শুক্রবার, ৫ জুলাই ২০২৪ | ২১ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ঘুষের বিনিময়ে আইফোন ফেরত দিলো বানর

ছবি: সংগৃহীত

ছোটবেলায় বানরের টুপি চুরি করার গল্প তো সবাই পড়েছেন। এক টুপি বিক্রেতা ক্লান্ত হয়ে গাছের নিচে ঘুমিয়ে পড়ল। একটি টুপি মাথায় আর বাকি টুপি পাশে রেখে। ঘুম থেকে জেগে দেখেন মাথার একটি টুপি ছাড়া বাকি টুপি উধাও। মাথার উপরে তাকিয়ে দেখেন বানরেরা টুপি পরে বসে আছে।

অনেক কাকুতি, মিনতী করেও টুপি ফেরত পেতে ব্যর্থ হয়ে মাথার টুপি ছুড়ে ফেলে দিলেন। এটা দেখে বানরগুলো তাদের মাথার টুপি ছুড়ে ফেলে দিল। তখন টুপিওয়ালা টুপিগুলো কুড়িয়ে নিয়ে বাড়ি চলে গেলেন। তবে আধুনিক যুগের বানর বেশ ধুরন্ধর ও চালাক। ঘুষ ছাড়া জিনিস হাতছাড়া করার মতো বোকামি তারা করে না!

৬ জানুয়ারি ভারতের বৃন্দাবনের শ্রী রঘুনাথজি মন্দিরে দুই চঞ্চল বানরের কীর্তি ইনস্টাগ্রামে ভাইরাল হয়েছে। মন্দিরে আসা এক লোকের আইফোন চুরি করে নেয় তারা। আর আইফোন ফিরে পেতে যা করা হয়েছে, সেটি ছিল বেশ মজার। - খবর এনডিটিভি

ভিডিওতে দেখা যায়, একটি স্থাপনার দেয়ালের ওপর দুটি বানর বসে আছে। একটি বানরের হাতে আইফোন। এরই মধ্যে যে ব্যক্তির আইফোন, তাকে তা ফেরত পাইয়ে দিতে দেয়ালের নিচে জড়ো হয়েছেন অনেকেই। এরপর তারা বানরের দিকে ফলের রসের একটি বোতল ছুড়ে দেন। আর বানরটি এই বোতল ধরতে গিয়ে ছেড়ে দেয় আইফোনটি। ব্যস, কেল্লাফতে! কাজ হাসিল! নিচে পড়তে পড়তে একজন ধরে ফেলেন আইফোনটি।

ইনস্টাগ্রামে বিকাশ নামের এক ব্যক্তি সেই ভিডিওর নিচে মজা করে লিখেছেন, ‘বৃন্দাবনের বানরেরা। একটি ফ্রুটির বদলে আইফোন বিক্রি করে দিল।’

ভিডিওটি নিয়ে অনলাইনে বেশ মজা হচ্ছে। অনেকে বলছেন, বেশ বুদ্ধিমান হয়ে উঠেছে বানরেরা। কারণ, তারা খাবারের জন্য তাদের সঙ্গে আলোচনায় বসাতে ফোন ও চশমা চুরি করতে শিখেছে।

এক ইন্টারনেট ব্যবহারকারী লিখেছেন, ‘একে বলে বিনিময়পদ্ধতি।’ আরেকজন লিখেছেন, ‘কীভাবে খাবার পাওয়া যাবে, সেই নতুন বুদ্ধি এঁটেছে বানরের দল।’

অন্য একজন লিখেছেন, ‘বৃন্দাবনের বানরেরা সেরা ব্যবসায়ী।’ কেউ কেউ বানরদের ‘চক্রান্তকারী’ ও ‘পেশাদার’ বলে মন্তব্য করেছেন।

কয়েক মাস আগেও একই ধরনের ঘটনা ঘটেছিল। তখন এক নারীর ফোন ছিনিয়ে নিয়েছিল একটি বানর। দুটি ফলের বিনিময়ে ওই নারী অবশ্য তা ফেরত পেয়েছিলেন।

Header Ad

ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে : খাদ্যমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে - বাঁচিয়ে রাখতে হবে। শুধুমাত্র একদিন উদযাপন করলে হবেনা। এর চর্চা বাড়াতে হবে একই সাথে মননে ধারণ করতে হবে।

শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যায় সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা শিল্পকলা একাডেমি সন্মাননা ২০২৩ ও শিল্পকলা প্রতিযোগিতা ২০২৪ এর সনদপত্র ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন,শিল্পীর কন্ঠ অস্ত্রের চেয়েও শক্তিশালী।মহান মুক্তিযুদ্ধে শিল্পীরা অংশ নিয়েছেন।মুক্তিযোদ্ধাদের তারা গানের মাধ্যমে অনুপ্রেরণা যুগিয়েছেন।কবিরাও সেসময়ে কবিতার মাধ্যমে উজ্জীবিত করতে ভূমিকা রেখেছিলেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

বর্তমান সংস্কৃতির চর্চা এখন হরিবাসর,নাম সংকীর্তন আর ওয়াজ মাহফিলের আয়োজনের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে বলে উল্লেখ করে তিনি বলেন, আমাদের সন্তানদের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে না পারলে তারা অন্য সংস্কৃতিতে আকৃষ্ট হবে। তাই দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে আরো কর্মসূচি নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে নানামুখী উদ্যোগ নিয়েছে বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী সাধন মজুমদার।

নওগাঁর জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো: গোলাম মওলা এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান,সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো: আবুবকর সিদ্দিক এবং জেলা কালচারাল অফিসার মো: তাইফুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

জেলা শিল্পকলা একাডেমি সন্মাননা ২০২৩ প্রাপ্তরা হলেন: সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন "ত্রিশূল" এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী তৃণা মজুমদার , কণ্ঠসংগীতে সম্পা দাস,সৃজনশীল সাংস্কৃতিক গবেষক মোস্তফা আল মেহমুদ রাসেল,যন্ত্রশিল্পী পরেশ কুমার মন্ডল এবং চারুকলায় তাহমিদুর রহমান মনন। পরে খাদ্যমন্ত্রী সন্মাননাপ্রাপ্তদের হাতে সন্মাননাস্মারক ও সনদপত্র তুলে দেন।

সরকার দেশের শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি বলেছেন- স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের গড়ে তুলতে শিক্ষকদের গুরুতপূর্ণ ভূমিকা রাখতে হবে। বর্তমান সরকার দেশের শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন ও শিক্ষা প্রতিষ্ঠানের অবোকাঠামোগত উন্নয়ন করেছে। একই সাথে শিক্ষকদের জীবনযাত্রার মানের উন্নয়ন করেছে।

টিটু বলেন- প্রাথমিক শিক্ষার ট্রেডগুলো আপনাদের পর্যায়ক্রমে প্রত্যেক স্কুলে চালুর ব্যবস্থা করতে হবে এবং শিক্ষা দিতে হবে। তাহলে চাকরির বাজারে এখান থেকে আমরা সুফল পাব। আমাদের এখান থেকে আধা ঘণ্টার দূরত্ব কালিয়াকৈরে বঙ্গবন্ধু আইসিটি পার্ক তৈরি হচ্ছে- সেখানে হাজার হাজার ছেলে-মেয়ের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

শুক্রবার (৫ জুলাই) টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা পরিষদ মিলনায়তনে মাধ্যমিক শিক্ষক সমিতির উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন- আমরা যদি নিজেদেরকে সেই যোগ্যতা সম্পন্ন করে তুলতে না পারি তাহলে এই সুযোগটাও আমরা কাজে লাগাতে পারব না। তাই আমাদের যারা অভিভাবক ও শিক্ষক আছেন, তাদের বাস্তবমুখী শিক্ষায় ছেলে-মেয়েদেরকে অনুপ্রাণিত করতে হবে। তারা যেন দেশের সম্পদে পরিণত হয়- এই চেষ্টাই আমাদের করতে হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির আহ্বায়ক দীনবন্ধু প্রামাণিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান মারুফ, উপজেলা নির্বাহী অফিসার মোছা. শাকিলা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল হক, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাহিদা আক্তার পলি, টাঙ্গাইল জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মীর মনিরুজ্জামান প্রমুখ।

দাবার গ্রান্ডমাস্টার জিয়াউর মারা গেছেন

জিয়াউর রহমান। ছবি: সংগৃহীত

দাবার গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যায় তিনি মারা যান। তার মরদেহ ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে রাখা হয়েছে।

শুক্রবার বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা। প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান খেলছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে। ৩টায় তাদের ম্যাচটি শুরু হয়। খেলা চলাকালীন বিকেল ৫টা ৫২ মিনিটে তিনি লুটিয়ে পড়েন।

সেখান থেকে তাকে তুলে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা তার চিকিৎসাও শুরু করেন। তবে শেষ পর্যন্ত বাঁচানো যায়নি এই গ্রান্ডমাস্টারকে। তিনি হার্ট অ্যাটাক করেছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

সর্বশেষ সংবাদ

ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে : খাদ্যমন্ত্রী
সরকার দেশের শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন করেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
দাবার গ্রান্ডমাস্টার জিয়াউর মারা গেছেন
কানেক্টিভিটির মর্ম বিএনপি বোঝে না : পররাষ্ট্রমন্ত্রী
৭ মাসে ৩০ বিলিয়ন ডলার হারিয়েছেন ইলন মাস্ক
আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায় ইকুয়েডর কোচকে বরখাস্ত
অনেক ঝড়ঝাপটা পার করে পদ্মা সেতু নির্মাণ করতে হয়েছে
নওগাঁয় আড়াই শতাধিক গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে লাপাত্তা অবসরপ্রাপ্ত সেনা সদস্য
গাইবান্ধায় ব্রহ্মপুত্র বিপৎসীমার ৮৮ সেমি ওপরে, পানিবন্দি ৩০ হাজার পরিবার
টাঙ্গাইলে পানিবন্দি কয়েক হাজার মানুষ, নদীপাড়ের মানুষের মানবেতর জীবনযাপন
মাভাবিপ্রবিতে কোটা বাতিল আন্দোলনে উত্তাল ক্যাম্পাস
যুক্তরাজ্যের ভোটে টানা জয়ে বাজিমাত যুক্তরাজ্যে বাঙালি চার নারীর
দাবি আদায়ে আন্দোলনে অনড় কোটাবিরোধীরা
আইজিপি পদে আরো এক বছর থাকছেন আবদুল্লাহ আল মামুন
বেঁচে থাকতেই ৫০০ মানুষকে নিজের 'চল্লিশা' খাওয়ালেন মারফত আলী
অপহরণ নাটক: সেই রহিমা-মরিয়মদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
সেন্টমার্টিনে মিয়ানমারের ২ সেনা ও ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ
যুক্তরাজ্যের নির্বাচনে টানা পঞ্চম জয় পেলেন রুশনারা আলী
‘ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছেন শাহরুখ খান
ছাদখোলা বাসে বিশ্বচ্যাম্পিয়নদের বর্ণাঢ্য বরণ, প্রচণ্ড ভিড়ে শ্বাসকষ্টের সমস্যা!