বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪ | ২০ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের

ফাইল ছবি

সরকারি কর্মচারী (আচরণ বিধিমালা) অনুসারে প্রতি বছর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব বিবরণী দাখিল ও প্রকাশ সংক্রান্ত বিধিমালা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে সংশ্লিষ্ট বিধিমালা বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে এ বিষয়ে ৩ মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের আগে হাইকোর্ট বলেন, বিভিন্ন গণমাধ্যমে যে হারে দুর্নীতির খবর দেখা যাচ্ছে, তাতে বিস্মিত হয়ে পড়ছি আমরা। দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের অন্তরায়, তাই যেকোনো মূল্যে এটি থামাতেই হবে। শুধু সরকার নয়, জনগণকেও দুর্নীতির বিরুদ্ধে দাঁড়াতে হবে এবং আন্দোলন গড়ে তুলতে হবে। এর বিরুদ্ধে ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে হবে।

আদালত আরও বলেন, সোনার মানুষ তৈরি করলে সোনার দেশ গড়া যাবে। সরকার একাই এটি রোধ করতে পারবে তা নয়; সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শুধু বড় বড় কথা বললে হবে না, কাজ করে দেখাতে হবে।

এর আগে গতকাল সোমবার (১ জুলাই) হাইকোর্টের এ বেঞ্চে দুর্নীতি রোধে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল ও ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা চেয়ে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। এতে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, দুদক চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ১০ জনকে বিবাদী করেন তিনি।

Header Ad

ভোট দিলেন ঋষি সুনাক ও তার স্ত্রী

ঋষি সুনাক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ চলছে। বৃহস্পতিবার (৪ জুলাই) নর্থ ইয়োর্কশায়ারে ভোট দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি। ভোট শুরুর প্রায় আধা ঘণ্টা আগে নর্থালেরটনের একটি ভিলেজ হলের একটি পোলিং স্টেশনে তাদের ভোট দিতে দেখা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ঋষি সুনাক স্ত্রীকে সঙ্গে নিয়ে নর্থালারটনের একটি গ্রামের ভোটকেন্দ্রে আসেন। এ সময় তারা দুজন বেশ উৎফুল্ল ছিলেন। ফুরফুরা মেজাজে তারা একে অপরের হাত ধরে কেন্দ্রে প্রবেশ করেন এবং ভোট দিয়ে একইভাবে বেরিয়ে যান।

রাত ১০টা পর্যন্ত দেশটিতে ভোটগ্রহণ করা হবে। এ নির্বাচনে ক্ষমতাসীন দল সুনাকের কনজারভেটিভ পার্টি (টোরি) ও প্রধান বিরোধী লেবার পার্টিসহ ছোট-বড় ৯৮টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টির মধ্যে।

ভোটকেন্দ্রে ঋষি সুনাককে বেশ ফুরফুরা মনে হলেও জনমত জরিপ বলছে, ক্ষমতা হারানোর চাপে আছেন তিনি ও তার দল। জনমত জরিপের হিসাব ঠিক থাকলে লেবার পার্টির কিয়ার স্টারমারই হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। পরিস্থিতি বুঝতে পেরে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি নির্বাচনের আগেই হার মেনে নেওয়ার ইঙ্গিত দিয়েছে। তারা শক্তিশালী বিরোধী দল হতে চায় বলে আকার-ইঙ্গিতে জানিয়ে দিয়েছে। এদিকে যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে এবার ৯ নারীসহ রেকর্ড ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী অংশ নিচ্ছেন। লেবার পার্টি সরকার গঠন করলে প্রথমবার মন্ত্রিসভায়ও স্থান পেতে পারেন কোনো কোনো ব্রিটিশ বাংলাদেশি এমপি।

ব্রেক্সিট-পরবর্তী সময় থেকে ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, অভিবাসন সমস্যাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্যের বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে গত ২২ মে আকস্মিক আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। যদিও ২ মে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনের পর লেবার পার্টি জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে আসছিল। ২০১০ সাল থেকে টানা তিনবার ক্ষমতায় আছে ঋষি সুনাকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। উল্লিখিত সমস্যার কারণে কনজারভেটিভ পার্টির প্রতি জনগণের হতাশা এখন দৃশ্যমান। তাই এ দলের অবস্থা বেশ নড়বড়ে। মে মাসে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে বিপুল বিজয়ের পর ফুরফুরে মেজাজে থাকা আত্মবিশ্বাসী লেবার পার্টি জাতীয় নির্বাচনে জয়ের ব্যাপারে বেশ আশাবাদী। জাতীয় নির্বাচন-পূর্ববর্তী সব জরিপেও লেবার পার্টির একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ইঙ্গিত দিয়েছে। সর্বশেষ মঙ্গলবার জরিপ কোম্পানি সারভেশন জানিয়েছে, কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৪৮৪ আসন পাবে।

বিবিসি বলছে, ভোটাররা তাদের প্রতিনিধি বেছে নিতে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডজুড়ে ৪০ হাজার কেন্দ্রে ভোট দিচ্ছেন। সকাল থেকে একযোগে সব অঞ্চলে ভোট শুরু হয়েছে। লোকজন উৎসবমুখর পরিবেশে কেন্দ্রে আসছেন। তারা সে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দাদের সতর্ক অবস্থানে রাখা হয়েছে।

পাকিস্তানে বোমা হামলায় সাবেক সিনেটরসহ নিহত ৫

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের সাথে সীমান্ত-সংলগ্ন এলাকায় রাস্তার ধারে পাতা বোমা একটি গাড়ি ভেদ করে বিস্ফোরিত হলে একজন সাবেক সিনেটার ও তার চারজন সহযোগী নিহত হন। বুধবার পাকিস্তানের পুলিশ এ কথা জানিয়েছে।

পুলিশের প্রাথমিক তদন্তে বলা হচ্ছে, সন্দেহভাজন উগ্রবাদীরা সমস্যায় জর্জরিত বাজাউর জেলায় হাতে তৈরি একটি বিষ্ফোরকে বিস্ফোরণ ঘটাতে দূর-নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করেন। তাদের লক্ষ্য ছিল পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য হিদায়েতুল্লাহ খান, যিনি ঘটনাস্থলেই প্রাণ হারান।

বেআইনি ঘোষিত তেহরিকে তালিবান পাকিস্তান (টিটিপি) এবং আইএস-খোরাসান নামের ইসলামিক স্টেটের সাথে সম্পৃক্ত গোষ্ঠীর সাথে সংযুক্ত উগ্রবাদীরা এই হামলা চালিয়েছে। তারা প্রায়ই বাজাউর এবং খাইবার পাখতুখোয়া প্রদেশের জেলাগুলোতে নিরাপত্তাবাহিনী এবং আদিবাসী বয়ঃজ্যেষ্ঠদের ও রাজনীতিকদের লক্ষ্য করে হামলা চালায়।

টিটিপি বুধবারের এই হামলায় নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে। তারা জোর দিয়েই বলেছে, তাদের সহিংস অভিযান হচ্ছে পাকিস্তানের নিরাপত্তাবাহিনী ও তাদের জন্য যারা কাজ করছে তাদের লক্ষ্য করেই।

যুক্তরাষ্ট্রের সাথে সন্ত্রাসবিরোধী অনুশীলন বাজাউরে এই বোমা হামলার ঘটনাটি এমন এক সময়ে ঘটল যখন পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর লোকজন ওই অস্থির প্রদেশের অন্য অংশে, ইসলামাবাদ থেকে প্রায় ১০০ মাইল উত্তর পশ্চিমে দু’সপ্তাহব্যাপী সন্ত্রাসবিরোধী যৌথ অনুশীলনে অংশ নিচ্ছিল।

খাইবার পাখতুনখোয়ার পাব্বি শহরে জাতীয় সন্ত্রাসবাদবিরোধী কেন্দ্রে ২৯ জুন এই দ্বি-পক্ষীয় অনুশীলন শুরু হয়। এতে দু’দেশের পদাতিক বাহিনী অংশ নিচ্ছে।

বুধবার পাকিস্তানের সামরিক মিডিয়া শাখা ঘোষণা করে, এই অনুশীলনের লক্ষ্য হচ্ছে সাব-ইউনিট স্তরে সন্ত্রাসবাদ মোকাবিলার কৌশল বিনিময় করা।

বিবৃতিতে বলা হয়, ‘এই অনুশীলনের লক্ষ্য হলো সন্ত্রাসবিরোধী অভিযানের গুরুত্বপূর্ণ পদ্ধতি নিয়ে অনুশীলন করা ছাড়াও সন্ত্রাসবিরোধী অভিজ্ঞতা সম্পর্কে পরস্পরকে জানানো।’

পাকিস্তানে ‘সন্ত্রাসী’ আক্রমণ প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে এবং সাম্প্রতিক মাসগুলোতে এতে শত শত বেসামরিক নাগরিক ও সামরিক বাহিনীর লোকজন নিহত হয়েছেন।

পাকিস্তানি সামরিক বাহিনী ও পুলিশ দেশের সহিংসতায় আক্রান্ত এলাকাগুলোতে সন্ত্রাসবিরোধী অভিযান বাড়িয়ে তুলেছে এবং এতে টিটিপি ও অন্যান্য গোষ্ঠীর সাথে সম্পৃক্ত ‘বিদ্রোহীদের’ হত্যা করেছে।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান টিটিপিকে অভয় আশ্রয় দিচ্ছে এবং এমনকি তাদের সীমান্তের ওপার থেকে হামলা চালাতে সহযোগিতা করছে বলে ইসলামবাদ অভিযোগ করে।

তালিবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বুধবার আবারো জোর দিয়ে বলেন, তারা কাউকেই পাকিস্তান কিংবা অন্য কোনো দেশকে হুমকি দিতে তাদের দেশের মাটি ব্যবহার করতে দিচ্ছেন না।

কাবুলে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে মুজাহিদ বলেন, পাকিস্তান সরকারকে তাদের নিজেদের অভ্যন্তরীণ নিরাপত্তা সমস্যার জন্য আফগানিস্তানের দিকে অঙ্গুলি নির্দেশ করা বন্ধ করতে হবে। সূত্র : ভয়েস অব আমেরিকা

‘দুইটা ডিভোর্স হওয়ার পরে চমককে বিয়ে করেছি এটা কি আমার অপরাধ?’

অভিনেত্রী রুকাইয়া জাহান চমক এবং তার স্বামী আজমান নাসির। ছবি: সংগৃহীত

বেশ আলোড়ন সৃষ্টি করেই আজমান নাসিরকে বিয়ে করেছেন ছোট পর্দার বর্তমান সময়ের আলোচিত মডেল ও অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। মাত্র ৯ টাকা কাবিন ও ৯০০ টাকার শাড়িতে মাদ্রাসায় বিয়ে করেন তিনি। বিয়ের পরপরই চমকের স্বামীকে নিয়ে নানা গুঞ্জন শোনা যায়। বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে শোনা যাচ্ছে নাসির আগেও দুটি বিয়ে করেছেন। দুই ঘরেই রয়েছে সন্তান। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন চমকের স্বামী।

বৃহস্পতিবার (৪ জুলাই) সামাজিকমাধ্যমে ৩ মিনিট ২৩ সেকেন্ডের একটি ভিডিও বার্তা দিয়েছেন আজমান নাসির।

অভিনেত্রী রুকাইয়া জাহান চমক এবং তার স্বামী আজমান নাসির। ছবি: সংগৃহীত

৩ মিনিট ২৩ সেকেন্ডের ওই ভিডিওতে নাসির বলেন, ‘চমকের স্বামীর চাঞ্চল্যকর তথ্য ফাঁস! তথ্য কী? আমার দুটি বিয়ে নিয়ে আপনারা (সাংবাদিক) নিউজ করছেন। হ্যাঁ, শরিয়ত মোতাবেক দুটি বিয়ে করেছিলাম এবং শরিয়ত মোতাবেক ডিভোর্সও হয়েছে। এর অনেক পরে চমকের সঙ্গে পরিচয়। আমাদের প্রেম হয় এবং শরিয়ত মোতাবেক আমরা বিয়ে করি।’

চমককে নিয়ে নাসির বলেন, ‘এখানে নিউজে চমককে অনেক ছোট করা হয়েছে। চমক একটি অসাধারণ মেয়ে এবং কোনো পুরুষ মনে হয় না চমককে প্রত্যাখান করবে। আমি অতি সাধারণ একজন ছেলে। তারপরও চমক আমাকে যে পরিমাণ ভালোবেসেছে, এটা আমার জন্য ভাগ্যের বিষয়। হয়তো অনেক পুণ্যের কাজ করেছিলাম, যার জন্য চমকের মতো মেয়েকে আমার স্ত্রী হিসেবে পেয়েছি।’

বিয়ে করে অপরাধ করেননি মন্তব্য করে নাসির বলেন, ‘আমার দুইটা ডিভোর্স হওয়ার পরে চমককে বিয়ে করেছি এটা কি আমার অপরাধ? এখন তো মানুষ বিবাহবহির্ভূত সম্পর্কে লিপ্ত হচ্ছে। আমি তো এটা করিনি। আমি বিয়ে করেছি।’

তার দাবি, ‘চমকের সঙ্গে আমার পরিচয় ডিভোর্সের অনেক পর। চমক তো আমার অতীত সম্পর্কে জানতেও চায়নি। সে আমাকে ভালোবেসেছে, আমি তাকে ভালোবেসেছি। আমরা দুজন একসঙ্গে ভালোবেসে সারাটি জীবন কাটাতে চেয়েছি। কিন্তু আপনারা যেভাবে নিউজ করছেন, তাতে আমার মনে হচ্ছে না আমরা বেশিদিন সুখে শান্তিতে থাকতে পারব। আপনারা চানও না আমরা সুখে শান্তিতে এভাবে থাকি।’

নেটবাসীর কাছে নাসিরের জিজ্ঞাসা, ‘আপনারা কী চান? যেভাবে কমেন্টে লিখছেন ৯ দিনও টিকবে না ৯ টাকা দেনমোহরের বিয়ে। আপনারা কি চান আমাদের আবার ডিভোর্স হয়ে যাক? আমাদের ডিভোর্স হয়ে গেলে কি আপনারা খুশি হবেন? এটাই কি সমাধান? নাকি আমরা দুজন দুজনের সঙ্গে সারাজীবন সুখে শান্তিতে থাকতে পারি সেটা চান?’

নিজের অভিজ্ঞতা তুলে ধরে নাসির বলেন, ‘দুটো ডিভোর্স হওয়ার পর আমার ভরসাই উঠে গিয়েছিল। মেয়েরা কী পরিমাণ প্রতারক হতে পারে হাড়ে হাড়ে টের পেয়েছি। চমকের সাথে পরিচয় হওয়ার পর উপলব্ধি হয়েছে, আসলে সব মেয়ে একরকম নয়। আমি আমার কুৎসিত অতীত কখনো চমকের সামনে আনতে চাইনি। চেয়েছি আমার অতীত থেকে সবসময় চমককে দূরে সরিয়ে রাখতে।’

তার অভিযোগ, ‘আপনাদের (সাংবাদিকদের) নিউজের কারণে আমার অতীত বারবার চমকের সামনে চলে আসছে। আমি চমকের সামনে মুখ দেখাতে পারছি না। নিউজের পর চমকের সামনে দাঁড়াতে পারিনি।’

সবশেষে অনুনয় করে নাসির বলেন, ‘আমি হয়তো সাধারণ একজন মানুষ। হয়তো জানি না কথাগুলো কীভাবে গুছিয়ে বলব। জীবনের প্রথম ক্যামেরার সামনে কথা বলছি। আমি এতটুকুই চাই, আপনারা আমাকে চমকের সঙ্গে সুখে সংসার করতে দিন। আমি সত্যি তাকে ভালোবাসি। ও আমার পুরো পৃথিবী। আপনারা আমার পৃথিবীটা এলোমেলো করে দেবেন না প্লিজ।’

এদিকে ভিডিওর ক্যাপশনে আজমান নাসির লিখেছেন, ‘দুঃখিত চমক। স্বামীর ভিডিওটি শেয়ার করে অভিনেত্রীও দুঃখপ্রকাশ করেছেন।’

জানা গেছে, ২০০৮ সালে প্রথম বিয়ে করেন নাসির। তার স্ত্রীর নাম সামান্তা ইসলাম। ২০১১ সালের নভেম্বরে তাদের ঘরে কন্যা সন্তানের জন্ম হয়। তবে ২০১৬ সালেই সেই সংসারে বিচ্ছেদ হয়। প্রথম সংসারে ভাঙনের পর লামিয়া ফারহিন নামে একজনের সঙ্গে সম্পর্কে জড়ান নাসির। ২০১৮ সালে বিয়ে করেন এই জুটি। সে ঘরেও একটি কন্যা সন্তানের জন্ম হয়। তবে দ্বিতীয় সংসারও টেকেনি।

দ্বিতীয় স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর অভিনেত্রী চমকের সঙ্গে পরিচয় হয় এই ব্যবসায়ীর। চলতি বছরের শুরু থেকেই চুটিয়ে প্রেম করেছেন দু’জন। গেল মাসে বাগদানের পরে শ্রীলঙ্কায় উড়াল দেন এই জুটি। সেখান থেকে ফিরেই বিয়ের পিঁড়িতে বসেন।

অন্যদিকে, চমক এর আগে ২০১৪ সালের নভেম্বরে একবার বিয়ে করেছিলেন। সেই স্বামীর নাম খান এইচ কবির। সে সময় তাদের কয়েকটি ছবি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়েছিল। যদিও চমকের দাবি— ছবির ছেলেটি তার স্বামী নয় প্রেমিক। ওই ঘটনার পর বেশ সমালোচনার মুখে পড়েন তিনি।

সর্বশেষ সংবাদ

ভোট দিলেন ঋষি সুনাক ও তার স্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় সাবেক সিনেটরসহ নিহত ৫
‘দুইটা ডিভোর্স হওয়ার পরে চমককে বিয়ে করেছি এটা কি আমার অপরাধ?’
আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক স্থগিত
তিস্তা নিয়ে ভারতের সঙ্গে একযোগে কাজ করতে রাজি চীন: ইয়াও ওয়েন
একাদশে ভর্তি: প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে
অনন্ত-রাধিকার বিয়ে মাতাতে মুম্বাইয়ে জাস্টিন বিবার
টিকটকের অন্তরালে ‘সমকামী ভিডিও’ তৈরি করতো তারা
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল
ট্রফি নিয়ে দেশে পৌঁছেছে কোহলি-রোহিতরা
বাথরুমের পাশে পাওয়া গেল ফুটফুটে এক নবজাতক
সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল মা-ছেলেসহ ৩ জনের
দুপুর ১টার মধ্যে আট অঞ্চলে ঝোড়ো বৃষ্টির পূর্বাভাস
ভারতকে ট্রানজিট দিলে ক্ষতি কী ? প্রশ্ন প্রধানমন্ত্রীর
বন্ধুর বাড়িতে বেড়াতে নিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ২
ওবায়দুল কাদেরের সঙ্গে শিক্ষক নেতাদের বৈঠক বসছে আজ
১৫ জুলাইয়ের পর কমবে গ্যাস সংকট: জ্বালানি প্রতিমন্ত্রী
চুয়াডাঙ্গায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি’র ২৮ জন নেতাকর্মী জেলহাজতে
কোটা সংস্কার ও শিক্ষক আন্দোলনে ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের
কোটা বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য মহাসড়ক অবরোধের হুমকি জাবি শিক্ষার্থীদের