সোমবার, ১৩ মে ২০২৪ | ৩০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পাকিস্তানে এক্স ব্যবহারে বিধিনিষেধ

ছবি: সংগৃহীত

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগে দেশটির রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা বিরাজ করছে। এর জেরে রবিবার দিনব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিধিনিষেধ আরোপ করেছিল দেশটির কর্তৃপক্ষ।

ইন্টারনেট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস এ কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সরকারি কর্তৃপক্ষের পক্ষ থেকে পাকিস্তানজুড়ে কোনও সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপের সর্বশেষ ও সবচেয়ে দীর্ঘমেয়াদি নজির এটি। ৮ ফেব্রুয়ারির নির্বাচন নিয়ে জালিয়াতির প্রতিবেদন ছড়িয়ে পড়ায় এমন উদ্যোগ নেওয়া হতে পারে।

এর আগে গত শনিবার নেটব্লকস জানায়, পাকিস্তানের বিভিন্ন এলাকায় এক্স ব্যবহারে বাধার সম্মুখীন হতে হচ্ছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগ নিয়ে প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর এমনটা হয়েছে।

ডিজিটাল অধিকার নিয়ে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান বোলো ভি-এর পরিচালক উসামা খিলজি সোমবার সকালে বলেন, “শুধু ভিপিএনের মাধ্যমে ব্যবহারকারীরা এক্স অ্যাকাউন্টে প্রবেশ করতে পেরেছেন।”

তিনি আরও বলেন, ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়া ও ভিপিএন ব্যবহার ব্লক করা হয়েছে বলেও অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন। যদিও এ বিষয়ে টেলিকম কর্তৃপক্ষ কিংবা তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় কিছুই জানায়নি। সূত্র: ডেইলি পাকিস্তান

Header Ad

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী তিথি সরকারের ৫ বছর কারাদণ্ড

জবি শিক্ষার্থী তিথি সরকার। ছবি: সংগৃহীত

মহানবী হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির দায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

সোমবার (১৩ মে) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের এ রায় ঘোষণা করেন। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী জুয়েল মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, দীর্ঘদিন ধরে মহানবী হজরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ফেসবুকে ও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিরূপ মন্তব্য করে আসছিলেন তিথি সরকার। পরে ধর্ম অবমাননার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সব ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা তিথি সরকারের বহিষ্কার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০২০ সালের ২৩ অক্টোবর বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে তিথি সরকারকে সাময়িক বহিষ্কার করা হয়। এরপর তার পরিবার থেকে অভিযোগ আসে তিথি নিখোঁজ।

ওই বছরের ৩১ অক্টোবর সিআইডির সাইবার মনিটরিং টিম দেখতে পায়, সিআইডির মালিবাগ কার্যালয়ের চারতলা থেকে তিথি সরকারকে হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে একটি মিথ্যা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। এটি ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। প্রকৃতপক্ষে সিআইডিতে এ রকম কোনো ঘটনা ঘটেনি। এ ঘটনার তদন্তে নেমে গুজব রটনাকারী নিরঞ্জন বড়াল নামের একজনকে রামপুরার বনশ্রী এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। নিরঞ্জনসহ অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে ২০২০ সালের ২ নভেম্বর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

২০২১ সালের ১৯ মে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি পুলিশের এসআই মেহেদী হাসান তাদের দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। ২০২১ সালের ৪ নভেম্বর তিথি সরকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। তবে তার স্বামী শিপলু সরকার মামলার দায় থেকে অব্যাহতি দেন আদালত।

শূন্য রানে আউট হয়েও বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ছবি: সংগৃহীত

তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় টি-২০তে পাকিস্তানকে ১৯৪ রানের লক্ষ্য দেয় আয়ারল্যান্ড। যেখানে চারটি বল খেলেও কোনো রান করতে পারেননি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। পাক কাপ্তান শূন্য রানে আউট হলেও তার দল ৭ উইকেটে জিতেছে। এতে সিরিজে সমতা ফিরিয়েছে সফরকারীরা।

আর এই জয়ের মধ্যে দিয়েই নতুন এক বিশ্বরেকর্ড গড়েছেন বাবর আজম। আয়ারল্যান্ডের বিপক্ষে এটি পাকিস্তান অধিনায়কের ৪৫তম জয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এত ম্যাচ জয়ের রেকর্ড নেই আর কোনো অধিনায়কের। এদিন তিনি পেছনে ফেলেন উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবাকে।

৫৬ ম্যাচে ৪৪ জয়ের রেকর্ড মাসাবার। আর ৭৮ ম্যাচে অধিনায়কত্ব করে ৪৫ ম্যাচে জয় পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক। এই তালিকার তৃতীয়স্থানে রয়েছে ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগার। ৭২ ম্যাচে ইংলিশ অধিনায়ক জয় পান ৪২টিতে।

তার সমান ৪২ টি-টোয়েন্টিতে জয় পেতে আফগানিস্তানের আসগর আফগান অধিনায়কত্ব করেন ৫২ ম্যাচে। ৭২ ম্যাচে অধিনায়কত্ব করে ৪১টিতে জিতেছেন ভারতের মহেন্দ্র সিংহ ধোনি। আর ভারতের বর্তমান অধিনায়ক শর্মার জয় রয়েছেন ৪১টিতে। তিনি ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৫৪ ম্যাচে। আর অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭৬ ম্যাচের মধ্যে জিতেছেন ৪০টিতে।

হার দিয়ে আয়ারল্যান্ড সিরিজ শুরু করেছিল পাকিস্তান। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাড়ালো তারা। দ্বিতীয় টি-টোয়েন্টি আগে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৯৩ রান করে আইরিশরা। উইকেটকিপার লোরকান টাকার ৩৪ বলে করেন ৫১ রান। শাহিন শাহ আফ্রিদি নেন ৩ উইকেট।

জবাবে ১৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে পাকিস্তান। চার বলে শূন্য রানে আউট বাবর। তবে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ১৪০ রানের জুটিতে ম্যাচে ফেলে পাকিস্তান। জামান ৭৮ রান রানে আউট হলেও ৭৫ রানে অপরাজিত থাকেন রিজওয়ান। শেষ দিকে ১০ বলে ৩০ রানের ঝোড়ো ইনিংসে পাকিস্তানের জয় নিশ্চিত করেন আজম খান।

স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত

নিহত মেহেদী হাসান। ছবি: সংগৃহীত

স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি প্রবাসী এক যুবক নিহত হয়েছেন। মেহেদী হাসান (২৩) নামের এ যুবকের বাড়ি ঢাকার কেরানীগঞ্জে।

রবিবার (১২ মে) স্থানীয় সময় ভোর ৫টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেহেদী। এর আগে শনিবার (১১ মে) রাতে মাদ্রিদের মিগেল ফেন্রান্দেজে ফ্রুতেরিয়ার দোকানে কাজ শেষে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন তিনি।

নিহতের চাচা মুক্তার হোসেন জানান, প্রতিদিনের মতো মেহেদী হাসান দোকান বন্ধ করে বাসায় যাচ্ছিল। তখন রাস্তা পার হওয়ার সময় বিপরীত দিক থেকে আসা একটি গাড়ি তাকে ধাক্কা দেয়। পরে স্থানীয়রা হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এইচ এম মাসুদুর রহমান জানান, নিহতের মরদেহ মাদ্রিদের প্লাজা কাস্তিয়ায় সরকারি পর্যবেক্ষণ চলছে। মরদেহ দেশে পাঠানো ও আনুষঙ্গিক বিষয় নিয়ে আলোচনা চলছে।

সর্বশেষ সংবাদ

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী তিথি সরকারের ৫ বছর কারাদণ্ড
শূন্য রানে আউট হয়েও বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম
স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
আওয়ামী লীগ পালানোর দল নয়: ওবায়দুল কাদের
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হতে পারে ২৬ মে
রাজধানীতে ২৩ জন গ্রেপ্তার
এসএসসি পাস করেছে বিদ্যালয়ের একমাত্র পরীক্ষার্থী রুবিনা
আবারও সীমান্তে বিএসএফের গুলি, হাসপাতালে বাংলাদেশী যুবক
আবারও দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস
মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশী অভিবাসী আটক
রাতেই কুবুবদিয়ায় পৌঁছাবে এমভি আবদুল্লাহ
সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু
এসএসসির খাতা চ্যালেঞ্জ শুরু, চলবে ১৯ মে পর্যন্ত
হাসপাতাল চত্বরে মানসিক ভারসাম্যহীন নারীকে ধর্ষণ, গ্রেপ্তার ১
সৌদি পৌঁছেছেন ১২ হাজার ৬৪৯ হজযাত্রী
এসএসসির ফল প্রকাশের পর সারাদেশে ৮ শিক্ষার্থীর আত্মহত্যা
মাহমুদউল্লাহকে নিয়ে বিসিবি সভাপতির হঠাৎ বৈঠক, অধিনায়ক বদলের গুঞ্জন!
অন্তর্বাসে লুকানো থাকত ডিভাইস, ১০ মিনিটে শেষ হতো চাকরির পরীক্ষা
নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত
বিএনপিকে নিশ্চিহ্নে ক্র্যাকডাউনের পরিকল্পনা করছে সরকার: রিজভী