বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ঘূর্ণিঝড় রেমালের কারণে ১৯ উপজেলায় নির্বাচন স্থগিত

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমালে ক্ষয়-ক্ষতির কারণে ১৯ উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম আজ সোমবার সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, ঘূর্ণিঝড়ের কারণে কোথাও পানি ঢুকেছে, কোথাও বিদ্যুৎ নেই, যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। তাই নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাঠ পর্যায় থেকে জেলা প্রশাসকদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভোটে আগের আরও কোনো উপজেলার তথ্য আসলে সেগুলোও বন্ধ করা হতে পারে।

তৃতীয় ধাপে ১০৯টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল ২৯ মে। যে ১৯টি উপজেলা ভোট স্থগিত করা হয়েছে। সেগুলো হলো- বাগেরহাট জেলার শরণখোলা, মোড়েলগঞ্জ, মোংলা; খুলনা জেলার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী জেলার সদর, মির্জাগঞ্জ, দুমকী; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার লালমোহন, তজুমদ্দিন; ঝালকাঠির রাজাপুর, কাঠালিয়া; বরগুনার বামনা, পাথরঘাটা ও রাঙামাটির বাঘাইছড়ি।

Header Ad

হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া মেসেজ-ছবি-ভিডিও উদ্ধার করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

অনেকেই চ্যাটিং করার পর হোয়াটসঅ্যাপ থেকে শেয়ার করা ডকুমেন্টস অথবা টেক্সট ডিলেট করে দেন অথবা হারিয়ে ফেলেন। আবার অনেক সময় ডিলেট করা সেসব তথ্য হঠাৎ করেই গুরত্বপূর্ন মনে করে আবার ফিরিয়ে আনতে চান। তাদের জন্য জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের রয়েছে দূর্দান্ত ফিচার। হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ফিচার ব্যবহারকারীকে ডিলিট হওয়া মেসেজ, মিডিয়া ও স্টিকার খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে সাহায্য করে। অনেকে হয়তো জানেন না কীভাবে এসব হারিয়ে ফেলা মেসেজ, ছবি ও ভিডিও খুঁজে পাবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ জানায়, হোয়াটসঅ্যাপের সঙ্গে গুগল অ্যাকাউন্ট যোগ করলে ব্যবহারকারীর বেছে নেওয়া সময়ের বিরতিতে সব তথ্য ক্লাউডে আপলোড করা হয়। পরবর্তীতে কয়েকটি ধাপ অনুসরণ করে গুগল ড্রাইভ থেকে উদ্ধার করা যায় প্রয়োজনীয় মেসেজ কিংবা মিডিয়া। চলুন জেনে নেওয়া যাক পিসি ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ খুঁজে পাওয়ার উপায়।

পিসি থেকে পাবেন যেভাবে

প্রথম ওয়েব ব্রাউজার চালু করে গুগল ড্রাইভে যান।
এরপর বাম দিকের সাইডবার থেকে স্টোরেজ বেছে নিন।
এবার ‘ব্যাকআপস’ অপশনটি বেছে নিতে হবে। এখানে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ এবং শেষ কবে আপডেট করা হয়েছে সেটি দেখা যাবে।
ব্যাকআপের ওপরে ডাবল ক্লিক করে অপশনগুলো দেখে নিন।
অপশনগুলো থেকে ব্যাকআপ রিস্টোর করে নিতে পারবেন।
অ্যান্ড্রয়েড থেকে পাবেন যেভাবে

গুগল ড্রাইভ অ্যাপটি চালু করুন।
হোম ট্যাব থেকে ওপরের বাম কোণায় মেন্যু আইকনে ক্লিক করুন।
এরপর ‘ব্যাকআপস’ অপশনটি বেছে নিন।
ব্যাকআপ অপশনের পাশে থ্রি-ডট আইকনে ক্লিক করলে কিছু অপশন পাবেন।
অপশনগুলো থেকে ব্যাকআপ রিস্টোর করে নিতে পারবেন। অথবা ব্যকআপ ডিলিট কিংবা পুরোপুরি বন্ধও করতে পারবেন

ঈদ ও গ্রীষ্মের ছুটি শেষে আজ খুলল সব প্রাথমিক বিদ্যালয়

ছবি: সংগৃহীত

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আজ (৩ জুলাই) খুলেছে দেশের সব প্রাথমিক স্কুল। গত ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত বন্ধ ছিল এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ঈদ ও গ্রীষ্মকালীন ২০ দিনের ছুটি শেষে প্রাথমিক বিদ্যালয় খুলছে। বন্যা ও অতিবৃষ্টির কারণে স্কুলের ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই।

এর আগে, শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ঘোষিত ছুটি এক সপ্তাহ কমিয়ে গত ২৬ জুন থেকে খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। তবে প্রাথমিকে পূর্ব ঘোষিত ছুটি বহাল রাখা হয়। এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বন্যার কবলে পড়েছে সিলেট। এ পরিস্থিতির মধ্যেই খুলছে প্রাথমিক স্কুল

শিক্ষা মন্ত্রণালয় বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি ঘোষণা করে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে স্কুল এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি জানানো হয়।

দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮

ফাইল ছবি

সৌদি আরব থেকে পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি। এ বছর হজে গিয়ে এখন পর্যন্ত বাংলাদেশি হাজির মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ জনে।

বুধবার (৩ জুলাই) ভোরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

বুলেটিনে বলা হয়, পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৪৩ হাজার ৮৩ জন হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ১০৯টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৪১টি, সৌদি এয়ারলাইনস ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪৫ জন এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় চারজন, মিনায় ছয়জন ও জেদ্দায় দুইজন মারা গেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

এদিকে, চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ড মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৫৮ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৪১ জন হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে সবার পরিচয় প্রকাশ করেছে হজ পোর্টাল।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

সর্বশেষ সংবাদ

হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া মেসেজ-ছবি-ভিডিও উদ্ধার করবেন যেভাবে
ঈদ ও গ্রীষ্মের ছুটি শেষে আজ খুলল সব প্রাথমিক বিদ্যালয়
দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮
আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার হুমকি পাকিস্তানের
কোপার কোয়ার্টার ফাইনাল শেষ ভিনির
কোপার শেষ আট নিশ্চিত করলো ব্রাজিল
দুপুরে ১৭ জেলায় ঝড়ের আভাস
রাফায় ২ মাসে ৯০০ হামাস যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
হাসপাতালে নবজাতককে রেখে পালালেন তরুণী
লবণ দেওয়া চামড়ার ৯০ শতাংশ বিক্রি, ক্ষতের দাগে নষ্ট ১০ শতাংশ
অপু বিশ্বাসকে কড়া হুঁশিয়ারি বুবলীর
ইসরায়েল-আমেরিকা-ব্রিটেনের চার জাহাজে হামলার দাবি হুথির
দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি
বন্যার শঙ্কা, প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী
ভারতে ধর্মীয় সমাবেশে পদদলনে নিহতের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে
কার্ড প্রকাশ, বিয়ের পিঁড়িতে বসছেন দিঘী!
টাঙ্গাইলে নিখোঁজের ৪ দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার
দাতাগোষ্ঠীর থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী
১১ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
চুয়াডাঙ্গায় ইটভাটা শ্রমিকের মরদেহ নিয়ে বিক্ষোভ