বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪ | ১০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

পাবনায় ৫ আসনে দলীয়ভাবে নির্বাচনের ঘোষণা জামায়াতের

মতবিনিময় সভা। ছবি: সংগৃহীত

পাবনা জেলার ৫টি আসনেই জামায়াত দলীয়ভাবে নির্বাচন করবে বলে জানিয়েছেন জামায়াতে ইসলামী পাবনা জেলার নেতৃবৃন্দ। বুধবার দুপুরে পাবনা প্রেসক্লাবে জেলায় কর্মরত গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভায় এসব জানান পাবনা জেলা জামায়াতের নেতৃবৃন্দ।

এসময় পাবনাসহ সারাদেশে জুডিশিয়াল কিলিংসহ গত ১৬ বছর যাবৎ যে সকল হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে তার শাস্তি দাবি জানান তারা। সভায় জেলা জামায়াতের আমীর অধ্যাপক আবু তালেব মণ্ডল, নায়েবে আমির মাওলানা জহুরুল ইসলাম, সহযোগী সেক্রেটারি মাওলানা আব্দুল গাফফার খান, মিডিয়া সেক্রেটারি আব্দুল লতিফ, অফিস সেক্রেটারি এস এম সোহেল, পৌর জামায়াতের আমির অধ্যাপক রকিব উদ্দীন, নায়েবে আমির জাকারিয়া হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা জামায়াতের আমীর অধ্যাপক আবু তালেব মণ্ডল তার বক্তব্যে বলেন, শেখ হাসিনা সরকারের ১৬ বছর শাসনামলে উন্নয়নের নামে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। অথচ বিএনপি-জামায়াত জোট সরকারের সময় জামাতের কেন্দ্রীয় দুজন শীর্ষ নেতা মাওলানা মতিউর রহমান নিজামী ও মাওলানা আলী আহসান মুজাহিদী মন্ত্রী থাকা অবস্থায় তাদের মন্ত্রণালয়কে দুর্নীতি মুক্ত হিসেবে ঘোষণা করে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন। তাদের পরে কোনো মন্ত্রী বা সরকার প্রধান এমন চ্যালেঞ্জ দেয়ার সক্ষমতা রাখেনি।

জেলা জামায়াতের আমীর আরও বলেন, শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসায় বিগত সময়ে জামায়াতকে জঙ্গি, মৌলবাদী, সাম্প্রদায়িকতাসহ নানা তকমা লাগানো হয়েছে। অথচ জামায়াতে ইসলামী কখনও প্রতিহিংসার রাজনীতি বা সাম্প্রদায়িকতায় বিশ্বাস করে না। পাবনাসহ সারা দেশের হিন্দু জনগোষ্ঠীর ঘরবাড়ি মন্দির সুরক্ষায় জামায়াতের নেতাকর্মীরা সবসময় তাদের পাশে থাকবে বলে তিনি ঘোষণা দেন।

Header Ad

সোনার দাম আরও বাড়ল, ভরি এখন ১ লাখ ৩৮ হাজার টাকা

ছবি: সংগৃহীত

দেশের বাজারে একদিনের ব্যবধানে আবারও বেড়েছে স্বর্ণের দাম। ভরিতে ৩ হাজার ৪৪ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩৮ হাজার ৭০৮ টাকা নির্ধারণ করা হয়েছে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এর আগে, সবশেষ গত ২৪ সেপ্টেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে ২ হাজার ৬১৩ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৩৫ হাজার ৬৬৪ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ২৯ হাজার ৫০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৯১ হাজার ৩৮ টাকা নির্ধারণ করা হয়েছিল। যা কার্যকর হয়েছে আজ ২৫ সেপ্টেম্বর থেকে।

উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৪১ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ২৫ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১৬ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

স্বর্ণের দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। বাজারে বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি রুপা ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি বিক্রি হচ্ছে ১ হাজার ২৮৩ টাকায়।

চবির সাবেক ভিসি শিরিন আখতারের বিরুদ্ধে ঘুষ ও অবৈধ নিয়োগের অভিযোগে তদন্ত শুরু

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য (ভিসি) অধ্যাপক শিরিন আখতারের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৫ সেপ্টেম্বর) কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। কমিশনের উপপরিচালক আখতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শিরীন আখতার চবিতে যোগদানের পর থেকে ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ঘুষ, অবৈধ নিয়োগ বাণিজ্যেসহ নানাবিধ দুর্নীতির মাধ্যমে অঢেল সম্পদের মালিক হয়েছেন।

তিনি প্রতিটি পদে নিয়োগের জন্য ১৬ থেকে ২০ লাখ টাকা ঘুষের বিনিময়ে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিতেন।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, সংবিধি ও শিক্ষক নিয়োগ নীতিমালার তোয়াক্কা না করে বিধি বহির্ভূতভাবে প্রায় শতাধিক শিক্ষক নিয়োগ দেন। ২০২৩ সালের ৪ জুন ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার আয়োজনের মাধ্যমে ১৮ লাখ ৫০ হাজার টাকা খরচ দেখিয়ে আত্মসাৎ করেন।

চবির মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ৪৪ লাখ ৫৫ হাজার টাকা ও একই দিনে অন্য একটি সভায় ২২ লাখ ৫০ হাজার টাকা খরচ দেখিয়ে আত্মসাৎ করেন।

স্বজনপ্রীতির মাধ্যমে অবৈধভাবে নিয়োগ দিয়ে নিজস্ব সিন্ডিকেট তৈরি করে ঘুষ নেওয়া ও অবৈধভাবে আর্থিক সুবিধা গ্রহণের মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন করেছেন বলে গোয়েন্দা তথ্যে নিশ্চিত হয়েছে দুদক।

শিগগিরই এ বিষয়ে অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সাকিবকে গ্রেপ্তার করা নিয়ে যা বললেন আসিফ নজরুল

ক্রিকেটার সাকিব আল হাসান এবং আইন উপদেষ্টা আসিফ নজরুল। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের সময় ঢাকায় একটি হত্যা মামলায় আসামি করা হয়েছে সাকিব আল হাসানকে। যদিও সেই ঘটনার সময়ে দেশের বাইরে ছিলেন আওয়ামী লীগের সাবেক এই সংসদ সদস্য। তাই সাকিবের বিরুদ্ধে হওয়া মামলার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। এবার এই মামলা প্রসঙ্গে কথা বলেছেন অন্তর্বতী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বাংলা সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দেন তিনি। যেখানে উঠে আসে সাকিবের বিরুদ্ধে করা মামলার বিষয়টি।

জবাবে আসিফ নজরুল বলেন, মামলার কারণে সাকিব কিংবা জায়েদ খান, তাদের কারো সঙ্গে কি গ্রেপ্তারের ঘটনা ঘটেছে? ঘটেনি। আমরা বারবার মানুষকে বুঝানোর চেষ্টা করেছি। আমরা পুলিশকেও বলেছি, ‘আপনারা বুঝানোর চেষ্টা করেন মানুষকে যে, মামলাতে আপনি যে অভিযোগ আনছেন সেটা বিশ্বাসযোগ্য কি না।

তিনি বলেন, বিগত সরকারের আমলে যাদেরকে নিপীড়ক সংস্থায় পরিণত করা হয়েছিল, তাদের অনেক সময় সেই সৎ সাহস থাকে না, জনতাকে নিয়ন্ত্রণ করার জন্য। যে কারণে এ ধরনের ঘটনা প্রথম দিকে ঘটেছে, এরপর আমরা চেষ্টা করেছি এবং এখন অনেকটাই হ্রাস পেয়েছে।

সাকিবের বিরুদ্ধে হওয়া মামলাটা ব্যক্তিগত, এটা রাষ্ট্র করেনি বলে মন্তব্য করেছেন আসিফ নজরুল। তার ভাষ্য, যখন কেউ মামলা করে, মামলা করাটা মানুষের অধিকার। ব্যক্তিগতভাবে একজন মামলা করে দিল। এই মামলাগুলো পুলিশ করেনি, পুলিশ যদি করে তাহলে বুঝবেন এটার সঙ্গে রাষ্ট্র জড়িত আছে। এ মামলাগুলো ব্যক্তিগতভাবে করা হয়েছে।

তিনি আরও বলেন, একটা জিনিস সবাইকে বলার চেষ্টা করেছি, এফআইআর মানেই গ্রেপ্তার না। কিছু কিছু মানুষ যখন আমাদের সঙ্গে যোগাযোগ করে যে, এই মামলা তার নামে হওয়ার কথা না। আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক সঙ্গে কাজ করি। আমরা আশ্বাস দেওয়ার চেষ্টা করি যে, পুলিশ বিশ্বাসযোগ্য তথ্য না পেলে আপনাদের গ্রেফতার করবে না।

উল্লেখ্য, গত ৫ আগস্ট আদাবরে পোশাক কারখানার কর্মী মো. রুবেল হত্যার ঘটনায় তার বাবা রফিকুল ইসলামের করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আরও অনেকের সঙ্গে আসামি করা হয়েছে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে।

সর্বশেষ সংবাদ

সোনার দাম আরও বাড়ল, ভরি এখন ১ লাখ ৩৮ হাজার টাকা
চবির সাবেক ভিসি শিরিন আখতারের বিরুদ্ধে ঘুষ ও অবৈধ নিয়োগের অভিযোগে তদন্ত শুরু
সাকিবকে গ্রেপ্তার করা নিয়ে যা বললেন আসিফ নজরুল
প্রেমিকা মিথ্যা বলছে নাকি ধরবেন যে কৌশলে
জয়পুরহাট রেলের জমি দখল করে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদ
বাংলাদেশ নির্বাচন কমিশনে চাকরির সুযোগ, নেবে ৩৬৯ জন
সাবেক এমপি এমএ আউয়াল গ্রেপ্তার
সরকারি বরাদ্দ বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : পার্বত্য উপদেষ্টা
দেশে তিন মাসে কোটিপতি বেড়েছে প্রায় ৩ হাজার
ভোটার তালিকা প্রস্তুত হলে নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে: ড. মুহাম্মদ ইউনূস
গাজীপুরে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, এলাকাবাসীর মধ্যে আতঙ্কের ছায়া
শেখ হাসিনার দেশে ফেরা তার ওপরই নির্ভর করছে: জয়
কক্সবাজারে সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম হত্যায় জড়িত ৬ সন্ত্রাসী আটক
খুব শিগগিরই আমাকে বড় পর্দায় দেখা যাবে: তানজিন তিশা
বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ কমান্ডার নিহত
পূজা মণ্ডপের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্ক থাকবে পুলিশ: ডিএমপি কমিশনার
বিএসএমএমইউতে সচেতন শিক্ষক-ছাত্র-কর্মচারী ঐক্য কমিটি গঠন
গুজবের বেড়াজালে আওয়ামী লীগ, দিশেহারা নেতাকর্মীরা
টাঙ্গাইলে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল পথচারীর, আহত ১০
লাইনে দাঁড়িয়ে ড. ইউনূসের সঙ্গে ছবি তুললেন পিটার হাস