শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

প্রধান বিচারপতি হলেন সৈয়দ রেফাত আহমেদ

সৈয়দ রেফাত আহমেদ। ছবি: সংগৃহীত

দেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে সৈয়দ রেফাত আহমেদকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন। শনিবার (১০ আগস্ট) আইন ও বিচার শাখার উপসচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মাহমান্য রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের- ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারক বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হলো। এতে আরও বলে হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে এই নিয়োগ শপথের তারিখ হতে কার্যকর হবে।

শপথ গ্রহণের মধ্য দিয়ে প্রধান বিচারপতির নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। রোববার (১১ আগস্ট) সকালে প্রধান বিচারপতি হিসেবে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ শপথ নেবেন বলে সুপ্রিমকোর্ট প্রশাসন সূত্রে জানা গেছে।

বিচারপতি রেফাত আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনশাস্ত্রে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮৩ সালে তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির ওয়াদাম কলেজে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ফ্লেচার স্কুল অফ ল’ অ্যান্ড ডিপ্লোমেসি অব টাফ্টস ইউনিভার্সিটিতে মাস্টার্স এবং পিএইচডি সম্পন্ন করেন। সৈয়দ রিফাত আহমেদ ১৯৮৪ সালে ঢাকা জেলা আদালতের আইনজীবী হিসেবে নিবন্ধিত হন।

তিনি ১৯৮৬ সালে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে নিবন্ধিত হন। তিনি হংকং এবং ওয়াশিংটন ডিসিতে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার হিসেবে কাজ করেছেন। তিনি ২৭ এপ্রিল ২০০৩ সালে বাংলাদেশ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি নিযুক্ত হন। ২৭ এপ্রিল ২০০৫ সালে তিনি হাইকোর্ট বিভাগের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর থেকে হাইকোর্ট বিভাগেই দায়িত্ব পালন করে আসছেন।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদের ছেলে। তার মা জাতীয় অধ্যাপক সুফিয়া আহমেদ।

এর আগে দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভের মুখে প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করলেন ওবায়দুল হাসান। পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘সুপ্রিমকার্ট বিল্ডিং এবং এর রেকর্ডসমূহ রক্ষা, কোর্ট প্রাঙ্গণ রক্ষা, বিচারপতিদের বাড়িঘর, জাজেজ টাওয়ার রক্ষা, বিচারপতিগণকে শারীরিক হেনস্থা থেকে রক্ষা করা এবং জেলা জজ কোর্টগুলো ও রেকর্ড রুমসমূহ রক্ষার স্বার্থে আমাকে এই সিদ্ধান্ত নিতে হলো।’

এরপর সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৫ বিচারপতি পদত্যাগ করেন। তারা হলেন- বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। শনিবার (১০ আগস্ট) সন্ধ্যায় আইন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন তারা।

Header Ad

সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক দিয়েছেন আবু জাফর কাশেমী

বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশ) প্রধান আমির শরীয়ত মাওলানা আবু জাফর কাশেমী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ খেলাফত আন্দোলনের (একাংশ) প্রধান আমির শরীয়ত মাওলানা আবু জাফর কাশেমী সম্প্রতি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান মাঠে জাতীয় সিরাত উদযাপন কমিটি আয়োজিত সিরাতুন্নবী (সা.) মাহফিলে বক্তৃতা প্রদানকালে ঐক্যের ডাক দিয়েছেন।

তিনি বলেছেন, "শুধু সিরাত আলোচনা বা শুনলেই হবে না, আজ আমাদের একটি সিদ্ধান্তে আসতে হবে। সেটি হলো ঐক্যের সিদ্ধান্ত। ঐক্যের মাধ্যমে রাসূলের আদর্শ বাস্তবায়ন করতে হবে।"

মাওলানা কাশেমী এসময় বর্তমান রাজনৈতিক পরিস্থিতির দিকে ইঙ্গিত করে বলেন, "আওয়ামী লীগের মতো স্বৈরশাসন যেন আবারো আমাদের উপর ছায়া না করতে পারে। এজন্য আপসের ভিত্তিতে আমাদের ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে।" তিনি উল্লেখ করেন, দীর্ঘদিন পর খোলা আকাশের নিচে রাসূল (সা.) এর সিরাত আলোচনা হচ্ছে, যা পূর্বে স্বৈরাচারী সরকারের কারণে সম্ভব হয়নি।

বক্তব্যে তিনি আরো বলেন, "এদেশে অনেক ওলামায়ে কেরাম শাহাদাত বরণ করেছেন। তাদের রক্ত বৃথা যেতে দেওয়া যাবে না। আমাদের ঐক্যের মাধ্যমে আল্লাহ এবং রাসূলের সিরাত বাস্তবায়ন করতে হবে।" তিনি সকলের প্রতি আহ্বান রেখে বলেন, "আমরা আপসের ভিত্তিতে ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হতে হবে। আল্লাহর রজ্জুকে শক্তভাবে ধরতে হবে।"

মাহফিলে সভাপতির বক্তৃতা করেন মাওলানা আবু তাহের জিহাদী এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন আন্দরকিল্লাহ শাহী জামে মসজিদের খতিব আওলাদে রাসূল সাইয়্যেদ আনোয়ার হোসাইন তাহের আল জাবের আল মাদানী। অনুষ্ঠানে বিভিন্ন বক্তা এবং ইসলামী সঙ্গীত পরিবেশনকারী শিল্পী গোষ্ঠীও উপস্থিত ছিলেন, যারা মাহফিলের আবহকে আরও আকর্ষণীয় করে তোলে।

এভাবে এই মাহফিলের মাধ্যমে ঐক্যের আহ্বান জানিয়ে বাংলাদেশের মুসলিম সমাজের একত্রিত হওয়ার প্রতি গুরুত্ব আরোপ করা হলো।

Header Ad

টাঙ্গাইলে কলেজছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ৮ মাসের অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ধনবাড়ীতে রবিন (১৯) নামে এক কলেজছাত্রের বিরুদ্ধে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ুয়া এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে।

এ ঘটনায় গতকাল শুক্রবার ৪ অক্টোবর স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে রবিনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন ৯(১) ধারায় মামলা দায়ের করেছেন।

অভিযুক্ত রবিন উপজেলার বলিভদ্র ইউনিয়নের ৭নং ওয়ার্ডের কেরামজানী পশ্চিমপাড়ার ওমান প্রবাসী লেবুর ছেলে এবং সে এইচএসসি শিক্ষার্থী।

ভুক্তভোগীর পরিবার সূত্রে জানা যায়, দেড় বছর আগে রবিনের সাথে প্রেমের সম্পর্কে গড়ে উঠে। একপর্যায়ে বিয়ের প্রলোভন দেখিয়ে বিভিন্ন স্থানে নিয়ে শারীরিক মেলামেশা করে। কয়েকমাস আগে বিষয়টি জানাজানি হলে হঠাৎ যোগাযোগ বন্ধ করে ঢাকায় আত্মগোপনে চলে যায় রবিন।

এরমধ্যে স্কুলছাত্রী আল্ট্রাসনোগ্রাম করলে জানতে পারে সে ৮ মাসের অন্তঃসত্বা। এ সম্পর্কের বিষয়টি স্থানীয় মাতাব্বরদের জানালে গত বৃহস্পতিবার ৩ অক্টোবর একটি সালিশি বৈঠকের উদ্যোগ নেন তারা। সে সালিশে অভিযুক্ত রবিন প্রেমের সম্পর্কের বিষয়টি অস্বীকার করে। রবিন প্রভাবশালী হওয়ায় সেই সালিশি সুষ্ঠু বিচার পাননি বলে জানায় ভুক্তভোগী।

ভুক্তভোগীর মা জানান, গত বৃহস্পতিবার ইউপি সদস্য ফারুক হোসেন, মাতাব্বর সালাউদ্দিন, দেলোয়ার হোসেন দোলা, সরুজ মেম্বারসহ মিমাংসা করার জন্য বৈঠক করে। সেই বৈঠকে রবিন প্রেম ও মেলামেশার সম্পর্ক অস্বীকার করে।

এরপর সালিশ বৈঠকে ইউপি সদস্য ফারুক হোসেন জোর করে সাদা কাগজে ভুক্তভোগীর স্বাক্ষর নিয়ে সালিশ সমাপ্ত করে দেন এবং অভিযুক্ত রবিনের পরিবার প্রভাবশালী হওয়ায় ঘটনাটি ধামা চাপা দেওয়ার জন্য হুমকিসহ নানা চাপ প্রয়োগ করছে।

ভুক্তভোগী স্কুলছাত্রী বলেন, সালিশে মাতাব্বরা সুষ্ঠু ও ন্যায় বিচার দেয়নি। উল্টো আমাদের হুমকি দিচ্ছে। রবিনের সঙ্গে বিয়ের ব্যবস্থা না করলে আমার মরণ ছাড়া কোনো উপায় নেই।

এ ঘটনায় ধনবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম শহীদুল্লাহ মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ভুক্তভোগীর বাবা বাদী হয়ে মামলা করেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Header Ad

পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক সংঘর্ষের পর দেশটির রাজধানী ইসলামাবাদসহ অন্যান্য শহরে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) রাজধানী ইসলামাবাদে দফায় দফায় এই সংঘর্ষের পর সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা নামানো হয়।

আজ শনিবার (৫ অক্টোবর) উত্তেজনা ছড়িয়ে পড়ে পাঞ্জাব প্রদেশের লাহোরেও, যার জেরে লাহোরেও সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছে।

ইংরেজি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, শুক্রবারের সংঘর্ষের পর আজও ইসলামাবাদে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। পাশের শহর রাওয়ালপিন্ডিও উত্তেজনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকাগুলোর মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে এবং বড় সড়কগুলো কনটেইনার দিয়ে আটকে দেওয়া হয়েছে।

শুক্রবার ইসলামাবাদের বিভিন্ন জায়গায় ইমরান খানের দল পিটিআইয়ের সমর্থকরা জড়ো হন, যদিও সেখানে ১৪৪ ধারা জারি ছিল। আইন অমান্য করে তারা রাজধানীর ডি-চকে বিক্ষোভের চেষ্টা করেন, কিন্তু পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের এসময় ব্যাপক সংঘর্ষ বাধে।

আজ শনিবার ইমরান খানের সমর্থকদের লাহোরের মিনার-ই-পাকিস্তানে জড়ো হওয়ার কথা রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে পাঞ্জাবের প্রশাসন সেখানে সেনাবাহিনীর সহায়তা চেয়েছে। লাহোরে বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় সেনা মোতায়েন করা হবে বলে জানিয়েছে দ্য ডন।

জেলে বন্দী ইমরান খান সামাজিক যোগাযোগমাধ্যমে তার কর্মী ও সমর্থকদের সমাবেশ সফল করার আহ্বান জানিয়েছেন। তিনি পরামর্শ দেন, যারা পুলিশের বাধায় লাহোরে পৌঁছাতে পারবেন না, তারা যেন নিজ নিজ শহরে অবস্থান করে বিক্ষোভ চালিয়ে যান।

অন্যদিকে, এক্সপ্রেস ট্রিবিউন জানায়, মিনার-ই-পাকিস্তানে যাওয়ার সকল গুরুত্বপূর্ণ সড়ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বন্ধ করে দিয়েছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

সিরাত মাহফিল থেকে ঐক্যের ডাক দিয়েছেন আবু জাফর কাশেমী
টাঙ্গাইলে কলেজছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ৮ মাসের অন্তঃসত্ত্বা স্কুলছাত্রী
পিটিআই-পুলিশ সংঘর্ষে উত্তপ্ত পাকিস্তান, সেনা মোতায়েন
গোয়ালিয়রে বাংলাদেশ-ভারত ম্যাচে ২৫০০ পুলিশ মোতায়েন
শেখ হাসিনার মুখ্য সচিব ও এমপি আবুল কালাম আজাদ গ্রেপ্তার
৩ দিনে পালিয়েছে আওয়ামী লীগের শীর্ষ নেতারা: স্বরাষ্ট্র উপদেষ্টা
বৈষম্যবিরোধী আন্দোলনে বিদ্যুৎ খাতে ১ হাজার নয়, ক্ষতি সাড়ে ১২ কোটি !
এখন থেকে প্রবাসীরা বিমানবন্দরে ভিআইপি মর্যাদা পাবেন: প্রবাসী কল্যাণ উপদেষ্টা
টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি, নতুন নকশার প্রস্তাব
মাঠ কাঁপিয়ে বেড়ানো ছাত্রলীগের কেন্দ্রীয় নেত্রীরা এখন কোথায়?
নির্বাচনের চেয়ে সংস্কারই বেশি গুরুত্বপূর্ণ: জামায়াত আমির
কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী