সোমবার, ২৪ জুন ২০২৪ | ৯ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ঈদে ১১ দিন বন্ধ থাকবে নৌপথে বাল্কহেড চলাচল

ঈদুল আজহা উপলক্ষে নৌরুটের নিরাপত্তা নিশ্চিত করতে বৈঠক। ছবি: সংগৃহীত

ঈদুল আজহা উপলক্ষে নৌরুটের নিরাপত্তা নিশ্চিত করতে আগামী ১৩ থেকে ২৩ জুন ১১ দিন সব নৌরুটে বাল্কহেড চলাচল বন্ধ থাকবে। বাড়ানো হবে আগের মতোই কাজীরহাট, পাটুরিয়াঘাটে ফেরি সংখ্যা। কিছু রুটে বাড়ানো হবে লঞ্চের সংখ্যাও।

এছাড়া ঈদের আগে ৩ দিন ও পরের ৩ দিন মিলে ৭দিন পশুবাহী ও পঁচনশীল পণ্যবাহী ট্রাক ব্যতীত সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরিতে পারাপার বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ মে) নৌপরিবহন মন্ত্রণালয়ে পবিত্র ঈদ-উল-আজহা-২০২৪ উপলক্ষ্যে নৌপথে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে কর্মপন্থা গ্রহণ সংক্রান্ত বৈঠকে এসব সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

প্রতিমন্ত্রী বলেন, গতবার (ঈদ উল ফিতর) ঈদযাত্রা নিরাপদ হয়েছে। সকল পথে নিরাপদে যাত্রীরা বাড়ি ফিরতে পেরেছে। পরিবারের সাথে আনন্দময় ঈদ করেছে। এবারও যাতে ঈদ আনন্দময় ও নিরাপদ হয়, সে ব্যবস্থা নেয়া হয়েছে। যাত্রীসহ নৌপথে কোরবানির পশু পরিবহন নিরাপদ করার জন্য সবাই একযোগে কাজ করছে। যাত্রীসেবার ক্ষেত্রে সরকার আন্তরিক। দেশবিরোধী, আইনবিরোধী কিছু মানুষ নৌপথের ক্ষেত্রেও আছে। তারা বিশৃঙ্খলা তৈরি করে সরকারের বা আমাদের সংস্থাগুলোর ভাবমূর্তি নষ্ট করতে চায়।

তিনি আরও বলেন, আমরা গোয়েন্দা নজরদারি বাড়ানোর সুপারিশ করেছি। আবহাওয়া অফিস থেকে জানিয়েছে যে, এবারের ঈদ মৌসুমে আবহাওয়া ঝুঁকিপূর্ণ। যারা যাত্রী পারাপার ও পণ্য পারাপার করবেন, তারা আবহাওয়া বার্তাগুলো সঠিকভাবে পালন করবেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোস্তফা কামাল এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

Header Ad

খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হয়েছে পেসমেকার

ছবি: সংগৃহীত

এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘স্থায়ী পেস মেকার’ বসানো হয়েছে। রোববার (২৩ জুন) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এ কথা জানান।

তিনি জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে বিকালে তার হার্টে পারমানেন্ট পেস মেকার বসানো হয়েছে। এই পেস মেকার বসানোর পরবর্তী ৭২ ঘণ্টা খালেদা জিয়া সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে থাকবেন বলেও জানান তাঁর ব্যাক্তিগত চিকিৎসক।

এজেডএম জাহিদ হোসেন বলেন, খালেদা জিয়ার হৃদরোগের সমস্যা আগে থেকেই ছিল। হার্টে ব্লক ধরা পড়েছিল। সেখানে একটা রিং লাগানো ছিল। সবকিছু পর্যালোচনা করে দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী সন্ধ্যায় তার হার্টে পেসমেকার বসানো হয়েছে।

তিনি আরও জানান, পরবর্তিতে উনার চিকিৎসার ব্যাপারে মেডিকেল বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করবে। এভারকেয়ার হাসপাতালে হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ চিকিসক দল সাবেক প্রধানমন্ত্রীর পেস মেকার স্থাপনে কাজ করেছেন বলেও জানান তিনি।

এর আগে, গত ২১ জুন দিবাগত রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে রাত সাড়ে ৩টার দিকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয় খালেদা জিয়াকে। এরপর হাসপাতালে ভর্তি করা হয় বিএনপির এই চেয়ারপারসনকে। বিশেষজ্ঞ চিকিৎসকরা তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে পেসমেকার বসানোর সিদ্ধান্ত নেন।

এ ছাড়াও, মধ্যরাতে খালেদা জিয়া গুরুতর অসুস্থ হওয়ার পর ইউনাইটেড হসপিটালে জরুরী চিকিৎসা সেবা দিতে অনুরোধ করার পরও তারা চিকিৎসা করাতে রাজি হয়নি বলে অভিযোগ করেছেন ডা. জাহিদ।

এদিকে, রোববার বিকেলে খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার সুস্থ্যতার জন্য দেশবাসীর কাছে দোয়াও চাওয়া হয়।

জীবনের ঝুঁকি নিয়ে গণতন্ত্র ফিরিয়েছেন শেখ হাসিনা : কুজেন্দ্র লাল

ছবি: সংগৃহীত

দেশে গণতন্ত্র ফেরানোর ব্যাপারে শেখ হাসিনা জীবন বাজি রেখে কাজ করেছেন মন্তব্য করে পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেছেন, বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র আজকে নতুন কিছু নয়। বঙ্গবন্ধু শেখ মুজিবকে সপরিবারে হত্যা ছিল দেশকে মেধা ও রাজনৈতিক নেতৃত্বশূন্য করার চেষ্টা। কিন্তু ১৯৭১-এর শত্রুরা সফল হয়নি। তারা শেখ হাসিনার কাছে পরাজিত হয়েছে।

রবিবার বেলা ১২টায় খাগড়াছড়ি সদর উপজেলা মিলনায়তনে ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম মাসিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, জনপ্রতিনিধি মানে সাধারণ মানুষের সেবক। সেবার মানসিকতা নিয়ে সবাইকে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, দেশের ভালোর জন্য চিন্তা করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। যে কারণে তাকেও বঙ্গবন্ধুর হত্যাকারীরা বারবার হত্যার চেষ্টা করেছে। এখনো দেশের সমৃদ্ধির প্রশ্নে শেখ হাসিনার সামনেও অনেক বাধা আছে। সেই বাধা আমাদের অতিক্রম করতে হবে। দেশের মানুষের সঙ্গে থেকে কাজ করার মাধ্যমেই তা সম্ভব।

সাধারণ সভায় প্রধান অতিথিকে সম্মাননা স্মারক তুলে দেন নবনির্বাচিত চেয়ারম্যান।

এতে নবনির্বাচিত খাগড়াছড়ি সদর উপজেলা চেয়ারম্যান দিদারুল আলম, খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী অফিসার নাঈমা ইসলাম, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও পার্বত্য জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, খাগড়াছড়ি সদর উপজেলা নবাগত এসিল্যান্ড অঞ্জন কুমার দাশ, ভাইস চেয়ারম্যান ক্যউচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান কল্যাণী ত্রিপুরা, সদর উপজেলার পাঁচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এতে অংশ নেন।

সভা শেষে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা নবনির্বাচিত চেয়ারম্যান দিদারুল আলমকে উপজেলা পরিষদের চেয়ারম্যানের চেয়ারে বসিয়ে দেন।

ইসরায়েলি জাহাজে যৌথ হামলার দাবি হুতিদের

ছবি: সংগৃহীত

ইরাকি মিলিশিয়াদের সাথে সমন্বয় করে ইসরায়েলের জাহাজে যৌথ হামলার দাবি করেছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। দ্য ইসলামিক রেসিসট্যান্স ইরাকের সাথে মিলে তারা এই হামলার দাবি করেছে। ইরাকের গোষ্ঠীটি ইরান সমর্থিত।

আল জাজিরার খবর অনুসারে, হুতি বিদ্রোহীরা ইসরায়েলের হাইফা বন্দরে তাদের চারটি জাহাজ টার্গেট করার দাবি করেছে।

হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি টেলিভিশনে প্রকাশিত এক বিবৃতিতে বলেন, রবিবার তারা দুইটি সিমেন্টবাহী ট্যাংকারে ড্রোন হামলা করেন। একইসঙ্গে তারা দুটো কার্গো জাহাজে হামলা চালান।

সারি বলেছেন, ভূমধ্যসাগরে তারা শর্টন এক্সপ্রেস নামে একটি জাহাজে হামলা চালান। তাদের উভয় হামলা সফল হয়েছে বলেও তিনি দাবি করেছেন।

ইসরায়েলের চ্যানেল-১২ এর খবরে বলা হয়, ভোরে হাইফা বন্দরে বিস্ফোরণ হয়। সেখানে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। তবে এটা করার আগে ইসরায়েলি সেনাবাহিনী সতর্কতামূলক সাইরেন বাজায়নি। ইসরায়েলি সেনাবাহিনী হুতিদের দাবি নিয়ে কোনো মন্তব্য করেনি। তবে এক্সে তারা বলেছে, পূর্বদিক থেকে তাদের দেশের দিকে একটি ড্রোন যাচ্ছিল যেটা তারা ভূপাতিত করে।

এদিকে অপর এক ঘটনায় ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি এজেন্সি ইউকেএমটিও জানিয়েছে, রবিবার ভোরে ইয়েমেনের কাছে লোহিত সাগরে ড্রোন হামলায় একটি বাণিজ্যিক জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়েমেনের বন্দর নগরী হোদেইদাহ থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে ব্রিটিশ নৌবাহিনী পরিচালিত সংস্থাটি।

সর্বশেষ সংবাদ

খালেদা জিয়ার হৃদযন্ত্রে বসানো হয়েছে পেসমেকার
জীবনের ঝুঁকি নিয়ে গণতন্ত্র ফিরিয়েছেন শেখ হাসিনা : কুজেন্দ্র লাল
ইসরায়েলি জাহাজে যৌথ হামলার দাবি হুতিদের
পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতি দুর্নীতিকে উৎসাহিত করবে : ডিআরইউ
শেখ হাসিনা ম্যাজিশিয়ান অব পলিটিক্স : ওবায়দুল কাদের
বিরামপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১
বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করছে ভারত
ছাগলকাণ্ডের মতিউরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু
কাশির সিরাপের সঙ্গে নেশাদ্রব্য মিশিয়ে সেবন করে ২ জনের মৃত্যু
আওয়ামী লীগ এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন করেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
খালেদা জিয়ার অসুস্থতার কথা বলতে গিয়ে কাঁদলেন ফখরুল
সব সময় দু:খ- দুর্যোগে মানুষের পাশে দাড়িয়েছে আ'লীগ : খাদ্যমন্ত্রী
২৪ ঘণ্টায় মিলবে ওমরাহ ভিসা
যমুনার চরে পানিতে ভরপুর, পাট তিল চাষ নিয়ে কৃষকের যত দুশ্চিন্তা
আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ আজ অনন্য উচ্চতায়: খাদ্যমন্ত্রী
পদ্মা সেতুতে ১৩ দিনে ৪২ কোটি টাকা টোল আদায়
টানা ৩ দিন সারাদেশে বজ্রসহ বৃষ্টির আভাস
খালে পড়েও বাঁচল ৭ মাসের সাবরিন
আজ সোনাক্ষী সিনহার বিয়ে
দায়িত্ব নিলেন নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান