শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল

ছবি: সংগৃহীত

এবার দক্ষিণ লেবাননে একটি হাসপাতালের পাশে মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে পাল্টাপাল্টি সংঘাত শুরুর পর লেবাননে এই প্রথমবারের মতো মসজিদে হামলার ঘটনা ঘটল।

শনিবার (৫ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) গোয়েন্দাদের নির্দেশনায় বিমান বাহিনী রাতভর সালাহ গন্দুর হাসপাতাল সংলগ্ন একটি মসজিদে হামলা চালিয়েছে। ওই মসজিদে হিজবুল্লাহর সন্ত্রাসীরা কমান্ড সেন্টার চালাচ্ছিল।

ইসরায়েল ও আইডিএফ সদস্যদের বিরুদ্ধে হামলা চালাতে হিজবুল্লাহ সন্ত্রাসীরা ওই কমান্ড সেন্টার ব্যবহার করছিল বলে বিবৃতিতে বলা হয়। সালাহ ঘন্দুর হাসপাতাল জানিয়েছে, অতর্কিত হামলায় তাদের নয়জন মেডিক্যাল ও নার্সিং স্টাফ আহত হয়েছে।

২০২৩ সালের ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। পাশাপাশি ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছে অন্তত এক হাজার ২০০ জন। আহত তিন হাজারের বেশি। সেইসঙ্গে অন্তত ২৫০ জনকে জিম্মি করে হামাস। সেইদিনই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এরপর থেকে এখন পর্যন্ত ইসরায়েল ও হামাসের মধ্যে গাজায় যুদ্ধ চলছে। এতে গাজায় নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে। আহত লাখের বেশি।

ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ গত বছর থেকে ইসরায়েলের ওপর হামলা চালাচ্ছে। গোষ্ঠীটির ওপর পাল্টা আক্রমণ চালাত ইসরায়েলও। তবে সম্প্রতি হিজবুল্লাহর ওপর হামলা পরিমাণ বাড়িয়েছে ইসরায়েল বাহিনী। সেইসঙ্গে শুরু করেছে স্থল অভিযান।

শনিবার (৫ অক্টোবর) লেবাননের স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত লেবাননজুড়ে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। নিহতদের মধ্যে ১২৭ জন শিশু ও ২৬১ জন নারী রয়েছে। এ ছাড়া ১২ লাখের বেশি লেবানিজ ঘরছাড়া হয়েছে।

Header Ad

কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। ছবি: সংগৃহীত

সুনামগঞ্জ জেলা কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শারীরিক অবস্থা অবনতি হলে শনিবার (৫ অক্টোবর) সকালে তাকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে তাকে প্রাথমিক চিকিৎসা দিতে সুনামগঞ্জ সদর হাসপাতালে নেওয়া হয়েছিল।

সুনামগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, মন্ত্রী এম এ মান্নানকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উন্নত চিকিৎসার জন্য দ্রুত সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে।

বয়সজনিত অসুস্থতার কারণে সাবেক মন্ত্রী এম এ মান্নান দীর্ঘদিন ধরেই ভুগছিলেন। গেল ৪ আগস্টে সুনামগঞ্জে ছাত্র-জনতার ওপর হামলার মামলায় ২ নম্বর আসামি ছিলেন তিনি। ২০ সেপ্টেম্বর শান্তিগঞ্জ উপজেলার হিজলবাড়ির নিজ বাসভবন থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে এবং মামলা দায়ের করে।

উল্লেখ্য, ২ সেপ্টেম্বর সুনামগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে নাজির আহমদের ছেলে হাফিজ আহমদ বাদী হয়ে মামলা দায়ের করেন। এ মামলায় সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট, সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকসহ ৯৯ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা ২০০ জনকে আসামি করা হয়।

এম এ মান্নানের অসুস্থতার খবরে তার পরিবার ও শুভানুধ্যায়ীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার চিকিৎসার সময় সিলেট ওসমানী হাসপাতাল এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Header Ad

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত

ছবি: সংগৃহীত

লেবাননে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলের জেট ফাইটারের হামলায় হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল নিহত হন। এরপর হিজবুল্লাহর নেতা হিসেবে হাশেম সাফিউদ্দিনকে ঘোষণা করা হয়। এবার তাকেও হত্যা করলো ইসরায়েল।

শনিবার (৫ অক্টোবর) সৌদি আরবের সংবাদমাধ্যম আল-হাদাথের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দি হিন্দুস্তান টাইম খবর প্রকাশ করে জানায়, হিজবুল্লাহর প্রধান নিহত হাসান নাসরুল্লাহর অত্যন্ত কাছের মানুষ হিসেবে পরিচিত হাশেম সাফিয়েদ্দিন ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

বৃহস্পতিবার থেকে তাকে হত্যার জন্য ইসরায়েল লেবাননের রাজধানী বৈরুতের বিভিন্ন ব্যাংকার লক্ষ করে হামলা চালিয়ে আসছিল ইসরায়েল। তবে ইসরায়েল এখন পর্যন্ত হাশেম সাফিয়েদ্দিনকে হত্যার বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এদিকে, ইসরায়েলি সংবাদমাধ্যম লেবাননের এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, শুক্রবার থেকে শনিবার রাতভর আকাশপথে ইসায়েলি হামলায় হাশেম সাফিয়েদ্দিন নিহত হয়েছেন।

ইসরায়েল জানিয়েছে, তারা শুক্রবার থেকে ‘টার্গেট হামলা’ করে লেবাননের রাজধানী বৈরুতের শহরতলিতে হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতরে ধারাবাহিকভাবে হামলা চালিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজপোর্টাল এক্সিওস জানায়, ইসরায়েলের ৩ কর্মকর্তা জানিয়েছেন, হাশেম সাফিয়েদ্দিনকে লক্ষ করে ইসরায়েল ‘টার্গেট হামলা’ করেছে। তবে তার ভাগ্যে কী ঘটেছে, তা জানা সম্ভব হয়নি।

এদিকে, শনিবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী কাটজ মাইক্রোব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) সাফিয়েদ্দিন ও নাসরুল্লাহর ছবি পোস্ট করে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহল আলী খামেনিকে উদ্দেশ কর বলেন, ‘এই নিন আপনার ছায়াসঙ্গী। এবার লেবানন ত্যাগ করুন’!

 

 

Header Ad

আজ বিশ্ব শিক্ষক দিবস

ছবি: সংগৃহীত

আজ (শনিবার, ৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবস। আজকের এই দিনটিতে শিক্ষকদের সম্মান জানাতে বিশ্বব্যাপী এই দিনটি পালিত হয়। পুরোবিশ্বে শিক্ষকদের সম্মানে আজ পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য, ‘শিক্ষকের কন্ঠস্বর : শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার।’

১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের শুভ সূচনা করা হয়।

১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। দেশ-বিদেশে ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য সম্মান এবং পরবর্তী প্রজন্ম যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটি পালন করে সেই উদ্দেশে দিবসটি পালন করা হয়।

ইউনেস্কোর তথ্যানুযায়ী, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

১৯৯৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম অনুষ্ঠানে ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন।

কবি কাজী কাদের নেওয়াজের ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতায় শিক্ষকদের সম্মান দেওয়ার উদাহরণ হিসেবে রয়েছে।

সূত্র: ডেজ অব দ্য ইয়ার

Header Ad

সর্বশেষ সংবাদ

কারাগারে অসুস্থ সাবেক মন্ত্রী এম এ মান্নান, ভর্তি সিলেট ওসমানী হাসপাতালে
ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাশেম সাফিউদ্দিন নিহত
আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল
বিপ্লব ও হারুন কোথায়, জানে না ডিবি
ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্টের নৌ ও বিমান হামলা
আট মাসে বজ্রপাতে ১৫২ জন কৃষকের মৃত্যু
রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ
ডিবি কার্যালয়ে কোনো আয়না ঘর-ভাতের হোটেল থাকবে না: মল্লিক
বিরাজনীতিকরণ নয়, দেশে উদার গণতন্ত্র দেখতে চাই: মির্জা ফখরুল
এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ
হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার মুখে বাড়ি ছেড়ে পালালেন নেতানিয়াহু!
৫ বিভাগে ভারী বৃষ্টির আভাস, পাহাড় ধসের শঙ্কা
বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু