বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

যুগপৎ আন্দোলনে প্রধান বাধা জামায়াতে ইসলামী!

সমমনা দলগুলোকে নিয়ে সরকারবিরোধী আন্দোলন করতে চায় বিএনপি। কিন্তু এক্ষেত্রে বাকি দলগুলোর জামায়াতে ইসলামীকে নিয়ে আপত্তি রয়েছে। একারণে যুগপৎ আন্দোলন ইস্যুতে আনুষ্ঠানিকভাবে জামায়াতে ইসলামীর সঙ্গে এখন পর্যন্ত আলোচনা করেনি দলটি।

জানা যায়, দলের ভেতরে-বাইরে নানান সমালোচনায় এবার জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী আন্দোলনে জামায়াতকে এড়িয়ে চলার রাজনৈতিক কৌশলের পথে হাঁটছে বিএনপি। সেজন্য সরকারবিরোধী সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে বেশকয়েকবার সংলাপ করে; পরবর্তীতে লিঁয়াজো কমিটি তৈরির মাধ্যমে বৈঠক করে যাচ্ছে বিএনপি। উদ্দেশ্য প্রত্যেকটি রাজনৈতিক দলকে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসা। তাই যুগপৎ আন্দোলন ইস্যুতে আনুষ্ঠানিকভাবে জামায়াতে ইসলামীর সঙ্গে আলোচনা করেনি দলটি। তারপরও সমমনা রাজনৈতিক দলগুলো বারবার জামায়াত ইস্যুতে বিএনপির অবস্থান জানতে চাইলে কোনো আশানুরূপ উত্তর মেলেনি।

বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানায়, সমমনা রাজনৈতিক দলগুলোকে যুগপৎ আন্দোলনে পাশে রাখতেই জামায়াতকে কিছুটা এড়িয়ে চলা হচ্ছে। তবে অনানুষ্ঠানিকভাবে তাদের যোগাযোগ আছে। যেহেতু এখন ২০ দলীয় জোট নেই। জোট ভেঙ্গে গঠিত নতুন কোনো জোটেও নেই জামায়াত। তারপরও বিএনপির মতো জামায়াতে ইসলামীও চায় বর্তমান ক্ষমতাসীন সরকারের পতন।

এদিকে, জামায়াতে ইসলামীর পক্ষ থেকে বলা হচ্ছে আলাপ আলোচনার ভিত্তিতেই ২০ দলীয় জোট ভেঙ্গে দিয়ে আলাদাভাবে আন্দোলনের মাঠে থাকার সিদ্ধান্ত হয়েছে। জামায়াত বিএনপির দাবির সমর্থনে যুগপৎ আন্দোলনে সক্রিয় আছে এবং ভবিষ্যতেও কর্মসূচী নিয়ে মাঠে থাকবে।

অন্যদিকে, বিএনপি দাবি করছে বিএনপি-জামায়াত এখন সম্পূর্ণ আলাদা এবং যে যার মতো আন্দোলন করছে। নির্বাচনকে সামনে রেখে বিএনপির ১০ দফা দাবির সমর্থনে যুগপৎ আন্দোলনে যে কেউ যোগ দিতে পারে।

খোঁজ নিয়ে জানা যায়, নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবিতে যুগপৎ আন্দোলন করতে যাচ্ছে বিএনপি। কিন্তু সঠিক সমন্বয়ের অভাবে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর এক সঙ্গে পথচলা বা যুগপৎ আন্দোলন গতি পাচ্ছে না কিছুতেই। বরং যুগপৎ আন্দোলনে জামায়াতে ইসলামীর অবস্থান ইস্যুটিতে বৈঠকের পর বৈঠকেই আটকে থাকছে।

জামায়াতে ইসলামীর প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দ ঢাকাপ্রকাশ-কে বলেন, আমরা যুগপৎ আন্দোলনে আছি। আমরা যুগপৎ আন্দোলন করব। তারপরও কিছুটা রাজনৈতিক কৌশলগত কারণেই দীর্ঘদিনের পরীক্ষিত জোট-ভোটের বন্ধু জামায়াতকে পাশে রাখা নিয়ে বিএনপির সতর্ক অবস্থান দেখা যাচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার ঢাকাপ্রকাশ-কে বলেন, যুগপৎ-এর একটা যথার্থ মানে আছে। স্ব-স্ব অবস্থান। এখন এই সরকারের পতন নিয়ে যারা ভাবছে তারা একত্র হবে এটাই স্বাভাবিক। জামায়াত বলে কথা না, সরকারবিরোধী আন্দোলন নিয়ে আরও যেসব সমমনা দল আছে সবাই এই যুগপৎ আন্দোলনের অংশীদার। এখন জামায়াত যদি আমাদের ১০ দফা দাবিতে সহমত জানায় সেটাতে দোষের কিছু নেই। বাকি দলগুলোর মতোই তারাও এই সরকারবিরোধী কর্মসূচির একটা অংশ।

জামায়াতে ইসলামীর কর্মপরিষদের একজন প্রভাবশালী নেতা ঢাকাপ্রকাশ-কে বলেন, বিএনপি নেতাদের ভাবনায় নানা কারণেই বর্তমান সরকারের ওপর মানুষ ক্ষুব্ধ। ফলে চলমান সরকারবিরোধী আন্দোলনে জামায়াতে ইসলামীকে ছাড়াই বিএনপি সফল হতে পারবে। এ কারণে যুগপৎ আন্দোলনে জামায়াতকে গুরুত্ব দিচ্ছে না বিএনপির হাইকমান্ড। আমাদের স্পষ্ট কথা; সময় বলে দেবে জামায়াতে ইসলামীর ভূমিকা কী হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ঢাকাপ্রকাশ-কে বলেন, আমরা যে লিঁয়াজো কমিটি করেছি, লিঁয়াজো কমিটি সরাসরি যেসব রাজনৈতিক দলের সাথে আলোচনা করছে, তারাই আমাদের সাথে যুগপৎ আন্দোলনে আছে। যুগপৎ করার অর্থই হচ্ছে যার যার মতো সে সে করো। সেখানে যদি কোনো দল নিজের ইচ্ছায় করে, আমরাতো না করতে পারবো না। তাছাড়া বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে কে জামায়াত আর কে জামায়াত না তা চুলচেঁড়া বিশ্লেষণ করার সময় নয়।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ঢাকাপ্রকাশ-কে বলেন, একটি ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে আমরা আন্দোলন করছি। ইতোমধ্যে বেশকয়েকটি রাজনৈতিক দল এক সঙ্গে যুগপৎ আন্দোলনের কর্মসূচি পালন করে যাচ্ছি। আরও কিছু রাজনৈতিক দল যুক্ত হবে। তাছাড়া যুগপৎ আন্দোলন তো একসঙ্গেও করা যায় আবার পৃথক পৃথকভাবে একই দাবিতে করা যায়। সেক্ষেত্রে জামায়াতে ইসলামীও যুগপৎ আন্দোলনে আছে বলা যায়। কারণ দলটির দাবি ও আমরা যারা সরকারবিরোধী আন্দোলন করছি সবার দাবি এক। এখন শুধু প্রয়োজন একে অপরকে কিছুটা ছাড় দিয়ে হলেও কাঙ্খিত লক্ষ্যে অগ্রসর হওয়া।

বাংলাদেশ গণ অধিকার পরিষদের সদস্য সচিব নূরুল হক নুর ঢাকাপ্রকাশ-কে বলেন, বিএনপি, জামায়াত, চরমোনাই, খেলাফত, বাম, ডান- যারাই আজ শেখ হাসিনার বিরুদ্ধে রাজপথে আছে তাদের প্রত্যেকের প্রতি আমাদের ফেলোফিলিং রয়েছে। সবাইকে নিয়ে আমরা রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তুলতে চাই। তবে বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপিকে একটি বিষয় মনে রাখতে হবে, ছোট ছোট দলগুলোর বিশেষ কোনো সাপোর্ট নেই। সাপোর্ট দিয়ে কিভাবে তাদের আরও চাঙ্গা করা যায় সেই চেষ্টা বিএনপি কে করতে হবে।

যুগপৎ আন্দোলন প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারবিরোধী সমমনা রাজনৈতিক দলগুলোর মধ্যে বোঝাপড়া আছে। অনেক কর্মসূচি আছে যেগুলো প্রত্যেক দল তাদের মতো করে পালন করবে, আমরা আমাদের মতো করব। কিন্তু মূল দাবি অর্থাৎ এই সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের যে দাবি একই সঙ্গে রাষ্ট্রের যে সংস্কারের কথাগুলো রয়েছে সে দাবিগুলোতে আমরা একমত রয়েছি।

১২ দলীয় জোটের একজন প্রভাবশালী নেতা ঢাকাপ্রকাশ-কে বলেন, শুধু মাত্র জামায়াতে ইসলামীকে দোষারোপ করে লাভ নেই। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া যুগপৎ আন্দোলন কোন পথে অগ্রসর হবে তা কেউ জানেন না। মির্জা ফখরুল কে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যেভাবে নির্দেশনা দেবেন তিনি সেভাবেই আন্দোলনের গতিবিধি নির্ধারণ করবেন।

আরইউ/এএস

Header Ad

ইউরোপে ছড়িয়ে পড়েছে ইসরাইলবিরোধী বিক্ষোভ

ছবি: সংগৃহীত

এবার ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। মঙ্গলবার (৭ মে) নেদারল্যান্ডসের আমস্টারড্যাম বিশ্ববিদ্যালয়ের ১৪০ শিক্ষার্থীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়া গ্রিসের পার্লামেন্টের সামনে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ করেন সাধারণ মানুষ। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ।

এদিকে গ্রিসের রাজধানী এথেন্সের রাস্তায় নেমে আসেন শতশত মানুষ। দেশটির পার্লামেন্টের সামনে ইসরায়েলবিরোধী স্লোগান দেন তারা। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারশেল ছোড়ে আইনশৃঙ্খলা বাহিনী। আন্দোলনকারীরাও পুলিশের ওপর চড়াও হন। এতে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

অপরদিকে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে নতুন করে হামলা ও মানবিক সহায়তা বন্ধের খবর ছড়িয়ে পড়তেই ক্ষোভে ফুঁসে ওঠে প্যারিসের সাইন্স পো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় ইসরায়েলের সঙ্গে কাজ করে এমন স্থাগুলোর সঙ্গে ফ্রান্সের সম্পর্ক ছিন্ন করার দাবি জানান তারা।

একইদিন নেদারল্যান্ডসের আমস্টারড্যাম বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ক্যাম্প ভেঙে দেয় ডাচ পুলিশ। গ্রেফতার করা হয় অর্ধশত বিক্ষোভকারীকে। এছাড়া অস্ট্রিয়ার ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে প্রায় ২০টি তাঁবু গেড়ে বসেন বিক্ষোভকারীরা। ফিলিস্তিনদের সমর্থনে শান্তিপূর্ণ অবস্থান নেন তারা।

বিক্ষোভে উত্তাল স্পেনও। গাজায় হামলা বন্ধের পাশাপাশি তেল আবিবের সঙ্গে মাদ্রিদের সম্পর্ক ছিন্ন করার দাবি জানান কম্পুলটেন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলন হয়েছে ফিনল্যান্ড, ডেনমার্ক এমনকি অক্সফোর্ড, ক্যামব্রিজসহ যুক্তরাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়েও। গত ১৭ এপ্রিল ক্যাম্পাসে তাঁবু গেড়ে গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর দুই সপ্তাহ পেরিয়ে গেছে। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে। এই সময়ে ইসরায়েলকে সহায়তা বন্ধের দাবি জানাতে গিয়ে আটক হয়েছেন প্রায় আড়াই হাজার শিক্ষার্থী। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পরিণত হয়েছে রণক্ষেত্রে। তবুও দমে যাননি শিক্ষার্থীরা। পুলিশের দমন-পীড়ন, ধরপাকড় উপেক্ষা করে ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা।

নওগাঁয় বজ্রপাতে ধানকাটা শ্রমিকের মৃত্যু

ছবি: সংগৃহীত

নওগাঁর মান্দায় বজ্রপাতে বাবুল হোসেন (৩৫) নামে এক ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার নুরুল্লাবাদ ইউনিয়নের চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে এ দুর্ঘটনা ঘটে।

নিহত বাবুল চকহরিনারায়ণপুর গ্রামের দিলবর রহমানের ছেলে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকাল থেকে চকহরিনারায়ণপুর গ্রামের মাঠে ধানকাটার কাজ করছিলেন বাবুল হোসেন। দুপুরে সাড়ে ১২টার দিকে পশ্চিম আকাশ কালো মেঘে ঢেকে যায়। এ সময় হঠাৎ বজ্রপাতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাঁকে উদ্ধার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করেন।

মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিজয় কুমার রায় বলেন, ‘হাসপাতালে নেওয়ার আগেই শ্রমিক বাবুল হোসেনের মৃত্যু হয়েছে।’

মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী ঢাকাপ্রকাশকে বলেন, ‘পরিবারের কারো কোন অভিযোগ না থাকায় ময়না তদন্ত ছাড়াই আইনি প্রক্রিয়া শেষে নিহত বাবুল হোসেনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

ভারত-কানাডা দ্বন্দ্ব চরমে, পাল্টাপাল্টি হুঁশিয়ারি

ছবি: সংগৃহীত

শিখ নেতা হত্যাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ভারত-কানাডার দ্বন্দ্ব চরমে। বিশেষ গতকাল তিন ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করার পর এই দ্বন্দ্ব আরও চরম আকার ধারণ করে। কানাডা বেশ কয়েকমাস ধরে ভারতীয়দের ভিসা প্রদানের ক্ষেত্রেও কড়াকড়ি আরোপ করেছেন। অন্যদিকে ভারত প্রকাশে কানাডাকে হুমকি দিচ্ছে। তবে কানাডা সাফ জানিয়ে দিয়েছে তাদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে কারো কথা তারা শুনবে না।

জানা যায়, পাকিস্তানের বিরুদ্ধে এতদিন যে ভাষায় কথা বলেছে, সেই একই ভাষায় এবার কানাডাকে সতর্ক করেছে ভারত। প্রচ্ছন্ন হুমকির সুরে কানাডা সরকারকে ভারত সরকার বলেছে, সহিংসাতাকে উৎসবের অঙ্গ করা কিংবা তার মহিমা কীর্তন করা কোনো সভ্য সমাজের কাজ নয়। কানাডার মাটিতে শিখ সন্ত্রাসীদের বাড়বাড়ন্ত নিয়ে ভারতের বক্তব্য, গণতান্ত্রিক দেশ যারা আইনের শাসনকে মর্যাদা দেয়, তারা কখনই মতপ্রকাশের স্বাধীনতার নামে কট্টরপন্থীদের প্রশ্রয় দেয় না।

এইদিকে এই বিতর্কের সূত্রপাত, কানাডার মালটনে শিখদের নগর কীর্তনে একটি মূকনাট্যকে (ট্যাবলো) কেন্দ্র করে। সেখানে খালিস্তানপন্থীরা শোভাযাত্রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারাগারে শৃঙ্খলে বন্দিদশার প্রতিকৃতি বানিয়ে মুকনাট্য বের করে। এতে ভারত চরম ক্ষব্ধু হয়। তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখায় তারা। কিন্তু কানাডা এ ব্যাপারে নিশ্চুপ।এই ঘটনার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল সাংবাদিকদের বলেন, কানাডা সরকারের প্রতি অনুরোধ অপরাধী ও বিচ্ছিন্নতাবাদী শক্তিকে নিরাপদ আশ্রয় ও রাজনৈতিক মদত দেওয়া বন্ধ করা হোক।

বেশ কয়েকমাস আগে খুন হওয়া খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরকে হত্যার দায়ে অভিযুক্ত তিন ভারতীয় যুবককে গতকাল গ্রেফতার করে কানাডা পুলিশ। তাদের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি হত্যার মামলা দায়ের হয়েছে।

এ প্রসঙ্গে রণধীর জয়সওয়াল বলেন, আপনারা সকলেই জানেন, আমরা বারবার আমাদের উদ্বেগের কথা কানাডা সরকারকে জানিয়েছি। আমাদের দেশের রাজনৈতিক নেতাদের নিয়ে পুতুল বানিয়ে শোভাযাত্রা বন্ধ করা হোক। কিন্তু, সে দেশের সরকার বিচ্ছিন্নতাবাদী উগ্রপন্থীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

তিনি আরও বলেন, ২০২৩ সালে ভারতে আততায়ীদের হাতে নিহত এক প্রধানমন্ত্রীর খুন করার দৃশ্য তুলে ধরা হয়েছিল একটি মুকনাট্যে। শুধু তাই নয়, কানাডায় কাজ করা ভারতীয় দূতদের ছবি নিয়ে তারা রাস্তায় বের হয়। এতে তাদের প্রাণনাশের ভয় থাকে। তাতেও পদক্ষেপ নেয়নি কানাডা পুলিশ।

এ বছর এপ্রিলের শেষে বৈশাখী উৎসবে শিখদের জমায়েতে ভাষণ দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার ভাষণ চলাকালেই সমাবেশ থেকে খালিস্তানপন্থী স্লোগান উঠেছিল। তার পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়াদিল্লিতে নিয়োজিত কানাডার ডেপুটি হাইকমিশনারকে তলব করে সেই ঘটনার প্রতিবাদ জানায়। সূত্র : ভয়েস অব আমেরিকা

সর্বশেষ সংবাদ

ইউরোপে ছড়িয়ে পড়েছে ইসরাইলবিরোধী বিক্ষোভ
নওগাঁয় বজ্রপাতে ধানকাটা শ্রমিকের মৃত্যু
ভারত-কানাডা দ্বন্দ্ব চরমে, পাল্টাপাল্টি হুঁশিয়ারি
জামিন পেলেন না মিল্টন সমাদ্দার
চীনের আগে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী : হাছান মাহমুদ
গাজায় আরো এক গণকবরের সন্ধান, ৪৯ মরদেহ উদ্ধার
মংডুতে তুমুল সংঘর্ষ, টেকনাফ সীমান্তে ফের আতঙ্ক
ভারতে বেড়েছে মুসলিম, কমছে হিন্দুদের সংখ্যা: রিপোর্ট
নির্বাচনে হেরে গেলেন সাবেক কৃষিমন্ত্রী রাজ্জাকের খালাতো ও মামাতো ভাই
শুক্রবার টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী
'পুনর্জন্ম'র প্রযোজক রূহানের ঝুলন্ত মরদেহ উদ্ধার
নায়ক সোহেল চৌধুরী হত্যা: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক
২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট
পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত
সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ