বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ডিজেল ও কেরোসিনের নতুন দাম নির্ধারণ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে কিছুটা কমে এসেছে জালানি তেলের দাম। বিশ্ববাজারগুলোর সঙ্গে তাই সমন্বয় করে দেশের বাজারে ডিজেল ও কেরোসিনের নতুন দাম নির্ধারণ করেছে সরকার।

রোববার (৩০ জুন) সন্ধ্যায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের দাম ১ টাকা কমিয়ে ১০৬ টাকা ৭৫ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা এর আগে ছিল ১০৭ টাকা ৭৫ পয়সা।

এ ছাড়া লিটারপ্রতি পেট্রোলের বিদ্যমান দাম ১২৭ টাকা এবং অকটেনের দাম ১৩১ টাকা অপরিবর্তিত রয়েছে। নতুন দাম ১ জুলাই থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, সরকার গত মার্চ মাস থেকে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে। এরই ধারাবাহিকতায় নতুন দাম নির্ধারণ করা হলো।

Header Ad

দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮

ফাইল ছবি

সৌদি আরব থেকে পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি। এ বছর হজে গিয়ে এখন পর্যন্ত বাংলাদেশি হাজির মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ জনে।

বুধবার (৩ জুলাই) ভোরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

বুলেটিনে বলা হয়, পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৪৩ হাজার ৮৩ জন হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ১০৯টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৪১টি, সৌদি এয়ারলাইনস ৪২টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এদিকে চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৮ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৪৫ জন এবং নারী ১৩ জন। তাদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় চারজন, মিনায় ছয়জন ও জেদ্দায় দুইজন মারা গেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

এদিকে, চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ড মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৫৮ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৪১ জন হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে সবার পরিচয় প্রকাশ করেছে হজ পোর্টাল।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না। মক্কায় হজ যাত্রী মারা গেলে মসজিদুল হারামে নামাজে জানাজা হয়।

আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার হুমকি পাকিস্তানের

ছবি: সংগৃহীত

প্রতিবেশী দেশ আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান। সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন সামরিক অভিযানের অংশ হিসেবে আফগানিস্তানের বিরুদ্ধে পাকিস্তান হামলা চালিয়ে যাবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

মঙ্গলবার (২ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ আরও বলেছেন, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী এবং বেসামরিক নাগরিকদেরকে লক্ষ্যবস্তু করে যেসব সন্ত্রাসী দল হামলা চালাচ্ছে বলে ইসলামাবাদ অভিযোগ করে আসছে, তাদের ওপর এই বিমান হামলা করা হচ্ছে।

এর আগে, পাকিস্তানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই বছরের মার্চ মাসে প্রতিবেশী দেশটিতে এমন একটি হামলার কথা স্বীকার করেছিলেন। আফগানিস্তানের তালেবান সরকার এই হামলাকে তাদের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে বর্ণনা করেছে।

খাজা আসিফ বলেছেন, ‘এটা ঠিক যে, আমরা আফগানিস্তানে অভিযান চালিয়ে যাচ্ছি এবং আমরা তা চালিয়ে যাব। আমরা তাদের কেক এবং পেস্ট্রি খেতে দেব না। যদি আক্রমণ করা হয়, আমরা পাল্টা আক্রমণ করব।’

পাকিস্তানের এই প্রতিরক্ষামন্ত্রী হামলার বৈধতা নিয়ে শঙ্কাও উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, পাকিস্তান আসন্ন হামলার বিষয়ে তালেবানকে আগে থেকে কিছুই জানায় না। তার ভাষায়: ‘এটি বিস্ময়ের উপাদানটি দূর করবে। কেন আমরা তাদের বলব, ‘প্রস্তুত হও, আমরা আসছি’?’

তালেবান বলেছে, এই ধরনের বক্তব্য ‘দায়িত্বজ্ঞানহীন’। একইসঙ্গে আন্তঃসীমান্ত হামলার ‘পরিণাম’ ভোগ করতে হবে বলেও পাকিস্তানকে সতর্ক করেছে তারা।

২০২১ সালে সশস্ত্র গোষ্ঠী তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে উত্তেজনা বাড়ছে। পাকিস্তান অভিযোগ করে থাকে, পাকিস্তানি তালেবান বা টিটিপি নামে তালেবানের একটি দলের আফগানিস্তানে আশ্রয়স্থল রয়েছে।

খাজা আসিফ বলেছেন, ‘আফগানিস্তান টিটিপির বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনিচ্ছুক। তারা যাতে পাকিস্তানে হামলা চালাতে আফগান ভূখণ্ড ব্যবহার না করে সে বিষয়ে আমাদের অনুরোধ সত্ত্বেও।’

পাকিস্তান সম্প্রতি ক্রমবর্ধমান সহিংসতা এবং সন্ত্রাসী হামলা দমনের লক্ষ্যে একটি নতুন সামরিক অভিযান চালানোর ঘোষণা কথা করেছে। এই অভিযানে প্রধানত পাকিস্তানের অভ্যন্তরে সক্রিয় গোষ্ঠীগুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ করবে সামরিক বাহিনী।

সমালোচকদের পাশাপাশি দেশটির শেহবাজ সরকারের অভ্যন্তরে কিছু সূত্র ইঙ্গিত দিয়েছে, বেইজিংয়ের চাপের পরে নতুন এই সামরিক অপারেশন শুরু করা হয়েছে। মূলত পাকিস্তানে অবস্থানরত চীনের ২৯ হাজার নাগরিকের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন বেইজিং।

বিপুল সংখ্যক এই চীনা নাগরিকদের মধ্যে ২৫০০ জন চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর প্রকল্পে কাজ করছেন। এটি চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ।

চলতি বছরের মার্চ মাসে উত্তর-পশ্চিম পাকিস্তানে একটি পানিবিদ্যুৎ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। এতে পাঁচ চীনা প্রকৌশলী নিহত হন।

পাকিস্তানের সামরিক বাহিনী জানায়, হামলাটি চালানোর বিষয়ে প্রতিবেশী আফগানিস্তানে পরিকল্পনা করা হয়েছিল এবং আত্মঘাতী হামলা চালানো ব্যক্তিটিও একজন আফগান নাগরিক।

তবে সাম্প্রতিকতম সামরিক অভিযানগুলো চীনের চাপের কারণে হয়েছে বলে যে গুঞ্জন রয়েছে তা অস্বীকার করেছেন খাজা আসিফ। তবে তিনি বলেছেন, এই অভিযানগুলোর মাধ্যমে পাকিস্তানে চীনা প্রকল্প এবং চীনা নাগরিকদের নিরাপত্তার বিরুদ্ধে হুমকি মোকাবিলা করবে তার দেশ।

কোপার কোয়ার্টার ফাইনাল শেষ ভিনির

ছবি: সংগৃহীত

তিন ম্যাচে দুই ড্র নিয়ে অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে কোপা আমেরিকার শেষ আট নিশ্চিত করলো ব্রাজিল। ৪ তারকার নিষেধাজ্ঞার ঝুঁকি নিয়ে কলম্বিয়ার বিপক্ষে আজ (বুধবার) মাঠে নেমেছিল নয়বারের চ্যাম্পিয়নরা। যে তালিকায় ছিলেন দলের সেরা তারকা ভিনিসিয়ুস জুনিয়রের নামটাও। ম্যাচের ৭ মিনিটের মাথায় শঙ্কাটাই সত্যি হয়ে এলো ব্রাজিল ভক্তদের জন্য। টানা দুই ম্যাচ হলুদ কার্ড হজম করে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন ব্রাজিলিয়ান নাম্বার সেভেন। কোপার নকআউট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে তাই রিয়াল মাদ্রিদের এই তারকাকে ছাড়াই পরিকল্পনা সাজাতে হবে কোচ দোরিভাল জুনিয়রকে।

আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে ৮৩ মিনিটে হলুদকার্ড দেখেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। প্যারাগুয়ের বিপক্ষে সেই ম্যাচে শুধু ভিনিই না, কার্ড দেখেছেন এডার মিলিটাও, ভেন্ডেল ও লুকাস পাকেতার মতো তারকারা। এমনকি কোয়ার্টার ফাইনালে তাদের নিরাপদে রাখতে এই ম্যাচে খেলানো হবে কিনা সেটা নিয়েও প্রশ্ন শুনতে হয়েছিল ব্রাজিলের কোচ দোরিভাল জুনিয়রকে।

কোচের বক্তব্য অবশ্য ছিল পরিষ্কার। ম্যাচর জয়ের জন্য সেরা একাদশকেই আঠে নামানোর পক্ষে ছিলেন তিনি। সেটাই করেছেন কলম্বিয়ার বিপক্ষে। যদিও এতে ফলাফল এখন পর্যন্ত দোরিভালের পক্ষে যায়নি। ৭ মিনিটের সেই ফাউলে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছেন ভিনিসিয়ুস। ম্যাচের ফলাফল বিবেচনাতেও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই ব্রাজিল।

১-১ গোলের ড্রতে শেষ পর্যন্ত ম্যাচের ইতি ঘটেছে। ডি গ্রুপ থেকে রানারআপ হয়ে কোয়ার্টারে যাচ্ছে তারা। যেখানে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।

কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র-টা তাই কিছুটা ব্যাকফুটে ঠেলে দিয়েছে ব্রাজিলকে। ডি গ্রুপ থেকে রানারআপ হয়ে কোয়ার্টারে যাচ্ছে তারা। যেখানে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।

মার্সেলো বিয়েলসার অধীনে রীতিমত অপ্রতিরোধ্য এক দল হয়ে উঠেছে উরুগুয়ে। ২০২২ সালের বিশ্বকাপের পর উরুগুয়ের দায়িত্ব নিয়ে তারুণ্যনির্ভর এক দল গড়েন ক্ষ্যাপাটে কোচ বিয়েলসা।

২০২২ সালে বিশ্বকাপের পরেই অস্কার তাবারেজের বদলে উরুগুয়ের কোচ হন আর্জেন্টাইন কোচ বিয়েলসা। দুর্দান্ত ফুটবলীয় মেধার কারণে যিনি কোচদের কোচ হিসেবেও পরিচিত। দায়িত্ব নিয়েই উরুগুয়েকে বদলে দিয়েছেন এই মাস্টারমাইন্ড। তারুণ্যনির্ভর দলটা বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচেও হারিয়েছিল ব্রাজিলকে। তাদের হাত থেকে রেহাই পায়নি আর্জেন্টিনাও। ভিনিসিয়ুস জুনিয়রকে ছাড়া বিয়েলসার দলের বিপক্ষে কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে ব্রাজিলের জন্য।

 

সর্বশেষ সংবাদ

দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮
আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার হুমকি পাকিস্তানের
কোপার কোয়ার্টার ফাইনাল শেষ ভিনির
কোপার শেষ আট নিশ্চিত করলো ব্রাজিল
দুপুরে ১৭ জেলায় ঝড়ের আভাস
রাফায় ২ মাসে ৯০০ হামাস যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
হাসপাতালে নবজাতককে রেখে পালালেন তরুণী
লবণ দেওয়া চামড়ার ৯০ শতাংশ বিক্রি, ক্ষতের দাগে নষ্ট ১০ শতাংশ
অপু বিশ্বাসকে কড়া হুঁশিয়ারি বুবলীর
ইসরায়েল-আমেরিকা-ব্রিটেনের চার জাহাজে হামলার দাবি হুথির
দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি
বন্যার শঙ্কা, প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী
ভারতে ধর্মীয় সমাবেশে পদদলনে নিহতের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে
কার্ড প্রকাশ, বিয়ের পিঁড়িতে বসছেন দিঘী!
টাঙ্গাইলে নিখোঁজের ৪ দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার
দাতাগোষ্ঠীর থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী
১১ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
চুয়াডাঙ্গায় ইটভাটা শ্রমিকের মরদেহ নিয়ে বিক্ষোভ
ঢাকায় কয়েকদিনের টানা বর্ষণে বেড়েছে মানুষের ভোগান্তি
ক্ষমা চেয়ে অঝোরে কাঁদলেন রোনালদো, বললেন ‘এটাই ফুটবল’