সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার

সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার। ছবি: সংগৃহীত

শেখ হাসিনার ছেলে জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় দণ্ডপ্রাপ্ত সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করেছেন আদালত।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুল হকের আদালতে এ মামলায় সাজার বিরুদ্ধে আপিল দায়েরের শর্তে আত্মসমর্পণ করেন তিনি। শুনানি শেষে বিচারক শফিক রেহমানের বিরুদ্ধে জারি হওয়া গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করেন। একইসঙ্গে সাজা পরোয়ানা রিকল করেছেন।

এদিন সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আসেন শফিক রেহমান। তার পক্ষে অ্যাডভোকেট সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এ মামলায় আপিল দায়েরের জন্য নকল এবং তার বিরুদ্ধে দেওয়া গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার ও সাজা পরোয়ানার রিকলের আবেদন করেন। শুনানি শেষে আদালত তার আবেদন মঞ্জুর করেন।

এর আগে গত ২২ সেপ্টেম্বর সাংবাদিক শফিক রেহমান ও যুক্তরাষ্ট্র প্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়ার সাজা এক বছরের জন্য স্থগিত করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এজন্য আদালতে আত্মসমর্পণ করতে হবে। আদালতে আত্মসমর্পণ করে আপিল দায়েরের শর্তে এ সাজা এক বছরের জন্য স্থগিত করা হয়েছে।

জানা যায়, সজীব ওয়াজেদ জয়কে অপহরণ এবং হত্যাচেষ্টার মামলায় গত বছরের ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচ জনকে পৃথক দুই ধারায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত অপর তিন আসামি হলেন– জাসাস নেতা মোহাম্মদ উল্লাহ, রিজভী আহমেদ সিজার ও মিজানুর রহমান ভুইয়া।

আসামিদের দণ্ডবিধির ৩৬৫ ধারায় (অপহরণ) পাঁচ বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দেন আদালত। জরিমানার টাকা অনাদায়ে তাদের আরও একমাসের কারাভোগ করতে হবে। এ ছাড়া একই আইনে ১২০-খ ধারায় (অপরাধমূলক ষড়যন্ত্র) দুই বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুই ধারার সাজা একসঙ্গে চলবে বলে বিচারক রায়ে উল্লেখ করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১১ সালের সেপ্টেম্বরের আগে যেকোনো সময় থেকে এ পর্যন্ত বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাসের সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনসহ বিএনপি ও বিএনপির নেতৃত্বাধীন জোটভুক্ত অন্যান্য দলের উচ্চপর্যায়ের নেতারা রাজধানীর পল্টনের জাসাস কার্যালয়ে, আমেরিকার নিউইয়র্ক শহরে, যুক্তরাজ্য ও বাংলাদেশের বিভিন্ন এলাকার আসামিরা একত্রিত হয়ে যোগসাজশে প্রধানমন্ত্রীর ছেলে ও তার প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আমেরিকায় অপহরণ করে হত্যার ষড়যন্ত্র করেন। ওই ঘটনায় ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান ২০১৫ সালের ৩ আগস্ট বাদী হয়ে পল্টন মডেল থানায় মামলাটি করেন।

২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি এই পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এ মামলায় সজীব ওয়াজেদ জয়সহ ১২ জন সাক্ষ্য দিয়েছেন।

Header Ad

'দাদাসাহেব ফালকে' পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

অভিনেতা মিঠুন চক্রবর্তী। ছবি: সংগৃহীত

ভারতের শক্তিমান অভিনেতা মিঠুন চক্রবর্তী। গত সাড়ে চার দশক ধরে বিনোদন দুনিয়ায় নিজের পাকাপোক্ত আসন ধরে রেখেছেন। একের পর এক হিট ছবি উপহার দিয়ে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। জানা গেছে, ভারতীয় সিনেমার সবচেয়ে বড় সম্মান পেতে যাচ্ছেন প্রবীণ এই অভিনেতা। ৫ দশকের ফিল্মি কেরিয়ারের জন্য এবার “দাদাসাহেব ফালকে” পুরস্কার পাচ্ছেন মহাগুরু।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক টুইট বার্তায় এ খবর জানিয়েছেন।

অশ্বিনী বৈষ্ণব টুইটে লেখেন, 'দাদাসাহেব ফালকে' বাছাই জুরি কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তীকে ভারতীয় চলচ্চিত্রে তার আইকনিক অবদানের জন্য পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে।

৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবের মঞ্চে মিঠুন চক্রবর্তীকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করা হবে। খবর প্রকাশ্ হওয়ারে আসার পরই মহাগুরুকে শুভেচ্ছা জানিয়েছেন কুণাল ঘোষ। তবে মনে করিয়ে দিলেন প্রণব মুখোপাধ্যায়ের কথাও।

কুণাল ফেসবুক পোস্টে লিখেছেন, “দাদাসাহেব ফালকে পচ্ছেন মিঠুন চক্রবর্তী। শিল্পী মিঠুনদাকে অভিনন্দন। শুধু অনুরোধ, দীর্ঘ উপেক্ষার পর আপনার পদ্মশ্রীর জন্য প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের প্রচেষ্টার দিনগুলো এবং সেইসঙ্গে মমতাদির আপনাকে রাজ্যসভায় পাঠিয়ে স্বীকৃতিদান ভুলে যাবেন না।”

সম্প্রতি কলকাতায় এসেছিলেন মিঠুন তার পুজায় মুক্তি পেতে যাওয়া ‘শাস্ত্রী’ সিনেমার প্রচার অনুষ্ঠানে। বয়স ৭০ পেরোলেও কাজের প্রতি আজও একইরকমভাবে নিষ্ঠাবান তিনি। হাতের হাড় ভেঙে ৬ টুকরা হয়েছে গত মাসে। সেই শরীরেই প্রচারের কাজে এসেছিলেন কলকাতায়।

ফিল্মি কেরিয়ারের শুরুটা করেছিলেন ১৯৭৬ সালে। বাঙালি পরিচালক মৃণাল সেনের হাত ধরে “মৃগয়া” ছবির মাধ্যমে অভিনয়জীবনে অভিষেক ঘটে মিঠুন চক্রবর্তীর। তারপর আর তাকে আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন তিনি। বাংলা, হিন্দিসহ ৩৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন মিঠুন।

টলিউডের পাশাপাশি বলিউডেও তিনি দাপিয়ে অভিনয় করেছেন। মিঠুনের ক্যারিয়ারে মোট ৩টি জাতীয় পুরস্কার রয়েছে। ১৯৮৯ সালে একসঙ্গে ১৯টি ছবি মুক্তি পায় মিঠুনের। যা লিমকা বুক অফ রেকর্ডসে স্থান পেয়েছে।

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ এবং (শর্ত সাপেক্ষে উন্মুক্ত) দাবিতে রাজধানীর শাহবাগে শুরু হয়েছে ৩৫ প্রত্যাশী শিক্ষার্থীদের সমাবেশ। এতে দেশে বিভিন্ন জেলা থেকে আগত ৩৫ প্রত্যাশীরা অংশ নিয়েছেন, বলে জানা গেছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে জাতীয় জাদুঘরের সামনে সাধারণ শিক্ষার্থী সমন্বয় পরিষদের ব্যানারে এ সমাবেশ শুরু হয়।

এসময় চাকরি প্রত্যাশীরা হাতে ‘উই ওয়ান্ট নো এজ লিমিট’, ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ চাই’, ‘বয়সসীমা মুক্ত করি-স্বপ্ন গড়ি দেশ গড়ি’, ‘শিক্ষা এবং স্বাস্থ্যখাতে বয়সসীমা উন্মুক্ত চাই’, ‘বৈষম্যবিরোধী দেশ গড়তে মেধা ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ চাই’-ইত্যাদি লেখা সংবলিত প্ল্যাকার্ড হাতে সমাবেশে অংশ নিয়েছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ৩৫ প্রত্যাশী নেতা ডেইলি বাংলাদেশকে বলেন, আজ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩৫ প্রত্যাশী চাকরি প্রত্যাশীরা আসছেন। আমরা ৩৫ বাস্তবায়নের প্রজ্ঞাপন হাতে নিয়ে, তবেই ফিরব। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস না পাচ্ছি, আমরা শাহবাগ থেকে সরছি না।

তিনি আরো বলেন, অনেক আশ্বাস পেয়েছি, অনেক বলা হয়েছে যে এ নিয়ে সরকার ভাবছে। এখন মানুষ আমাদের হাসাহাসি করে। এভাবে আর কত! আজকে যদি দাবি না মানা হয়, আমরা লাগাতার কঠোর কর্মসূচিতে যাওয়ার পরিকল্পনা করছি সেটা এই শাহবাগ থেকেই শুরু হবে।

সমাবেশে সংহতি জানিয়েছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সমাবেশে তিনি বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনে শত রক্তের বিনিময়ে আমরা দ্বিতীয়বার যে নতুন স্বাধীনতা অর্জন করেছি, সেখানে আমাদের সবার আশা আকাঙ্ক্ষা ছিল এ রাষ্ট্রের মধ্যে আর কোনো বৈষম্য থাকবে না। কিন্তু এখনো চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে ৩৫ এর জন্য আমার সন্তানরা কষ্ট পাবে, বৃষ্টি উপেক্ষা করে দাবি আদায়ের জন্য দাঁড়াতে হবে এটা আমি কখনো আশা করিনি।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করে দেশকে এ জায়গায় নিয়ে এসেছেন। তাহলে আবার কেন এ বৈষম্য (চাকরিতে আবেদনের বয়স ৩৫ করা) থাকবে? এ বৈষম্য থাকতে পারে না। এটি অত্যন্ত একটি যৌক্তিক দাবি। আপনারাও ছাত্র ছিলেন, ছাত্র থেকে আন্দোলন করেছেন। আজকে এ ছাত্রদের প্রতি আপনাদের কেন সহমর্মিতা নেই? কেন দয়া নেই। আমি এটি আপনাদের কাছে জানতে চাই। কেন আপনারা কালক্ষেপণ করছেন? কেন তাদের দাবিকে মেনে নিচ্ছেন না। আমি আশা করি আপনারা এ যৌক্তিক দাবি মেনে নেবেন।

সমাবেশে অংশ নেয়া ৩৫ প্রত্যাশীদের ভাষ্য, সেশনজট, করোনাসহ নানা কারণে বয়সসীমা পার হয়ে যাওয়ায় এখন তারা ভুক্তভোগী। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের দাবি, তারা চাকরি চান না, অন্তত প্রতিযোগিতা করার সুযোগ চান। চাকরিতে আবেদনের বয়সসীমা বর্তমানে ৩০। এটাকে অযৌক্তিক ও বৈষম্য। বিশ্বের সব দেশেই চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ ঊর্ধ্ব, তাহলে তারা কেন এই বৈষম্যের শিকার হবেন।

এর আগে সকাল ৯টায় একে একে শাহবাগে জাদুঘরের সামনে অবস্থান নেয় ৩৫ প্রত্যাশীরা। পরে সেখানে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে দুপুর সোয়া ১টায় তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ের দিকে এগিয়ে যান। পরে সেখান থেকে ঘুরে প্রধান উপদেষ্টার বাসভবনের দিকে যাত্রা শুরু করেন।

এই বিষয়ে পুলিশের রমনা জোনের এডিসি হাসান মাহমুদ নাছের বলেন, সমাবেশকারীরা তাদের আন্দোলন করতে পারেন, দাবি জানাতে পারেন। এতে আমাদের কোনো বাধা নেই। তবে জনদুর্ভোগ ও জননিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সেজন্য আমরা অবস্থান নিয়েছি।

মুমিনুলের সেঞ্চুরি, ২৩৩ রানে অলআউট বাংলাদেশ

ছবি: সংগৃহীত

কানপুর টেস্টের প্রথম দিনে খেলা হয় ৩৫ ওভার। এরপর বৃষ্টিতে টানা দুই দিনের খেলা হয় পরিত্যক্ত। অবশেষে মাঠে গড়িয়েছে তৃতীয় দিনের খেলা। মুমিনুল হকের সেঞ্চুরির পর অন্য ব্যাটারদের ব্যর্থতায় ২৩৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। মুমিনুল হকের একার অপরাজিত ১০৭ রানের পরও চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করাতে পারলো না সফরকারীরা।

রবিবার (৩০ সেপ্টেম্বর) চতুর্থ দিন অবশেষে ব্যাটিংয়ে নামার সুযোগ পায় বাংলাদেশ। ৩ উইকেটে ১০৭ রান নিয়ে ব্যাট আজ ব্যাট করতে নেমে গুটিয়ে গেছে ২৩৩ রানে। প্রথম সেশনে বাংলাদেশ হারায় মুশফিকুর রহিম, লিটন দাস এবং সাকিব আল হাসানের উইকেট।

সতীর্থদের আসা যাওয়ার মিছিলের ভিড়ে একাই লড়েছেন মুমিনুল হক। বিরতির ঠিক আগে ১৭৬ বলে তুলে নেন ক্যারিয়ারের ১৩ তম সেঞ্চুরি। এরপর বাংলাদেশ হারায় একে একে মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, হাসান মাহমুদের উইকেট। ৭৪.২ ওভারে শেষ ব্যাটার হিসেবে রবীন্দ্র জাদেজার বলে আউট হন খালেদ আহমেদ। টেস্ট ক্যারিয়ারে এটি জাদেজার ৩০০ তম উইকেট।

স্রােতের বিপরীতে একপ্রান্তে আগলে থাকা মুমিনুল শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। ১৯৪ বলে ১৭ চার এবং ১ ছক্কায় ১০৭ রান করেন মুমিনুল। ১৯৮৪ সালের পর কানপুরে এটি সফরকারী কোনো ব্যাটারের দ্বিতীয় কোনো সেঞ্চুরি। এর আগে ২০০৪ সালে এই ভেন্যুতে সেঞ্চুরি পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যান্ড্রু হল। আর ভারতের মাটিতে দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন মুমিনুল। তার আগে ২০১৭ সালে ভারতের মাটিতে সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহিম।

বাংলাদেশ ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান আসে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে। ৩০ এর গন্ডি পেরোতে পারেননি আর কেউ।

বোলিংয়ে ৩ উইকেট নিয়ে ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে সফল জশপ্রীত বুমরাহ। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন আকাশ দীপ, রবিচন্দ্রন অশ্বিন এবং মোহাম্মদ সিরাজ।

সর্বশেষ সংবাদ

'দাদাসাহেব ফালকে' পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ
মুমিনুলের সেঞ্চুরি, ২৩৩ রানে অলআউট বাংলাদেশ
ছাত্রদল সভাপতির বক্তব্যের পর যে নির্দেশনা দিল ছাত্রশিবির
মধ্যরাতে বিশেষ পাহারায় সীমান্ত অতিক্রম করেন ওবায়দুল কাদের
টিএসসিতে তোলা ত্রাণের টাকা খরচ হবে উত্তরবঙ্গের বন্যায়
চট্টগ্রামে তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট
সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত থেকে র‌্যাবকে সরানোর আবেদন
লন্ডন থেকে ঢাকায় ফেরানো হচ্ছে হাইকমিশনার সাইদা মুনাকে
সাবেক এমপি সুলতান মনসুর বিমানবন্দরে আটক
ভারত থেকে নেমে আসা ঢলে রংপুরে আকস্মিক বন্যা, পানিবন্দি লক্ষাধিক মানুষ
চিকিৎসা ও আপৎকালীন প্রয়োজন ছাড়া বাংলাদেশিদের ভিসা দেবে না ভারত
দ্রুত সংস্কার ও নির্বাচনের সংকল্প ড. ইউনূসের
গোবিন্দগঞ্জ ও ডিমলার ইউএনওকে বদলি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে নতুন সাত মুখ
জন্মদিন পালন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানালেন শেখ হাসিনা
সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন
নওগাঁ পৌর আ.লীগের সভাপতি শিষাণ ঢাকা থেকে গ্রেপ্তার
মুস্তাফিজকে ছেড়ে দিচ্ছে চেন্নাই!