শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

চট্টগ্রামের মিরসরাইয়ে ঝরনায় ডুবে দুই পর্যটকের মৃত্যু

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের মিরসরাই উপজেলার রূপসি ঝরনায় ডুবে দুই পর্যটকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) সকালে এ দুর্ঘটনা ঘটে। মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন থেকে নিখোঁজ দুই পর্যটকের মৃত্যুর বিষয়টি দুপুর ২টায় নিশ্চিত করা হয়। তবে এখনো তাদের পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি।

স্থানীয় এবং ফায়ার সার্ভিসের সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে কয়েকজন পর্যটক রূপসি ঝরনায় ঘুরতে যান। ঝরনায় গোসল করার সময় একজন পর্যটক কূপে পড়ে যান। তাকে উদ্ধার করতে গিয়ে আরেকজনও কূপে ডুবে যান। খবর পেয়ে মিরসরাই ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে দ্রুত উপস্থিত হয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে।

মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারী জানান, দুপুর পৌনে ২টার দিকে নিখোঁজ দুই পর্যটকের মরদেহ উদ্ধার করা হয়। তবে তাদের পরিচয় এখনো সনাক্ত করা সম্ভব হয়নি।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও জানান, ঝরনার এই ধরনের দুর্ঘটনা এড়াতে পর্যটকদের সতর্ক থাকার এবং কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

Header Ad

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

ড. একিউএম বদরুদ্দোজা চৌধুরী

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ড. একিউএম বদরুদ্দোজা চৌধুরী আর নেই। শুক্রবার (০৪ অক্টোবর) রাত ৩ টা ৩০ মিনিটে রাজধানীর উত্তরা বাংলাদেশ মহিলা মেডিকেল কলেজ হাসপাতাল তিনি ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন।

বদরুদ্দোজা চৌধুরীর প্রেস সচিব জাহাঙ্গীর আলম এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, “মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ২ মেয়ে এবং নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।”

ফুসফুসে সংক্রমণ হওয়ায় গত ২ অক্টোবর সকালে বদরুদ্দোজা চৌধুরীকে উত্তরা মহিলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেদিন তার মেয়ে ডা. শায়লা চৌধুরী জানান যে, তার বাবা আগে থেকেই স্কিমিক হার্ট ডিজিজেস ভুগছিলেন।

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ২০০১ সালের ১৪ নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাজনৈতিক কারণে ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী দেশের খ্যাতিমান চিকিৎসক ও প্রবীণ রাজনীতিবিদ বি. চৌধুরী ১৯৩০ সালের ১১ অক্টোবর কুমিল্লা শহরে (প্রখ্যাত ‘মুন্সেফ বাড়ি) নানাবাড়িতে জন্ম গ্রহণ করেন।

বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বাবা অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী কৃষক প্রজা পার্টির সহ-সভাপতি, যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক ও তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন।

বদরুদ্দোজা চৌধুরী ১৯৪৭ সালে ঢাকার বিখ্যাত স্কুল সেন্ট গ্রেগরি থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৯ সালে ঢাকা কলেজ থেকে প্রথম বিভাগে আইএসসি পাস করেন। তিনি ১৯৫৪-৫৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। সব পরীক্ষাতেই তিনি মেধা তালিকায় ছিলেন।

এছাড়া তিনি যুক্তরাজ্যের রয়েল কলেজ অব ফিজিশিয়ানস্ লন্ডন, এডিনবার্গ ও গ্লাসগো থেকে নির্বাচিত ফেলো-এফ.আর.সি.পি এবং বাংলাদেশের (সম্মানিত) এফ.সি.পি.এস। তিনি স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত এবং বহু গ্রন্থের প্রণেতা।

বদরুদ্দোজা চৌধুরী মেজর জেনারেল জিয়াউর রহমানের অনুরোধে ১৯৭৮ সালে রাজনীতি শুরু করেন। তিনি মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ১৯৭৯ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন এবং কেবিনেট মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন এবং প্রথমে শিক্ষামন্ত্রী ও পরে সংসদ উপনেতা হন। ১৯৯৬ সালে তিনি সংসদে বিরোধীদলীয় উপনেতার দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০১ সালে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং একই বছরের অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

সাবেক এই রাষ্ট্রপতি ২০০৪ সালের ৮ মে বিকল্পধারা বাংলাদেশ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। মৃত্যুর আগ পর্যন্ত দলটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন তিনি।

Header Ad

টাঙ্গাইলে অনলাইন জুয়া নিয়ে সালিশি বৈঠকে যুবক খুন, আহত ৬

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ভূঞাপুরে অনলাইন জুয়া খেলার জেরে সালিশি বৈঠকে মুসলিম (৩৫) নামে এক যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এই ঘটনায় মুসলিমের বাবা ও চাচাসহ আরও ৫/৬ জন গুরুতর আহত হয়েছেন।

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার নিকরাইল ইউনিয়নের মাটিকাটা ব্রিজপাড় এলাকায় এই মর্মান্তিক ঘটনা ঘটে।

পুলিশ ঘটনাস্থল থেকে হালিম নামে একজনকে তাৎক্ষণিক আটক করেছে। নিহত মুসলিম নিকরাইল গ্রামের বাসিন্দা জোহেরের ছেলে।

প্রতিবেশীদের বরাত দিয়ে জানা গেছে, একই গ্রামের রাকিব ও সুজনের এক ভাগ্নের সঙ্গে অনলাইন জুয়ার মূলহোতা নয়নের অর্থ নিয়ে বিরোধের সূত্রপাত হয়। সেই বিরোধ মেটাতে শুক্রবার সন্ধ্যায় স্থানীয় মাতাব্বরদের উদ্যোগে মাটিকাটা ব্রিজপাড়ে সালিশি বৈঠক বসে। বৈঠকে মোবাইলের মাধ্যমে অনলাইন জুয়া খেলার বিষয়টি মাতাব্বররা ঠিকভাবে বুঝতে না পারায় মুসলিম তাদের এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিচ্ছিলেন।

তখন রাকিব ও সুজনের ভাগ্নের সঙ্গে মুসলিমের কথাকাটাকাটি শুরু হয়। উত্তপ্ত পরিস্থিতির একপর্যায়ে রাকিব ও সুজন তাদের সঙ্গীদের ফোন করে সালিশি বৈঠকে ডেকে আনে। পরে তারা ধারালো অস্ত্র দিয়ে মুসলিমকে এলোপাতাড়িভাবে কুপিয়ে আহত করে। মুসলিমের স্বজনরা বাধা দিতে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়।

স্থানীয়রা আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে পথে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে মুসলিম মারা যান।

এ বিষয়ে নিকরাইল ইউনিয়ন পরিষদের সদস্য আমজাত হোসেন বলেন, "অনলাইন জুয়া নিয়ে সালিশে বাক-বিতণ্ডার এক পর্যায়ে মুসলিমকে কুপিয়ে হত্যা করা হয়। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে, পুলিশ ঘটনাস্থলে রয়েছে।"

ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম রেজাউল করিম ঘটনাটির সত্যতা নিশ্চিত করে জানান, পূর্ব বিরোধের জেরে এই হত্যাকাণ্ড ঘটে। ঘটনায় জড়িত হালিমকে আটক করা হয়েছে এবং অন্যান্য অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে।

Header Ad

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

চলতি মাসে পাকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার (৪ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের পর এস জয়শঙ্করই প্রথম ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী, যিনি পাকিস্তান সফরে যাচ্ছেন। সুষমা স্বরাজ ২০১৫ সালে পাকিস্তান সফর করেছিলেন।

এসসিও বিশ্বের বৃহত্তম আঞ্চলিক আন্তঃরাষ্ট্রীয় সংস্থাগুলোর মধ্যে অন্যতম। ভারত ও পাকিস্তান ছাড়াও এই সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, চীন, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা আঞ্চলিক নিরাপত্তা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাবাদে এসসিও সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক দীর্ঘদিন ধরেই বৈরী। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে সম্পর্ক তীব্র উত্তেজনার মধ্যে পড়ে। ভারত এ হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীকে দায়ী করে এবং পাল্টা বালাকোটে সামরিক অভিযান চালায়।

ওই বছরের আগস্ট মাসে ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) বাতিল করে। এর প্রতিবাদে পাকিস্তান কড়া প্রতিক্রিয়া জানায়। এই ইস্যু নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হয় এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে উত্তপ্ত বাকবিনিময় চলে।

সম্প্রতি, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জম্মু-কাশ্মীরের বিষয়ে ভারতকে তীব্র সমালোচনা করেন। তিনি ভারতের কার্যকলাপকে "বেআইনি" এবং "একতরফা" আখ্যা দেন। এর প্রতিবাদে ভারতের পক্ষ থেকে জাতিসংঘে নিযুক্ত ফাস্ট সেক্রেটারি ভাবিকা মঙ্গলানন্দন শাহবাজের বক্তব্যকে 'হঠকারী' বলে উল্লেখ করেন এবং পাকিস্তানের আন্তঃসীমান্ত সন্ত্রাসে সমর্থন দেওয়ার কড়া সমালোচনা করেন।

Header Ad

সর্বশেষ সংবাদ

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন
টাঙ্গাইলে অনলাইন জুয়া নিয়ে সালিশি বৈঠকে যুবক খুন, আহত ৬
পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর
সফর শেষে ঢাকা ছাড়লেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
চট্টগ্রামের মিরসরাইয়ে ঝরনায় ডুবে দুই পর্যটকের মৃত্যু
গোবিন্দগঞ্জের সাবেক এমপি আবুল কালাম আজাদ সহ ৪৯ জনের বিরুদ্ধে মামলা
শেখ হাসিনার পরিণতি থেকে আমাদের যেন শিক্ষা হয়: জামায়াতের আমির
আটকে থাকা ১৮ হাজার শ্রমিকের বিষয়ে সহায়তার আশ্বাস দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র ৭ দিনের রিমান্ডে
ভূঞাপুরে পানি নিষ্কাশনের অভাবে বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি, চরম ভোগান্তিতে পৌরবাসী
ঢাকা-যমুনা সেতু মহাসড়কে ২৩ কিলোমিটার দীর্ঘ যানজট, বিকল্পপথে ছুটছে যানবাহন
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে স্বাগত জানিয়ে খুশি প্রধান উপদেষ্টা ড. ইউনূস
ইরানের শত্রুদের পরাজিত করার অঙ্গীকার খামেনির
শেখ হাসিনা লুটপাটের টাকায় ভারতে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন: এ্যানি
হাসপাতালে ভর্তি ফরহাদ মজহার
তোপের মুখে ফেসবুক স্ট্যাটাস সরিয়ে নিলেন সাবেক খাদ্যমন্ত্রীর মেয়ে তৃণা
শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব
একসঙ্গে মঞ্চ মাতাবে নব্বই দশকের ৪ ব্যান্ড
একই দিনে বিয়ে করলেন রশিদ খান ও তার ৩ ভাই
আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে: হাসনাত আব্দুল্লাহ