সোমবার, ৮ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

১৮ ডিসেম্বর বিজয় র‍্যালি করবে আওয়ামী লীগ

আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে সম্পাদক ওবায়দুল। ছবি: সংগৃহীত

আগামী ১৮ ডিসেম্বর ঢাকায় আওয়ামী লীগ বিজয় র‍্যালি করবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি জানান, আগামী ১৮ ডিসেম্বর বিজয় র‍্যালি অনুষ্ঠিত হবে। সেদিন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন থেকে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত যাবে বিজয় র‍্যালিটি।

সোমবার (১১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের এক যৌথসভায় তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী হত্যা দিবস পালন করা হবে। ওইদিন বিকেলে আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচনা সভায় সভাপতিত্ব করবেন।

তিনি আরও বলেন, ১৬ ডিসেম্বর বিজয় দিবসে দলের পক্ষ থেকে সাভারের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানো হবে। আর বিজয় দিবস উপলক্ষে ১৭ ডিসেম্বর আলোচনা সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন দলের সভাপতি শেখ হাসিনা।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, সুজিত রায় নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

Header Ad

নওগাঁয় শিক্ষককে নির্যাতনের অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁর পোরশা উপজেলার ছাওড় ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুরের নেতৃত্বে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষক বিকাশ বারোয়ারের উপর নির্মম নির্যাতনের প্রতিবাদে ও নির্যাতনকারীদের গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৭ জুলাই) বেলা ১১ টায় মুক্তির মোড়ে বাসদ নওগাঁ জেলার এ মিছিল সমাবেশের আয়োজন করে।

বিকাশ বারোয়ার উপজেলার বন্ধুপাড়া মিশনারীদের দ্বারা পরিচালিত সরকারি দানি পুকুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক।

নওগাঁ জেলা বাসদ আহবায়ক জয়নাল আবেদীন মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, বাসদ পোরশা উপজেলার আহবায়ক ভোদলু লাকড়া, রবি বারোয়ার, আদরী ট্প্প, চামেলী তিরকি ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নওগাঁ জেলা সভাপতি মিজানুর রহমান। সার্বিক অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র নেতা জীবন সরকার।

বক্তারা বলেন অবিলম্বে শিক্ষক বিকাশের ওপর হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্ত মূলকশাস্তি দাবি করেন। এ ছাড়া ও সমতল ভূমির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির জন্য ভূমি কমিশন গঠনের দাবি করেন। সেই সংগে বিকাশের পরিবারসহ অত্র এলাকার আদিবাসীদের নিরাপত্তা নিশ্চত করতে হবে।

অভিযোগের বিষয়ে ছাওড় ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর বলেন, ‘অভিযোগ কিছুটা সত্য আবার কিছুটা মিথ্যা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিষয়ে কোন কথা বলা যাবে না বলেও জানান তিনি।’

উল্লেখ, গত ৩০ জুন জমি সংক্রান্ত বিরোধের জের ধরে চেয়ারম্যান মোস্তাফিজুর কুশার পাড়া মোড়ে শিক্ষক বিকাশ বারোয়ারকে হামলা করে। পরবর্তীতে চৌকিদার দিয়ে ইউনিয়ন পরিষদে তুলে নিয়ে গিয়ে হত্যার উদ্দেশ্যে চেয়ারম্যান মোস্তাফিজুরের নেতৃত্বে চৌকিদার ও মেম্বারেরা এলোপাতারি নির্যাতন করতে থাকে। নির্যাতনের এক পর্যায়ে বিকাশ বারোয়ার জ্ঞান হারিয়ে ফেল্লে তাকে পরিষদের বাহিরে ফেলে রাখে। বিকাশের স্বজনেরা প্রথমে নীতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করালে দায়িত্ব প্রাপ্ত ডাক্তার উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করে।

প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল ও দুই দেশের মধ্যে কূটনৈতিক সর্ম্পক নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি বলেছেন, মোদি নিজে বলেছেন- তিস্তার পানির ব্যবস্থাপনায় ভারত পাশে থাকবে। যে ধরণের পদক্ষেপ নেওয়া দরকার সে ধরণের পদক্ষেপে সহযোগিতা করবে। প্রথমবারের মতো আমরা ভারতের মধ্য দিয়ে অচিরেই নেপাল ও ভুটান থেকে জলবিদ্যুৎ বাংলাদেশে নিয়ে আসবো ইনশাআল্লাহ।

প্রতিমন্ত্রী বলেন, দেশের অর্থনীতি স্থিতিশীল আছে। কিন্তু এটাকে অস্থিতিশীল করতে বহু চক্র কাজ করছে। এ বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে। প্রধানমন্ত্রী সুষম বণ্টন ও বাস্তবায়নের প্রতি গুরুত্ব দিয়েছেন। বণ্টন ও বাস্তবায়ন সঠিক হলে সার্বিক উন্নয়ন তরান্বিত হবে। আমাদের উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া।

রবিবার (৭ জুলাই) সকালে টাঙ্গাইলের নাগরপুর উপজেলা প্রশাসন আয়োজিত ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত উভয়ের মধ্যে সরবরাহ উন্নত করার চেষ্টা করছি। দেশীয় পণ্য ও আমদানিকৃত পণ্য সরবরাহে যেন কোন সংকট তৈরি না হয় তা নিশ্চিত করছি। দেশের যোগাযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

টিটু বলেন, যখন যেখানে যে পণ্যের প্রয়োজন আমরা দ্রুত উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে সেই পণ্য সরবরাহ নিশ্চিত করবো। আমরা ভোক্তাদের কাছে দ্রুত পণ্য পৌঁছে দেওয়ার জন্য রেলওয়েকে ব্যবহার করবো। রেলওয়ে বিভাগের সাথে কথা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পণ্যগুলো অতিদ্রুত ঢাকায় সরবরাহ করা হবে। এ ব্যাপারে দ্রুতই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, স্থানীয় উন্নয়নে উপজেলা ও ইউনিয়ন পরিষদের ভূমিকা অপরিসীম। ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের বন্যা কবলিত স্ব-স্ব এলাকা সার্বক্ষণিক মনিটরিং করতে হবে। কোথাও বন্যায় ক্ষতিগ্রস্টত হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করতে তিনি কর্মকর্তাদের নির্দেশ দেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেজা মো. গোলাম মাসুম প্রধানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দ্বীপ ভৌমিক, উপজেলা পরিষদের চেয়ারম্যান ব্যারিস্টার সালমান শামস (জিৎ), ভাইস চেয়ারম্যান ফারুক হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান জরিনা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. রোকনুজ্জামান খান, প্রাণি সম্পদ কর্মকর্তা মাহাবুবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আনিসুর রহমান আনিস, নাগরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) এইচএম জসিম উদ্দিন প্রমুখ।

বিসিএস পরীক্ষার প্রশ্নফাঁস!

ছবি: ঢাকাপ্রকাশ গ্রাফিক্স

এবার বিসিএস ক্যাডার এবং নন-ক্যাডার নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে। এমনকি সবশেষ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়েছে বলে জানা গেছে। বেসরকারি টেলিভিশন চ্যানেল-২৪ এর এক প্রতিবেদনে এ অভিযোগ করা হয়েছে।

চ্যানেল-২৪ এর প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ গত শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস হয়। ৩৩তম বিসিএস থেকে ৪৬তম বিসিএস পর্যন্ত প্রায় ৩০টি ক্যাডার-ননক্যাডাার পরীক্ষায় প্রশ্নফাঁস হয়েছে। প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত পিএসসির বড় কর্মকর্তারা।

বিসিএসের প্রশ্ন ফাঁস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন চ্যানেল-২৪ এর অনুসন্ধানী প্রতিবেদন আব্দুল্লাহ আল ইমরান। নিচে তার স্ট্যাটাসের চুম্বক অংশ তুলে ধরা হলো-

‘শেষ পর্যন্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-বিপিএসসির নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসের প্রমাণ পেয়েছি আমরা। গেল শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের এই নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত খোদ পিএসসির কর্মকর্তারাই!

দীর্ঘ অনুসন্ধানে বিপিএসসিকেন্দ্রীক এই চক্রটিকে চিহ্নিত করেছি আমরা, যারা এক যুগেরও বেশি সময় ধরে বিসিএসের প্রিলি, রিটেন, ভাইভাসহ গুরুত্বপূর্ণ প্রায় সকল সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করেছে। সর্বশেষ ৪৬তম বিসিএসও বাদ যায়নি এদের খপ্পড় থেকে।

এই অনুসন্ধানে পাওয়া তথ্য একজন বাংলাদেশী নাগরিক হিসেবে শিউরে ওঠার মতোই, কেননা সাংবিধানিক এই প্রতিষ্ঠানটির মুখের দিকে তাকিয়ে বসে থাকে লাখ লাখ বেকার তরুণ-তরুণী।

জীবনের শুরুর ৩০ বছরের প্রায় সকল সুখ আর চাওয়া-পাওয়া বিসর্জণ দিয়ে বিসিএস ধ্যান-জ্ঞান করে, নিদেন পক্ষে পিএসসির একটি নন-ক্যাডার প্রথম বা দ্বিতীয় শ্রেণীর চাকরির আশায় যারা দিন গুণেন , লাইব্রেরীতে পড়ে থাকেন দিনের পর দিন, তাদের জন্য এ খবর রীতিমতো বজ্রাঘাত! রাষ্ট্রের তরফে প্রহসন।

বিসিএস এবং পিএসসি নন-ক্যাডার চাকরির প্রশ্নপত্র ফাঁসের সর্ববৃহৎ এই চক্রের কার্যক্রম এবং তাদের বিস্তারিত জানতে আপনাদের অপেক্ষা করতে হবে আগামী পর্বের সার্চলাইটের জন্য। তবে একাধিক পর্ব হয়তো লেগে যাবে পুরো গল্পটি তুলে ধরতে।

শেষ মুহুর্তে রিপোর্টটির জন্য সহকর্মীদের পাঠিয়ে পিএসসি চেয়ারম্যানের একটা ইন্টারভিউ করেছি আমি। ইন্টারভিউ শেষে তিনি আমাকে কল করেন এবং প্রায় ৪০ মিনিট কথা বলেন। এত অসহায় লাগল তার কন্ঠ! মনটা কিছুটা খারাপই হলো।

কিন্তু রাষ্ট্রের কাজে দক্ষ কর্মী খুঁজে বের করার সাংবিধানিক প্রতিষ্ঠানটির প্রধান হয়ে এভাবে একের পর এক প্রশ্নফাঁসের ঘটনার দায় তিনি আর তার বোর্ডের সদস্যরা কীভাবে এড়াবেন? একটি দুটি তো নয়, ৩৩তম বিসিএস থেকে প্রায় ৩০টি ক্যাডার-ননক্যাডাার পরীক্ষায় প্রশ্নফাঁসের প্রমাণ পেয়েছি আমরা।

সর্বশেষ সংবাদ

নওগাঁয় শিক্ষককে নির্যাতনের অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে
প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
বিসিএস পরীক্ষার প্রশ্নফাঁস!
এবার এক দফা দাবিতে আবারও ব্লকেড কর্মসূচি ঘোষণা
আবারও বাড়ল স্বর্ণের দাম !
জগন্নাথ দেবের রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পাঁচজনের মৃত্যু
প্রবল স্রোতে নতুন ব্লক ইটের রাস্তা ভেঙে যাওয়ায় কয়েক হাজার মানুষের জনদুর্ভোগ
নওগাঁয় কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের মাঠে নামতেই দেয়নি ছাত্রলীগ
দক্ষ কর্মী তৈরিতে ১০০ কোটি টাকা দেবে দক্ষিণ কোরিয়া
কোটাবিরোধী আন্দোলনের ফাঁদে পা না দেয়ার আহবান শিক্ষামন্ত্রীর
মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
যুক্তরাজ্যের প্রথম মুসলিম নারী বিচারমন্ত্রী কে এই শাবানা মাহমুদ?
কিছুক্ষণ বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ
চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী
নওগাঁয় পুকুরে ডুবে প্রাণ গেল যমজ দুই ভাইয়ের
শ্রীলংকার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে: ওবায়দুল কাদের
কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী
ঢাকা উত্তর-দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগর বিএনপির নতুন কমিটি
খুলনায় সন্ত্রাসীদের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত