রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বন্ধু নির্বাচনে যেসব বিষয় মাথায় রাখতে হবে

ছবি: সংগৃহীত

বন্ধুত্ব মানে মানুষের মধ্যে পারস্পরিক বিশেষ সম্পর্কের নাম, বন্ধুত্ব-আত্মার শক্তিশালী বন্ধন। বন্ধুত্ব হলো একে অন্যের সুখে-খুশিতে লাফিয়ে ওঠা কিংবা একে অন্যের দুঃখে পাশে দাঁড়ানো। বন্ধুত্ব হলো মন খুলে কথা বলা, হেসে গড়াগড়ি খাওয়া আর চূড়ান্ত পাগলামি করার একমাত্র আধার। বন্ধুত্ব কোনো বয়স মেনে হয় না, ছোট-বড় সবাই বন্ধু হতে পারে। তবে বন্ধুত্বের মধ্যে যে জিনিসটা অবশ্যই থাকা চাই তা হল ‘ভালোবাসা। আর এ জন্য আত্মার সঙ্গে আত্মার টান থাকতে হয়।

বই-পুস্তক, নাটক, সিনেমা থেকে শুরু করে বাস্তব জগৎ, জীবন সুন্দর করতে বন্ধুত্বের গুরুত্ব কতটা তা ফুটিয়ে তোলা হয়েছে। আবার একইভাবে বন্ধুত্বের কারণে জীবনে চরম বিপত্তিও ঘটতে পারে। তাই বন্ধু নির্বাচনে সতর্ক হওয়া জরুরি। ভালোভাবে জানতে হবে, যাকে আপনি বন্ধু বানাচ্ছেন; তিনি আপনার জন্য কতোটা নিরাপদ।

চলুন জেনে নিই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে কী কী বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত :

মানুষটি সৎ কি-না তা অবশ্যই খেয়াল করতে হবে। যদি বুঝতে পারেন তিনি মিথ্যাচারে অভ্যস্ত, তাহলে তিনি কখনোই আপনার জন্য সঠিক নন। ঠিক তেমনই একজন সৎ মানুষ আপনার জন্য আশীর্বাদস্বরূপ। কারণ, তিনি আপনার সঙ্গে কখনও বিশ্বাসঘাতকতা করবে না। আপনার ভালো ছাড়া কখনোই খারাপ চাইবে না।

বন্ধু নির্বাচনের আগে অবশ্যই তার মানসিকতা কেমন যাচাই করুন। খারাপ মানসিকতার ব্যক্তিদের থেকে দূরত্ব বজায় রাখুন। এমন স্বভাবের মানুষ বন্ধু হিসেবে কখনোই ভালো হতে পারে না। তারা যেকোনো বিষয় নিয়ে বাজে মন্তব্য করে বসতে পারেন। সেটা অন্যের হোক বা আপনার ক্ষেত্রে।

বিশ্বাসের মাধ্যমেই বন্ধুত্বের ভিত্তি গড়ে ওঠে। আপনি কাকে বন্ধু হিসেবে নির্বাচন করছেন, সেটা বোঝার চেষ্টা করুন। তার ওপর আপনি ভরসা করতে পারেন কি-না, তা জানুন। কারণ, যেকোনো সম্পর্ক বিশ্বাস স্থাপনের মাধ্যমেই গড়ে ওঠে। এমন কাউকে নির্বাচন করুন যিনি আপনার সবকিছু নিজের মধ্যে আগলে রাখবে। আর যদি বন্ধু বিশ্বাসযোগ্য না হয়, তাহলে তিনি যেকোনো সময় আপনার জন্য বিপদজ্জনক হতে পারে। তাই তাকেই বন্ধু হিসেবে গ্রহণ করুন। যাকে আপনি বিশ্বাস করতে পারবেন।

নিজেদের স্বার্থের জন্য অনেকেই আপনার বন্ধু হতে চাইবেন। জীবনে চলার পথে এমন অনেককে পাবেন। তারা নিজের স্বার্থে আপনার কাছে আসবেন। আবার প্রয়োজন শেষ হয়ে গেলে হঠাৎই গায়েব হয়ে যাবেন। এমন স্বার্থপর মানুষগুলো নিজের স্বার্থে আপনাকে পেছন থেকে ছুরি মারতেও দ্বিধাবোধ করবে না। এমন সম্পর্কগুলো আর যাই হোক বন্ধুত্বের হতে পারে না। তাই বুঝে নিন আপনার সঙ্গে থাকা মানুষটি নিঃস্বার্থভাবে আপনার পাশে আছে কি-না।

আপনার চারপাশে এমন অনেক মানুষ আছেন, যারা সবসময় আপনাকে নিয়ন্ত্রণ করতে চায়। তারা আপনার জীবনের যাবতীয় ভালো-মন্দ সবকিছুর সিদ্ধান্ত নিয়ে থাকে। তারা চায় আপনি তার কথাতেই চলেন। সে ভুল কিছু বললেও আপনার তাতে কিছু বলার সুযোগ বা অধিকার কোনোটাই নেই। কিন্তু এমনটা তো হতে দেওয়া যায় না। তাই এমন বন্ধু নির্বাচন করুন, যিনি বন্ধুত্বের সীমা পেরিয়ে আপনার ব্যক্তিগত জীবনে প্রভাব বিস্তার করবেন না।

কারো সঙ্গে বন্ধুত্ব করার আগে সময় নিন। হুট করেই কোনো কিছু করবেন না। কথায় আছে, যে দড়ি গড়তে সময় লাগে না সে দড়ি ছিঁড়তেও সময় লাগে না। তাই আগে মানুষটার সঙ্গে সময় কাটান, কথা বলুন, চিনুন, বোঝার চেষ্টা করুন। এতে যদি বুঝতে পারেন আপনি তার সঙ্গে মন খুলে কোনো কিছু বলতে পারছেন না, তাহলে তার থেকে দূরত্ব বজায় রাখুন। এমন কাউকে বন্ধু হিসেবে নির্বাচন করুন যার সঙ্গে আপনি মন খুলে মিশতে পারবেন বা তিনি আপনার সঙ্গে মিশতে পারবেন।

Header Ad

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা। ছবি: সংগৃহীত

নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ কর্মসূচির বিষয়টি জানিয়েছেন অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

হাসনাত আবদুল্লাহ লিখেছেন, প্রিয় চট্টগ্রামবাসী! আগামীকাল (রোববার) ৮ আগস্ট থেকে শুরু হচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভাগীয় ও জেলা পর্যায়ের সফর। এ সফরের অংশ হিসেবে আমাদের একটি সমন্বয়ক টিম প্রত্যেকটি জেলার অভ্যুত্থান ঘটানো ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করবে।

স্ট্যাটাসে তিনি জানান, সফরের প্রথম জেলা হিসেবে আগামীকাল চট্টগ্রামে দুটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় নিয়ে প্রথম সভাটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

একইদিনে ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় নিয়ে দ্বিতীয় সভাটি চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘির ময়দানে বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। তিনি আরও লেখেন, রক্তের বন্ধনে আবদ্ধ ছাত্র-জনতার সঙ্গে আগামীকাল দেখা হবে, ইনশাআল্লাহ।

ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না, রোববার থেকেই কার্যকর

ছবি: সংগৃহীত

নগদ টাকা উত্তোল‌নে বেঁধে দেওয়া সীমা প্রত্যাহার করছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থে‌কে গ্রাহ‌ক তার প্রয়োজন মতো ব্যাংক থে‌কে নগদ টাকা তুলতে পারবেন। শনিবার (৭ সেপ্টেম্বর) ব্যাংকগুলোয় পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার (৮ সেপ্টেম্বর) থেকে ব্যাংক হিসাবের টাকা তোলার কোনো বাধ্যবাধকতা থাকবে না। যে কোনো পরিমাণ টাকা গ্রাহক তার নিজ হিসাব থেকে তুলতে পারবেন।

এর আগের সপ্তাহে সর্বোচ্চ পাঁচ লাখ তোলার সুযোগ ছিল। তার আগের সপ্তাহগুলোতে ছিলে সর্বোচ্চ চার লাখ, এরপর তিন লাখ এবং প্রথমে ছিল দুই লাখ টাকা উত্তোলনের সুযোগ।

অভিযোগ ছিল বিদায়ী সরকারের আশীর্বাদপুষ্ট বিতর্কিত ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা বেশি বেশি টাকা তুলে নিচ্ছেন। অবৈধভাবে অর্জিত টাকা যেন সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহার না হতে পরে, সে কারণে টাকা তোলার সীমা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর প্রতি সপ্তাহে নগদ উত্তোলনের সীমা কিছুটা বাড়ানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

অ্যাডভোকেট তাজুল ইসলাম। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অ্যাডভোকেট তাজুল ইসলামকে। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক প্রজ্ঞাপনে এমন তথ্য জানানো হয়।

তাজুল ইসলাম ছাড়াও ট্রাইব্যুনালে আরও চার আইনজীবীকে প্রসিকিউটর পদে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন- মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হোসাইন তামিম, বিএম সুলতান মাহমুদ, আব্দুল্লাহ আল নোমান।

প্রজ্ঞাপনে বলা হয়, অ্যাডভোকেট তাজুল ইসলাম অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদা ভোগ করবেন।

বাকি চার প্রসিকিউটরের মধ্যে মিজানুল ইসলাম অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, গাজী মোনাওয়ার হোসাইন তামিম ও বিএম সুলতান মাহমুদ ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও আব্দুল্লাহ আল নোমান সহকারী অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদা পাবেন।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা
ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না, রোববার থেকেই কার্যকর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম
আমিরাত থেকে ফিরলেন ১৩ বাংলাদেশি, স্বাগত জানালেন সমন্বয়ক সারজিস ও হাসনাত
ভারতে গিয়ে পানি ছেড়ে দিয়েছে শেখ হাসিনা, বন্যার জন্য তিনি দায়ী: জয়নুল আবেদিন
বিএনপির ৮ নেতাকে অর্থপাচার মামলা থেকে অব্যাহতি
হত্যা মামলায় ডায়মন্ড ওয়ার্ল্ডের মালিক কারাগারে
সাবেক ৩১ মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপির পাচার করা ১ লাখ কোটি টাকার খোঁজে দুদক
পাঁজরের দুটো হাড় ভেঙে গেছে সালমান খানের
বিটিএসের টানে মাদ্রাসা থেকে পালানো ৫ ছাত্রীকে বগুড়া থেকে উদ্ধার
বিশাল শূন্যতা তৈরি করে বিদায় নিয়েছো: সালমান শাহকে শাবনূর
সন্ধ্যায় দেশে ফিরবেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি
দুই নভোচারীকে না নিয়েই পৃথিবীতে ফিরে এলো বোয়িং স্টারলাইনার
রংপুরে আবু সাঈদের কবর জিয়ারত ছাত্রদলের
আগামী ৫ দিন বাড়তে পারে বৃষ্টিপাত, কমতে পারে তাপমাত্রা
সীমান্তে ফেলানীর মতো হত্যাকাণ্ড আর দেখতে চাই না : স্বরাষ্ট্র উপদেষ্টা
কলেজছাত্র ইমন হত্যা মামলায় সেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার
দেশে রিজার্ভ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলার: গভর্নর
সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ
জাতিসংঘের অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা