারিত আসছে...

চুয়াডাঙ্গায় সড়কের পাশ থেকে অজ্ঞাত বৃদ্ধর মরদেহ উদ্ধার

চুয়াডাঙ্গায় সড়কের পাশ থেকে অজ্ঞাত বৃদ্ধর মরদেহ উদ্ধার। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার সন্তোষপুর তেলপাম্পের নিকট থেকে অজ্ঞাত এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (২৯ জুন) সকাল আনুমানিক সাড়ে ৬টার দিকে মানসিক ভারসাম্যহীন ওই ব্যক্তির মাথায় ক্ষতচিহ্নসহ মরদেহটি উদ্ধার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

জীবননগর থানার অফিসার ইনচার্জ এস এম জাবীদ হাসান স্থানীয়দের বরাত দিয়ে জানান, বেশ কিছুদিন থেকেই অজ্ঞাত মানসিক ভারসম্যহী ওই ব্যক্তি সন্তোষপুর তেলপাম্পের কাছে থাকতো। স্থানীয় লোকজন তাকে খাবার দিতো। সেটা খেয়ে সে সেখানে রাত যাপন করতো।

তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে, এদিন ভোর ৫টা হতে সকাল ৬টার মধ্যে কোন এক সময় জীবননগর-চুয়াডাঙ্গা সড়কে দ্রুতগতির পরিবহনের সঙ্গে ধাক্কা লেগে আহত হয়ে তার মৃত্যু হয়। একটি শব্দ পেয়ে স্থানীয় লোকজন ঘটনাস্থলে এসে দেখতে পায় ব্যক্তিটি ঘটনাস্থলেই মরে পড়ে আছে। তার পরিচয় পাওয়া যায়নি।

ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে জীবননগর থানায় নিয়ে এসে সেখান থেকে ময়নাতদন্তের জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে: প্রধানমন্ত্রী

সংসদের তৃতীয় অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৯ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলছে। এর ফলে ঢাকার যানজট অনেকাংশে কমেছে। মেয়েদের জন্যও মেট্রোলের নিরাপদ যান হিসেবে পরিগণিত হয়েছে।

তিনি আরও বলেন, চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের জন্য ইতোমধ্যে আমরা সার্ভে করছি। আমি থাকতে থাকতে প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল চালু করা হবে।

বাজেট প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ নেওয়ার মতো সক্ষমতা সরকারের আছে। চ্যালেঞ্জ নিয়েছি বলেই বড় বাজেট বাস্তবায়ন সম্ভব হয়েছে।

তিনি বলেন, আমি মোটেই বাজেটকে উচ্চাভিলাসী মনে করি না। একটা লক্ষ্য আমরা স্থির করি। শতভাগ কখনও পূরণ হয় না। তারপরও আমাদের সুনির্দিষ্ট একটা লক্ষ্য থাকে যে এখানে আমরা যাব। সেটা আমরা যেতে পেরেছি। কোথায় ৬২ হাজার কোটি টাকার বাজেট, আর কোথায় ৭ লাখ কোটি টাকার বাজেট। আমরা তো এই জায়গায় আসতে পেরেছি।

সরকারপ্রধান বলেন, আওয়ামী লীগে জাতির কাছে দেওয়া ইশতেহার ভুলে যায় না। মূল্যস্ফীতি কমাতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। বাজারে দ্রুত এর প্রভাব পড়বে।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাস সর্ববৃহৎ বাজেট আমরা দিয়েছি। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৭৫ শতাংশ। বাজেটের ওপর এ পর্যন্ত বিরোধীদলীয় নেতাসহ ২৩৪ জন সংসদ সদস্য বক্তব্য রেখেছেন। তারা বাজেটের ওপর আলোকপাত করেছেন এবং পরামর্শ দিয়েছেন। এর বাইরে অনেকেই বাজেট নিয়ে আলোচনা করেছেন।

শেখ হাসিনা বলেন, এই বাজেটের মধ্যে আগামী দিনে আমরা যে প্রেক্ষিত পরিকল্পনা করেছি ২০২১ থেকে ২০৪১ সাল, সেটি বাস্তবায়নে সক্ষম হবো। সে ধারাবাহিকতা আমাদের আছে।

সর্বশেষ সংবাদ

বিশ্বকাপ জিততে দক্ষিণ আফ্রিকার দরকার ১৭৭ রান
চুয়াডাঙ্গায় সড়কের পাশ থেকে অজ্ঞাত বৃদ্ধর মরদেহ উদ্ধার
প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল হবে: প্রধানমন্ত্রী
বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান
বলিউডের সিনেমায় আরিফিন শুভ, নায়িকা সৌরসেনী!
আঘাত লেগেছে পায়ে, অপারেশন করা হলো গোপনাঙ্গে!
যে কারণে বিয়ের ৫০ বছর পর স্বেচ্ছায় মৃত্যুবরণ করলেন দম্পতি
সরকারের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে: মির্জা ফখরুল
অধিনায়ক হিসেবে শান্তর ওপরই আস্থা বিসিবির
সরকারি হাসপাতালে সবকিছু বিনামূল্যে হবে: স্বাস্থ্যমন্ত্রী
বিশ্বব্যাংক থেকে ৭ হাজার ৬৩৮ কোটি টাকা ঋণ অনুমোদন পেল বাংলাদেশ
ভারতের সঙ্গে বন্ধুত্ব চাই, কোনো দাসত্ব চাই না: গয়েশ্বর
মেট্রোতে চড়ে সংসদে গিয়ে কটাক্ষের মুখে সায়নী ঘোষ
ইসরায়েলি অভিযান, গাজার শুজাইয়া থেকে পালালো ৬০ হাজার বাসিন্দা
শিরোপার লড়াইয়ে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা, পরিসংখ্যান কার পক্ষে?
ইসরায়েলি পণ্য বয়কটের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন
আমার স্বামীকে নিয়ে কেউ অসম্মানজনক মন্তব্য করলে তাকে এড়িয়ে চলব : বুবলী
ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা চলছে, এগিয়ে যে প্রার্থী
কালো টাকা সাদা করার সুযোগ রেখেই পাস হচ্ছে নতুন বাজেট
২ দিনের টানা বৃষ্টিপাতে পানির নিচে দিল্লি