শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

টাঙ্গাইলে সাংবাদিককে প্রাণনাশের হুমকি আ.লীগ নেতার, প্রতিবাদে গণমাধ্যমকর্মীদের মানববন্ধন 

ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ঘাটাইলে সাগরদীঘি ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হাবিবুল্লাহ বাহারের বিরুদ্ধে দুর্নীতির সংবাদ প্রকাশ করায় সমকালের ঘাটাইল প্রতিনিধি ও ঘাটাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাসুম মিয়ার হাত-পা ভেঙে ফেলা ও প্রাণনাশের হুমকির প্রতিবাদ ও তার শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে ঘাটাইল প্রেসক্লাবের আয়োজনে উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে বিভিন্ন প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ, ছাত্র সমাজ ও সুশীল সমাজের লোকজন অংশ নেন। 

বক্তারা বলেন, সাংবাদিককে প্রাণনাশের হুমকিদাতা দুর্নীতিবাজ চেয়ারম্যান হাবিবুল্লাহকে দ্রুত অপসারণ করতে হবে। তাকে দ্রুত আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। তা না হলে বড় ধরণের আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা। 

মানববন্ধনে বক্তব্য রাখেন- ঘাটাইল প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ কামাল হোসেন, সাবেক সভাপতি নজরুল ইসলাম, সহ-সভাপতি আতা খন্দকার, শ্রমিক দলের আহবায়ক সুফি সিদ্দিকী, সাংবাদিক সাজ্জাদ হোসেন, টাঙ্গাইলের ছাত্র সমন্বয়ক রকিবুল ইসলাম রাকিব, পৌর বিএনপির সহ-সভাপতি আজহারুল ইসলাম প্রমুখ।

Header Ad

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৬

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হেলেন’। দেশটির ইতিহাসে অন্যতম শক্তিশালী ঘূর্ণিঝড় এটি। এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় রাজ্য ফ্লোরিডা ও জর্জিয়া। নিহত হয়েছেন অন্তত ৪৬ জন। ৪০ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাত ১১টা ১০ মিনিটে ঘূর্ণিঝড়টি ফ্লোরিডার বিগ বেন্ড অঞ্চলে আঘাত হানে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ৪ ক্যাটাগরির এই শক্তিশালী ঘূর্ণিঝড়টি দেশটির উপকূলীয় এলাকায় বিস্তৃত অঞ্চলজুড়ে বিশৃঙ্খল অবস্থা তৈরি করেছে। এতে করে ফ্লোরিডা উপকূলের টাম্পা, ন্যাপলস ও সেন্ট পিটার্সবার্গ এলাকায় বহু নৌযান উল্টে আছে। রাস্তার ওপর অনেক গাছ উপড়ে পড়েছে। অনেক জায়গায় যানবাহন পানিতে আটকা রয়েছে এবং কিছু জায়গায় রাস্তাঘাট তলিয়ে গেছে।

বিগ বেন্ডে আছড়ে পড়ার পর জর্জিয়া, টেনেসি, উত্তর ক্যারোলাইনা এবং দক্ষিণ ক্যারোলাইনার দিকে এগোতে হতে থাকে হেলেন। এ সময় কমতে থাকে ঝড়ের গতিবেগও। শুক্রবার বিকেলের দিকে সাধারণ মৌসুমি ঝড়ে পরিণত হয় হেলেন, ঘণ্টায় ৫৫ থেকে ৩৫ কিলোমিটারে নেমে আসে বাতাসের গতিবেগ।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের দুর্যোগ মোকাবিলা দপ্তর ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফেমা) তথ্য অনুযায়ী, বিগ বেন্ডে আছড়ে পরার পরবর্তী ৬ ঘণ্টা পর্যন্ত নিজের শক্তি ধরে রাখতে পেরেছিল হেলেন। পরে ধীরে ধীরে এটি সাধারণ মৌসুমি ঝড়ে পরিণত হয়।

মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, হারিকেন হেলেন ২২৫ কিমি বেগে ফ্লোরিডা উপকূলে আছড়ে পড়ে। শুক্রবার প্রথম প্রহরে পাশের রাজ্য জর্জিয়ার দিকে ধেয়ে যাওয়ার সময় এটি দুর্বল হয়ে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়। এ ছাড়া বিকেলের দিকে ঝড়টি একটি গ্রীষ্মমণ্ডলীয় নিম্নচাপে পরিণত হয়। তখন এর বাতাসের গতি ছিল ৫৫ কিলোমিটার। তারপর টেনেসি ও কেন্টাকির ওপর দিয়ে এটি ধীরে বয়ে যায়।

সংস্থাটি আরও জানিয়েছে, হারিকেন হেলেনের প্রভাবে ভারী বৃষ্টিপাতে দক্ষিণ অ্যাপালাচিয়ানে বিপর্যয়কর বন্যা তৈরি হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র জানিয়েছিল, স্থানীয় সময় এটি শুক্রবার রাত ১১টার দিকে ফ্লোরিডায় আঘাত হানতে পারে। গতকাল শুক্রবার প্রায় ২০ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন ছিল।

সুষ্ঠু ভোট হলে বিএনপি ২৫০ আসনে জিতবে : রুমিন ফারহানা

ছবি: সংগৃহীত

দেশে সুষ্ঠু নির্বাচন হলে বিএনপি ২৫০টির বেশি আসন নিয়ে সরকার গঠন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়িকান্দি গণি শাহ মাজার প্রাঙ্গণে স্থানীয় বিএনপি আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিএনপি নেত্রী রুমিন ফারহানা বলেন, আমরা বিশ্বাস করি, সংবিধান, আইন ও বিচার বিভাগ এবং নির্বাচন কমিশনের সংস্কার প্রয়োজন। কিন্তু সংস্কার সবচেয়ে বেশি ন্যায্য হয়, যদি সেটি নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে হয়। তাই আমি আহ্বান জানাবো, যত দ্রুত সম্ভব যৌক্তিক সময়ের মধ্যে মানুষকে তার ভোটের অধিকার ফিরিয়ে দিন।

রুমিন ফারহানা আরও বলেন, বাংলাদেশের মানুষ ভোট পাগল। বাংলাদেশের মানুষ ৯০-১০০ বছর বয়সে নাতির কাঁধে চড়ে ভোট দিতে চলে যায়। মানুষ ২০ বছর কোনও ভোট দিতে পারেনি। তারা উন্মুখ হয়ে আছে, কবে একটা ভোট দিতে পারবে। মানুষকে তার পছন্দের প্রতিনিধি নির্বাচনের সুযোগ করে দিন। যে সংস্কার দরকার- সেটি নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে হওয়াটাই সুন্দর।

এর আগে ব্রাহ্মণবাড়িয়ায় বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সকল শহীদদের স্মরণে ও বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় আলোচনা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভায় ব্রাহ্মণবাড়িয়া-৫ সংসদীয় আসনে গত নির্বাচনে বিএনপির মনোনিত প্রার্থী কাজী নাজমুল হোসেন তাপসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাবেক সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন প্রমুখ।

বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান

ফাইল ছবি

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহকে হত্যার লক্ষ্যে নতুন করে হামলা শুরু করেছে ইসরাইল। এ হামলায় নতুন করে দেশটি মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। গত ৫ দিনে বাস্তচ্যুত হয়েছেন ১ লাখের বেশি মানুষ। আশঙ্কা করা হচ্ছিল, এই হামলায় নাসরুল্লাহ আহত অথবা নিহত হয়েছেন। তবে রয়টার্সের খবরে বলা হয়েছে, হিজবুল্লাহ প্রধান বেঁচে আছেন এবং ভালো আছেন। নাসরুল্লাহর ঘনিষ্ঠজনের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থাটি।

এদিকে হিজবুল্লাহর আরেকটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, নাসরুল্লাহ ভালো আছেন। হিজবুল্লাহর সদর দপ্তর লক্ষ্য করে লেবাননের রাজধানী বৈরুতে শুক্রবার হামলা চালায় ইসরাইলি বাহিনী। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছে, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

হ্যাগারি দাবি করেন, বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে সদর দপ্তরটি তৈরি করা হয়েছিল। বৈরুতে এই হামলা চালানোর আগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কথা বলেন। ওই সময় তিনি জানান, লক্ষ্য অর্জন করার আগে হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের অভিযান বন্ধ হবে না। তার এই ভাষণের এক ঘণ্টার মধ্যে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের রাজধানী।

হিজবুল্লাহ প্রধান বেঁচে গেলেও শুক্রবারের এই হামলায় অনেক মানুষ আহত এবং নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। যেখানে বিমান হামলা চালানো হয়েছে সেখানে বেশ কয়েকটি উঁচু ভবন একেবারে ধসে গেছে। সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে অন্তত দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে। সেখানে আরও অনেক আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

সর্বশেষ সংবাদ

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৬
সুষ্ঠু ভোট হলে বিএনপি ২৫০ আসনে জিতবে : রুমিন ফারহানা
বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান
ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ছাড়লেন প্রধান উপদেষ্টা
বাড়ছে তিস্তার পানি, উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা
‘আমরা কাছাকাছি থাকব, আমাদের দূরে থাকা উচিত নয়’ : মুইজ্জুকে প্রধান উপদেষ্টা
জাতিসংঘে ৩৮ মিনিটের ভাষণে যা বললেন ড. ইউনূস
ফিলিস্তিনে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান ড. ইউনূসের
‘বিবাহিত’ বলে ফেসবুকে প্রচারণা, ছাত্রদলের সভাপতি রাকিবুলের জিডি
পৃথিবী দেখেছে বাংলাদেশের মানুষ কীভাবে একনায়কতন্ত্র রুখে দিয়েছে: ড. ইউনূস
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা
টানা বর্ষণে হু হু করে বাড়ছে তিস্তার পানি
আওয়ামী লীগের শাসনামলে হত্যা মামলার আসামিও পান অস্ত্রের লাইসেন্স
ক্ষতি পোষাতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা
ভারতে ইসলাম ও নবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে টাঙ্গাইলে বিক্ষোভ সমাবেশ
সেনাকর্মকর্তা তানজিম হত্যা মামলায় আরও একজন গ্রেপ্তার
আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে ড. ইউনূসের বৈঠক
স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় সৌদি আরবের বড় পদক্ষেপ
উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার