বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে তিন আবেদনের শুনানি ১৭ নভেম্বর

হাইকোর্ট। ফাইল ছবি

সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তনের জন্য সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনা চেয়ে তিন আবেদনের (রিভিউ) শুনানি পেছানো হয়েছে। আগামী ১৭ নভেম্বর এ বিষয়ে শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাষ্ট্রপক্ষ ও বিএনপির সময় আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বিভাগ শুনানির এ দিন ধার্য করেন।

এর আগে বুধবার (২৩ অক্টোবর) সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে জামায়াতে ইসলাম। দলটির সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার আপিল বিভাগে এ রিভিউ আবেদন করেন।

অন্যদিকে, বুধবার (১৬ অক্টোবর) ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর পরিবর্তিত পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ রিভিউ আবেদন করেন তিনি।

এদিকে গত মঙ্গলবার (২৭ আগস্ট) মাসে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল সংক্রান্ত সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার আলাদা রিভিউ আবেদন করেন।

সংবিধানে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা অন্তর্ভুক্ত করে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী জাতীয় সংসদে গৃহীত হয় ১৯৯৬ সালে। এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ১৯৯৮ সালে অ্যাডভোকেট এম সলিম উল্লাহসহ তিনজন আইনজীবী হাইকোর্টে রিট করেন। ২০০৪ সালের ৪ আগস্ট হাইকোর্ট বিভাগ এ রিট খারিজ করেন এবং তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বৈধ ঘোষণা করা হয়।

এ রায়ের বিরুদ্ধে সরাসরি আপিলের অনুমতি দেওয়া হয়। এর ধারাবাহিকতায় ২০০৫ সালে আপিল করে রিট আবেদনকারীপক্ষ। এ আপিল মঞ্জুর করে আপিল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ২০১১ সালের ১০ মে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে সংবিধানের ত্রয়োদশ সংশোধনী বাতিল ঘোষণা করে রায় দেন। তবে পরবর্তী দুটি সংসদ নির্বাচন অর্থাৎ ১০ম ও ১১তম নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যেতে পারে বলে অভিমত দিয়েছিলেন তৎকালীন প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বাধীন আপিল আদালত। কিন্তু লিখিত রায়ে পরবর্তী দুটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হতে পারে বলে আপিল বিভাগ যে আদেশ দিয়েছিলেন তা আর রাখা হয়নি।

ঘোষিত রায়ের পর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার বিলোপসহ বেশকিছু বিষয়ে আনা পঞ্চদশ সংশোধনী আইন ২০১১ সালের ৩০ জুন জাতীয় সংসদে পাস হয়। এরপর ওই বছরের ৩ জুলাই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।

Header Ad

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনার প্রেক্ষাপটে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছেন, ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় পুরো অঞ্চল পূর্ণমাত্রার যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। সেই সঙ্গে ইসরায়েল-ফিলিস্তিন সংকটের সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাশিয়ার কাজান শহরে অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে বিশ্ব নেতাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় পুতিন এসব কথা বলেন। তিনি আরও উল্লেখ করেন, গাজায় শুরু হওয়া সামরিক সংঘাত ইতোমধ্যে লেবানন পর্যন্ত ছড়িয়ে পড়েছে এবং ওই অঞ্চলের অন্যান্য দেশও এই সংঘাতের প্রভাব অনুভব করছে।

পুতিন বলেন, "ইসরায়েল ও ইরানের মধ্যে সংঘর্ষের মাত্রা তীব্রভাবে বেড়েছে। এই পরিস্থিতি মধ্যপ্রাচ্যকে পূর্ণমাত্রার যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে।"

ব্রিকস সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ অন্যান্য বিশ্ব নেতারা অংশ নিয়েছেন। এছাড়া ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও সম্মেলনে উপস্থিত ছিলেন।

সম্মেলনে পুতিন ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত, লেবাননের সংকট, ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য আঞ্চলিক ইস্যুতে আলোচনা করেন। ফিলিস্তিন প্রসঙ্গে তিনি বলেন, "স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না।"

পুতিন আরও বলেন, "জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ কর্তৃক অনুমোদিত দ্বি-রাষ্ট্রীয় ফর্মুলার বাস্তবায়নই এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার মূল শর্ত।"

তিনি জোর দিয়ে বলেন, "ফিলিস্তিনি জনগণের প্রতি যে ঐতিহাসিক অবিচার হয়েছে, তা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে ঠিক করতে হবে। এই সংকটের সমাধান না হলে সহিংসতার চক্র বন্ধ করা সম্ভব নয়।"

Header Ad

সিন্ডিকেট ভাঙতে কৃষিবাজার চালুর উদ্যোগ: উপদেষ্টা আসিফ মাহমুদ

উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। ছবি: সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন, সরকার সিন্ডিকেট ভেঙে বাজারের ভারসাম্য ফিরিয়ে আনতে এবং কৃষকের পণ্য সরাসরি ভোক্তাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে কৃষিবাজার চালুর উদ্যোগ নেবে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাজধানীর বেগুনবাড়িতে ঢাকা শহরের ৫০টি স্থানে ভ্রাম্যমাণ ট্রাকে সাধারণ ভোক্তাদের কাছে ভর্তুকি মূল্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর পণ্য বিক্রির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, "বন্যা সহ বিভিন্ন কারণে বাজারে পণ্যমূল্য বৃদ্ধি পেয়েছে। এছাড়া সিন্ডিকেট ও ফরিয়াদের মজুতসহ কারসাজির ফলে বাজারে দ্রব্যমূল্য বাড়ছে এবং জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। এ সমস্যা সমাধানে সরকার কঠোর অবস্থানে রয়েছে।"

তিনি আরও জানান, কৃষক থেকে সরাসরি গ্রাহকের কাছে পণ্য পৌঁছানোর প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়েছে। এই প্রক্রিয়াকে আরও সহজ ও কার্যকর করতে সরকার সহায়তা করবে এবং বিকল্প কৃষিবাজার গড়ে তোলার পরিকল্পনা করছে, যাতে কৃষক সরাসরি তাদের পণ্য বিক্রি করতে পারে।

সিন্ডিকেট ভাঙতে গঠিত টাস্কফোর্স ইতোমধ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানান উপদেষ্টা। তিনি বলেন, "বেসরকারিভাবে কৃষক থেকে ভোক্তা পর্যায়ে পণ্য পৌঁছানোর যে কার্যক্রম শুরু হয়েছে, তা আরও বিস্তৃত করতে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসা প্রয়োজন।"

উপদেষ্টা আসিফ মাহমুদ আশাবাদ ব্যক্ত করে বলেন, "কৃষিবাজারের মাধ্যমে সিন্ডিকেট ভাঙার কাজ আরও দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে এবং দীর্ঘমেয়াদে বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।"

Header Ad

‘টারজান’ খ্যাত অভিনেতা রন এলি মারা গেছেন

অভিনেতা রন এলি। ছবি: সংগৃহীত

‘টারজান’খ্যাত জনপ্রিয় অভিনেতা রন এলি মারা গেছেন। ষাটের দশকে টেলিভিশন শোতে টারজান চরিত্রে অভিনয় করে সর্বাধিক পরিচিতি লাভ করেন তিনি। মৃত্যুকালে এই অভিনেতার বয়স হয়েছিল ৮৬ বছর।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ফক্স নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন রন এলির কন্যা কার্স্টেন। প্রায় এক মাস আগে রন এলি মারা গেলেও গতকাল বুধবার সোশ্যাল মিডিয়ায় তার মৃত্যুর খবর জানিয়ে বিবৃতি দেন কার্স্টেন। এতে তিনি বলেন— ‘মহান একজন মানুষকে হারালো পৃথিবী, আমি হারালাম আমার বাবাকে।’

মেয়ে কার্স্টেনের সঙ্গে রন এলি

মানুষের মাঝে ইতিবাচক প্রভাব বিস্তারের ক্ষমতা ছিল রন এলির। এ তথ্য উল্লেখ করে কার্স্টেন বলেন, “আমার বাবা এমন একজন মানুষ ছিলেন, যাকে সবাই ‘হিরো’ বলে ডাকতেন। একাধারে তিনি ছিলেন অভিনেতা, কোচ, মেন্টর, ফ্যামিলি ম্যান এবং একজন নেতা। তিনি যেখানেই যেতেন, সেখানেই ইতিবাচক শক্তিশালী প্রভাব ফেলতেন। অন্যদের মাঝে তিনি যে প্রভাব ফেলেছেন, তা আমার মাঝেও রয়েছে। সত্যি তার মাঝে জাদুকরী কিছু ছিল।”

১৯৩৮ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্মগ্রহণ করেন রন এলি। ১৯৫৯ সালে স্কুলজীবনের প্রেমিকা জেন ট্রিপলেটকে বিয়ে করেন রন। দুই বছর পর ভেঙে যায় তাদের এই সংসার। আশির দশকে মিস আমেরিকা প্রতিযোগিতা সঞ্চালনার সময়ে ভ্যালেরি লুনডেনের সঙ্গে পরিচয় হয় তার। পরবর্তীতে বিবাহবন্ধনে আবদ্ধ হন এই যুগল। এ সংসারে তাদের তিনটি সন্তান রয়েছে। ভাগ্যের নির্মম পরিহাস, ২০১৯ সালে ছেলের গুলিতে মারা যান রন এলির স্ত্রী ভ্যালেরি।

১৯৫৮ সালে ‘সাউথ প্যাসিফিক’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক ঘটে রন এলির। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ঠিক তার পরের বছরই টিভি সিরিজে নাম লেখান রন এলি। ‘ফাদার নোস বেস্ট’ সিরিজের মাধ্যমে প্রথম টিভি সিরিজে অভিনয় করেন তিনি। এরপর বড় ও ছোট পর্দায় নিয়মিত কাজ করতে থাকেন। তবে চলচ্চিত্রের চেয়ে টিভি সিরিজে বেশি মনোযোগী হন এই অভিনেতা।

অভিনয় ক্যারিয়ারে অনেক কাজ করলেও ষাটের দশকের মাঝামাঝি সময়ে রন এলির ক্যারিয়ারে বড় ধরনের বাঁক বদল আসে। কারণ এসময় ‘টারজান’ টিভি সিরিজের মূল ভূমিকায় অভিনয়ের সুযোগ পান। ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত এনবিসি টেলিভিশনে প্রচার হয় সিরিজটি। এটি তাকে তুমুল জনপ্রিয়তা এনে দেয়।

Header Ad

সর্বশেষ সংবাদ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের
সিন্ডিকেট ভাঙতে কৃষিবাজার চালুর উদ্যোগ: উপদেষ্টা আসিফ মাহমুদ
‘টারজান’ খ্যাত অভিনেতা রন এলি মারা গেছেন
পাচারকৃত টাকা ফেরাতে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএমএফ
বিসিএস পরীক্ষা দেওয়া যাবে সর্বোচ্চ ৩ বার
ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন
রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি
ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ
পরীমনির জন্মদিন আজ
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল গ্রেপ্তার
ঘূর্ণিঝড় দানার তাণ্ডব, ভেঙে গেলো ইনানী জেটি
নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে যে বিবৃতি দিল ছাত্রলীগ
রাফিনিয়ার হ্যাটট্রিকে ৯ বছর পর বায়ার্নকে হারাল বার্সেলোনা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে বড় রদবদল
প্রবাসীর স্ত্রীর খাটের নিচ থেকে ছাত্রলীগ নেতা আটক
তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে তিন আবেদনের শুনানি ১৭ নভেম্বর
শখের পুরুষ আমাকে দুনিয়া ছাড়তে বাধ্য করছে, আত্মহত্যার আগে তরুণীর স্ট্যাটাস
ভারতকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘দানা’, সমুদ্রবন্দরে সতর্কতা জারি