রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

রাজউক: গ্রাহকের নথির সুরক্ষা কতদূর?

কোনোভাবেই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নথির সুরক্ষা নিশ্চিত করা যাচ্ছে না। নিয়মিত গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গায়েব হওয়া, ফাইল গায়েব হয়ে যাওয়ার ঘটনা ঘটেই যাচ্ছে। সম্প্রতি রেকর্ডরুমে থাকার কথা এমন ১৫০টি ফাইল কর্মচারীদের কক্ষ থেকে উদ্ধার করেছে রাজউকেরই ভ্রাম্যমান আদালত।

রাজউকে গ্রাহকদের নথি চুরি বা গায়েব হওয়া বন্ধ করতে সিস্টেম ডিজিটালাইজ করা হয়েছিল। কিন্তু তারপরও সম্প্রতি ৩০ হাজার গ্রাহকের নথি চুরি হয়েছে। এ অবস্থায় হাইকোর্টও ব্যাখ্যাও চেয়েছে রাজউকের কাছে।

এরও আগে বহুবার রাজউক থেকে নথি হারিয়েছে। অভিযোগ ছিল, রাজউকের ভেতরের একটি চক্রই এইসব নথি চুরি করে। সম্প্রতি কর্মচারীদের কক্ষ থেকে ১৫০টি ফাইল উদ্ধারের পর সেই অভিযোগ সত্যি প্রমাণিত হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টদের অভিযোগ, নথি গায়েব করে তারপর ভবন নির্মাণে অনিয়ম করা হয়। অনিয়ম করলেও রাজউকের কিছু বলার থাকে না। কারণ রাজউকের কাছে কোন প্রমাণ নাই। আর ভবন মালিক দাবি করেন যে প্ল্যান অনুযায়ীই তিনি নির্মাণকাজ করছেন।

অন্যদিকে, পূর্বাচল নতুন শহর প্রকল্পের যে ১৫০টি ফাইল উদ্ধার করা হয়েছে সেসব ফাইলের ক্ষেত্রে গ্রাহকদের হয়রানি করে ঘুষ চাওয়া হয়। ঘুষ না পাওয়া পর্যন্ত এসব ফাইল আর খুঁজে পাওয়া যায় না। কাঙ্ক্ষিত টাকা দিলে ফাইল পাওয়া যায়।

এমন অভিযোগ শতশত। নাম প্রকাশ না করার শর্তে পূর্বাচলের এক প্লট বরাদ্দপ্রাপ্ত ঢাকাপ্রকাশ-কে বলেন, লিজ দলিল করতে চেয়েছিলাম। কিন্তু রাজউক থেকে বলা হয় ফাইল খুঁজে পাওয়া যাচ্ছে না। কিন্তু যখন ঘুষ দিলাম তখন ঠিকই ফাইল পাওয়া গেল।

সংশ্লিষ্টরা জানান, নথি গায়েব হওয়ার ঘটনা নিয়মিত ঘটার কারণেই ২০১৯ সালে অনলাইনে সেবা দেওয়া শুরু করে রাজউক। কিন্তু অনলাইনে যাওয়ার পরই সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহকের নথি গায়েব হওয়ার ঘটনা ঘটে।

অনলাইনের নথি প্রিণ্ট করে সংরক্ষণ করবে রাজউক

রাজউকের সার্ভার থেকে গায়েব হওয়া গ্রাহকের ৩০ হাজার নথি উদ্ধার করার পর রাজউক চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা বলেন, এখন থেকে অনলাইনের তথ্য প্রিণ্ট করেও সংরক্ষণ করা হবে। পাশাপাশি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বস্ত করেন তিনি।

নথি গায়েব হওয়ার পর রাজউক জিডি করে নিশ্চুপ থাকার পর যখন বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলো তারপর ঘটনা তদন্তে রাজউকের সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), সাইবার পুলিশ ও কম্পিউটার কাউন্সিলও ‍যুক্ত হয়। এখনও এসব প্রতিষ্ঠান এ ব্যাপারে কাজ করছে জানান রাজউক চেয়ারম্যান।

এ প্রসঙ্গে রাজউক চেয়ারম্যান আরও জানান, তদন্তকারী সংস্থাগুলো প্রাথমিকভাবে জানিয়েছে সার্ভার হ্যাক করা হয়েছে। কিন্তু কারা করেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

রাজউকের ভেতরেই গড়ে উঠেছে শক্তিশালী চক্র

নথি গায়েবের ঘটনা একরকম নিয়মিত হলেও রাজউকের উর্ধ্বতন কর্তৃপক্ষ কেন জানি সবসময় নীরব থেকেছে বলেই অভিযোগ ভুক্তোভোগীদের। কোনো কারণে ঘটনা ফাঁস হয়ে গেলে তখন একটু নড়েচড়ে বসে। সংশ্লিষ্টদের অভিযোগ, এসব নথি গায়েবে রাজউকের ভেতরেই একটি চক্র গড়ে উঠেছে।

এক সঙ্গে ৩০ হাজার গ্রাহকের নথি গায়েব হওয়ার পরও রাজউক নীরবই ছিল। ঘটনার এক সপ্তাহ পার হয়ে গেলেও রাজউক ঘটনা তদন্তে কোনও তদন্ত কমিটিও করেনি। শুধু একটি জিডি করে চুপচাপ ছিল সংস্থাটি। অবশেষে হাইকোর্ট হস্তক্ষেপ করে।

অনলাইনেও নথি গায়েবের ঘটনায় নগরপরিকল্পনাবিদরা রাজউকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ করে বলছেন, যেকোন অনলাইন স্টোরেজের ক্ষেত্রে ব্যাকআপ থাকে। কিন্তু এক্ষেত্রে ব্যাকআপ নাই কেন?

সাধারণত নাথি গায়েবের বিষয়ে রাজউকের কেউই গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননা। সম্প্রতি ১৫০টি ফাইল কর্মচারীদের কক্ষ থেকে উদ্ধারে নেতৃত্ব দেন রাজউকের সদস্য (এস্টেট) মোহাম্মদ নূরুল ইসলাম। উদ্ধারের পর নূরুল ইসলাম বলেন, ফাইলগুলো রাজউকের অ্যানেক্স ভবন থেকে উদ্ধার করা হয়েছে। এসব ফাইল রেকর্ডরুমে রাখতে বলা হয়েছে।

জানা যায়, অ্যানেক্স ভবন থেকে এর আগেও ৭০টি ফাইল উদ্ধার করা হয়। রাজউকের তৎকালীন চেয়ারম্যান সুলতান আহমেদের নেতৃত্বে তখন অভিযান পরিচালিত হয়। এঘটনায় মোট নয়জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) মামলা হয়েছিল।

ওই মামলার এজহারে রাজউক উল্লেখ করে, নথির গতিবিধি খাতায় নিবন্ধন করা হয়নি এবং কাজ শেষে সেগুলো রেকর্ডরুমে না পাঠিয়ে সরিয়ে রাখেন আসামীরা। এছাড়া বিভিন্ন কর্মকর্তার সিল অবৈধভাবে তৈরি করে জালিয়াতির মাধ্যমে বেআইনিভবে ভুয়া নথি তৈরি ও লিজ দলিল সম্পাদন করে সরকারি সম্পত্তি আত্মসাতের চেষ্টা করা হয়েছিল।

জানতে চাইলে পরিবেশ ও নগর পরিকল্পনা নিয়ে কাজ করা সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান ঢাকাপ্রকাশ-কে বলেন, রাজউক থেকে নথি গায়েবের অনেক ঘটনা আগেও ঘটেছে। কিন্তু কোন ঘটনারই সুরাহা রাজউক করতে পারেনি বা করেনি।

আরইউ/এএস

Header Ad

সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

একজন হাজির পুরোনো ছবি । সংগৃহীত

হজ করতে গিয়ে সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। গতকাল ১৮ মে মো. মোস্তফা নামের এ হজযাত্রী মক্কায় মারা যান। তার পাসপোর্ট নম্বর-ইজি ০৭৪০৮৪৭।

এর আগে, গত ১৫ মে চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি একজন হজযাত্রী মারা যান। ওইদিন মো. আসাদুজ্জামান মদিনায় মৃত্যুবরণ করেন।

রোববার (১৯ মে) রাত ২টার হজ পোর্টালে আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

হজ ফ্লাইট শুরু হওয়ার পর গত রাত ২টা পর্যন্ত ২৮ হাজার ৭৬০ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ২৫ হাজার ১৩ জন। এখন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ৭২টি। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৫টি, সৌদি এয়ারলাইন্সের ২৩টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২০টি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৯ মে শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

সর্বশেষ তথ্য অনুযায়ী এখন পর্যন্ত ৮১ হাজার ৮৬২ জন হজযাত্রীর ভিসা হয়েছে। এবার বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন। সেই হিসাবে এখনো ৩ হাজার ৩৯৫ জন হজযাত্রীর ভিসা হয়নি।

এবার বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জন হজ করতে যাবেন।

 

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের আশঙ্কা

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের ১০ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১৯ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এ আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, খুলনা, কুমিল্লা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়বৃষ্টির এ প্রবণতা কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, রোববার সন্ধ্যার মধ্যে বয়ে যাওয়া তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, যা জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

আগামী পাঁচ দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (১৮ মে) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বয়ে যাওয়া তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময়ে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যার মধ্যে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময়ে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

 

সর্বশেষ সংবাদ

সৌদি আরবে আরও এক বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের আশঙ্কা
বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আভাস, যা জানাল আবহাওয়া অফিস
‘বিদেশ ভ্রমণের প্রলোভন দেখিয়ে নারী খেলোয়াড়দের ধর্ষণ করতো’
তথ্য দিতে ৩ জন মুখপাত্র নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক
আবারও বাড়ল সোনার দাম, কাল থেকে কার্যকর
যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক
টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম
প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা
সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু
হঠাৎ ডিবিতে মাওলানা মামুনুল হক
অভিমানে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা
ট্রোল কখনো পাত্তা দেই না : জেফার
পলাশবাড়ীতে চাচার ছুরিকাঘাতে ভাতিজির মৃত্যু
নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জন নিহত
সদস্যপদ ফিরে পেলেন জায়েদ খান, বাতিল হতে পারে নিপুণের
অস্থির ডিমের বাজার, প্রতি ডজনে বেড়েছে ৩০ টাকা
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ের আঘাতে ৭ জনের মৃত্যু
জিয়াউর রহমান বাকশালের সদস্য হয়েছিলেন: ওবায়দুল কাদের