সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২২ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন

ছবি: সংগৃহীত

চলতি বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল জিতেছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন। সোমবার নরওয়েতে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রথম দিন ঘোষণা করা হয়েছে চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম।

চিকিৎসাশাস্ত্রে অনবদ্য অবদান রাখায় এ ক্যাটাগরিতে এ বছর যৌথভাবে নোবেল জিতেছেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন।

নোবেল প্রাইজ কর্তৃপক্ষ জানিয়েছে, মাইক্রো আরএনএ আবিষ্কার এবং পোস্ট ট্রান্সক্রিপশন জিন নিয়ন্ত্রণ-এ অবদান রাখায় তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

গত বছর এই পুরস্কার জিতেছিলেন ক্যাথলিন কারিকো এবং ড্রিউ ওয়েইসম্যান। এমআরএন করোনা টিকা আবিস্কারের জন্য তাদের পুরস্কারটি দেওয়া হয়েছিল।

১৯০১ সাল থেকে দেওয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল। এ পুরস্কারটির নামকরণ করা হয়েছে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নাম অনুসারে। ঊনবিংশ শতকের এই বিজ্ঞানী শক্তিশালী বিস্ফোরক ডিনামাইট আবিষ্কার করে বিপুল অর্থের মালিক হয়েছিলেন। তিনি উইল করে গিয়েছিলেন যে তার যাবতীয় অর্থ থেকে যেন প্রতি বছর পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য— এই ৫টি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের নামকরণ হবে তার নামে। ১৯৬৯ সাল থেকে এই ৫ বিভাগের সঙ্গে যুক্ত হয় অর্থনীতিও।

Header Ad

শেখ হাসিনা আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন?

শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। এরপর থেকে প্রায় দুই মাস ধরে তিনি ভারতের আশ্রয়ে ছিলেন। শেখ হাসিনাকে ভারতে আশ্রয় দেওয়া নিয়ে বারবার প্রশ্ন উঠেছে বাংলাদেশের বিভিন্ন মহলে। তবে অন্য কোনো দেশে রাজনৈতিক আশ্রয় না পাওয়ার কারণে তিনি ভারতেই অবস্থান করছিলেন।

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, শেখ হাসিনা ভারত ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন। যদিও এ বিষয়ে ভারতের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

গণমাধ্যমগুলো দাবি করছে, শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের আজমাইন শহরে আশ্রয় নিয়েছেন। সেখানে নাসিকের সাবেক সংসদ সদস্য শামীম ওসমানের বাড়িতে তিনি অবস্থান করছেন বলে জানা গেছে। তার সঙ্গে তার বোন শেখ রেহানাও আছেন বলে দাবি করা হচ্ছে। তবে ধারণা করা হচ্ছে, শেখ হাসিনা এবং শেখ রেহানা সেখানে দীর্ঘদিন অবস্থান করবেন না।

সংযুক্ত আরব আমিরাতে কতদিন অবস্থান করবেন এবং তার পরবর্তী গন্তব্য কোথায় হবে, সে সম্পর্কে এখনও স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

এদিকে, শোনা যাচ্ছে যে শেখ হাসিনা অন্য কোনো দেশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এর আগে, সংযুক্ত আরব আমিরাত থেকে শেখ হাসিনা রাজনৈতিক আশ্রয় চাইলে দেশটি তা প্রত্যাখ্যান করেছিল। শুধু সংযুক্ত আরব আমিরাত নয়, ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোও শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দিতে রাজি হয়নি।

Header Ad

টাঙ্গাইলে ব্যবসায়ী হত্যাকাণ্ড: বাবা-ছেলেসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে অনলাইনে জুয়া খেলা দ্বন্দ্বের মিমাংসায় বসা সালিশি বৈঠক শেষে পূর্ব শত্রুতার জেরে রাস্তায় প্রকাশ্যে মো. মুসলিম উদ্দিন (৩৪) নামে এক বালু ব্যবসায়ীকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।

রবিবার (৬ অক্টোবর) মুসলিম উদ্দিনের ভাই মুসা বাদী হয়ে ভূঞাপুর থানায় মামলা দায়ের করেন। এতে সুজনকে প্রধান আসামি করে তার বাবা মর্তুজ আলী মণ্ডল (৫২) ও সুজনের বোন জামাই রাকিব (২৫) সহ ১৫ জনের নাম উল্লেখ করে আরও ১০/১৬ অজ্ঞাতদের নামে এই মামলা হয়।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম রেজাউল করিম এ বিষয়টি নিশ্চিত করেছেন। হত্যার শিকার মুসলিম উদ্দিন উপজেলার নিকরাইল ইউনিয়নের মাটিকাটা গ্রামের জহেরের ছেলে।

ভূঞাপুর থানার উপ-পরিদর্শক (এসআই) ও মামলার তদন্তকারী কর্মকর্তা মামুন বলেন, ব্যবসায়ী মুসলিম হত্যার ঘটনায় তার ভাই মুসা হত্যা মামলা দায়ের করেছেন। মামলায় এজাহারভুক্ত আসামি হালিম নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

গত শুক্রবার ৪ অক্টোবর বিকালে উপজেলার নিকরাইল ইউনিয়নের মাটিকাটা এলাকায় সাবেক ইউপি চেয়ারম্যান মহুম রমজান আলীর বাড়িতে অনলাইনে জুয়ার টাকা ভাগবাটোয়ারা দ্বন্দ্ব মিমাংসার জন্য সালিশি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মাতাব্বরদের অনলাইনে জুয়া খেলার বিষয়ে মুসলিম উদ্দিন ব্যাখা দিলে অভিযুক্তদের সাথে তর্কবিতর্কের একপর্যায়ে ক্ষিপ্ত হন আসামিরা এবং বৈঠকেই ঘটনার সূত্রপাত হয়।

এরপর সন্ধ্যার দিকে রাকিব ও সুজনের ভাগ্নে উত্তপ্ত পরিস্থিতির একপর্যায়ে রাকিব ও সুজন তাদের সঙ্গীদের মোবাইল ফোন করে সালিশি বৈঠকে ডেকে আনে। পরে মুসলিম মাটিকাটা ব্রিজপাড়ে গেলে তারা ধারালো অস্ত্র দিয়ে বালু ব্যবসায়ী মুসলিম উদ্দিনকে এলোপাতাড়িভাবে কুপিয়ে আহত করে। মুসলিমের স্বজনরা বাধা দিতে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়।

এই ঘটনায় মুসলিমের বাবা ও চাচাসহ আরও ৫/৬ জন গুরুতর আহত হন। স্থানীয়রা আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে পথে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে মুসলিম উদ্দিন মারা যান। এ ঘটনায় ঘটনাস্থল থেকে তাৎক্ষণিক অভিযুক্ত হালিম নামে একজনকে আটক করে পুলিশ। এসময় ঘটনাস্থল থেকে অনলাইনে জুয়ার ডিলার নয়নসহ অভিযুক্ত অন্যান্য আসামি পালিয়ে যান।

Header Ad

১৫ অক্টোবর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

ছবি: সংগৃহীত

আগামী ১৫ অক্টোবর এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি তপন কুমার সরকার সোমবার (৭ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন।

এই বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হচ্ছে এসএসসি বা সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (বিষয় ম্যাপিং প্রক্রিয়া)। তপন কুমার সরকার জানিয়েছেন, যেসব বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হবে। তবে যেসব বিষয়ের পরীক্ষা হয়নি, সেগুলোর ফলাফল প্রকাশ করা হবে এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

তিনি আরও জানান, বিষয় ম্যাপিংয়ের জন্য একটি নির্দিষ্ট নীতিমালা রয়েছে। এই নীতিমালা অনুযায়ী, একজন পরীক্ষার্থী এসএসসিতে একটি বিষয়ের জন্য যে নম্বর পেয়েছিল, সেই বিষয়টি যদি এইচএসসিতে থাকে, তবে এসএসসির প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ফলাফল নির্ধারণ করা হবে। যদি এসএসসি ও এইচএসসিতে বিষয় ভিন্ন হয়, তাহলে বিষয় ম্যাপিংয়ের নিয়ম অনুযায়ী নম্বর গণনা করে ফলাফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের এইচএসসি বা সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ জুন। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় সাড়ে ১৪ লাখ। সাতটি পরীক্ষা নেওয়ার পর, কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু হয়। এর ফলে কয়েক দফা পরীক্ষা স্থগিত করা হয় এবং ছয়টি বিষয়ের পরীক্ষা বাকি থেকে যায়। একই সঙ্গে ব্যবহারিক পরীক্ষাও নেওয়া সম্ভব হয়নি।

পরিস্থিতি এতটাই উত্তাল হয়ে উঠেছিল যে, কোটা সংস্কার আন্দোলন এক পর্যায়ে সরকার পতনের দিকে চলে যায়। ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতন হলে, ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু বিভিন্ন জেলার থানায় হামলার কারণে পরীক্ষার প্রশ্নপত্র ক্ষতিগ্রস্ত হওয়ায়, নতুন সময়সূচিও সম্ভব হয়নি।

এরপর, ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হলেও, পরীক্ষার্থীদের একাংশ পুনরায় আন্দোলনে নামেন এবং পরীক্ষাগুলো বাতিলের দাবি করেন। তাদের দাবি ছিল, চলমান পরিস্থিতির কারণে পরীক্ষা চালিয়ে যাওয়া মানসিকভাবে তাদের চাপের মধ্যে রেখেছে। দীর্ঘদিনের আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ফলাফল প্রকাশের এ ঘোষণা পরীক্ষার্থীদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করবে, যাদের জন্য এই অস্থির সময়ে অপেক্ষা ছিল মানসিক চ্যালেঞ্জের।

Header Ad

সর্বশেষ সংবাদ

শেখ হাসিনা আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন?
টাঙ্গাইলে ব্যবসায়ী হত্যাকাণ্ড: বাবা-ছেলেসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১
১৫ অক্টোবর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
শিক্ষায় আগ্রহ কম, ভিসি পদে আগ্রহ বেশি: ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ
সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ৫ দিনের রিমান্ডে
আবু সাঈদকে 'সন্ত্রাসী' আখ্যা দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মিকে এবার সাময়িক বরখাস্ত
আবরারের স্মৃতি আঁকড়ে একাকী দিন কাটছে মায়ের
শিল্পকলায় নিয়োগ জালিয়াতি: লিয়াকত আলী লাকীসহ ২৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা
চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন
চঞ্চলের জনপ্রিয়তায় ভাটা !
সশস্ত্র বাহিনী বিএসইসি কার্যালয়ের নিরাপত্তায় থাকবে
বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস
নির্বাচনের চেয়েও সংস্কার গুরুত্বপূর্ণ বিষয় : প্রধান উপদেষ্টা
আর্জেন্টিনাকে কাঁদিয়ে ‘হেক্সা মিশন’ পূরণ করলো ব্রাজিল
স্ত্রীসহ সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
সাংবাদিকদের সঙ্গে দাসসুলভ আচরণের সুযোগ নেই : উপদেষ্টা নাহিদ
দিল্লিতে পালিয়েছেন সাবেক পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলাম
গ্রাহককে মারধরের ঘটনায় স্টার কাবাবের ১১ জন গ্রেপ্তার
সামিট গ্রুপের আজিজ খানসহ তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ
প্রথম মাসের বেতন ত্রাণ তহবিলে দিলেন উপদেষ্টা আসিফ মাহমুদ