বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনার প্রেক্ষাপটে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছেন, ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় পুরো অঞ্চল পূর্ণমাত্রার যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। সেই সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাশিয়ার কাজান শহরে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে বিশ্ব নেতাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় পুতিন এসব কথা বলেন। তিনি আরও উল্লেখ করেন, গাজায় শুরু হওয়া সামরিক সংঘাত ইতোমধ্যে লেবানন পর্যন্ত ছড়িয়ে পড়েছে এবং ওই অঞ্চলের অন্যান্য দেশও এই সংঘাতের প্রভাব অনুভব করছে।

পুতিন বলেন, "ইসরায়েল ও ইরানের মধ্যে সংঘর্ষের মাত্রা তীব্রভাবে বেড়েছে। এই পরিস্থিতি মধ্যপ্রাচ্যকে পূর্ণমাত্রার যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে।"

ব্রিকস সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ অন্যান্য বিশ্ব নেতারা অংশ নিয়েছেন। এছাড়া ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও সম্মেলনে উপস্থিত ছিলেন।

সম্মেলনে পুতিন ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত, লেবাননের সংকট, ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য আঞ্চলিক ইস্যুতে আলোচনা করেন। ফিলিস্তিন প্রসঙ্গে তিনি বলেন, "স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না।"

পুতিন আরও বলেন, "জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ কর্তৃক অনুমোদিত দ্বি-রাষ্ট্রীয় ফর্মুলার বাস্তবায়নই এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার মূল শর্ত।"

তিনি জোর দিয়ে বলেন, "ফিলিস্তিনি জনগণের প্রতি যে ঐতিহাসিক অবিচার হয়েছে, তা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে ঠিক করতে হবে। এই সংকটের সমাধান না হলে সহিংসতার চক্র বন্ধ করা সম্ভব নয়।"

Header Ad

নিষিদ্ধ সংগঠনের সদস্যদের জন্য সরকারি চাকরিতে নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

নিষিদ্ধ সংগঠনের কোনো সদস্য প্রজাতন্ত্রের চাকরিতে নিযুক্ত হতে পারবেন না বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। তিনি আরও জানান, যেসব সদস্যের নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে, তাদেরও বাদ দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে উপদেষ্টা এ তথ্য জানান। তিনি লিখেছেন, "নিষিদ্ধ সংগঠনের কোনো সদস্য প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত হতে পারবেন না। যেসব নিয়োগ প্রক্রিয়াধীন আছে, সেখান থেকেও তাদের বাদ দেওয়া হবে। ভবিষ্যতের সার্কুলারগুলোতে মেধা ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে।"

তিনি আরও বলেন, "এর ফলে আসন্ন সার্কুলারগুলোতে অধিকসংখ্যক প্রার্থীর জন্য চাকরির সুযোগ সৃষ্টি হবে। সরকার ঘুষ দিয়ে নিয়োগ বাণিজ্য বন্ধে দৃঢ়প্রতিজ্ঞ।"

চাকরিতে নিয়োগের জন্য ঘুষ দেওয়া ও নেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান যুব ও ক্রীড়া উপদেষ্টা।

প্রসঙ্গত, বুধবার (২৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়। এর পরদিনই এই সিদ্ধান্তের কথা জানালেন উপদেষ্টা আসিফ মাহমুদ।

Header Ad

কুবিতে র‍্যাগিং ও মাদক বন্ধে ৪ নির্দেশনা প্রক্টরিয়াল বডির

ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) র‍্যাগিং ও মাদক বন্ধে সাধারণ শিক্ষার্থীদের প্রতি ৪ টি নির্দেশনা দিয়েছে প্রক্টরিয়াল বডির।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) প্রক্টর এবং সহকারী প্রক্টরদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এতথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নির্দেশসমূহ হলো–বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে নতুন ও পুরনো কোনো শিক্ষার্থীর প্রতি শারীরিক, মানসিক, মৌখিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেকোনো প্রকার হেনস্তা (র‍্যাগিং, বুলিং, বডিশেমিং, ইভটিজিং) নিষিদ্ধ, পরিচয় পর্বের নামে ক্যাম্পাসের অভ্যন্তরে ও বাইরে জড়ো করে ম্যানার শেখানো সম্পূর্ণ নিষিদ্ধ, নবীন শিক্ষার্থী নিজেকে ভিক্টিম মনে করে এমন শারীরিক-মানসিক পীড়ন ও অশোভন আচরণ সম্পূর্ণ নিষিদ্ধ এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মাদক- ক্রয়, বিক্রয় ও সেবন সম্পূর্ণ নিষিদ্ধ।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়– কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর বিরুদ্ধে উর্পযুক্ত অপরাধে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন একাডেমিক ও বিদ্যমান আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহন করবে।

এছাড়াও যেকোনো অপ্রীতিকর পরিস্থিতিতে নবীন শিক্ষার্থীকে প্রক্টরিয়াল বডির সাথে যোগাযোগ করার নির্দেশ দেন তাঁরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আবদুল হাকিম বলেন, বিশ্ববিদ্যালয়ে পরিচয় পর্বের নামে আতংকের পরিবেশ যেন সৃষ্টি না হয় সেজন্যই এই চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। সিনিয়র শিক্ষার্থীদের প্রতি আমার অনুরোধ থাকবে জুনিয়র শিক্ষার্থীদের সাথে পরিচয় হতে পারে কিন্তু এটি যেন আতংকের পরিবেশ সৃষ্টি না করে। এছাড়া আমরা মাদকমুক্ত ক্যাম্পাস গড়তে সকলের সহযোগিতা কামনা করছি।

Header Ad

সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেফতার

সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। ছবি: সংগৃহীত

সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর মোহাম্মদপুর থেকে তাকে গ্রেফতার করা হয়।

ডিএমপির মিডিয়া ও পাবলিক রিলেশন্স থেকে পাঠানো খুদে বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

অভিযোগ রয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক সাবেক প্রতিমন্ত্রী জাকির হোসেনের ঢাকার মিন্টো রোডের সরকারি বাসভবন ছিল ঘুষ লেনদেনের ‘হাট-বাজার’। প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পিয়ন থেকে শিক্ষক পর্যন্ত নিয়োগ ও প্রকল্পের ঘুষের টাকা লেনদেন হতো ওই ভবনে বসেই। তার স্ত্রী ও ভাগিনাসহ নিকট আত্মীয়রা ছিল দুর্নীতির মাধ্যম। গত বছরের ডিসেম্বরে বাধ্য হয়ে ঘুষের টাকা ফেরতও দিতে হয়েছিল জাকির সিন্ডিকেটকে।

কুড়িগ্রাম থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে সম্পদের পাহাড় গড়ে তোলেন সাবেক প্রতিমন্ত্রী জাকির হোসেন।

অবৈধ সম্পদের বিষয়ে জানা যায়, নামে-বেনামে তার ঢাকায় একাধিক বাড়ি, রংপুরে বাড়ি, কুড়িগ্রাম জেলা শহরে বহুতল বাড়ি, রৌমারীতে দুটি বাড়ি এবং রাজিবপুর উপজেলায়ও রয়েছে একটি বাড়ি। চারটি মার্কেট, সরকারি ও ব্যক্তিমালিকানাধীন জমি দখল করে ৫টি স্থানে ব্যবসা প্রতিষ্ঠান তৈরি করেছেন। মিল, চাতাল, খামারবাড়ি-সবই আছে তার। যার মূল্য কয়েকশ কোটি টাকা।

এলাকাবাসী ও ভুক্তভোগীরা জানান, সংসদ-সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি ও তার আশীর্বাদপুষ্টরা অনেক ভূমি ও সম্পদ দখলের ঘটনায় জড়িয়েছেন।

Header Ad

সর্বশেষ সংবাদ

নিষিদ্ধ সংগঠনের সদস্যদের জন্য সরকারি চাকরিতে নিষেধাজ্ঞা
কুবিতে র‍্যাগিং ও মাদক বন্ধে ৪ নির্দেশনা প্রক্টরিয়াল বডির
সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেফতার
শেখ হাসিনার ‘সঠিক অবস্থান’ জানাল ভারতীয় গণমাধ্যম
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৩ জনের অব্যাহতি
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের
সিন্ডিকেট ভাঙতে কৃষিবাজার চালুর উদ্যোগ: উপদেষ্টা আসিফ মাহমুদ
‘টারজান’ খ্যাত অভিনেতা রন এলি মারা গেছেন
পাচারকৃত টাকা ফেরাতে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএমএফ
বিসিএস পরীক্ষা দেওয়া যাবে সর্বোচ্চ ৩ বার
ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন
রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি
ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ
পরীমনির জন্মদিন আজ
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল গ্রেপ্তার
ঘূর্ণিঝড় দানার তাণ্ডব, ভেঙে গেলো ইনানী জেটি
নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে যে বিবৃতি দিল ছাত্রলীগ
রাফিনিয়ার হ্যাটট্রিকে ৯ বছর পর বায়ার্নকে হারাল বার্সেলোনা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে বড় রদবদল