বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

প্যারিসের সেই দুঃখ ভুলেননি ক্লপ

আবারও চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। এ যাত্রায় শেষ ষোলোতে। আগামীকাল (২১ ফেব্রুয়ারি) রাতে প্রথম লেগে লড়বে দুই দল। আনফিল্ডে প্রিমিয়ার লিগ ক্লাবটির আতিথেয়তা নেবে স্প্যানিশ জায়ান্টরা। নতুন মৌসুমে নতুন লড়াই শুরুর আগে ইয়ুর্গেন ক্লপ জানালেন প্যারিসের সেই দুঃখ ভুলেননি তিনি।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দেশের দুই জায়ান্ট। শিরোপার লড়াইয়ে ১-০ গোলে হার মানে লিভারপুল। শিষ্যদের সেই হারের হাইলাইটস দ্বিতীয়বার দেখেননি ক্লপ। কিন্তু আবার যেহেতু একই প্রতিপক্ষের সামনে, তাই দলের প্রয়োজনে সেই ম্যাচের ক্লিপটি দেখেছেন অলরেডদের কোচ।

সোমবার (২০ ফেব্রুয়ারি) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ক্লপ বলেছেন, ‘রিয়াল মাদ্রিদ বিশ্বের অন্যতম বড় ক্লাব। আমরা প্যারিসে ফাইনাল খেলেছিলাম। এই সপ্তাহে সেই ম্যাচটি আবার দেখেছি। এটা দেখাও নির্যাতনের মতো। আমরা ভালো খেলেছিলাম, ওটা জিততে পারতাম কিন্তু তারা জয়সূচক গোল পায়।’

লিভারপুর বস যোগ করেন, ‘সেই ম্যাচে স্পষ্ট দেখা গিয়েছিল, তারা কতটা কম আত্মবিশ্বাস হারিয়েছিল, বিশ্বাস রেখেছিল যে সুযোগ আছে। এটাই আপনি তাদের কাছ থেকে শিখতে পারেন। যাই হোক, এখন ভিন্ন সময়। দলও ভিন্ন। দেখা যাক কারা এগিয়ে যায়।’

স্বাভাবিকভাবেই সান্তিয়াগো বার্নাব্যুতে আরও কঠিন পরীক্ষা দিতে হবে লিভারপুলকে। সেটা এখনই অনুধাবন করতে পারছেন ক্লপ, ‘আমি ম্যাচের জন্য অপেক্ষা করতে পারছি না। সান্তিয়াগো বার্নাব্যুতে (ফিরতি লেগ) খেলাটা কঠিন হবে। কিন্তু কে ভাবে ওসব? এটা চ্যাম্পিয়নস লিগ! বিশ্বের সবচেয়ে কঠিন ম্যাচগুলোর একটি। সেরা লড়াই হবে।’

সব দুঃখ ভুলে এ যাত্রায় শক্তিশালী রিয়ালকে রুখে দিতে চান লিভারপুল কোচ, ‘আমাদের দুটি সুপার গেম খেলতে হবে। সুযোগ পাওয়ার জন্য আমাদের সেরা হতে হবে। রিয়াল মাদ্রিদের জন্য এটা আলাদা- এমনকি তারা তাদের সেরাটা না খেলেও সুযোগ পেতে পারে। এটাই তাদের বিশেষত্ব। রিয়াল মাদ্রিদ সব সময়ই দারুণ প্রতিদ্বন্দ্বিপূর্ণ। কঠিন একটি কম্বিনেশন।’

এসজি

Header Ad

আতিফ আসলামের কনসার্টের টিকিট শেষ, স্টেডিয়ামের অনুমতি এখনো বাকি

পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম। ছবি: সংগৃহীত

পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম আগামী ২৯ নভেম্বর ঢাকায় কনসার্ট করতে আসছেন, যা নিয়ে শ্রোতাদের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। আয়োজক প্রতিষ্ঠান ট্রিপল টাইম কমিউনিকেশনের মাধ্যমে জানা গেছে, কনসার্টের সব টিকিট ইতোমধ্যেই বিক্রি হয়ে গেছে।

তবে কনসার্টটি যে ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা, সেখানে এখনো প্রয়োজনীয় অনুমতি পাওয়া যায়নি। আর্মি স্টেডিয়ামের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন যে, আয়োজকরা আবেদন করলেও অনুমতি প্রক্রিয়া এখনো শেষ হয়নি।

আতিফ আসলাম তার জনপ্রিয় গান ‘ও লামহে’, ‘আদাত’, ‘তেরে বিন’, ‘তু জানে না’, এবং ‘পেহলি দফা’র মতো হিট গান দিয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। এ বছর দ্বিতীয়বারের মতো তিনি ঢাকায় আসছেন ‘ম্যাজিক্যাল নাইট ২.০’ শিরোনামের এই কনসার্টে পারফর্ম করতে।

কনসার্টে আতিফ আসলাম ছাড়াও পারফর্ম করবেন আরেক পাকিস্তানি শিল্পী আবদুল হান্নান, বাংলাদেশের তাহসান খান ও ব্যান্ড কাকতাল।

আবদুল হান্নান তার ‘ইরাদে’ এবং ‘বিখরা’ গান দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছেন।

সব কিছু ঠিকঠাক থাকলে কনসার্টটি ২৯ নভেম্বর বিকেল ৫টা থেকে আর্মি স্টেডিয়ামে শুরু হবে। তবে দর্শকদের জন্য গেট খুলে দেওয়া হবে দুপুর ১টায়।

Header Ad

সরকারি চাকরিতে বয়সসীমা ৩২ প্রত্যাখ্যান, ৩৫ বছর দাবি শিক্ষার্থী সমন্বয় পরিষদের

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৩২ বছর করা হয়েছে। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে পরিষদের আহ্বায়ক মো. শরিফুল হাসান শুভ এক সংবাদ সম্মেলনে জানান, তারা এই সিদ্ধান্ত মানেন না এবং স্থায়ীভাবে ৩৫ বছর বয়সসীমার দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন।

শরিফুল হাসান বলেন, "আমরা দীর্ঘদিন ধরে ৩৫ বছর বয়সসীমার জন্য আন্দোলন করছি। অথচ সরকার ৩২ বছর করেছে, যা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। এছাড়া বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ মাত্র তিনবার দেওয়া হচ্ছে, যা অত্যন্ত অবিচার।"

তিনি আরও উল্লেখ করেন, "স্নাতক শেষ করতে ২৪-২৫ বছর লাগে, ফলে আগের নিয়ম অনুযায়ী ৩০ বছর পর্যন্ত ৫-৬ বার পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব ছিল। কিন্তু নতুন শর্তে তা আর হবে না। তাই আমরা এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছি এবং পরবর্তী করণীয় নির্ধারণ করতে শিগগিরই আলোচনা করা হবে।"

উল্লেখ্য, একই দিন উপদেষ্টা পরিষদের বৈঠকে ৩২ বছর বয়সসীমা চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে। একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য সংস্থার নিয়োগের ক্ষেত্রে এই বয়সসীমা প্রযোজ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয় যে, প্রতিরক্ষা বাহিনী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য আলাদা নিয়োগ বিধি বহাল থাকবে এবং বিসিএস পরীক্ষায় সর্বোচ্চ তিনবার অংশগ্রহণের সুযোগ থাকবে।

Header Ad

এক মাসে মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ডলার

ছবি: সংগৃহীত

এক মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ২ লাখ ১০ হাজার ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবায়ন পদ্ধতি অনুসারে, বর্তমান বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ এক হাজার ৯৮০ কোটি ৭৮ লাখ ২০ হাজার ডলার (বিপিএম৬)।

এক মাস আগে ২৫ সেপ্টেম্বরে রিজার্ভের পরিমাণ ছিল এক হাজার ৯৫৬ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ডলার (বিপিএম৬)।
তবে নিট ব্যবহারযোগ্য রিজার্ভের পরিমাণ ১৪ বিলিয়ন ডলারের নিচে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৫৩০ কোটি ৩ লাখ ডলার। এক মাসে আগে মোট রিজার্ভের পরিমাণ ছিল দুই হাজার ৪৬৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ডলার। গ্রস রিজার্ভ বেড়েছে ৬২ কোটি ১৮ লাখ ডলার।

রিজার্ভের ক্ষয় রোধ করার কারণে রিজার্ভ বাড়ছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর এক সাক্ষাৎকারে বলেছেন, আগের সরকারের আমলে রিজার্ভ প্রতি মাসে ১ দশমিক ৩ বিলিয়ন (১৩০ কোটি) ডলার করে কমে আসছিল, তবে এখন তা একটি ইতিবাচক প্রবণতায় ফিরছে। বরং ধীরে ধীরে বাড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

তিনি বলেন, সে ধারাবাহিকতায় গত এক মাসে রিজার্ভ বেড়েছে।

গভর্নর আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংকের প্রাথমিক লক্ষ্য, আগামী দুই মাসের মধ্যে বাকি ঋণ পরিশোধ করে নভেম্বর-ডিসেম্বরের মধ্যে ঋণমুক্ত হওয়া। এটি অর্জন করা সম্ভব হলে, বাজারে তারল্য পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

আতিফ আসলামের কনসার্টের টিকিট শেষ, স্টেডিয়ামের অনুমতি এখনো বাকি
সরকারি চাকরিতে বয়সসীমা ৩২ প্রত্যাখ্যান, ৩৫ বছর দাবি শিক্ষার্থী সমন্বয় পরিষদের
এক মাসে মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ডলার
নিষিদ্ধ সংগঠনের সদস্যদের জন্য সরকারি চাকরিতে নিষেধাজ্ঞা
কুবিতে র‍্যাগিং ও মাদক বন্ধে ৪ নির্দেশনা প্রক্টরিয়াল বডির
সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেফতার
শেখ হাসিনার ‘সঠিক অবস্থান’ জানাল ভারতীয় গণমাধ্যম
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৩ জনের অব্যাহতি
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের
সিন্ডিকেট ভাঙতে কৃষিবাজার চালুর উদ্যোগ: উপদেষ্টা আসিফ মাহমুদ
‘টারজান’ খ্যাত অভিনেতা রন এলি মারা গেছেন
পাচারকৃত টাকা ফেরাতে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএমএফ
বিসিএস পরীক্ষা দেওয়া যাবে সর্বোচ্চ ৩ বার
ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন
রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি
ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ
পরীমনির জন্মদিন আজ
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল গ্রেপ্তার
ঘূর্ণিঝড় দানার তাণ্ডব, ভেঙে গেলো ইনানী জেটি