শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

আয়-ব্যয় ভারসাম্যহীন, বাড়ছে দুশ্চিন্তা

নিত্যপণ্যের দাম বাড়ার কারণে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। বাজার বিশ্লেষণ করে দেখো গেছে একটি পরিবারের প্রতি মাসে যেসব পণ্য কেনার প্রয়োজন হয় তার প্রায় প্রতিটি পণ্যের দামই গত তিন মাসে বেড়েছে। ফলে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষদের পড়তে হচ্ছে সংকটে। বাড়তি খরচ মেটাতে অনেকেই লাগাম টানতে হচ্ছে বাজার খরচে। কিন্তু তাতে কি পরিত্রাণ মিলবে?

হাশেম সাহেব মতিঝিলের একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। মাসিক আয় ৪৫ হাজার টাকা। এক ছেলে অষ্টম শ্রেণিতে পড়ে। স্ত্রী-সন্তানকে নিয়ে থাকেন মিরপুরের ভাড়া বাসায়। তার কাছে মাসিক বাজার খরচের হিসাব জানতে চাইলে একটি হিসেবের তালিকা ধরিয়ে দেন। এতে দেখা যায় স্বাভাবিকভাবে এতদিন ধরে প্রতি মাসে তিনি যেসব পণ্য কিনতেন, বর্তমান বাজার দর অনুসারে এর পরিমান ২৩ হাজার ৩২৩ টাকা। অথচ ছয় মাস আগে এই খরচ ছিল ১৫ হাজারের মধ্যে।



এ খরচের সঙ্গে আছে বাড়িভাড়া ১৮ হাজার টাকা, ইন্টারনেট বিল, পত্রিকার বিল, ডিস বিল, বুয়ার বেতন। এ ছাড়া ছেলের পড়াশুনা ও অন্যান্য খরচ প্রায় ১০ হাজার টাকা। আছে ডাক্তার, পোশাক পরিচ্ছেদের খরচ ও অফিসের যাতায়াত খরচ তো আছেই। হাশেম সাহেব আক্ষেপ করে বলেন, খরচ যে হারে বেড়েছে আয় তো বাড়েনি। আগে তো কোনো রকম চলে যেত। এখন কোন খরচ কমাব ভেবে পাচ্ছি না।

আবুল বাশার একটি কলেজের সিনিয়র শিক্ষক। তার মাসে আয় ৩০ হাজার টাকা। তিনি জানান, যে হারে নিত্যপণ্যের দাম বেড়েছে তাতে চলা খুবই কষ্টকর হয়ে পড়েছে। করোনার সময় কলেজ বন্ধ ছিল। তখন ঠিকমতো বেতন হতো না। এখন করোনা নেই, কিন্তু দ্রব্যমূল্যের বাজার যে অবস্থায় পৌঁছেছে তাতে তো জীবনযাপন আরও কঠিন হয়ে পড়েছে। খরচের লাগাম তো আর টানা যায় না।

 

তিন মাসে বাজার দরের পার্থক্য

 

 

পণ্যের নাম

আগের দর

বর্তমান দর

চাল (কেজি)

৫৬

৭০

ডাল (কেজি)

১১০

১৩০

তেল (লিটার)

১৪০

১৯৮

মুরগি (কেজি)

২৫০

৩১০

গরু (কেজি)

৫৫০

৭০০

মরিচ গুড়া (কেজি)

২৩৫

৪৭০

হলুদ গুড়া (কেজি)

৩৭০

৪০০

আদা (কেজি)

৮০

১১০

রসুন (কেজি)

১৪০

১৮০

১০

পেঁয়াজ (কেজি)

২৫

৪০

১১

আটা (২ কেজি)

৬৫

১১৫

১২

ডিম (ডজন)

৯০

১৩০

১৩

গুড়া দুধ (৫০০ গ্রাম)

২৫০

৩৫০

১৪

গায়ের সাবান

৫০

৬৫

১৫

কাপর কাচার সাবান

২০

২৭

১৬

গুড়া সাবান

১২০

১৫০

১৭

টুথপেস্ট

১১০

১৩০

১৮

টয়লেট পেপার

২৫

৩০

১৯

হারপিক

১২৫

১৩৫

২০

মাজনি

২০

২৫

২১

ভিমবার

৬৪

৭০

২২

ঘড়ির ব্যাটারি

১৫

১৮

 

করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হবার পর থেকেই নিত্যপণ্যের দাম বাড়ছে। এই দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বৈশ্বিক পরিস্থিতির কথা বলছে। সরকারের পক্ষ থেকে টিসিবির মাধ্যমে পণ্য বিক্রিসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। কিন্তু কার্যত যা হচ্ছে তা হলো খাদ্যপণ্যের দাম নিয়ে আলোচনা হচ্ছে নিয়ন্ত্রণেরও চেষ্টা হচ্ছে। কিন্তু একটি পরিবারে প্রতিদিন আরও কিছু ব্যবহার্য্য পণ্য আছে যেগুলোর প্রতিটিরই দাম বেড়েছে গত ছয় মাসে। ফলে শুধু খাদ্যপণ্যই নয় বেড়েছে একটি মানুষের দৈনন্দিন জীবনে যাত্রার সামগ্রিক খরচ।

রাজধানীর সবুজবাগ এলাকার এক দোকানি লিয়াকত হোসেনের দোকানে গেলে দেখা যায় অনেক ক্রেতার ভিড়। ক্রেতারা বিভিন্ন পণ্য কিনছে আর হাপিত্যেশ করছে। এত দাম বাড়ল। কীভাবে চলবে। এসব। লিয়াকত জানান, কিছু দিন আগেও ১০০ টাকা ডজন ডিম বিক্রি করেছি। এখন ১২০ টাকা। প্যকেট আটা ব্র্যান্ড ভেদে দাম ছিল ৬০-৬৫ টাকা। ঈদের আগে ছিল ৯০ টাকা। এখন ১১০ টাকা। আগামী সপ্তাহে হবে ১১৫ টাকা। লিয়াকত বলেন, সবাই শুধু কাঁচা বাজারের কথা বলে। কাাঁচা বাজার ছাড়াও তো অনেক জিনিস লাগে প্রতিদিন। এগুলোর প্রত্যেকটার দামই বেড়েছে। আমাদের তো কিছু করার নেই। কিন্তু মানুষের অবস্থা কি তা তো বুঝতে পারছি। আমাদেরও তো কিনে খেতে হয়। আমরা কীভাবে চলব।

 

    একটি মধ্যবিত্ত পরিবারের এক মাসের আনুমানিক বাজার খরচ

 

পণ্যের নাম

পরিমান

দর

চাল (মিনকেট৫০ কেজি)

৩১৫০

৩৪০০

ডাল (২ কেজি)

২০০

২৬০

তেল(৫ লিটার)

৭০০

৯৯০

মাছ

৪০০০

৬০০০

মুরগি

২৪০০

৩০০০

গরু

১৬৫০

২১০০

মরিচ গুড়া (আধা কেজি)

১১৭

২৩৫

হলুদ গুড়া(কেজি)

১১৭

২৩৫

আদা (কেজি)

           ১০০

১৪০

১০

রসুন(কেজি)

১৪০

১৮০

১১

পেঁয়াজ

১২৫

২০০

১২

আটা

১৯৫

৩৩০

১৩

লবন

৩৫

৩৫

১৪

ডিম (ডজন)

৮১০

১০৮৩

১৫

মুড়ি

৭০

৭০

১৬

চানাচুর

৬৫

১২০

১৭

চা

২০০

২০০

১৮

গুড়া দুধ

৫০০

৭০০

১৯

গায়ের সাবান

১৩৫

১৯৫

২০

কাপর কাচার সাবান

১২০

১৬২

২১

গুড়া সাবান

২০০

৩০০

২২

টুথপেষ্ট

১১০

১৫০

২৩

টয়লেট পেপার

২৪০

৩৬০

২৪

হারপিক

১২৫

১৩৫

২৫

মাজনি

৬০

৭৫

২৬

ভিমবার বড়

৩২০

৩৫০

২৭

ঘড়ির ব্যাটারি

৪৫

৫৪

      মোট                                       ১৬, ৪২৯

২০, ৯৫৯

 

লিয়াকত আরও জানান, গত তিন মাসে ডাল বেড়েছে ৩০ টাকা, গুড়া মরিচ কেজিতে ৪০ টাকা, গুড়া হলুদে ৩০ টাকা, জিরায় ৩০ টাকা। আর তেলে তো জানেনই। তেল নিয়ে কতকিছু হয়ে গেল। এগুলো ছাড়া কি একটি পরিবারে রান্না চলে? সকালের ঘুম থেকে জেগে যে টুথপেস্ট ব্যবহার করেন সেটার দামও তো বেড়েছে ৩০ টাকা। টয়লেট পেপার, গায়ে মাখার সাবানে ১৫ টাকা, কাপড় কাচার সাবানে ৭ টাকা, কাপড় কাচার ডিটারজেন্ট পাওডারে ৩০ টাকা বেড়েছে। এ ছাড়া কিচেন ‌ন্যাপকিনে ২৫ টাকা, মাজনি ৫ টাকা, ভিমবার ৭ টাকা বেড়েছে।

হারপিক টয়লেট ক্লিনার এর দামেও ১০ টাকা বেড়েছে। টয়লেট পেপার ছাড়া তো এখন চলে না। সেটার দাও বেড়েছে ৫ টাকা। ফুল ঝাড়ু যেটা প্রতিটি ঘরেই থাকে তার দামও বেড়েছে ২০ টাকা।

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির ধারা থেকে বাদ যায়নি ইউটিলিটি বিলের বাড়তি খরচ। এলপিজি গ্যসের দাম করোনাকালে ছিল এক হাজার টাকার মধ্যে। এরপর বেশ কয়েকদফা দাম বাড়িয়ে কমিয়ে বর্তমানে ১৪৫০ টাকা। এদিকে বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, পানির দাম ২০ শতাংশ বাড়নোর প্রস্তাব, গ্যাসের দাম ১০০ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করা আছে। প্রস্তাব অনুসারে এই সেবাখাতের দাম বাড়লে জীবনযাত্রার ব্যয় কোথায় গিয়ে ঠেকবে তা ধারণা করা কঠিন। শিশু খাদ্যের দাম ৪০০ গ্রামের দুধের দাম এক সপ্তাহের ব্যবধানে ৫০ টাকা বেড়েছে যা আগে ছিল ৮৭৫ টাকা।

বাজার বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে যে সংকটে আছে তা থেকে মুক্তি দিতে না পারলে আরও সংকট তৈরি হবে। তাই বাজার মনিটরিংয়ে সরকারকে কার্যকর ব্যবস্থা নিতে হবে। বাজার সিন্ডিকেট ভাঙতে হবে৷
জাতিসংঘ উন্নয়ন প্রোগ্রামের (ইএনডিপি) কান্ট্রি ইকনোমিস্ট ড. নাজনীন আহমেদ বলেন, ঊর্ধ্বগতি ঠেকানো যাবে দুইভাবে। ভর্তূকি দিয়ে ও ভোক্তা পর্যায়ে। ভোক্তা পর্যায়ে টিসিবিসহ বিভিন্নভাবে নিত্যপণ্যের সরবরাহ বাড়াতে হবে। দরিদ্র ও অতি দরিদ্রদের জন্য ভোজ্যতেলও খাদ্য সহায়তার অংশ হিসেবে বাড়াতে হবে।

আসন্ন বাজেটে দ্রব্যমূল্যের লাগাম টানার জন্য ভর্তুকি দিতে হবে উল্লেখ করে ড. নাজনীন আহমেদ বলেন, কৃষি উৎপাদনে জোর নজর দিতে হবে। সেচে যাতে কোনো অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। দরিদ্রদের জন্যই এই ভর্তুকি দিতে হবে।

ড. নাজনীন আহমেদ আরও বলেন, সাধারণ মানুষের দৈনিন্দিন ব্যয় বৃদ্ধির তালিকার লাগাম টানার জন্য মজুতদারের বিরুদ্ধে কঠোর হতে হবে। কোনোক্রমেই যাতে তারা বেশি মুনাফার লোভে এ কাজটা করতে না পারে। তাহলে কিছুটা হলেও সহনীয় থাকতে পারে ব্যয় বৃদ্ধির তালিকা।
বাজার গবেষণা পদ্ধতি কি আমাদের আছে? থাকলে কতটা কার্যকর? না থাকলে এটা দরকার কি না।

ড. নাজনীন আহমেদ বলেন, সরকারি প্রতিষ্ঠান বিআইডিএস, পরিসংখ্যান ব্যুরো বাজার গবেষণা করে থাকে। কিন্তু তথ্যের বড়ই সংকট। তাই তথ্য সংগ্রহে দক্ষ জনশক্তির দরকার। আরও গবেষণার জোগান দিতে হবে।

অপরদিকে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব এর সভাপতি গোলাম রহমান নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে সম্ভব না হওয়া কারণ সম্পর্কে বলেন, যে সব কারণে বাজারে অস্থিরতা তা অনেক কারণে নিয়ন্ত্রণে নেই সরকারের। কারণ আন্তজাতিক বাজারে কারো পক্ষে নিয়ন্ত্রণে যাওয়ার সুযোগ নেই। তবে বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে সরকারকে। সহনশীল থাকতে হবে ব্যবসায়ীদের। অতি মুনাফার লোভ পরিহার করতে হবে।  

ক্যাব বাজার নিয়ে গবেষণা করে না। তবে বাজার থেকে তথ্য সংগ্রহ করে বছর শেষে কোন কোন পণ্যের দাম বাড়ে ও কমে তা সবাইকে জানানো হয় বলে জানান গোলাম রহমান।

গোলাম রহমান বলেন, আগামী বাজেটে নতুন করে কোনো ধরনের পণ্যে কোনো শুল্ক কর আরোপ করা যাবে না। বাজাটে শুল্কের হার সহনীয় পর্যায়ে রাখতে হবে। তবে বিলাসী পণ্যের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না, এক্ষেত্রে বাড়াতে হবে।  

 
Header Ad

টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই

বজ্রপাতে নিহত দুই ভাই। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কালিহাতীতে মাঠে ধান কাটতে এসে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) সকাল ৯ টার দিকে উপজেলার বীর বাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- আফজাল হোসেন ও আমির হোসেন। তারা রংপুর জেলার উপজেলার চকদফরপুর গ্রামের বাসিন্দা। তারা সম্পর্কে আপন খালাতো ভাই।

স্থানীয়রা জানান, গত এক সপ্তাহ ধরে উপজেলার আউলিয়াবাদ বাজারে ঘর ভাড়া নিয়ে সেখানে থেকে আশপাশের বিভিন্ন এলাকায় ধান কাটার কাজ করতো। শনিবার (১৮ মে) ভোরে বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ী গ্রামের হযরত আলীর ধান ক্ষেতে তারা ৬ জন শ্রমিক ধান কাটছিল। এসময় বৃষ্টি শুরু হলে ধান ক্ষেত থেকে দৌড়ে বাড়িতে যাওয়ার সময় আফজাল ও আমীরের ওপর বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়।

বীরবাসিন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন জানান, সকালে কয়েকজন শ্রমিক হযরত আলীর ক্ষেতে ধান কাটতে যান। এসময় গুড়িগুড়ি বৃষ্টি সাথে বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু হয়। আহত হন আরো চারজন। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

কালিহাতী থানার উপ-পরিদর্শক (এসআই) রাজীব জানান, আইনি প্রক্রিয়া শেষে তাদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহাদাত হুসাইন জানান, ওই দুই শ্রমিকের মৃত্যুর খবর জেনেছি। তাদের আর্থিক সহযোগিতা করাসহ মরদেহ স্বজনদের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি হলো ১১ কোটি টাকায়

লিওনেল মেসি এবং সেই ঐতিহাসিক ন্যাপকিন। ছবি: সংগৃহীত

লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার প্রথম চুক্তি হয়েছিল যে ন্যাপকিন পেপারে, সেটা অবশেষে বিক্রি হলো নিলামে। ধারণা করা হয়েছিল এর দাম ৬ উঠতে পারে লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত।

তবে বিক্রির বেলায় দেখা গেল প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে। শুক্রবার ন্যাপকিন পেপারটি নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা) বিক্রি হয়েছে। নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার।

লিওনেল মেসি এবং সেই ঐতিহাসিক ন্যাপকিন। ছবি: সংগৃহীত

ব্রিটিশ নিলাম হাউস বোনহামসে নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামে ন্যাপকিন পেপারের ভিত্তিমূল্য ছিল ৩ লাখ ডলার। ধারণা চেয়েও বেশি দামে বিক্রি হয়েছে এই নেপকিন পেপারটি।

আর্জেন্টাইন এজেন্ট হোরাশিও গ্যাগিওলি প্রথমে মেসির নাম সুপারিশ করেছিলেন। তার উপস্থিতিতে ন্যাপকিন পেপারে এই চুক্তি সম্পন্ন হয়। বোনহামস জানিয়েছে, ন্যাপকিন পেপারটি গ্যাগিওলির কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। এটি নিলামে যে দামে বিক্রি হয়েছে, সেখান থেকে একটি অংশ অনলাইন নিলামের প্রশাসনিক ফি হিসেবে দিতে হবে—এটি ‘ক্রেতার প্রিমিয়াম’।

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার। বার্সার সঙ্গে মেসির প্রথম চুক্তিপত্র হিসেবে এই ন্যাপকিন পেপারকে বিবেচনা করা হয়।

১৩ বছর বয়সী মেসি এই ন্যাপকিন পেপারে বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ২০০০ সালের সেপ্টেম্বরে ট্রায়ালের জন্য পরিবারের সঙ্গে বার্সেলোনায় যান মেসি। সঙ্গে ছিলেন দুই আর্জেন্টাইন প্রতিনিধি ফাবিয়ান সোলদিনি ও মার্তিন মনতেরো এবং গাজ্জোলি। ট্রায়ালে সবাইকে চমকে দেন মেসি। তাই চুক্তির আশা নিয়ে রোসারিওতে ফেরে তার পরিবার।

সেই সময়ের বার্সেলোনা সভাপতি হুয়ান গাসপার্ত অবশ্য হরমোনজনিত সমস্যায় ভোগা ১৩ বছর বয়সী একটি ছেলের সঙ্গে চুক্তিতে যাওয়া ঝুঁকিপূর্ণ মনে করেছিলেন। তাকে রাজি করানোর জন্য বার্সেলোনার তখনকার টেকনিক্যাল সেক্রেটারি কার্লো রেক্সাসকে চাপ দেন গাজ্জোলি ও মিনগেলা। শেষ পর্যন্ত চুক্তির কথা লেখা হয়েছিল ওই ন্যাপকিন পেপারে।

এবার রাজধানীর ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন

ছবি: সংগৃহীত

কারওয়ান বাজারে একটি হোটেলের পঞ্চম তলায় আগুন লাগার রেশ কাটতে না কাটতেই এবার রাজধানীর ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের শাখায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে।

আজ (শনিবার) সকাল ১০টা ৪০ মিনিটে আগুন লাগার সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, ধোলাইখালে একটি চারতলা ভবনের দ্বিতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি পরিমাণ জানা যায়নি‌। এছাড়া আগুনে হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি।

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই
মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি হলো ১১ কোটি টাকায়
এবার রাজধানীর ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন
কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে
গুঁড়ি গুঁড়ি বৃষ্টি-বাতাসে রাজধানীতে স্বস্তি
সাতক্ষীরায় ট্রাক উল্টে প্রাণ গেল দুই শ্রমিকের, আহত ১১
রাজধানীর কারওয়ান বাজারে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
ভাঙা হাত নিয়েই ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ঐশ্বরিয়া
ঢাকাসহ ৬ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস, কমবে তাপপ্রবাহ
আচরণবিধি লঙ্ঘন: আ.লীগ নেতাকে জরিমানা, ৭ ডেগ খিচুড়ি জব্দ
সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
যমজ ২ বোনকে হাতুড়ি দিয়ে পেটালেন ছাত্রলীগ নেতা
যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস
কেএনএফের নারী শাখার সমন্বয়ক আকিম বম গ্রেপ্তার
সবচেয়ে দক্ষ প্রশাসকের নাম শেখ হাসিনা : ওবায়দুল কাদের
দুধ দিয়ে গোসল করানো হলো মুক্ত নাবিক সাব্বিরকে, পরিবারে বইছে খুশির জোয়ার
ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা
গোবিন্দগঞ্জে বিয়ের প্রলোভনে ধর্ষণের ঘটনায় যুবক গ্রেফতার
গাজীপুরের কালীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় চালকসহ দুইজনের মৃত্যু