শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১২ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

কোরবানীর গরু নিয়ে বাড়ি ফেরা হলো না দোহার

ছবি: সংগৃহীত

বগুড়ার আদমদীঘিতে কোরবানীর পশু খামার থেকে নিজ বাড়ীতে নেওয়ার সময় পিকাপ উল্টে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। সোমবার (১৭জুন) সকাল সাড়ে ৬টায় উপজেলার নওগাঁ বগুড়া মহাসড়কের শিবপুর বাবলা তলা নামক স্থানে মর্মান্তিক এই দূর্ঘটনাটি ঘটে।

নিহতের নাম আহোনা আবিদ দোহা (১৫)। সে আদমদীঘির তেঁতুলিয়া গ্রামের সাইদুজ্জামান তোতার ছেলে। এবং নওগাঁ কেডি স্কুলের ৮ম শ্রেণীর ছাত্র। এছাড়া নিহত স্কুল ছাত্র দৈনিক সমকাল ও দৈনিক করতোয়ার আদমদীঘি প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা হাফিজার রহমানের নাতি। ঈদের দিন তার মৃত্যুতে পরিবারসহ এলাকায় নেমে এসেছে শোকের ছাঁয়া।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, সোমবার পবিত্র ঈদুল আজহা। দিনটি উপলক্ষে কোরবানীর জন্য শিবপুর বাবলা তলা নামক স্থান এলাকার একটি খামারে গরু কিনে রেখেছিল পরিবারের লোকজন। সকালে সেই গরুটি আনতে যায় স্কুল ছাত্র আহোনা আবিদ দোহা। একটি পিকাপে করে গরুটি নিয়ে বাড়ির দিকে রওনা দিচ্ছিল সে। ফেরার পথে ঘটনাস্থলে আসা মাত্রই হঠাৎ করে নিয়ন্ত্রণ হারিয়ে পিকাপটি উল্টে যায়। এসে দোহা আহত হলে স্থানীয় লোকজন উদ্ধার করে আদমদীঘি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন তাকে।

এ প্রসঙ্গে আদমদীঘি থানার অফিসার ইনচার্জ রাজেশ কুমার চক্রবর্ত্তী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনগত প্রক্রিয়া শেষে পরিবারের কাছে তার মরদেহ হস্তান্তর করা হয়েছে। এছাড়া এঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

Header Ad

ফিলিস্তিনে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান ড. ইউনূসের

প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের জনগণের ওপর চলমান নৃশংসতা, বিশেষত নারী এবং শিশুদের সঙ্গে প্রতিনিয়ত যে নিষ্ঠুরতা বিশ্ব দেখছে, তা থেকে নিস্তারের জন্য বাংলাদেশ অনতিবিলম্বে সম্পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

শুক্রবার নিউইয়র্কের স্থানীয় সময় সকালে জাতিসংঘ সদরদপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে বাংলায় দেওয়া ভাষণে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস এ আহ্বান জানান।

তিনি বলেন, বহুমুখী সংকটে জর্জরিত বর্তমান বিশ্বে যুদ্ধ এবং সংঘাতের ফলে ব্যাপকভিত্তিতে মানুষের অধিকার খর্ব হচ্ছে। বিশ্ববাসীর উদ্বেগ এবং নিন্দা সত্ত্বেও গাজায় গণহত্যা থামছে না। ফিলিস্তিনের বিদ্যমান বাস্তবতা কেবল আরব কিংবা মুসলমানদের জন্যই উদ্বেগজনক নয় বরং তা সমগ্র মানবজাতির জন্যই উদ্বেগের। একজন মানুষ হিসেবে প্রত্যেক ফিলিস্তিনির জীবন অমূল্য। ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে যে মানবতা বিরোধী অপরাধ হচ্ছে, তার জন্য সংশ্লিষ্ট সবাইকে দায়বদ্ধ করতে হবে।

প্রধান উপদেষ্টা বলেন, ফিলিস্তিনের জনগণের ওপর চলমান নৃশংসতা, বিশেষত নারী এবং শিশুদের সঙ্গে প্রতিনিয়ত যে নিষ্ঠুরতা বিশ্ব দেখছে, তা থেকে নিস্তারের জন্য বাংলাদেশ অনতিবিলম্বে সম্পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছে। দ্বি-রাষ্ট্র ভিত্তিক সমাধানই মধ্যপ্রাচ্যে টেকসই শান্তি আনতে পারবে। তাই জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সবাইকে এর বাস্তবায়নের জন্য এখনই উদ্যোগ নিতে হবে।

গত আড়াই বছর ধরে ইউক্রেনে চলমান যুদ্ধে বহু মানুষ প্রাণ হারিয়েছে। এই যুদ্ধের প্রভাব সর্বব্যাপী। এমনকি বাংলাদেশের অর্থনীতিতেও এর প্রভাব অনুভূত হচ্ছে। আমরা তাই উভয়পক্ষকেই সংলাপে বসে বিরোধ নিরসনের মাধ্যমে যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানাচ্ছি।

‘বিবাহিত’ বলে ফেসবুকে প্রচারণা, ছাত্রদলের সভাপতি রাকিবুলের জিডি

ছবি: সংগৃহীত

ফেসবুকের গ্রুপ পেজে অসত্য তথ্য ও অপপ্রচার ছড়ানোর অভিযোগ এনে রাজধানীর শাহবাগ থানায় সাইবার আইনে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় নিজে উপস্থিত হয়ে এই জিডি করেন তিনি। যার নং-২০০৯।

গতকাল বৃহস্পতিবার ‘অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক–বর্তমান শিক্ষার্থীদের একটি ফেসবুক গ্রুপে তানিয়া সুলতানা নামের একটি অ্যাকাউন্ট থেকে ছাত্রদল সভাপতি রাকিবুল ইসলামের ছবিসহ পোস্ট দেওয়া হয়। ক্যাপশনে লেখা হয়, ‘বন্ধু ছাত্রসংগঠন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলামের স্ত্রী, চার সন্তানসহ সবাইকে আল্লাহ সুস্থ রাখুন।’

রাকিবুলকে নিয়ে দেওয়া ওই পোস্টে ছাত্রদলের নেতা–কর্মীদের অনেকে বিষয়টিকে ‘গুজব’ আখ্যা দিয়ে প্রতিবাদ জানান। এই প্রচারণার পর আজ থানায় করা জিডিতে রাকিবুল বলেন, ‘আমি মানুষ, আওয়ামী লীগ না।’ ‘অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামের দুটি ফেসবুক গ্রুপ থেকে মডারেটরদের মাধ্যমে তাঁর নামে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা ও মানহানিকর তথ্য পোস্ট ও অ্যাপ্রুভ করে তাঁকে সামাজিক যোগাযোগমাধ্যমে হেয়প্রতিপন্ন করা হয়েছে। তিনি এই দুটি ফেসবুক গ্রুপের মডারেটরদের বিরুদ্ধে ব্যবস্থা চেয়েছেন।

জিডির সূত্র ধরে জানা যায়, ফেসবুক গ্রুপ ‘আমি মানুষ আওয়ামী লীগ না’ এবং ‘অপরাজেয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ থেকে মডারেটরদের মাধ্যমে রাকিবের নামে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা ও মানহানিকর তথ্য পোস্ট ও অ্যাপ্রুভ করার মাধ্যমে হেয়প্রতিপন্ন করার অভিযোগ করা হয়েছে।

ছাত্রদল সভাপতি রাকিবুল ইসলাম রাকিব জানান, ‘ব্যক্তিগতভাবেই তাকে আক্রমণ করা হয়েছে, তার বিরুদ্ধে অপ্রচার করা হয়েছে। তার সম্মানের হানি করার লক্ষ্যেই এ ধরনের মিথ্যা তথ্য ও অপ্রচার ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।’

শাহবাগ থানার এসআই মাইনুল ইসলাম খান পুলক জানান, কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিবের বিরুদ্ধে দুটি ফেসবুক পেজ থেকে আপত্তিকর পোস্ট করা হয়েছে বলে অভিযোগ এসেছে। এ বিষয়ে তিনি থানায় সাধারণ ডায়েরি করেছেন। পুলিশের সাইবার ইউনিটের মাধ্যমে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পৃথিবী দেখেছে বাংলাদেশের মানুষ কীভাবে একনায়কতন্ত্র রুখে দিয়েছে: ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, সারা পৃথিবী অবাক বিস্ময়ে দেখেছে কীভাবে সমগ্র বাংলাদেশের মানুষ একনায়কতন্ত্র, নিপীড়ন, বৈষম্য, অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে রাজপথ এবং সামাজিক-যোগাযোগ মাধ্যমে দৃঢ়ভাবে রুখে দাঁড়িয়েছিল।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

ড. ইউনূস বলেন, জুলাই-আগস্টে বাংলাদেশে যে যুগান্তকারী পরিবর্তন সংঘটিত হয়েছে, তার প্রেক্ষিতেই আজ আমি বিশ্বসম্প্রদায়ের এ মহান সংসদে উপস্থিত হতে পেরেছি। আমাদের গণমানুষের, বিশেষ করে তরুণ সমাজের, অফুরান শক্তি আমাদের বিদ্যমান রাষ্ট্র কাঠামো ও প্রতিষ্ঠানগুলোর আমূল রূপান্তরের এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে।

তিনি বলেন, আমাদের ছাত্র ও যুব সমাজের আন্দোলন প্রথমদিকে মূলত ছিল বৈষম্যবিরোধী আন্দোলন। পর্যায়ক্রমে তা গণআন্দোলনে রূপ নেয়। এরপর সারা পৃথিবী অবাক বিস্ময়ে দেখেছে কীভাবে সমগ্র বাংলাদেশের মানুষ একনায়কতন্ত্র, নিপীড়ন, বৈষম্য, অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে রাজপথ এবং সামাজিক-যোগাযোগ মাধ্যমে দৃঢ়ভাবে রুখে দাঁড়িয়েছিল।

প্রধান উপদেষ্টা বলেন, আমাদের ছাত্রজনতা তাদের অদম্য সংকল্প ও প্রত্যয়ের মাধ্যমে একটি স্বৈরাচারী ও অগণতান্ত্রিক শাসনব্যবস্থা থেকে আমাদের মুক্তি এনে দিয়েছে। তাদের এই সম্মিলিত সংকল্পের মধ্যেই আমাদের দেশের ভবিষ্যত নিহিত, যা এ দেশটিকে বিশ্ব সম্প্রদায়ের মাঝে একটি দায়িত্বশীল জাতির মর্যাদায় উন্নীত করবে বলে আমি বিশ্বাস করি।

তিনি বলেন, এই গণআন্দোলন রাজনৈতিক অধিকার ও উন্নয়নের সুবিধা বঞ্চিত বাংলাদেশের আপামর জনসাধারণকে ঐক্যবদ্ধ করেছে। বাংলাদেশের মানুষ উন্নয়ন কর্মকাণ্ডে অন্তর্ভুক্তিমূলক অংশীদারিত্ব চেয়েছিল। আমাদের জনগণ একটি ন্যায্য, অন্তর্ভুক্তিমূলক ও কার্যকর গণতন্ত্রের জন্য লড়াই করেছে, যার জন্য আমাদের নতুন প্রজন্ম জীবন উৎসর্গ করেছিল।

কোটা সংস্কার আন্দোলনকে গণঅভ্যুত্থানে রূপ দেওয়ার ক্ষেত্রে তরুণদের অদম্য সাহসের ভূয়সী প্রশংসা করে ড. ইউনূস বলেন, আমাদের এই তরুণরা যে প্রজ্ঞা, সাহস ও প্রত্যয় দেখিয়েছে তা আমাদের অভিভূত করেছে। বন্দুকের গুলি উপেক্ষা করেও বুক পেতে দাঁড়িয়ে গিয়েছিল আমাদের এই তরুণরা।

তিনি আরও বলেন, স্কুলপড়ুয়া কিশোর-কিশোরীরা নিঃশঙ্কচিত্তে উৎসর্গ করেছিল তাদের জীবন। শত শত মানুষ চিরতরে হারিয়েছে তাদের দৃষ্টিশক্তি। আমাদের মায়েরা, দিনমজুরেরা ও শহরের অগণিত মানুষ তাদের সন্তানদের কাঁধে কাঁধ মিলিয়ে নেমেছিল রাজপথে। তপ্ত রোদ, বৃষ্টি ও মৃত্যুভয়কে তোয়াক্কা না করে তারা সত্য ও ন্যায়সঙ্গত আকাঙ্ক্ষার বিরুদ্ধে দীর্ঘকালব্যাপী রাষ্ট্রযন্ত্রকে পরিচালনা করার অশুভ ষড়যন্ত্রকে পরাভূত করেছিল। জনগণের এই আন্দোলনে আমাদের জানামতে, আট শতাধিক জীবন আমরা হারিয়েছি স্বৈরাচারী শক্তির হাতে।

প্রধান উপদেষ্টা বলেন, বাংলাদেশের এই ‘মুনসুন অভ্যুত্থান’ আগামী দিনগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষকে মুক্তি ও ন্যায়বিচারের পক্ষে দাঁড়াতে প্রেরণা যুগিয়ে যাবে। আমাদের মুক্তি ও গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ দিতে বিশ্ব সম্প্রদায়কে আমাদের নতুন বাংলাদেশের সঙ্গে নতুনভাবে সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহ্বান জানাই।

সর্বশেষ সংবাদ

ফিলিস্তিনে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান ড. ইউনূসের
‘বিবাহিত’ বলে ফেসবুকে প্রচারণা, ছাত্রদলের সভাপতি রাকিবুলের জিডি
পৃথিবী দেখেছে বাংলাদেশের মানুষ কীভাবে একনায়কতন্ত্র রুখে দিয়েছে: ড. ইউনূস
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা
টানা বর্ষণে হু হু করে বাড়ছে তিস্তার পানি
আওয়ামী লীগের শাসনামলে হত্যা মামলার আসামিও পান অস্ত্রের লাইসেন্স
ক্ষতি পোষাতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা
ভারতে ইসলাম ও নবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে টাঙ্গাইলে বিক্ষোভ সমাবেশ
সেনাকর্মকর্তা তানজিম হত্যা মামলায় আরও একজন গ্রেপ্তার
আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে ড. ইউনূসের বৈঠক
স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় সৌদি আরবের বড় পদক্ষেপ
উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার
ঢাকায় জালের কনসার্ট স্থগিত
ঢাবির ধর্মবিদ্বেষী দুই শিক্ষককে অবিলম্বে অপসারণের দাবি আহমাদুল্লাহর
ঢাকায় একসঙ্গে থাকার জেদ করায় নববধূর হাত বেঁধে নদীতে ফেলে দেন স্বামী
গ্যালারিতে ভারতীয় দর্শকদের হামলা, হাসপাতালে টাইগার রবি
৮ কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হলো জয়নুল আবেদিনের চিত্রকর্ম
আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে এবার মুখ খুললেন নাহিদ ইসলাম
আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস