শুক্রবার, ২৮ জুন ২০২৪ | ১৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

যুক্তরাষ্ট্রের বিপক্ষে দাপুটে জয়ে ঘুরে দাঁড়াল ওয়েস্ট ইন্ডিজ

ছবি: সংগৃহীত

এবারের বিশ্বকাপে দারুণ ক্রিকেট খেলছে ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপপর্বের চার ম্যাচের চারটিতেই জয় পেয়েছে তারা। সুপার এইটের প্রথম ম্যাচেও দারুণ ক্রিকেট খেলেছিল দলটি। যদিও শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে জয় পাওয়া হয়নি তাদের। সেমির রেসে টিকে থাকতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিততেই হতো তাদের।

সেই কাজটিই এবার করে ফেলেছে তারা। যুক্তরাষ্ট্রকে ১২৮ রানে থামিয়ে আগ্রাসী ব্যাটিংয়ে ম্যাচে জয় তুলেছে ৫৫ বল ও ৯ উইকেট হাতে রেখে। তাতে সেমির রেসে রান রেটেও অনেকটা এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

শনিবার (২২ জুন) বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি যুক্তরাষ্ট্রের। ইনিংসের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরে যান স্টিভেন টেলর। ২ রানে স্টিভেন টেইলরকে ফেরান রাসেল।

দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন আন্দ্রিস গাউস ও নিতিশ কুমার। তাদের আগ্রাসী ব্যাটিংয়ে পাওয়ারপ্লের ৬ ওভারে আর কোনো উইকেট না হারিয়ে ৪৮ রান সংগ্রহ করে যুক্তরাষ্ট্র।

তবে নিতিশকে ফিরিয়ে এই জুটি ভাঙ্গেন মোটি। ফেরার আগে ১৯ বলে ২ চারের মারে ২০ রান করেন নিতিশ।

এরপর ব্যাটিং বিপর্যয় শুরু হয় যুক্তরাষ্ট্রের। ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক গাউসও ১৬ বলে ২৯ রানে ফেরেন। তাকে ফেরান আলজারি জোসেফ।

৫ রানের মাথায় ফেরেন অধিনায়ক অ্যারন জোন্সও। বিশ্বকাপের সহ-আয়োজকদের মিডল-অর্ডার গুড়িয়ে দেন চেজ।

এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি যুক্তরাষ্ট্র। মাঝের দিকে মিলিন্দ কুমার ও স্ক্যালউইকের ক্যামিওতে তিন অঙ্কের কোটা পেরোয় আইসিসির সহযোগী দেশটির সংগ্রহ।

শেষ দিকে বাকি ব্যাটাররা ইনিংস বড় করতে না পারায় ১ বল বাকি থাকতেই ১২৮ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট পেয়েছেন চেজ ও রাসেল। এ ছাড়া দুটি উইকেট শিকার করেন জোসেফ।

Header Ad

জেনিনে বোমা বিস্ফোরণে ইসরায়েলি সেনা নিহত, আহত ১৬

ছবি: সংগৃহীত

পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় জেনিন শরণার্থী শিবিরে রাস্তার পাশে পুঁতে রাখা বোমায় এক ইসরায়েলি সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহত সেনার নাম ক্যাপ্টেন অ্যালন স্যাকগিউ (২২)। তিনি কাফির ব্রিগেডের হারুভ পুনরুদ্ধার ইউনিটের স্নাইপার টিমের কমান্ডার ছিলেন।

বৃহস্পতিবার ভোরে শহর ও সংলগ্ন শরণার্থী শিবিরে হামাস নেটওয়ার্কের সদস্যদের গ্রেফতার বা হত্যার লক্ষ্যে জেনিনে রাতভর অভিযান চালাচ্ছিল ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। এ সময় এই ঘটনা ঘটে।

আইডিএফের প্রাথমিক তদন্ত অনুসারে, মেডিকেল ফোর্সের ব্যবহৃত একটি প্যান্থার আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি) অপারেশন চলাকালীন জেনিনের একটি রাস্তার নীচে পুঁতে রাখা বোমার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। মধ্যরাতে বিস্ফোরণটি এপিসির ভেতরে থাকা সৈন্যদের সামান্য আহত করে।

অতিরিক্ত বাহিনী ঘটনাস্থলে পৌঁছে আহত সৈন্যদের সরিয়ে নেওয়ার কাজ করছিল। এ সময় আরেকটি বোমা বিস্ফোরিত হয়, যা স্যাকগিউয়ের মৃত্যু এবং অতিরিক্ত সৈন্যদের আহত হওয়ার কারণ হয়। সব মিলিয়ে ১৬ জন সেনা আহত হয়েছেন বোমার আঘাতে, যাদের মধ্যে একজন গুরুতর ও পাঁচজন মাঝারি আহত হয়েছেন।

ফিলিস্তিনের ইসলামিক জিহাদ হামলার দায় স্বীকার করেছে।

সকালে ফিরছে বাংলাদেশ দল, সঙ্গে আসছে না লিটন ও সৌম্য

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। এমনকি নাজমুল হোসেন শান্ত’র দলের সামনে সেমিফাইনালে ওঠারও সুযোগ ছিল। কিন্তু বাংলাদেশ সেই সুযোগ হেলায় হারিয়েছে। গত মঙ্গলবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৮ রানের হার দিয়ে বিশ্বকাপ যাত্রা শেষ হয়েছে শান্ত-সাকিবদের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সূত্র জানিয়েছে, দলের সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে থাকা দুই সদস্য লিটন কুমার দাস ও সৌম্য সরকার এই প্লেনে দেশে ফিরছেন না।

বিশ্বকাপ অভিযান শেষ হয়েছিল আগেই, ফলে বাংলাদেশ দলের এবার দেশে ফেরার পালা। সবকিছু ঠিক থাকলে আগামীকাল ২৮ জুন (শুক্রবার) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পা রাখবেন ক্রিকেটাররা।

দেশে ফিরে কিছুদিন বিশ্রামেই কাটানোর কথা রয়েছে ক্রিকেটারদের। এরপর যোগ দেবেন বাংলাদেশ টাইগার্সের চলমান ক্যাম্পে। যেখানে আগে থেকেই মুশফিকুর রহিম, এনামুল হক বিজয়সহ জাতীয় দলের ক্রিকেটাররা ক্যাম্প করছেন। আরেকদিকে, বয়সভিত্তিক দল পেরিয়ে আসা ক্রিকেটারদের নিয়ে চলছে হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্যাম্প।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে চলমান বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ নিয়ে খুব একটা উচ্চবাচ্য শোনা যায়নি। টুর্নামেন্ট শুরুর আগমুহূর্তে আইসিসির সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারের পর ব্যাকফুটে থেকেই আসর শুরু করেছিল তারা। পরবর্তীতে গ্রুপপর্বের চার ম্যাচের তিনটিতে জিতে সুপার এইটে খেলবে বাংলাদেশ-এমন আশা হয়তো করেননি টাইগারদের অন্ধ সমর্থকও। যুক্তরাষ্ট্রে মিরপুরের মতো পিচে বোলারদের কল্যাণে সেটিই হয়েছে। তিন জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সুপার এইট নিশ্চিত করে বাংলাদেশ।

পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না: পরমব্রত

পরমব্র ও পরীমণি । ছবি: সংগৃহীত

পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না বলে মনে করে পশ্চিমবঙ্গের অভিনেতা পরব্রত চট্টোপাধ্যায়। ঢাকাই চলচ্চিত্রের এই অভিনেত্রীকে ভীষণ মেধাবীও মনে করেন কাঁটাতারের ওপারের জনপ্রিয় অভিনেতা।

ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে আজব কারখানা চলচ্চিত্রের অনুষ্ঠানের মুক্তি পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কলকাতা থেকে হাজির হয়েছিলেন এই অভিনেতা। সেখানেই তিনি এমন অভিমত প্রকাশ করেন।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হয়েছে ছবিটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা পরমব্রত। সঙ্গে আছেন ঢাকাই র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি।

 

পরমব্র ও পরীমণি । ছবি: সংগৃহীত

পরমব্রতর আজ জন্মদিন। আর এমন দিনেই তিনি ঢাকায়। বিষয়টি তার কাছে বেশ মজার। বললেন, জন্মদিনে ঢাকায় এসে ভালো লাগছে। অন্য যে কোনো দেশের চেয়ে বাংলাদেশে থাকাটা আনন্দের। যেহেতু এখানকার সাথে শিকড়ের একটা সম্পর্ক আছে।

এই চলচ্চিত্রে যুক্ত হওয়া প্রসঙ্গে বলেন, আজব কারখানা চলচ্চিত্রে জড়িত হওয়া পরিচালকের জন্য। তিনিই বলতে পারবেন কেমন করেছি। একটা রকস্টারের চরিত্র। আমার যেহেতু মিউজিকের সাথে সম্পর্ক আছে, কালিকাপ্রাসাদের সাথে ছিলাম, সেদিক থেকে ভালোই লেগেছে। সিনেমার প্রায় সবাই প্রান্তিক শিল্পী।

বাংলাদেশি শিল্পীদের অভিনয় প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পরমব্রত বলেন, বাংলাদেশে নুসরাত ফারিণের কাজ ভালো লাগে। তিনি একটা পুরস্কার পেয়েছেন। আমি ছিলাম অনুষ্ঠানটার সাথে। আরেকজন আছেন পরীমণি। মিস কোট না করলে বলতে পারি তাকে ভিষণ মেধাবী মনে হয়। মনে হচ্ছে তাকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না।

আজব কারখানা ছবিটি প্রসঙ্গে পরমব্রত বলেন, ‌‘২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া।আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।’

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান। নির্মাণ করেছেন শবনম ফেরদৌসী। ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে। এতে প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ণ করা হয়েছে। এগুলোর সংগীতায়োজন করেছে ব্যান্ড ভাইকিং এবং শিল্পী লাবিক কামাল গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন গৌরব নিজেই।

এতে আরও অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।

সর্বশেষ সংবাদ

জেনিনে বোমা বিস্ফোরণে ইসরায়েলি সেনা নিহত, আহত ১৬
সকালে ফিরছে বাংলাদেশ দল, সঙ্গে আসছে না লিটন ও সৌম্য
পরীমণিকে যথাযথ ব্যবহার করা হচ্ছে না: পরমব্রত
রাসেলস ভাইপারের অ্যান্টিভেনম দেশের প্রত্যেক হাসপাতালেই আছে: স্বাস্থ্যমন্ত্রী
১২ বছরের সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী
সুন্দরবনের মধুর জিআই স্বীকৃতি পেল ভারত!
টাঙ্গাইলে প্লাস্টিকের বস্তায় চাল, দুই ব্যবসায়ীকে অর্থদণ্ড
ট্রেনের ইঞ্জিন বিকল, ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল চলাচল বন্ধ
চট্টগ্রামে পুরুষের চেয়ে নারী বেশি, তবুও ‘অবিবাহিত’ বেশি পুরুষ
জাপানি শিশুকে অপহরণের পর ধর্ষণ করলো মার্কিন সেনা
৪৫ লাখের গাড়ি কিনলেন অপু, নাকি শাকিবের উপহার!
আমরা হারতে পারি, কিন্ত কাউকে ভয় পাইনা: পাপন
১ লাখ টাকায় কেনা ভাইরাল ছাগলটি বিদেশি বলে ১৫ লাখে বিক্রি করে সাদেক এগ্রো
কোপা আমেরিকার কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ কে?
দেশে দুর্নীতির পরিমাণ কমেছে : স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম
ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী প্রকাশ্যে এলেন ১৪ দিন পর
দখল মুক্ত হলো মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল
তীব্র গরমে গলে গেল আব্রাহাম লিঙ্কনের মূর্তি
পরকীয়া প্রসঙ্গে যা বললেন মিথিলা
ছাদ ফুটো করে কয়েদি পালানোয় প্রধান কারারক্ষীসহ তিনজন বরখাস্ত