শনিবার, ৬ জুলাই ২০২৪ | ২২ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

রাশমিকার ডিপ ফেক ভিডিও নিয়ে যা বললেন আসল ভিডিওর তরুণী

ছবি:সংগৃহীত

দক্ষিণ ভারতের জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মানদানার ডিপফেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে । ডিপফেক ভিডিও তৈরির জন্য যে তরুণীর ক্লিপ ব্যবহার করা হয়েছিল এবার সামনে এলে তিনি । এ ঘটনায় অত্যন্ত বিব্রত এবং বিচলিত সেই তরুনী।

রাশমিকা মানদানা ও জারা প্যাটেল

 

সোমবার (৬ নভেম্বর) নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে জারা প্যাটেল নামে ওই তরুণী বলেন, এই ঘটনার পর তিনি ইন্টারনেটে নারীদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার জারা প্যাটেল। তাঁরই একটি ভিডিও ব্যবহার করে রাশমিকার ফেক ভিডিওটি তৈরি করে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দেওয়া হয়। জারা তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বলেন, এ ঘটনার পর মেয়েরা সোশ্যাল মিডিয়াতে ছবি দিতে আরও ভয় পাবে।

ছবি: জারা প্যাটেল

 

তিনি বলেন, ‘সম্প্রতি আমার নজরে এসেছে, কেউ একজন আমার দেহের ওপর জনপ্রিয় অভিনেত্রীর চেহারার ছবি বসিয়ে একটি ডিপফেক ভিডিও তৈরি করেছে। এ ডিপফেক ভিডিও তৈরির সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই। যা হচ্ছে তাতে আমি অত্যন্ত বিব্রত এবং বিচলিত বোধ করছি।’

জারা তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে বলেন, ‘আমি নারীদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত এবং সেসব মেয়েদের নিয়ে চিন্তিত, যারা এখন তাদের ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করতে আরও বেশি ভয় পাবে। দয়া করে ইন্টারনেটে কিছু দেখলে সেটির সত্যতা যাচাই করুন। ইন্টারনেটের সবকিছুই সত্য নয়।’

সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, রাশমিকা মানদানা একটি লিফটে উঠছেন। তবে, ডিপফেক ব্যবহার করে তৈরি করা সে ভিডিওর নারী আসলে রাশমিকা নন, বরং জারা পাতিল। এআই টুল ব্যবহার করে জারার ঘাড়ে রাশমিকার মাথা বসিয়ে দেওয়া হয়েছে।

ছবি: রাশমিকা মান্দানা

 

সোমবার সন্ধ্যায় বিষয়টি নিয়ে টুইট করেছেন রাশমিকা। অভিনেত্রী লিখেছেন, ‘নেট দুনিয়ায় আমার ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ার বিষয় নিয়ে কথা বলতে আমার ভীষণ খারাপ লাগছে। সত্যি বলতে, বিষয়টি নিয়ে আমি শঙ্কিত। এই শঙ্কা শুধু নিজের জন্য নয়, বরং তাদের প্রত্যেকের জন্য, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে ক্ষতির মুখে পড়েছেন।’

সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অভিনেত্রী লেখেন, ‘আজ একজন নারী ও অভিনেত্রী হিসেবে আমি আমার পরিবার, বন্ধু–বান্ধব, শুভাকাঙ্ক্ষীদের কাছেও কৃতজ্ঞ; যারা আমাকে এই সময়ে সমর্থন দিয়ে পাশে দাঁড়িয়েছেন। কিন্তু এই ঘটনা যদি আমার স্কুল কিংবা কলেজজীবনে ঘটত, তবে আমি কীভাবে বিষয়টি সামাল দিতাম তা কল্পনাও করতে পারছি না। আমাদের সবার উচিত সমষ্টিগতভাবে এই ধরনের সমস্যা নিয়ে কথা বলা।’

জনপ্রিয় বলিউড তারকা অমিতাভ বচ্চনও এই ডিপফেক ভিডিও নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে। মঙ্গলবার ভারত সরকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে চিঠি দিয়ে সাইবার আইন সম্পর্কে সতর্ক করেছে। এ ধরনের অপরাধের শাস্তি তিন বছর জেল এবং ১ লাখ রুপি জরিমানা—সেটি মনে করিয়ে দিয়েছে ভারতের ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়।

 

Header Ad

কোটা আন্দলন

শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’

ছবি: সংগৃহীত

রাজধানীর শাহবাগ মোড় থেকে কোটাবিরোধী আন্দোলন ও অবরোধ তুলে নিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এক ঘণ্টার মতো অবরোধ শেষে বিকেল সাড়ে পাঁচটার দিকে সেখান থেকে সরে দাঁড়ান তাঁরা। ফলে শাহবাগ মোড় দিয়ে আবার যান চলাচল শুরু হয়েছে। তবে অবরোধ প্রত্যাহারের আগে আগামীকাল রোববার বেলা তিনটা থেকে ‘বাংলা ব্লকড’ কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা বেশ কয়েক দিন ধরে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করছেন।

বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে ঐক্যবদ্ধ শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করেছিলেন৷ অবরোধের কারণে শাহবাগ মোড়ের সড়ক দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে চারপাশের সড়কে তীব্র যানজট তৈরি হয়৷

অবরোধ তুলে নেওয়ার আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, কাল বেলা তিনটা থেকে বাংলা ব্লকড কর্মসূচি ঘোষণা করা হলো৷ শুধু শাহবাগ মোড় নয়, শাহবাগ ও ঢাকা শহরের সায়েন্স ল্যাব, চানখাঁরপুল, নীলক্ষেত, মতিঝিলসহ প্রতিটি পয়েন্টে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর শিক্ষার্থীরা নেমে এসে কর্মসূচি সফল করবেন৷ ঢাকার বাইরের জেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করবেন৷

এ সময় নাহিদ ইসলাম আরও বলেন, ‘শিক্ষার্থী ও আদালতকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে সরকার দায়িত্বহীন আচরণ করছে৷ নির্বাহী বিভাগ তার দায় এড়াতে পারে না৷ ২০১৮ সালে প্রধানমন্ত্রী বলেছিলেন, কোটা থাকবে না৷ তাহলে কোটা কেন আবার ফিরে এল? কেন শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন করা হচ্ছে? দাবি আদায়ে প্রয়োজনে আমরা হরতালের মতো কর্মসূচি পালন করব৷ এটা শুধু শিক্ষার্থীদের আন্দোলন নয়৷ শিক্ষক-অভিভাবকদেরও আন্দোলনে নেমে আসতে হবে৷’

ছাত্র ধর্মঘট ও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিতে ইতিমধ্যে ব্যাপক সাড়া পড়েছে উল্লেখ করে নাহিদ আরও বলেন, ‘শিক্ষকেরা ক্লাসে ফিরে গেলেও দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরে যাব না৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার অবিলম্বে খুলে দিতে হবে, নয়তো আমরা নিজ দায়িত্বে সেটি খুলে নিতে বাধ্য হব৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে হলে আন্দোলনকারী শিক্ষার্থীদের বাধা দিচ্ছে ছাত্রলীগের পদপ্রত্যাশীরা৷ আমরা কিন্তু হলের তালা ভাঙতে জানি৷ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ ব্যাপারে তৎপর হওয়ার আহ্বান জানাই।’

এর আগে বেলা সোয়া তিনটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল বের করা হয়৷ মিছিলটি ক্যাম্পাসের শ্যাডো ও মল চত্বর প্রদক্ষিণ করে মাস্টারদা সূর্যসেন হল ও হাজী মুহম্মদ মুহসীন হলের সামনে দিয়ে স্মৃতি চিরন্তন চত্বর, টিএসসি ও বকশীবাজার হয়ে বুয়েট ক্যাম্পাসের ভেতর দিয়ে পলাশী ও আজিমপুর এলাকা ঘুরে আবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতর দিয়ে শাহবাগ মোড়ে এসে থামে৷

মিছিলটি শাহবাগে আসার আগে থেকেই জাতীয় জাদুঘরের সামনে বিপুলসংখ্যক পুলিশ সদস্য অবস্থান করছিলেন৷ এ সময় আন্দোলনকারীদের একটি অংশও জাদুঘরের সামনের সড়কে মিছিল আসার জন্য অপেক্ষা করছিল৷ মিছিলটি চারুকলা অনুষদের সামনে আসতেই অপেক্ষমাণ শিক্ষার্থীরা বিকেল ৪টা ৩৭ মিনিটে শাহবাগ মোড় অবরোধ করেন৷ এর ঠিক আগেই পুলিশ সদস্যরা শাহবাগের সড়কে অবস্থান নেন, তবে তাঁরা আন্দোলনকারী শিক্ষার্থীদের বাধা দেননি৷ মিনিট পাঁচেকের মধ্যে মূল মিছিলটি শাহবাগ মোড়ে অবরোধকারী শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেয়। এরপর তাঁরা বিভিন্ন স্লোগান দিয়ে ৫০ মিনিট এই অবরোধ কর্মসূচি পালন করেন।

শাকিব খানের পারিশ্রমিক এখন ২ কোটি !

ছবি: সংগৃহীত

বাংলা সিনেমার নতুনত্ব এসেছে ঢালিউড মেগাস্টার শাকিব খানের হাত ধরেই। এটা আর বলার অপেক্ষা রাখেনা। সেই শিকারি সিনেমার পর থেকে আজকের তুফান। প্রতিটা কাজেই যেন নিজেকে বার বার ছাপিয়ে গেছেন ঢালিউড কিং। দেশের সিনেমা প্রেমীরা শাকিবকে দেখেছেন নতুন করে।

সম্প্রতি ঈদে মুক্তিপ্রাপ্ত ‘তুফান’ সিনেমা দিয়ে সকল শ্রেণির প্রিয় হয়ে উঠেছেন শাকিব খান। যতদূর পর্যন্ত বাংলা ভাষা ততদূর পর্যন্ত বিস্তৃত এখন ঢালিউড কিংয়ের জনপ্রিয়তা। এই সুযোগে নিজের পরিশ্রমিকও আরও একবার বাড়িয়ে নিলেন কিং খান। এখন থেকে একটি সিনেমার জন্য তাকে দিতে হবে ২ কোটি টাকা।

তথ্যটি সংবাদমাধ্যমকে জানিয়েছে, শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে ফিল্মসের একটি সূত্র। ওই সূত্রে জানা যায়, পরপর দুটি ব্লকবাস্টার সাফল্যের পর কাজে আরও বেশি মনোযোগী থাকতে চান। যেন পরবর্তী ছবিগুলোতেও সাফল্য আসে। এ জন্য চান বড় আয়োজন, বড় পরিসরে কাজ। এখন থেকে পরবর্তী সব সিনেমায় তিনি ২ কোটি টাকা পারিশ্রমিক নেবেন শাকিব।

নব্বই দশকের গ্যাংস্টারের গল্প দেখা গেছে ‘তুফান’-এ। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মিমি চক্রবর্তী এবং বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। সালাহউদ্দিন লাভলু ছাড়াও দেখা গেছে মিশা সওদাগর, গাজী রাকায়েত, সুমন আনোয়ার, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরীসহ আরও অনেককে।

দেশের দুই প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই ও চরকির সঙ্গে ছবিটি প্রযোজনা করবে কলকাতার এসভিএফ। ‘তুফান’ পরিচালনা করেছেন রায়হান রাফী।

 

 

রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ, ঝুলানো হলো বিজ্ঞপ্তি

রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ। ছবি: সংগৃহীত

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত ডুপ্লেক্স বাংলো বাড়ি আদালতের নির্দেশে জব্দ করা হয়েছে। শনিবার (৬ জুলাই) সাড়ে ৩টার দিকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও জেলা দুর্নীতি দমন কমিশনের সমন্বয়ে গঠিত টিম রূপগঞ্জের আনন্দ হাউজিং সোসাইটি এলাকার এই বাড়িটি জব্দ করে।

এ সময় নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক, স্থানীয় উপজেলা প্রশাসনের লোকজন ছাড়াও দুদকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে গোপালগঞ্জে বিশাল এলাকাজুড়ে রিসোর্ট, রাজধানীর গুলশানে ১০ হাজার বর্গফুটের ডুপ্লেক্স ফ্ল্যাট (চারটি ফ্ল্যাট একসঙ্গে), বান্দরবানে ২৫ একর বাগানবাড়িতে রিসিভার নিয়োগ দিয়ে তত্ত্বাবধানে নেয় প্রশাসন।

রূপগঞ্জে অবস্থিত বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি। ছবি: সংগৃহীত

জানা গেছে, রূপগঞ্জের ২০২২ সালের দিকে বাড়িটি নির্মাণ করা হয়। বেনজীর আহমেদ দেশে থাকাকালীন মাঝেমধ্যেই এ বাড়িতে আসতেন, রাত্রিযাপনও করতেন বলেও জানা যায়। সার্বক্ষণিক নিরাপত্তায় বাংলোবাড়িটিতে কেয়ারটেকারের পাশাপাশি দুটি কুকুরও রাখা হয়েছে।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১২ জুন আদালত তৃতীয় দফায় বেনজীরের আরো বিপুল পরিমাণ সম্পদ জব্দ করেছেন। সে তালিকায় এ বাংলোটিও রয়েছে। এরপর বাড়িটি দেখভালের জন্য জেলা প্রশাসককে রিসিভার নিয়োগ দেন আদালত। বাংলোটির মূল্য প্রায় ১০ কোটি টাকা।

প্রসঙ্গত, গত ৩১ মার্চ ‘বেনজীরের ঘরে আলাদিনের চেরাগ’ এবং ৩ এপ্রিল ‘বনের জমিতে বেনজীরের রিসোর্ট’ শিরোনামে একটি দৈনিক পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ উঠে আসে। অভিযোগ যাচাই-বাছাই শেষে গত ১৮ এপ্রিল অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। এ অনুসন্ধান শুরু হলে গত মে মাসের প্রথম সপ্তাহে পরিবারের সদস্যদের নিয়ে দেশত্যাগ করেন বেনজীর।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অনুসন্ধানের অংশ হিসেবে বেনজীর আহমেদ, স্ত্রী জীশান মীর্জা ও তিন মেয়ের নামে ২০৫টি দলিলে ৭০২ বিঘা জমি (৩৩ শতকে এক বিঘা হিসাবে), ৩৩টি ব্যাংক হিসাব ও ২৫টি কোম্পানিতে বিনিয়োগ রয়েছে বলে সন্ধান পায় দুদক। এরপর গত ২৩ ও ২৬ মে এবং ১২ জুন আদালতের নির্দেশে এসব সম্পদ জব্দ ও অবরুদ্ধ করা হয়। ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত এসব সম্পত্তি গড়েন বেনজীর।

দুদকের উপপরিচালক হাফিজুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম এ অনুসন্ধান করছে।

বেনজীর আহমেদ ২০১৫ সালের ৭ জানুয়ারি র‌্যাবের মহাপরিচালকের দায়িত্ব পান। এর আগে তিনি ঢাকা মহানগর পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ২০২০ সালের ১৫ এপ্রিল আইজিপি হিসেবে দায়িত্ব পান বেনজীর। এরপর ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর ৫৯ বছর পূর্ণ হওয়ায় সরকারি চাকরি আইন অনুযায়ী অবসরে যান তিনি।

সর্বশেষ সংবাদ

শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’
শাকিব খানের পারিশ্রমিক এখন ২ কোটি !
রূপগঞ্জে বেনজীরের ডুপ্লেক্স বাংলো বাড়ি জব্দ, ঝুলানো হলো বিজ্ঞপ্তি
ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের দায়িত্ব পেলেন তিন আর্জেন্টাইন রেফারি
বিরামপুরে পিকআপ ভ্যানের চাপায় বৃদ্ধ নিহত
চুরি করে রাস্তা খনন করছে ওয়াসা ও তিতাস: মেয়র তাপস
কোটা ও পেনশন স্কিম বাতিলের আন্দোলনে বিএনপির সমর্থন আছে: মির্জা ফখরুল
হাসপাতালে গেলেই লোকে ভাবছে আমি অন্তঃসত্ত্বা: সোনাক্ষী সিনহা
ভারত আমাদের রাজনৈতিক বন্ধু, আর চীন উন্নয়নের: ওবায়দুল কাদের
ক্যান্সার প্রতিরোধে বিশেষ কার্যকরী লিচুর মতো দেখতে এই ফল!
কোটা বাতিলের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ, দীর্ঘ যানজট
পবিত্র আশুরা কবে, জানা যাবে সন্ধ্যায়
গাইবান্ধায় বন্যা পরিস্থিতির আরও অবনতি, পানিবন্দি ৫০ হাজার মানুষ
চোখের সামনে বিস্ফোরণ, অন্ধ হতে পারতেন কার্তিক আরিয়ান!
স্ত্রীকে পরকীয়া প্রেমিকের সঙ্গে বিয়ে দিয়ে দুধ দিয়ে গোসল করলেন স্বামী
ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান
সাজা শেষে ১২ বাংলাদেশিকে ফেরত পাঠালো মালয়েশিয়া
টাইব্রেকারে পর্তুগালকে হারিয়ে সেমিফাইনালে ফ্রান্স
কোটা বাতিলের দাবিতে আজ সারাদেশে বিক্ষোভ মিছিল, কাল ধর্মঘট
মেডিকেল ভিসায় ভারত গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি