মঙ্গলবার, ৮ অক্টোবর ২০২৪ | ২২ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

দেশে সংখ্যালঘু বা সংখ্যা গড়িষ্ঠ বলে কিছু নেই: উপদেষ্টা ফরিদা আখতার

ছবি : ঢাকাপ্রকাশ

মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মিজ ফরিদা আখতার বলেছেন- বাংলাদেশ একটা সম্প্রীতির দেশ। আমিও মনে করি এ দেশে সংখ্যালঘু বা সংখ্যা গড়িষ্ঠ বলে কিছু নেই। সবাই আমরা একটা পরিবার। আশা করি আমরা ভালো একটা পূজা উৎযাপন করতে পারব।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে টাঙ্গাইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পূজা উদযাপন পরিষদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বলেন-পাহারা দিয়ে উৎসব উদযাপন আনন্দময় হয়না। পুলিশ দিয়ে, আনসার দিয়ে আমরা পূজাটাকে আনন্দময় করবো- এটা হয় না। এটা আসলেই একটা আনন্দের, হিন্দু-মুসলিম সবাই মিলে আমরা আনন্দ করবো। সে জন্য সামাজিক একটা পরিবেশ তৈরি করতে হবে- যেন সবাই আনন্দটা করতে পারি। এখানে রাজনৈতিক দলের যাঁরা রয়েছেন, তাঁরাও যেন সহযোগীতা করি। তাহলে আমরা শান্তিপূর্ণভাবে পূজার আনন্দটা উপভোগ করতে পারবো।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগের দায়িত্বে যাঁরা আছেন, তাদেরকে অনুরোধ করবো পূজা চলাকালে বিদ্যুৎ বিভ্রাট যেন না হয়। যদি কোনো কারণে সমস্যা হয়- তাহলে বিকল্প ব্যবস্থা রাখতে হবে। এ সময় তিনি জামাতের নামাজের সময় মাইক বন্ধ রাখার অনুরোধ করেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে উপদেষ্টা মিজ ফরিদা আখতার বলেন- মজলুম জননেতা মওলানা ভাসানী না থাকলে বাংলাদেশ হতো কি-না সন্দেহ আছে। তিনি বিশ্বের দরবারে টাঙ্গাইলকে পরিচিত করেছেন। মওলানা ভাসানীর জীবনী সকল পাঠ্যপুস্তকে থাকা দরকার- এজন্য যদি আমাকে মানববন্ধন কর্মসূচিতে দাঁড়াতে হয়, দাঁড়াবো।

জেলা প্রশাসক শরীফা হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- টাঙ্গাইলের পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম সানতু, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শিহাব রায়হান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এএম জহিরুল হায়াত, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুন ঝন্টু, টাঙ্গাইল কেন্দ্রীয় কালীমন্দির কমিটির সাধারণ সম্পাদক জীবন কৃষ্ণ চৌধুরী, সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি চিত্তরঞ্জন সরকার, সাধারণ সম্পাদক দীলিপ কুমার দাস প্রমুখ।

মতবিনিময় সভায় জেলা সদরসহ ১২টি উপজেলার পূজা উদযাপন পরিষদের সভাপতি-সাধারণ সম্পাদক, হিন্দু ধর্মীয় বিভিন্ন সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এরআগে তিনি সকালে জেলার দেলদুয়ার উপজেলার বিষ্ণুপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা উবীনীগ কার্যালয়ে যান। পরে একই উপজেলার পাথরাইলে স্থানীয় পূজা উদযাপন পরিষদের সাথে সৌজন্যে সাক্ষাৎ করেন।

Header Ad

ইসরায়েল এক বছরে হামাসের ৪০ হাজার স্থাপনায় আঘাত হেনেছে

ছবি: সংগৃহীত

হামাস-ইসরায়েল যুদ্ধের এক বছর পূর্ণ হচ্ছে আজ। ইসরায়েল এই এক বছরে গাজায় হামাসের ৪০ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে বোমা হামলা চালিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সোমবার (৭ অক্টোবর) ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, এই সময়ে হামাসের ৪ হাজার ৭০০টি টানেলের মুখ খুঁজে পেয়েছে তারা। ধ্বংস করেছে এক হাজারটি রকেট লঞ্চার সাইট।

সামরিক বাহিনী আরও জানিয়েছে, এই এক বছরে তারা গাজায় হামাসের ৮ জন ব্রিগেড কমান্ডার, ৩০ জন ব্যাটালিয়ন কমান্ডার এবং ১৬৫ জন কোম্পানি কমান্ডারকে হত্যা করেছে।

সামরিক বাহিনী জানিয়েছে, তারা লেবাননে হামলা চালিয়ে ৮০০-এর বেশি ‘সন্ত্রাসী’ হত্যা করেছে। এছাড়া ৪ হাজার ৯০০ লক্ষ্যবস্তুতে আকাশ থেকে এবং প্রায় ৬ হাজারের বেশি লক্ষ্যবস্তুতে স্থল অভিযান চালিয়েছে। পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা থেকে ৫ হাজারের বেশি সন্দেহভাজনকে গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি সেনাদের হতাহতের সংখ্যাও প্রকাশ করেছে তেল আবিব। জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে ৭২৬ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এর মধ্যে গত ৭ অক্টোবর হামাসের হামলায় ৩৮০ সেনা ও গত ২৭ অক্টোবর ৩৪৬ সেনা নিহত হয়েছে। এছাড়া তাদের ৪ হাজার ৫৭৬ জন সেনা আহত হয়েছে। এর মধ্যে ৫৬ সেনা অপারেশনাল দুর্ঘটনায় মারা গেছে, যা সামরিক বাহিনী উল্লেখ করেনি।

ইসরায়েলের প্রকাশিত তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে ৩ লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছে সামরিক বাহিনী। এর মধ্যে ৮২ শতাংশ পুরুষ এবং ১৮ শতাংশ নারী। এই সেনাদের বেশিরভাগের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে।

যুদ্ধ শুরুর পর গাজা থেকে ইসরায়েলে ১৩ হাজার ২০০ রকেট ছোড়া হয়েছে। লেবানন থেকে ১২ হাজার ৪০০, সিরিয়া থেকে ৬০, ইয়েমেন থেকে ১৮০ এবং ইরান থেকে ৪০০ রকেট ছোড়া হয়েছে বলে দাবি করেছে সামরিক বাহিনী।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়েছিল হামাস যোদ্ধারা। এতে ১ হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়। প্রায় ২৫০ জনকে জিম্মি করে রাখে হামাস। এর জবাবে ওই দিন থেকেই গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সেনাবাহিনী। হামলায় এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ৮৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৯৭ হাজার ১৬৬ জন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

Header Ad

সেন্টমার্টিনে সিঙ্গেল-ইউজ প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হবে: রিজওয়ানা হাসান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি: সংগৃহীত

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটকদের সংখ্যা সীমিত করা এবং রাত্রিযাপন নিষিদ্ধসহ বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। সোমবার (৭ অক্টোবর) সচিবালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

রিজওয়ানা হাসান বলেন, "সেন্টমার্টিনে পর্যটকদের নিবন্ধন বাধ্যতামূলক এবং তাদের রাত্রিযাপনের অনুমতি না দেওয়ার বিষয়টি নতুন নয়। আসন্ন পর্যটন মৌসুমের আগেই এই সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা চলছে।"

তিনি আরও জানান, সেন্টমার্টিনে সিঙ্গেল-ইউজ প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হবে। পাশাপাশি দ্বীপের পরিবেশ রক্ষার্থে পর্যটকের সংখ্যা সীমিতকরণ এবং রাত্রিযাপন নিষিদ্ধের মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

পরিবেশ উপদেষ্টা আরও উল্লেখ করেন, "সেন্টমার্টিন দ্বীপটি ১৯৯৯ সালে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করা হয়। এখানে বিপন্ন প্রাণী রয়েছে, তাই দ্বীপটির সুরক্ষার জন্য এসব পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরি। ২০১৮ সালে পর্যটকদের রাতের বেলা অবস্থান নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২০ সালে প্রতিদিন ১,২৫০ জন পর্যটকের নিবন্ধনের মাধ্যমে দ্বীপে প্রবেশের ব্যবস্থা করা হয়, যা ২০২৩ সালে আরও সীমিত করে ৮৮২ জনে আনা হয়।"

Header Ad

বিএনপি সর্বশক্তি দিয়ে ত্রাণ ও পুনর্বাসনে কাজ করছে : প্রিন্স

ছবি: সংগৃহীত

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিএনপির নেতাকর্মীরা বন্যাদুর্গত এলাকায় সর্বশক্তি দিয়ে ত্রাণ ও পুনর্বাসন তৎপরতা পরিচালনা করছে বলে জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

তিনি বলেন, এখন পর্যন্ত সরকারি ত্রাণ অপ্রতুল। তবে বিএনপি সাধ্যমতো অসহায় মানুষদের পাশে থেকে সহযোগিতা করছে।

সোমবার (৭ অক্টোবর) বিকেলে হালুয়াঘাট উপজেলার বন্যাদুর্গত কৈচাপুর ইউনিয়নের দর্শা গ্রামে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন।

এ সময় বন্যাদুর্গত মানুষদের ধৈর্য ধারণ করে পরিস্থিতি মোকাবিলা করার আহ্বান জানিয়ে সরকারের উদ্দেশ্যে প্রিন্স বলেন, বন‍্যায় ক্ষতিগ্রস্ত মানুষদেরকে পর্যাপ্ত ত্রাণসামগ্রী দেওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্তদের বাড়িঘর পুনর্নির্মাণে আগামীর ফসল না ওঠা পর্যন্ত সহযোগিতা প্রদান করতে হবে। সেইসঙ্গে ক্ষতিগ্রস্তদের গরু, মাছ ও মুরগি খামারিদের শর্তহীন সুদমুক্ত ঋণ প্রদানের ব্যবস্থা করতে হবে। এ ছাড়াও বন্যাকবলিত এলাকার ক্ষতিগ্রস্ত রাস্তা, ব্রিজ, কালভার্ট, বাঁধ সংস্কার করে দ্রুত সময়ের মধ‍্যে চলাকালের উপযোগী করতে হবে।

এর আগে এদিন সকালে হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এরশাদুল আহমেদের সঙ্গে বন্যা পরিস্থিতি, সরকারি ত্রাণ ও পুনর্বাসন নিয়ে আলোচনা করেন সৈয়দ এমরান সালেহ প্রিন্স। পরে তিনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে উপজেলার সদর ও ধারা ইউনিয়নের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করেন এবং দুর্গত মানুষের মাঝে ত্রাণসামগ্রী হিসেবে চাল, মুড়ি, চিড়া, তেল, শিশু খাদ্য এবং রান্না করা খাবারসহ ত্রাণসামগ্রী বিতরণ করেন।

এ সময় ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ, আসলাম মিয়া বাবুল, হাফেজ আজিজুল হক, আবু হাসনাত বদরুল কবির, বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক আমজাদ আলী, বিএনপি নেতা কাজী ফরিদ আহমেদ পলাশ, শমসুল ইসলাম শামস, ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের সহসভাপতি আবদুল আজিজ খান, হুমায়ুন কবির, তারিকুল ইসলাম চঞ্চলসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Header Ad

সর্বশেষ সংবাদ

ইসরায়েল এক বছরে হামাসের ৪০ হাজার স্থাপনায় আঘাত হেনেছে
সেন্টমার্টিনে সিঙ্গেল-ইউজ প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হবে: রিজওয়ানা হাসান
দেশে সংখ্যালঘু বা সংখ্যা গড়িষ্ঠ বলে কিছু নেই: উপদেষ্টা ফরিদা আখতার
বিএনপি সর্বশক্তি দিয়ে ত্রাণ ও পুনর্বাসনে কাজ করছে : প্রিন্স
সাকিবের মিরপুরে অবসরের ভালো সম্ভাবনা দেখছে বিসিবি
শেখ হাসিনা আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন?
টাঙ্গাইলে ব্যবসায়ী হত্যাকাণ্ড: বাবা-ছেলেসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ১
১৫ অক্টোবর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ
শিক্ষায় আগ্রহ কম, ভিসি পদে আগ্রহ বেশি: ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ
সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী ৫ দিনের রিমান্ডে
আবু সাঈদকে 'সন্ত্রাসী' আখ্যা দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মিকে এবার সাময়িক বরখাস্ত
আবরারের স্মৃতি আঁকড়ে একাকী দিন কাটছে মায়ের
শিল্পকলায় নিয়োগ জালিয়াতি: লিয়াকত আলী লাকীসহ ২৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা
চিকিৎসাশাস্ত্রে নোবেল পেলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকুন
চঞ্চলের জনপ্রিয়তায় ভাটা !
সশস্ত্র বাহিনী বিএসইসি কার্যালয়ের নিরাপত্তায় থাকবে
বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. মুহাম্মদ ইউনূস
নির্বাচনের চেয়েও সংস্কার গুরুত্বপূর্ণ বিষয় : প্রধান উপদেষ্টা
আর্জেন্টিনাকে কাঁদিয়ে ‘হেক্সা মিশন’ পূরণ করলো ব্রাজিল
স্ত্রীসহ সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের দেশত্যাগে নিষেধাজ্ঞা