সোমবার, ১ জুলাই ২০২৪ | ১৭ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন: পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার। ছবি: সংগৃহীত

সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুলেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন বলে জানিয়েছেন পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার।

উল্লেখ্য যে, বাংলাদেশের সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর গত মাসেই নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দুর্নীতির সঙ্গে ব্যাপকভাবে জড়িত থাকার দায়ে তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে সেসময় জানিয়েছিল দেশটি।

দপ্তরটি বলেছে, আজিজের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি রয়েছে তা পুনঃনিশ্চিত করেছে। এছাড়া দুর্নীতি রোধে বাংলাদেশে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে পেন্টাগন সেগুলোকেও সমর্থন করে বলেও জানানো হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার।

এদিনের ব্রিফিংয়ে এক সাংবাদিক সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং বাংলাদেশের চলমান গণতান্ত্রিক পরিস্থিতি প্রসঙ্গে প্রশ্ন করেন।

তিনি বলেন, পেন্টাগন কীভাবে বাংলাদেশের সাথে তার সামরিক ও নিরাপত্তা অংশীদারিত্ব এগিয়ে নিচ্ছে, বিষয়টা কী জানতে পারি? উল্লেখযোগ্য দুর্নীতিতে জড়িত থাকার দায়ে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকারের চরম লঙ্ঘন করে দেশটি ভুল পথে এগিয়ে যাচ্ছে। পুলিশ এবং র‌্যাবের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে ইতোমধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং বর্তমান সরকার যেকোনও উপায়ে ক্ষমতা ধরে রাখতে নিরাপত্তা বাহিনীকে ব্যবহার করছে।

জবাবে পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ এবং এখানে ব্রিফিং রুমেও আপনাকে স্বাগত জানাচ্ছি। আপনি যেমনটা জানেন এবং আপনার প্রশ্নেও উল্লেখ করেছেন– ব্যাপক দুর্নীতিতে জড়িত থাকার দায়ে স্টেট ডিপার্টমেন্ট জেনারেল (আজিজ) আহমেদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মে মাসে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনকে শক্তিশালী করার জন্য যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি রয়েছে সেটিকে পুনঃনিশ্চিত করছে এবং দুর্নীতি রোধে সেখানে (বাংলাদেশে) যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলোকে সমর্থন করে বিভাগটি (পেন্টাগন)।

তিনি আরও বলেন, আমি এই বলে শেষ করতে চাই– বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। অবাধ এবং মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল, সামুদ্রিক এবং আঞ্চলিক নিরাপত্তার মতো বিষয়গুলোতে দুই দেশের অভিন্ন স্বার্থ ও মুল্যবোধের ভিত্তিতে সেখানে অংশীদারিত্ব বিরাজমান রয়েছে।

Header Ad

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার

ছবি: সংগৃহীত

উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন সরকারের অবসরপ্রাপ্ত ১৬৬ জন আমলা।

রোববার (৩০ জুন) ‘পলিসি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ সোসাইটি’র পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান তারা।

বিবৃতিতে তারা বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেন।

সাবেক আমলারা বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল টিম বারবার জানিয়েছে তার বয়স এবং অসুস্থতার যে জটিল অবস্থা তাতে যে ধরনের চিকিৎসা প্রয়োজন, তা দেশে সম্ভব নয়। তার এমন সংকটাপন্ন পরিস্থিতিতে আধুনিক যন্ত্রপাতিসংবলিত যে সুযোগ-সুবিধা প্রয়োজন তা দেশে নেই।

বিবৃতিতে আমলারা বলেন, মেডিকেল বোর্ড বলেছে যে, তার বর্তমান শারীরিক অবস্থা খুবই নাজুক, ঝুঁকিপূর্ণ, জটিল ও সংকটাপন্ন। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। খালেদা জিয়াকে সুস্থ ও তার জীবন বাঁচাতে হলে বিদেশে উন্নত মেডিকেল সেন্টারে নিয়ে যথাযথ চিকিৎসার কোনো বিকল্প নেই। দেশের প্রতিটি নাগরিকের মতো সাংবিধানিক অধিকার অনুসারে তারও বিদেশে যথাযথ চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

আমলারা আরও বলেন, খালেদা জিয়ার বর্তমান সংকটাপন্ন শারীরিক অসুস্থতায় বিদেশে উন্নত চিকিৎসার সুযোগকে রাজনৈতিক ঘেরাটোপে বন্দি রাখা হয়েছে। তার চিকিৎসার আবেদনকে আইনের দোহাই দিয়ে প্রত্যাখ্যান না করে সব সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতির দাবি জানাচ্ছি।

বিবৃতিদাতাদের মধ্য রয়েছেন, সাবেক আমলা যারা বিবৃতিতে স্বাক্ষর করেছেন, তাদের মধ্যে রয়েছেন- এ এস এম আব্দুল হালিম, মো. আবদুল কাউয়ুম, মো. ইসমাইল জবিউল্লাহ, সৈয়দ সুজাউদ্দিন আহমেদ, মো. আব্দুর রশীদ সরকার, ইকতেদার আহমেদ, কর্নেল (অব.) মুহাম্মদ ইসহাক মিয়া, প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিজন কান্তি সরকার, এ কে এম জাহাঙ্গীর, এ বি এম আব্দুস সাত্তার, মকসুমুল হাকিম চৌধুরী, তপন চন্দ্র মজুমদার, আখতার আহমেদ, মো. আবদুজ জাহের, আফতাব হাসান, মো. আবদুল বারী, এস এম শমসের জাকারিয়া, মুন্সি আলাউদ্দিন আল আজাদ, এ এইচ এম মোস্তাইন বিল্লাহ, ড. মো. আব্দুস সবুর, ড. মোহাম্মদ জকরিয়া, মো. আতাউল হক মোল্লা, ড. নেয়ামত উল্যা ভূঁইয়া, এম এম সুলতান মাহমুদ, মো. আব্দুল খালেক, বশীর উদ্দীন আহমেদ, মো. নবীউল হক মোল্যা, মো. ফিরোজ খান নুন, শেখ মো. সাজ্জাদ আলী, মো. মেজবাহুন্নবী, মো. মনসুর আলম, বাহারুল আলম, মোহাম্মদ মাজেদুল হক, মো. ওয়াছিম জাব্বার, এ কে এম মাহফুজুল হক, কাজী মেরাজ হোসেন, কাজী ইমদাদুল হক, মো. কামরুজ্জামান চৌধুরী, মো. শেফাউল করিম, মো. খান সাইদ হাসান, মো. বকতিয়ার আলম, মোহাম্মদ মসিউর রহমান, আব্দুর রহিম মোল্লা, শহীনুল ইসলাম, মো. এমদাদুল হক, মো. জামাল হোসেন মজুমদার, মো. শফিক আনোয়ার, জগন্নাথ দাস খোকন, মো. আব্দুল মান্নান, মো. আফতাব আলী, খন্দকার মো. মোখলেছুর রহমান, মো. তৌহিদুর রহমান, মো. আব্দুল্লাহ্-আল-বাকী, মো. ফেরদৌস আলম, মোহা. আবুল কালাম আজাদ, মো. ফজলুল করিম, মো. আবু তালেব, মো. আমিনুল ইসলাম, এ বি এম সিরাজুল হক, ড. মো. ফেরদৌস হোসেন, মো. গিয়াস উদ্দিন মোগল, মো. আফজল হোসেন, মো. জাকির হোসেন কামাল, মঞ্জুর মোর্শেদ চৌধুরী, সৈয়দ লোকমান আহমেদ, মোহাম্মদ তৌহিদুল ইসলাম চৌধুরী, ড. মো. সাজ্জাদ হোসেন ভূঁইয়া, মো. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. ইলিয়াস, মো. ওবায়দুর রহমান খান, মো. সামসুল আলম, মোহাম্মদ শোয়েব আহম্মদ, তপন কুমার সাহা, মো. আব্দুল মতিন, মো. আব্দুল মান্নান পিপিএম, কাজী মোরতাজ আহমেদ, জাহাঙ্গীর হোসেন চৌধুরী, এস এম মনিরুল ইসলাম, এম আকবর আলী।

এছাড়াও রয়েছেন এ. কে এম ইহসানুল হক, ড. মো. সুরাতুজ্জামান, মো. দেলোয়ার হোসেন মিঞা, শেখ ওমর ফারুক, এম মাহবুব আলম, মুহম্মদ শহীদুল্যাহ্ চৌধুরী, মো. তাজুল ইসলাম মিয়া, মো. আব্দুর রহিম, মো. আলী হোসেন ফকির, আলী আকবর খান, ড. মো. নাজমুল করিম খান, এ্যাডভোকেট নূরুল ইসলাম জাহিদ, তারেকুল ইসলাম (মঈন), গাজী মোহাম্মদ ইব্রাহীম, মো. হুমায়ুন কবির, মো. আবুল কালাম আজাদ, মো. আজিজুল ইসলাম, ডা. এ কে এম মহিউদ্দিন ভূইয়া, মোহাম্মদ হুমায়ুন কবীর, মাহফুজুল ইসলাম, কৃষিবিদ কাজী জাহাঙ্গীর কবির, জালাল উদ্দিন আহমেদ, গোলাম মরতোজা, ড. মো. জিয়াউল ইসলাম মুন্না, মো. জাহিদুল ইসলাম সুমন, মো. রকিব উদ্দিন, মো. জাকির হোসেন জামাল, মো. শরিফুল ইসলাম, কামরুল হোসেন, মিসেস মাহফুজা আক্তার, মো. সাইফুল ইসলাম, মো. সফিউল আহাদ সরদার, মাহবুব আল জাহান (লিটন), মনিরুজ্জামান খান, সায়িদ আহমদ (সাইক্লোন), মোহাম্মদ নাছির খান, মোহাম্মদ হারুন আর রশিদ, মো. ওয়ালিদ হোসেন, মো. আলমগীর আলম, মো. মহিবুল হক, তালুকদার সামছুর রহমান, মো. গোলাম মোস্তফা, মো. আব্দুল আলিম, মো. শাহবুদ্দীন, সৈয়দ মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী মো. হানিফ, কে এম তৌহিদুল ইসলাম, এম মোরশেদুল করিম, মো. ফজলুল হক, এস এম কামাল হোসেন, অধ্যাপক ডা. খন্দকার জিয়াউল ইসলাম জিয়া, মো. আলিউর রেজা, মো. আখতারুল আলম, এ এম সাইফুল হাসান, মো. মহব্বত হোসেন, মো. আজহারুল ইসলাম, এ কে এম মাসুদুল আলম, এ জি এম মীর মশিউর আলম, আনসার উদ্দিন খান পাঠান, মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ রাশেদ ইকবাল, মো. রায়হান ইবনে রহমান, মো. আবদুল হালিম মিঞা, মো. মনিরুল ইসলাম, মো. গাউস-উল-আজম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম, মোহা. ফজলুর রহমান, মো. মাহবুব উল আলম, এ কে এম ফজলুজ্জোহা, মহিউদ্দন আহমেদ, মো. আব্দুর রহমান খান, মো. আব্দুল হাই, মুহাম্মদ সামসুল আলম, মো. মোজাহার হোসেন, আবুল কাসেম মো. বোরহানউদ্দীন, মোহাম্মদ মাহফুজুর রহমান ভূইয়া, আমিনুল ইসলাম, দিলদার আহমেদ, মো. ছগির হোসাইন, মো. আমিনুল হক, মুহাম্মদ ইউনুস হাসান, গোলাম মোস্তফা সরকার, প্রফেসর সেখ মোস্তাহিদুন আলম, মো. আঃ মান্নান সরকার, জিন্নতুল ফেরদৌস আরা, মীর শাহ আলম।

স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরে ফেভারিটে তকমা গায়ে লাগিয়ে মাঠে নামলেও খুব একটা ছন্দে নেই ইংল্যান্ড। গ্রুপ পর্বে ৩ ম্যাচে মাত্র একটি ম্যাচে জয় পায় তারা। ১ম দুই ম্যাচ ড্র করে শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে দুর্বল স্লোভাকিয়া পেয়েছিল ইংলিশরা। এই ম্যাচেও নিজেদের সেরাটা দিতে পারেনি সাকা-বেলিংহ্যামরা।

তবে শেষ মুহূর্তে নাটকীয়তায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। দুর্বল স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে ভর করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে হ্যারি কেইনের দলের।

রোববার (৩০ জুন) জামার্নির ভেলটিন্স অ্যারেনায় প্রথমে এগিয়ে যায় স্লোভাকিয়া। তবে শেষ মুহূর্তে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এরপর হ্যারি কেইনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে স্লোভাকিয়ার ফুটবলাররা। তাদের আক্রমণ সামলাতে গিয়ে ম্যাচের ৩ মিনিটে হলুদ কার্ড দেখেন মার্ক গুয়েহি।

এর ৪ মিনিট পর ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় হলুদ কার্ড পান কোব্বি মানু। পাল্ট আক্রমণের চেষ্টা করে ইংল্যান্ডও। সাকাকে ফাউল করায় সতর্ক কার্ড পান স্লোভাকিয়ার মিডফিল্ডার কুকা। এদিন ইংল্যান্ডকে চমকে দিতে সময় নেয়নি স্লোভাকিয়া।

ম্যাচের ২৫ তম মিনিটেই এগিয়ে যায় তারা। স্ট্রেলসের বাড়ানো বল থেকে ইংল্যান্ড গোলরক্ষককে ফাঁকি দিয়ে দলকে এগিয়ে নেন স্ট্রাইকার ইভান স্ক্র্যাঞ্জ। এরপর গোল পরিশোধ করতে মরিয়া ওঠে ইংল্যান্ড।

তবে স্লোভাকিয়া রক্ষণভাগকে ফাঁকি দিতে পারেনি বেলিংহাম সাকারা। বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্লোভাকিয়া।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই আক্রমণ শুরু করে ইংলিশরা। ৫১তম মিনিটে গোল করেন ম্যানসিটির তারকা ফুটবলার ফোর্ডেন। কিন্তু ভিএআর দেখে অফসাইড ধরা পড়লে বাতিল হয় সেই গোল। তবে বার বার আক্রমণ শানাতে থাকে কেইন-বেলিংহ্যামরা।

৫৮তম মিনিটে দুর্দান্ত এক ফ্রি কিক পায় ইংলিশরা। তবে প্রতিপক্ষের দেয়াল টপকাপে আবারও ব্যর্থ হন ফোর্ডেন। ৬১তম মিনিটে দুটি পরিবর্তন আনে স্লোভাকিয়া। স্ট্রাইকার হারাসলিনকে তুলে নিয়ে মিডফিল্ডার সুসলভ এবং স্ট্রেলেসের পরিবর্তে বোজেনিককে মাঠে নামান স্লোভাকিয়া কোচ।

তবে একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যস্ত রাখে ইংলিশ ফুটবলাররা। তবে কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না হ্যারি কেইনরা। ৮১তম মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত শট নেন ইংলিশ ডিফেন্ডার রিচ। তবে ভাগ্য সঙ্গ দেয়নি ইংল্যান্ডের। বারে লেগে ফেরতে আসলে রক্ষা পায় স্লোভাকিয়া।

শেষ দিকে গোল শোধ করতে মরিয়া ওঠে ইংলিশরা। কিন্তু ডিফেন্সিফ ফুটবল খেলে জয় নিয়ে মাঠে ছাড়ার পরিকল্পনা করছিল স্লোভাকিয়া। তবে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে বাইসাইকেল শটে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এতে ম্যাচ গড়াই অতিরিক্ত সময়ে।

মাঠে নেমেই ৯১তম মিনিটে দলকে এগিয়ে নেন অধিনায়ক হ্যারি কেইন। টনির বাড়ানো বল থেকে দুর্দান্ত গোল করেন তিনি। এরপর আক্রমণ প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। তবে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

দেশে ফিরলেন ৩৬,৭৪৭ হাজি, মারা গেছেন ৫৬ জন

ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি। হজ পালন করতে গিয়ে সেখানে মারা গেছেন ৫৬ জন। সোমবার (১ জুলাই) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদি থেকে ৯৪টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৩২টি ফ্লাইটে ১৩ হাজার ৪৩ জন, সৌদি এয়ারলাইনসের ২০টি ফ্লাইটে ১৪ হাজার ৩৭১ এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৮টি ফ্লাইটে ৯ হাজার ৩৩৩ হাজি দেশে ফিরেছেন।

চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৬ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৪৩ এবং মহিলা ১৩ জন।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুুরুষ ৩৬ এবং মহিলা ১১ জন।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।

সর্বশেষ সংবাদ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার
স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড
দেশে ফিরলেন ৩৬,৭৪৭ হাজি, মারা গেছেন ৫৬ জন
জুলাইয়ে মধ্যমেয়াদি বন্যার শঙ্কা
হলি আর্টিজান হামলার ৮ বছর আজ
ভরিতে হাজার টাকা কমলো সোনার দাম
বক্তব্য প্রত্যাহার করে লায়লা কানিজকে ক্ষমা চাইতে হবে : ডিইউজে
দুর্নীতিবাজদের চাকরিচ্যুত করে সম্পদ নিলামে তোলা দরকার: ড. মোমেন
১ জুলাই ব্যাংক হলিডে, সব ধরনের লেনদেন বন্ধ
রোহিত-কোহলির পর এবার অবসরের ঘোষণা জাদেজার
অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ, স্বামী গ্রেফতার
নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই
বাড়ি বাড়ি ঢুকে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল
সব বিভাগে ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভূমিধসের শঙ্কা
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি
প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর
বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের