শুক্রবার, ২৮ জুন ২০২৪ | ১৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

দেশের অর্ধকোটি মানুষ অনলাইন জুয়ায় জড়িত: পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: সংগৃহীত

দেশের অর্ধকোটি মানুষ অনলাইন জুয়ায় জড়িয়ে পড়েছে বলে দাবি করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে যে অনলাইন জুয়া খেলা হয়, সেটার বিরুদ্ধে সামগ্রিক অভিযান পরিচালনা করা হবে বলে জানান তিনি।

সোমবার (২৪ জুন) সকালে সচিবালয়য়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পলক বলেন, অনলাইন জুয়ায় মারাত্মক ঝুঁকির মধ্যে আমাদের বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা যুক্ত হয়েছে। এমনকি অনেক বয়স্ক, রিটায়ার্ড পারসনরাও এর মধ্যে আসছেন। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা দেখেছি, ৫০ লাখ মানুষ কিভাবে যেন এই অবৈধ জুয়ার সাইটগুলোর সঙ্গে জড়িয়ে গেছে।

ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক । ছবি: সংগৃহীত

আমরা অবৈধ জুয়ার সাইটগুলোকে ব্লক (বন্ধ) করার চেষ্টা করছি। পাশাপাশি সচেতনতা তৈরি করার চেষ্টা করছি, যাতে সাধারণ মানুষ এ ধরনের কোনো প্রলোভনে পড়ে প্রতারিত না হন, আমাদের দেশের মুদ্রা যাতে বিদেশে পাচার না হয়। একটা সচেতনতা আর একটা প্রযুক্তিগত প্রয়োগ, পাশাপাশি কঠোর আইনের প্রয়োগ,’ যোগ করেন তিনি।

এ পর্যন্ত কতগুলো জুয়ার সাইট বন্ধ করা হয়েছে- জানতে চাইলে পলক বলেন, আমরা মোট দুই হাজার ৬০০টি জুয়ার সাইট ব্লক করেছি। এখন আমরা মোবাইল অ্যাপগুলো প্রতিনিয়ত ব্লক করছি। এটা কন্টিনিউয়াস প্রসেস, চলতে থাকবে।

এর আগে, সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুইর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রতিমন্ত্রী পলক। এ ব্যাপারে তিনি বলেন, স্যাটেলাইট প্রযুক্তি স্থাপনে ফ্রান্সের সহযোগিতা প্রস্তাব বিবেচনা করছে বাংলাদেশ। একইসঙ্গে এয়ারবাস বিক্রির প্রস্তাবেও দেশটির সঙ্গে অগ্রগতিমূলক আলোচনা হয়েছে।

Header Ad

সাংবাদিকদের কিনেই তারপর উপজেলা পরিষদে এসেছি: মতিউরের প্রথম স্ত্রী

ছবি: সংগৃহীত

ছাগলকাণ্ডে ছেলে ইফাতের পরে বেরিয়ে আসছে বাবা জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও আবগারি) ও ভ্যাট আপিল ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট ড. মতিউর রহমানের আরও তথ্য। দেশের বিভিন্ন জায়গায় নিজের পরিবারের বিভিন্ন লোকের নামে নানারকম সম্পত্তির বানিয়েছেন তিনি।

এর মধ্যে নরসিংদীর রায়পুরা, রাজধানী মিরপুর এলাকার একটি অত্যাধুনিক ভবনে চারটি ফ্ল্যাটের মালিক ও গাজীপুরসহ নানা স্থানে ড. মতিউরের প্রথম স্ত্রী লায়লা কানিজ লাকির বিপুল সম্পত্তি নিয়েও চলছে আলোচনা-সমালোচনা। এর মধ্যে ১৪ দিন পর বৃহস্পতিবার (২৭ জুন) নরসিংদীতে জনসম্মুখে আসেন লাকী।

জানা গেছে, বেলা ১১টায় উপজেলা পরিষদ কার্যালয়ে গিয়ে দুটি অনুষ্ঠানের প্রস্তুতি সভায় অংশ নেন। তবে সভাকক্ষে স্থানীয় সাংবাদিকদের প্রবেশ করতে দেননি। সভা শেষে কালো রংয়ের পাজেরো জিপে তিনি উপজেলা থেকে বেরিয়ে যান। তখন সাংবাদিকরা উপস্থিত থাকলেও তাদের কোনো প্রশ্ন করার সুযোগ ছিল না। প্রত্যক্ষদর্শীরা জানান, গাড়িতে ওঠার সময় দাম্ভিকতার সুরে লাকী বলেন, ‘পাছে লোকে কত কিছুই বলে। তাতে আমার কিছু আসবে যাবে না।’

উপজেলা পরিষদের দুটি অনুষ্ঠানে অংশ নিয়ে তার দম্ভোক্তি ছিল-‘ঢাকার ও নরসিংদীর জাতীয় পত্রিকা ও টিভির বড় বড় সাংবাদিকদের কিনেই উপজেলা পরিষদে এসেছি। তারা আর কিছু করতে পারবে না। সব থেমে যাবে।’

নরসিংদীর গ্রামে বিশাল প্রাসাদোপম বাড়ি আছে লায়লা কানিজের। ট্রিপ্লেক্স বাড়িটিতে একাধিক বিশালাকৃত্রির ড্রইংরুম ও ডজনখানেকের বেশি অভিজাত শয়নকক্ষ রয়েছে। অথচ এই বাড়ির কোনো তথ্য তার আয়কর ফাইলে নেই। তবে বাড়ির ফার্নিচার ক্রয় বাবদ মাত্র ৭৫ হাজার টাকা দেখিয়েছেন। নরসিংদীতে দেড় একর জমি তিনি হেবামূলে পেয়েছেন। এ কারণে এই জমির কোনো দাম উল্লেখ নেই। মিরপুর এলাকার একটি অত্যাধুনিক ভবনে চারটি ফ্ল্যাটের মালিক লাকী।

এগুলোও তিনি হেবাসূত্রে পেয়েছেন বলে আয়কর নথিতে উল্লেখ করেছেন। ফলে এগুলোর কোনো দাম লেখা নেই। এছাড়াও ৩২ বছর বয়সের মেকআপ আর্টিস্ট মেয়ের কাছ থেকে তিনি কোটি টাকার উপহার পেয়েছেন বলে উল্লেখ করেছেন। তবে মজার ব্যাপার হলো, সহজে যাতে তার সম্পদের খোঁজ পাওয়া না যায় তার কৌশল হিসাবে আয়কর নম্বর (টিআইএন) নিতেও চতুরতার আশ্রয় নিয়েছেন তিনি। টিন ফাইলে দিয়েছেন ভুয়া ঠিকানা।

লায়লা কানিজ লাকি ঢাকার সরকারি তিতুমীর কলেজের সহযোগী অধ্যাপক ছিলেন। শিক্ষকতা পেশা পরিবর্তন করে রাজনীতিতে যোগ দিয়ে নেতা বনে যান। প্রথমে রায়পুরা উপজেলা আওয়ামী লীগের সদস্য হন। পরিচিতি লাভ করেন স্থানীয় এমপি রাজিউদ্দিন আহমেদ রাজুর ঘনিষ্ঠজন হিসেবে। এ ছাড়া নরসিংদী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদকের পদ নেন। লাকী বর্তমানে রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান।

গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: নাশকতার মামলায় গ্রেফতার কাউন্সিলর কারাগারে

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরের প্রহ্লাদপুর ইউনিয়নের বনখড়িয়া (চিলাই ব্রিজ) এলাকায় রেললাইন কেটে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুতের ঘটনায় গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) কাউন্সিলর এবং ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শাহিন আলমকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

শুক্রবার সকাল ৯টায় গাজীপুরের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) পুলিশ সুপার (এসপি) মাকসুদের রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতার কাউন্সিলর শাহিন আলম গাজীপুর মহানগরীর দক্ষিণ সালনা এলাকার মৃত ফাইজুদ্দিনের ছেলে। তিনি গাজীপুর সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং ওই ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক। দলীয় সিদ্ধান্ত অমান্য করে গাসিক নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নেওয়ায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ট্রেনে নাশকতা মামলায় গ্রেফতার আসামিদের স্বীকারোক্তিতে ওই কাউন্সিলরের নাম আসায় তাকে গ্রেফতার করা হয় বলে জানান মামলার তদন্তকারী সংস্থা পিবিআই।

কৃষকের মাছ ধরা ফাঁদে রাসেলস ভাইপার, পুরস্কারের আশায় নিয়ে এলেন বাড়িতে

ছবি: সংগৃহীত

ঝিনাইদহের মহেশপুরে কৃষকের মাছ ধরা ফাঁদে ধরা পড়ে বিষধর রাসেলস ভাইপার। সাপটির দৈর্ঘ্যে সাড়ে ৩ ফুট। বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১২টায় মহেশপুর উপজেলার স্বরুপপুর ইউনিয়নের পেপুলবাড়িয়া গ্রামে ভারতের সীমান্তবর্তী ইছামতি নদীতে ধরা পড়ে সাপটি।

পরে পুরস্কারের আশায় সাপটি জীবিত উদ্ধার করে বন কর্মকর্তাদের খবর দেন ওই কৃষক। এ সময় সাপটিকে এক নজর দেখতে ভিড় জমায় ওই এলাকার উৎসুক জনতা।

সাপ উদ্ধার করা কৃষকের নাম উজ্জ্বল হোসেন। তিনি স্বরুপপুর ইউনিয়নের পিপুলবাড়িয়া গ্রামের মৃত নুর ইসলাম মেম্বারের ছেলে।

উজ্জ্বল হোসেন জানান , তিনি একজন কৃষক। ভারতের সীমান্তবর্তী ইছামতী নদীতে মাছ ধরার জন্য বাঁশের তৈরি বিশেষ যন্ত্র পেতে রেখেছিলেন। প্রতিদিনই একবার করে মাছ ধরা পড়েছে কিনা সেটা দেখতেন তিনি।

সে অনুযায়ী গতকাল বেলা ১২টার দিকে মাছ দেখতে নদীতে যান তিনি। যন্ত্রগুলো দেখতে গিয়ে দেখেন সাপটিকে। অনলাইনে এমন রঙয়ের সাপ আগেই দেখেছেন তিনি। এই সাপ জীবিত ধরে দিতে পারলে পুরস্কার দিচ্ছে সেটাও নাকি তিনি শুনেছেন আগেই। এজন্যই বিষধর এই সাপটি বাড়িতে নিয়ে এসেছেন বলে জানান তিনি।

বন বিভাগের বেনাপোল অফিসের জুনিয়র ওয়াইল্ড স্কাউট মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা খুলনা হেড অফিসের মাধ্যমে জানতে পেরেছি, ঝিনাইদহের মহেশপুরে কৃষকের মাছ ধরা ফাঁদে একটি রাসেলস ভাইপার সাপ ধরা পড়েছে। আমরা বেনাপোল অফিস থেকে মহেশপুরের উদ্দেশে রওনা দিয়েছি। ঘটনাস্থলে যাওয়ার পর সাপটি দেখে তারপর আমরা সিদ্ধান্ত নেবো।

সর্বশেষ সংবাদ

সাংবাদিকদের কিনেই তারপর উপজেলা পরিষদে এসেছি: মতিউরের প্রথম স্ত্রী
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: নাশকতার মামলায় গ্রেফতার কাউন্সিলর কারাগারে
কৃষকের মাছ ধরা ফাঁদে রাসেলস ভাইপার, পুরস্কারের আশায় নিয়ে এলেন বাড়িতে
ট্রাম্পকে পর্ন তারকার সঙ্গে সম্পর্ক নিয়ে বাইডেনের খোঁচা
চট্টগ্রাম নগরের রিয়াজউদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড: নিহত ৩
রাখাইনের মংড়ুতে বিমান হামলা, ব্যাপক গোলাগুলি
আমিরাত ও সৌদিতে জুমার নামাজ-খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ
বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরল টাইগাররা
বিদেশে আমাদের প্রভু নেই, বন্ধু আছে : ওবায়দুল কাদের
দেশের সব বিভাগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর
ঢাকার ৯৫ শতাংশ বাড়িঘর অনুমোদনহীন : গণপূর্তমন্ত্রী
ইংল্যান্ডকে বিদায় করে বিশ্বকাপ ফাইনালে ভারত
জেনিনে বোমা বিস্ফোরণে ইসরায়েলি সেনা নিহত, আহত ১৬
সকালে ফিরছে বাংলাদেশ দল, সঙ্গে আসছে না লিটন ও সৌম্য
পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না: পরমব্রত
রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম দেশের প্রত্যেক হাসপাতালেই আছে: স্বাস্থ্যমন্ত্রী
১২ বছরের সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী
সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতি পেল ভারত!
টাঙ্গাইলে প্লাস্টিকের বস্তায় চাল, দুই ব্যবসায়ীকে অর্থদণ্ড
ট্রেনের ইঞ্জিন বিকল, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল চলাচল বন্ধ