শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মেট্রোরেল-১ নির্মাণ কাজ শুরু জুলাইয়ে

রাজধানী ঢাকাকে যানজটমুক্ত করতে সরকারের নানান পদক্ষেপের অন্যতম একটি হচ্ছে মেট্রোরেল প্রকল্প। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমেটেডের অধীনে রাজধানী জুড়ে যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনে নির্মাণ করা হচ্ছে মেট্রোরেল। অগ্রাধিকার ভিত্তিতে কাজ শেষ করতে মেট্রোরেলের চারটি রুটকে অর্ন্তভুক্ত করা হয়েছে ফাস্ট ট্র্যাক প্রকল্পে। তারপরও মেট্রোরেলের নতুন রুটগুলোর নির্মাণ কাজে দেখা দিয়েছে ধীর গতি।

ফাস্ট ট্র্যাক প্রকল্পভুক্ত মেট্রোরেল লাইন-১ এর কাজ আটকে আছে চার কারণে। ফাস্ট ট্র্যাক প্রকল্পের মনিটরিং টাস্ক ফোর্স এর ১৬তম সভায় এমন তথ্যই উঠে এসেছে।

অবশ্য মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, সংকটগুলো আপাতত দূর হয়ে গেছে। আগামী জুলাই মাসে মেট্রোরেল লাইন-১ এর কাজ শুরু হবে। ২০২৬ সালের ডিসেম্বরে এই লাইনটি জনসাধারণের চলাচলের জন্য চালু করে দেওয়া হবে-এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

ডিএমটিসিএল এর আওতায় বাস্তবায়নাধীন চারটি ফাস্ট ট্র্যাক প্রকল্পের কাজের সর্বশেষ অগ্রগতি ও ফাস্ট ট্যাক প্রকল্পের মনিটরিং কমিটির ১৪ ও ১৫তম সভার সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি জানতে গত মাসে বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকের কার্যপত্রে উল্লেখিত তথ্য অনুযায়ি জানা গেছে, কর্পরিকল্পনা অনুযায়ী এই প্রকল্পের কাজে অগ্রগতি খুবই ধীর। এ জন্য দুটি প্রধান কারণকে দায়ি করা হয়েছে। এর একটি হচ্ছে-বাংলাদেশ রেলওয়ে হতে কমলাপুর আন্ডারগ্রাউন্ড স্টেশন বক্স, প্রবেশ ও বহির্গমন পথ এবং ভেন্টিলেশন শ্যাফট এর অবস্থান চূড়ান্ত করতে বিলম্ব হওয়া। দ্বিতীয় কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক কমলাপুর স্টেশনের ইউটিলিটি ভেরিফিকেশন সার্ভে কাজের অনুমোদন না পাওয়া।

মনিটরিং কমিটির সভায় মেট্রোরেল লাইন-১ এর কাজের ক্ষেত্রে প্রধান বাধা হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, এখন মেট্রোরেল-১ বাস্তবায়নে চারটি চ্যালেঞ্জ এর মুখে রয়েছে ডিএমটিসিএল।

এই চ্যালেঞ্জগুলো হচ্ছে-চারটি লানসিং শ্যাফট ও ১২তম আন্ডারগ্রাউন্ড স্টেশন এলাকায় ওপেন কাট পদ্ধতিতে নির্মাণকালীন ট্রাফিক ম্যানেজমেন্ট; প্রবেশ/বহির্গমন পথ ও ভেন্টিলেশন শ্যাফট এর অবস্থান; অস্থায়ী কনস্ট্রাকশন এর অবস্থান নির্ধারণ এবং পূর্বাচল এক্সপ্রেসওয়ের সদ্য নির্মিত ভেহিকল আন্ডারপাস এর অবকাঠামো (পিয়ার) নির্মাণ।

অবশ্য ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এ, এ এন ছিদ্দিক শনিবার ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আপাতত লাইন-১ এর নির্মাণ কাজের ক্ষেত্রে আর তেমন সমস্যা নেই।’

তিনি বলেন, ‘কমলাপুরের কাজ শিগগির শুরু করা যাবে। এখানে আন্ডারগ্রাউন্ডে (পাতাল) থাকবে মেট্রোরেল-১ এবং উপরে থাকবে মেট্রোরেল-৬ এর স্টেশন।’

ডিএমটিসিএল এর এমডি জানান, এখন শুধু দক্ষিণ সিটি করপোরেশনের কাছ থেকে ‘রাইট অব ওয়েভ’ হস্তান্তরের অপেক্ষায় আছি। সিটি করপোরেশনের কাছে তারা একটা প্রস্তাব দিয়েছে। ‘সেখানে ‘রাইট অব ওয়েভ’ হস্তান্তরের জন্য লিখেছি। দুই সপ্তাহ আগে লেখা ওই চিঠিতে আমরা বলেছি, নির্মাণকালীন হস্তান্তর করতে। তারা হস্তান্তর করলে আমরা কাজ শুরু করব।’

এম এম এন ছিদ্দিক আর জানান, যেকানো রি-লোকেশন প্রয়োজন সেখানে রি-লোকেশন করা হবে। আর যেখানে প্রয়োজন নেই সেখানে আমরা কাজ শুরু করে দেব।

ডিএমটিসিএল তথ্য অনুযায়ী, মেট্রোলাইন-১ দুটি ভাগে বিভক্ত। একটি হচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। এই অংশের দৈর্ঘ্য হচ্ছে ১৯ দশমিক ৮৭২ কিলোমিটার। এই অংশে মোট ১২টি স্টেশন হবে, যার সবগুলোই হবে আন্ডারগ্রাউন্ড (পাতাল)। এটিই হবে দেশের প্রথম পাতাল রেল।

বিমানবন্দর থেকে কমলাপুর অংশে যে ১২টি স্টেশন নির্মাণ হবে সেগুলো হচ্ছে- বিমানবন্দর, বিমানবন্দর টার্মিনাল-৩, খিলক্ষেত, নর্দ্দা, নতুনবাজার, উত্তর বাড্ডা, বাড্ডা, হাতিরিঝিল ইস্ট, রামপুরা, মালিবাগ, রাজারবাগ ও কমলাপুর। এই স্টেশনের সবগুলোই নির্মাণ হবে আন্ডারগ্রাউন্ডে (পাতাল)।

অপর অংশটি হবে পূর্বাচল রুটে। নতুন বাজার থেকে থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত। এই অংশের দৈর্ঘ্য হচ্ছে ১১ দশমিক ৩৬৯ শতাংশ। এই অংশটি পুরোপুরি উড়াল পথে হবে। এই অংশে নয়টি স্টেশনের দুটি হবে পাতাল বা আন্ডারগ্রাউন্ডে। বাকি সাতটি হচ্ছে উড়াল।

নতুন বাজার থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত স্টেশন হচ্ছে নয়টি। এর মধ্যে দুটি হচ্ছে আন্ডারগ্রাউন্ড। এ দুটি হচ্ছে-নতুনবাজার ও নর্দ্দা। বাকি সাতটি স্টেশন হচ্ছে উড়ালপথে। এগুলো হচ্ছে-জোয়ারসাহারা, বোয়ালিয়া, মাস্তুল, শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম, পূর্বাচল সেন্ট্রাল, পূর্বাচল ইস্ট ও পূর্বাচল টার্মিনাল।

নতুন বাজারে থাকবে ইন্টারচেঞ্জ। যেটি ব্যবহার করে যাত্রীরা বিমানবন্দর, পূর্বাচল এবং কমলাপুরের দিকে যাতায়াত করতে পারবেন।

মেট্রোরেল-১ এর নির্মাণ কাজে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি ৪৩ লাখ টাকা। এর মধ্যে জাপানি সাহায্য সংস্থার (জাইকা) ঋণের পরিমান হচ্ছে ৩৯ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা। এই প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে ১ সেপ্টেম্বর ২০১৯ থেকে ৩১ ডিসেম্বর ২০২৬ পর্যন্ত।

বর্তমানে মেট্রোরেল-১ এর পূর্ণাঙ্গ নকশা তৈরির কাজ চলছে। ইতিমধ্যে নকশা তৈরির কাজ ৯২ শতাংশ শেষ হয়েছে।

ইতিমধ্যে এই প্রকল্পের ডিপো নির্মাণের জন্য নারায়ণগঞ্জে রূপগঞ্জ উপজেলার পিতলগঞ্জ ও ব্রাহ্মণখালি মৌজায় ৯২দশমিক ৯৭২৫ একর ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হয়েছে। এ সংক্রান্ত গেজেট প্রকাশের কাজ প্রক্রিয়াধীন।

ইতিমধ্যে সাতটি প্যাকেজে দরপত্র আহবান করা হয়েছে। এরমধ্যে প্রকল্পের নির্মাণকাজ তদারকির জন্য পরামর্শমক প্রতিষ্ঠান নিয়োগের লক্ষ্যে আএফপি মূল্যায়ন প্রতিবেদন সম্মতির জন্য গত ২৬ জানুয়ারি জাইকাতে পাঠানো হয়েছে। ডিপোর ভূমি উন্নয়নের জন্য প্যাকেজ সিপি-১ এর কারিগরি দরপত্র মূল্যাযন প্রতিবেদনের উপর জাইকার সম্মতির পাওয়া গেছে গত ফেব্রুয়ারি মাসে।

প্যাকেজ সিপি-৫, সিপি-৬, সিপি-৪ এর প্রাক-যোগ্যতার আবেদন আহ্বান করা হয়েছে গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে। গত বছরের সেপ্টেম্বরে প্যাকজ সিপি-১২ এবং গত মার্চ মাসে প্যাকেজ সিপি-৯, ১০ ও ১১ এর প্রাক যোগ্যতা দলিল এবং ফেব্রুয়ারি মাসে প্যাকজ-সিপি-৩ এর সংশোধিত প্রাকযোগ্যতার দলিল জাইকার সম্মতির জন্য পাঠানো হয়েছে।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আগামী জুলাই মাসে এই প্রকল্পের আনুষ্ঠানিক কাজ শুরু হবে। ইতিমধ্যে ডিপো নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, ইতিমধ্যে আমরা নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছ থেকে অধিগ্রহণকৃত ভূমি বুঝে পেয়েছি। এখন শুধু আনুষ্ঠানিকভাবে বুঝে পাওয়ার অপেক্ষায়।

তিনি বলেন, ‘২০২৬ সালের ডিসেম্বরে এই রুট মানুষের চলাচলের জন্য খুলে দেওয়া হবে।’

এনএইচবি/এমএমএ/

Header Ad

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে

ছবি: সংগৃহীত

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছে সৌদি আরব। এখন থেকে যেকোনো ধরনের ভিসায় সৌদি আরব গেলেই বিদেশিরা ওমরাহ পালনের অনুমতি পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, যেকোনো দেশ থেকে এবং যেকোনো ভিসায় সৌদি আরবে আগতরা এখন থেকে স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় আরও বলেছে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম ও ই-ভিসাসহ সব ভিসাধারী ব্যক্তিরা এ সুযোগ পাবেন। এছাড়া ওমরাহ পালনের অনুমতি ও এ সংক্রান্ত অন্যান্য বিষয়ের জন্য ‘নুসুক’ অ্যাপ ব্যবহার করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

এদিকে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে হজ ও ওমরাহ পালনকারীদের ইবাদত সহজ করতে ‘ডিজিটাল ব্যাগ’ চালু করেছে সৌদি সরকার।

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় জানায়, এই ব্যাগ প্রোগ্রাম হজ ও ওমরাহযাত্রীদের জীবনমান সহজ করবে। তাদের হজ ও ওমরাহ পালন সহজ করবে। মুসল্লিদের সব ধরনের সহযোগিতা করা হবে এর মাধ্যমে। বিশেষ করে কখন তারা কোন বিধান পালন করবে, সে বিষয়ে সতর্ক করা হবে।

নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু

নিহত জাওহার আমিন লাদেন। ছবি: সংগৃহীত

নাটোরের বড়াইগ্রামে মামাতো বোনের বউভাতের অনুষ্ঠানে গিয়ে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে জাওহার আমিন লাদেন (১৮) নামে আরও এক কলেজছাত্র হাসপাতালে চিকিৎসাধীন মারা গেছেন। এ ঘটনায় এখন পর্যন্ত তিনজন প্রাণ হারালেন।

বুধবার (২৪ এপ্রিল) রাত ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ এ চিকিৎসাধীন তার মৃত্যু হয়

নিহত জাওহার বড়াইগ্রামের গোপালপুর গ্রামের মাদ্রাসা শিক্ষক মাওলানা রুহুল আমিনের ছেলে।

জানা গেছে, গত ১৫ এপ্রিল মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে যায় তিন ভাই। পরে মোটরসাইকেল নিয়ে বেড়াতে বের হন তারা। পথে বড়াইগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সামনে নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে তিনজনই গুরুতর আহত হয়। পরে তাদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলে চিকিৎসাধীন অবস্থায় মামাতো ভাই আকিব হাসান (১৫) ও খায়রুল বাশার ছাগির (১৭) মারা যায়। বুধবার রাতে সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আরেক ভাই জাওহারের মৃত্যু হয়।

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম খান বলেন, গত ১৫ এপ্রিল উপজেলার ধামানিয়াপাড়া গ্রামে মামাতো বোনের বৌভাতের অনুষ্ঠানে গিয়ে তিন মামাতো-ফুফাতো ভাই মোটরসাইকেল দুর্ঘটনার কবলে পড়ে। এতে তিনজন গুরুতর আহত হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনজনই মারা গেছেন।

জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত সংঘবদ্ধ চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপরই বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চক্রটি এর আগেও বিভিন্ন সময়ে প্রশ্নপত্র ফাঁস করে কয়েকশ’ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। গ্রেপ্তার পাঁচজনের মধ্যে দুইজন ঢাবি শিক্ষার্থী ও তিনজন পরীক্ষার্থী।

ডিবি জানায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে বসে এ পরীক্ষার প্রশ্নের সমাধান করতেন তারা। পরীক্ষা শুরুর আগেই পরীক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হতো উত্তরপত্র।

গ্রেপ্তাররা হলেন- ঢাবি শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন (২৬) ও সুজন চন্দ্র রায় (২৫) এবং পরীক্ষার্থী মনিষ গাইন (৩৯), পংকজ গাইন (৩০) ও লাভলী মণ্ডল (৩০)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিজ কার্যালয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ডিবিপ্রধান বলেন, গত ২৯ মার্চ অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ধাপে ঢাকা ও চট্টগ্রামের ২১ জেলার সাড়ে তিন লাখ পরীক্ষার্থী অংশ নেন। এ পরীক্ষা চলাকালে প্রশ্নের উত্তরপত্র ও ডিভাইসসহ মাদারীপুরে সাতজন ও রাজবাড়ীতে একজন শিক্ষার্থীকে আটক করা হয়।

ডিএমপি অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। ছবি: সংগৃহীত

এ ঘটনায় দুই জেলায় আলাদাভাবে মামলা করে সংশ্লিষ্টরা। রাজবাড়ীতে আটক হওয়া পরীক্ষার্থী আদালতে নিজের দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

জবানবন্দিতে তিনি জানান, কীভাবে এবং কখন তার মোবাইলে উত্তরপত্র এসেছে। মাদারীপুরে গ্রেপ্তার হওয়া পরীক্ষার্থীদের বেশিরভাগই জামিনে বের হয়ে যান। ঘটনাটি তদন্তের জন্য মাদারীপুরের পুলিশ সুপার (এসপি) মো. মাসুদ আলমের অনুরোধে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম দক্ষিণ বিভাগ তদন্তে নামে।

মাঠে নেমে গ্রেপ্তার করা হয় চক্রের সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী জ্যোতির্ময় গাইন ও সুজন চন্দ্রকে। তারা দুজনেই ঢাবির জগন্নাথ হলের আবাসিক শিক্ষার্থী।

তারা গোয়েন্দা পুলিশকে জানান, পরীক্ষার আগেই তারা প্রশ্ন সমাধানের জন্য পেয়েছেন। এ প্রশ্ন সমাধানের দায়িত্ব পেয়েছেন জ্যোতির্ময় গাইনের চাচা অসিম গাইনের মাধ্যমে।

প্রশ্ন প্রতি ১২ থেকে ১৫ হাজার টাকা দেওয়ার আশ্বাসে তাদের দিয়ে প্রশ্ন সমাধান করান অসিম। এ প্রস্তাবে জ্যোতির্ময় ও সুজনসহ সাতজন ঢাবির জগন্নাথ হলের জ্যোতির্ময়গুহ ঠাকুরতা ভবনের ২২৪ রুমে বসে তারা প্রশ্নের সমাধান করে পাঠান। অসিম তার ভাতিজা জ্যোতির্ময় গাইনকে প্রশ্ন সামাধানের দায়িত্ব দিয়েছেন।

গ্রেপ্তার প্রশ্নপত্র ফাঁস চক্রের পাঁচ সদস্য। ছবি: সংগৃহীত

অন্যদিকে, তিনি পরীক্ষার দুই থেকে তিন মাস আগেই পরীক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। বিশেষ করে যাদের চাকরির বয়স শেষের পথে, এমন পরীক্ষার্থীদের টার্গেট করতেন। তাদের পরীক্ষায় পাস করিয়ে দেওয়ার জন্য ১২ থেকে ১৪ লাখ টাকায় চুক্তি করতেন।

পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগেই প্রশ্নের উত্তরপত্র পরীক্ষার্থীদের কাছে পাঠিয়ে দিতেন অসিম গাইন। তাদের সমাধান করে দেওয়া প্রশ্নের মধ্যে ৭২ থেকে ৭৫টিই মিলেছে।

ডিবি প্রধান আরও বলেন, আমাদের তদন্তে এখন পর্যন্ত যে প্রমাণ পেয়েছি, তাতে এ চক্রের হোতা অসিম গাইন। তার বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলায়। তিনি আগেও বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছেন। তিনি অল্পদিনে কয়েকশ’ কোটি টাকা আয় করেছেন। এ টাকা দিয়ে তার গ্রামে বিলাসবহুল বাড়ি নির্মাণ করেছেন।

এলাকায় রাজনৈতিক প্রভাব থাকা অসিমের মানবপাচার, হুন্ডি ব্যবসা ও ডিশের ব্যবসা রয়েছে। যেখানে তিনি প্রশ্ন ফাঁস করে আয় করা টাকা বিনিয়োগ করেছেন। তিনি বর্তমানে পলাতক রয়েছেন। আমরা তাকে গ্রেপ্তারের চেষ্টা করছি। তাকে গ্রেপ্তার করলে কীভাবে প্রশ্নগুলো পান, সে বিষয়ে নিশ্চিত হতে পারব।

এ ঘটনায় দুজনকে আমরা রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করেছি। তারা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। যারা প্রশ্নের সমাধান করেছেন, আদালতে তারাও স্বীকার করেছেন। যারা প্রশ্ন পেয়ে পরীক্ষা দিয়েছেন, তারাও স্বীকার করেছেন। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের বিষয়ে তদন্ত চলছে।

প্রশ্ন ফাঁসের ঘটনায় সংশ্লিষ্টদের পরীক্ষা বাতিলের অনুরোধ জানানো হবে কি-না, এ প্রশ্নের জবাবে মোহাম্মদ হারুন বলেন, আমরা এ মামলার তদন্তে নেমে যা যা পেয়েছি সবকিছুই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। এরপর তারা সিদ্ধান্ত নেবেন পরীক্ষা বাতিল করবেন না-কি বহাল রাখবেন।

সর্বশেষ সংবাদ

সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়