বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪ | ১২ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

মূল্যস্ফীতির কারণে ঈদ ব্যাহত হয়েছে, বিএনপির এ তথ্য ঠিক নয় : কাদের

ছবি: সংগৃহীত

মূল্যস্ফীতির কারণে ঈদ ব্যাহত হয়েছে, বিএনপির এ তথ্য ঠিক নয় বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, মূল্যস্ফীতির মধ্য দিয়ে এক কোটি ৪০ লাখের বেশি কোরবানি হয়েছে। যা গতবারের তুলনায় বেশি।

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, সমালোচনা করে বিএনপিসহ তাদের সমর্থকরা দেশটাকে শ্রীলঙ্কা বানিয়ে ফেলার চেষ্টা করেছে। মূল্যস্ফীতি আছে তবে এটা কমাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে বিএনপির অপপ্রচার বন্ধ থাকেনি অভিযোগ করে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে কোনো বক্তব্যও দেওয়া হয়নি।

মিয়ানমারের বিষয়ে মির্জা ফখরুলকে চ্যালেঞ্জ করে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সার্বভৌমত্বে কোথায় আঘাত হানা হচ্ছে। অনুপ্রবেশকারীরা চলে গেছে জাহাজও সরে গেছে।

তিনি আরও বলেন, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা দিয়েছেন শেখ হাসিনা এবং দুদককেও স্বাধীন করেছেন তিনি। যতই প্রভাবশালী হোক দুর্নীতি করলে কারো ছাড় নেই।

 

Header Ad

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি, যে সিদ্ধান্ত জানাল আন্তঃশিক্ষা বোর্ড

ছবি: সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা পেছাতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন পরীক্ষার্থীদের একটি অংশ। এবার তাদের এ দাবি নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে আন্তঃশিক্ষা বোর্ড।

বুধবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার যুগান্তরকে বলেন, ‘এইচএসসি পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। ৩০ জুন থেকে পরীক্ষা শুরু করতে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তাদের দাবি ভিত্তিহীন, এটা মানার কোনো যৌক্তিকতা নেই। প্রতি বছর কতিপয় শিক্ষার্থী এই ধরনের আন্দোলন করে থাকে।

তিনি বলেন, এ সময় শিক্ষার্থীদের অযথা সময় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হওয়া দরকার। এর আগে মঙ্গলবার এইচএসসি ও সমমান পরীক্ষা দুই মাস পেছাতে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরীক্ষার্থীদের পক্ষে এই স্মারকলিপি জমা দেন বেশ কয়েকজন পরীক্ষার্থী।

স্মারকলিপিতে তারা জানান, আসন্ন এইচএসসি পরীক্ষাসংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এই পত্রের মাধ্যমে আমাদের দাবির সপক্ষে যুক্তি উপস্থাপন করছি এবং আপনার সদয় বিবেচনা কামনা করছি।

সিলেট ছাড়া বাকি সব বোর্ডেই নির্ধারিত সময়ে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এইচএসসি পরীক্ষা পেছানো নিয়ে মঙ্গলবার শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বন্যা ও ভারি বৃষ্টির কারণ দেখিয়ে সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। আমরা ইতোমধ্যে সিলেট বিভাগের এইচএসসি পরীক্ষা পিছিয়েছি। সারা দেশে পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। কারণ অন্যান্য এলাকায় কিছুদিন পর অনেক বৃষ্টি হবে। আমরা যদি বিলম্ব করি তাহলে সেখানে পরীক্ষা নিতে পারব না।

এর আগে বন্যার কারণে সিলেট বিভাগে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে আগামী ৩০ জুন থেকে সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও সিলেট বিভাগের জেলাগুলোতে তা স্থগিত থাকছে।

ভারতীয় পেসারের উপর বল টেম্পারিংয়ের অভিযোগ

ছবি: সংগৃহীত

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। যা শুধু মাঠের মধ্যেই সীমাবদ্ধ নয়। এই দুই পরাশক্তির লড়াই নিয়ে বাক-বিতর্কে জড়ান হাজার হাজার সমর্থকরা। বর্তমানে দুই দেশের ক্রিকেটীয় মনোভাব আরও কঠিন করে তুলেছে তাদের সম্পর্ক। এবার সেই আগুনে ঘি ঢাললেন ইনজামাম উল হক।

ভারতীয় বোলারের বিপক্ষে বল টেম্পারিংয়ের অভিযোগ এনেছেন সাবেক এই পাকিস্তানি অধিনায়ক। পেসার আর্শদ্বীপ সিংয়ের রিভার্স সুইং করার ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। নতুন বলে ইনিংসের ১৫তম ওভারেই রিভার্স সুইং কীভাবে করছেন আর্শদ্বীপ– সেটাই প্রশ্ন ইনজির।

স্থানীয় এক টক-শোতে এই কিংবদন্তি ক্রিকেটার বলেন, আর্শদ্বীপ যখন ১৫তম ওভারে বল করছিল, তখনই বল রিভার্স করছিল। নতুন বলে এটা কি রিভার্স সুইংয়ের সাপেক্ষে খুব দ্রুতই হয়ে যায় না? যার অর্থ, নতুন বলটা ১২ কিংবা ১৩ ওভারের মধ্যেই রিভার্স সুইং করার উপযোগী হয়ে যায়। আম্পায়ারদের এদিকে খেয়াল রাখা দরকার।

ইনজামামের এই অভিযোগের সঙ্গে সুর মিলিয়েছেন তার সাবেক সতীর্থ এবং ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ে নিষিদ্ধ হওয়া সেলিম মালিকও। তিনি বলেন, দেখো ইনজি, আমি এটা সবসময় বলি, কিছু দলের ক্ষেত্রে চোখ বন্ধ করে রাখা হয়। আর ভারত সেসব দলের মধ্যে একটি।

ইনজামাম আরও বলেন, এমন ঘটনা পাকিস্তানি বোলারদের সঙ্গে ঘটলে এই নিয়ে ব্যাপক শোরগোলের সৃষ্টি হতো। রিভার্স সুইং নিয়ে আমরা খুব ভালোভাবেই জানি। আর যদি আর্শদ্বীপ ১৫ ওভারে রিভার্স সুইং করতে শুরু করে, তারমানে এর আগে ভয়াবহ কিছু করা হয়েছে।

আর্শ্বদীপের উপর অভিযোগ করলেও একই অভিযোগ আরেক ভারতীয় পেসার জাসপ্রীত বুমরাহর বেলায় করতে নারাজ ইনজামাম। তার মতে, ‘দেখুন বুমরাহ এটা করতেই পারেন, কারণ তার বোলিং অ্যাকশন। কিন্তু কিছু বোলারের জন্য তাদের বোলিং অ্যাকশন আর গতি বিবেচনা করলে, বলটাকে ওমন যথাযথ কন্ডিশনে থাকতে হবে বা বলকে তৈরি করে নিতে হবে।’

চলতি বিশ্বকাপে ভারতের হয়ে বোলিং আক্রমণের সূচনা করেছেন আর্শদ্বীপ। ইনিংসের শেষদিকে প্রতিপক্ষের লাগাম টেনে ধরার কাজটাও করছেন সফলভাবে। বিশ্বকাপে ৬ ইনিংসে নিয়েছেন ১৫ উইকেট। আছেন শীর্ষ উইকেট শিকারি তালিকার দ্বিতীয় স্থানে।

টাঙ্গাইল শহরের বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন

ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইল পৌরসভার বর্জ্যের ব্যবস্থাপনার উন্নয়ন এবং ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ফেলো ২৪তম ব্যাচ। বুধবার (২৬ জুন) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, টাঙ্গাইল পৌরসভা অনেক প্রাচীন এবং গৌরবান্বিত একটি শহর। পৌর কর্তৃপক্ষের যথেষ্ট আন্তরিকতা স্বত্বেও পর্যাপ্ত ডাস্টবিন এবং সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাবে শহরবাসী চরম দুর্ভোগের শিকার হচ্ছে। একই সঙ্গে গৃহস্থালির নিয়মিত বর্জ্য যত্রতত্র ফেলার কারণে নানা রোগ-জীবাণু ছড়াচ্ছে এবং ড্রেন বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, সংগঠনের পক্ষ থেকে টাঙ্গাইল পৌরসভার স্থানীয় সমস্যা চিহ্নিতকরণের অংশ হিসেবে ইতোমধ্যে পরিকল্পিত বর্জ্যমুক্ত আধুনিক শহর ব্যবস্থাপনা বাস্তবায়নে জনগণকে সচেতনতার পাশাপাশি গণস্বাক্ষর গ্রহণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। একই সাথে চলতি বছরের ৩১ মে টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুকের কাছে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে গণস্বাক্ষর সমন্বিত স্মারকলিপি প্রদান করা হয়।

সংবাদ সম্মেলনে পৌরসভার ১৮টি ওয়ার্ডে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে সংগঠন কর্তৃক গৃহীত উদ্যোগ সম্পর্কে উপস্থিত সবাইকে অবহিত করা হয়।

সংবাদ সম্মেলনে সম্মেলনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ফেলো ২৪তম ব্যাচের বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আলী ইমতিয়াজ সোহান, টাঙ্গাইল শহর যুবদলের সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হিমেল খান বাঙালি এবং জাতীয় তরুণ পার্টির সদস্য সচিব আল আমিন হোসেন, জেলা জাতীয়তাবাদী যুবদলের সদস্য সচিব কেএম তৌহিদুল ইসলাম বাবু সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি, যে সিদ্ধান্ত জানাল আন্তঃশিক্ষা বোর্ড
ভারতীয় পেসারের উপর বল টেম্পারিংয়ের অভিযোগ
টাঙ্গাইল শহরের বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডাস্টবিন স্থাপনের দাবিতে সংবাদ সম্মেলন
সংঘর্ষে আহত আওয়ামী লীগ নেতা বাবুল মারা গেছেন
১৪ বছরের আইনি লড়াই শেষে পরিবারের কাছে ফিরলেন জুলিয়ান অ্যাসাঞ্জ
ক্রিকেট চালায় ভারত, কথা বলার ক্ষমতা কারো নেই: গেইল
শুধু প্রেমই নয়, লিভ টুগেদার করছেন বিজয়-তৃষা !
এমপি আনার হত্যা: খাগড়াছড়ির দুর্গম পাহাড় থেকে দুই আসামি গ্রেফতার
পুলিশ কর্মকর্তাদের সম্পদের বিষয়ে তদন্ত চলছে: আইজিপি
ইতিহাস গড়তে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা
বাহারি নাম ও স্বাদের আমের সমাহারে নওগাঁয় শুরু হয়েছে আম মেলা
হাইকোর্টে জামিন পেলেন ‘রাফসান দ্য ছোট ভাই’
আরও এক বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব থাকছেন তোফাজ্জল হোসেন
তারেককে ফেরাতে জোর কূটনৈতিক-আইনি তৎপরতা চলছে: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গার জীবননগরে দেখা মিলেছে রাসেলস ভাইপার, হাসপাতালে নেই এন্টিভেনম
মেডিকেল শিক্ষার্থীর নেতৃত্বে যৌন ব্যবসা, ৭ বছরে আয় শতকোটি টাকা
সংসদে দাঁড়িয়ে ‘জয় ফিলিস্তিন’ বলে তোপের মুখে আসাদউদ্দিন ওয়াইসি
মুরগি ব্যবসায়ীর হাত ধরে পালালেন গরু ব্যবসায়ীর স্ত্রী
স্বর্গের প্লট বিক্রি হচ্ছে, প্রতি বর্গমিটার সাড়ে ১১ হাজার টাকা
বছরে ৩০ লাখ মানুষ মারা যায় মদ্যপান করে: ডব্লিউএইচও