শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি !

ফাইল ছবি

দেশজুড়ে টানা কয়েকদিন তীব্র তাপপ্রবাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টি নেমেছে রাজধানী ঢাকায়। শনিবার (২১ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে ঢাকার বিভিন্ন জায়গায় বৃষ্টির খবর পাওয়া গেছে।

মিরপুর, মোহাম্মদপুর, কারওয়ান বাজার, কমলাপুর, উত্তরা, আগারগাঁও, গুলশান, বনানী, নিকেতন, নাখালপাড়া, পুরান ঢাকার সদরঘাট, ইসলামপুর, সূত্রাপুরসহ আরও বেশ কিছু এলাকায় বৃষ্টির খবর পাওয়া গেছে। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি বৃষ্টিপাত। তবুও কিছুটা স্বস্তি ফিরেছে নগরীতে।

এর আগে সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা ছিল। পাশাপাশি দমকা বাতাস ও মাঝে মাঝে বিদ্যুৎ চমকাতে দেখা যায়।

মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

এ ছাড়া সন্ধ্যার মধ্যে দেশের ছয় অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে সংস্থাটি।

শনিবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ সন্ধ্যা ৬টার মধ্যে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Header Ad

প্রচণ্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ

ছবি: ঢাকাপ্রকাশ

আশ্বিন মাসের প্রথম সপ্তাহ চলছে এখনো যায়নি ভাদ্রের গরম। গত ৪ দিন ধরে ভ্যাপসা গরমে নওগাঁয় জন জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রখর রৌদ্রের তাপে সাধারণ জন-জীবনে নেমে এসেছে অস্বস্তি। আজ (২১সেপ্টেম্বর)  দুপুর ১২টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫দশমিক ২ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণ অফিস। 

ভ্যাপসা গরম থাকায় সবথেকে বেশি কষ্টে আছে দিন মজুর খেটে খাওয়া মানুষেরা। গরমের কারনে ঘাম অতিরিক্ত হওয়ায় শরীরের পানিয় চাহিদা মেটানোর জন্য তারা বেশী বেশী পানিয় পান করছেন। আর এই পানীয় চাহিদার জোগান দিতে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে স্থানীয় সংগঠন ও ব্যাক্তি উদ্যোগে সাধারণ পথচারীদের পানিয় পান করানো হচ্ছে। পৌর শহরের পাটালিরমোড় এলাকায় স্থানীয় সমাজ উন্নয়ন সংস্থার পক্ষ থেকে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে উপকারভুগী পথচারীরা। 

এবিষয়ে দিন মজুর রিক্সা চালক নজিবর রহামান জানান, রিক্সায় ভাড়া নিয়ে এক স্থান থেকে অন্য স্থানে পৌছে দেওয়া এই ভ্যাপসা গরমের কারনে কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। কয়েকদিন আগে দিনভর বৃষ্টির কারনে ভুগতে হয়েছে আর এখন ভ্যাপসা গরমের কারনে। গরমে গাড়ি নিয়ে চলাচল করলেও পানিয় চাহিদা মেটাতে মোড়ে মোড়ে এমন পানিয় পানের উদ্যোগ জনমেন কিছুটা স্বস্তি ফিরিয়েছে।

পাটালির মোড় সমাজ উন্নয়ন সংস্থার কর্মীদের সাথে কথা হলে তারা জানায়, তারা শুধু গরমে না সব সময় মানুষের পাশে থেকে কাজ করে যাবেন। স্থানীয় সকলের উদ্যোগে যদি সাধারণ মানুষ এই ভ্যাপসা গরমে একটু শান্তি পায় তার জন্য শরবত পানীয় পানের ব্যবস্থা করা হয়েছে। জনমনে স্বস্তি ফিরাতে তাদের একটি ক্ষুদ্র প্রচেষ্টা বলে জানান তারা।

এদিকে বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণ অফিস এর ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মিজানুর রহমান জানিয়েছেন, বাতাসের আদ্রতা বেশি থাকায় গরমের উষ্ণতা বেশি। দুপুর ১২টায় বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণ অফিস জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে। যার বাতাসের আদ্রতা ছিলো ৬৬ শতাংশ। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আবহাওয়া কিছুটা শীতল থাকার সম্ভাবনার কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশকে ৫১৫ রানের পাহাড়সম লক্ষ্য দিলো ভারত

ছবি: সংগৃহীত

চেন্নাইয়ে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম টেস্ট বোলিংয়ে ভালো করলেও ব্যাটে সুবিধা করতে পারেননি টাইগাররা। ভারতীয় বোলারদের সামনে ১৪৯ রানে গুটিয়ে যায় সাকিব-মুশফিকরা। প্রথম ইনিংসে ২২৭ রানের লিড পেয়েছিল ভারত। তারা দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। তাই চেন্নাই টেস্টে জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৫১৫ রান। আর ড্র করতে হলে উইকেটে থাকতে প্রায় আড়াই দিন। অলৌকিক কিছু না ঘটলে যা প্রায় অসম্ভব।

ভারতের ইনিংস ঘোষণার সময় ক্রিজে ছিলে শুবমান গিল ও লোকেশ রাহুল। গিল ১১৯ রানে ও রাহুল খেলছিলেন ২২ রান নিয়ে।

আজ শনিবার ৩ উইকেটে ৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। শুরুতে কিছুটা ধীরগতিতে রান তুললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আগ্রাসী হয়ে ওঠেন আগের দিনে অপরাজিত ব্যাটার গিল- রিশাভ পান্ত। মারকুটে ব্যাটিংয়ে সঙ্গে কিছু ভুল শটও খেলেছিলেন তারা। তাদের সেই ভুল ক্যাচ মিসের মাধ্যমে ক্ষমা করেছে বাংলাদেশ।

৩৫তম ওভারে তাসকিন আহমেদের বলে কভার পয়েন্ট অঞ্চলে ক্যাচ তুলেছিলেন গিল। কিন্তু বলটি তালুবন্দি করতে পারেননি তাইজুল ইসলাম। সামনের দিকে একটি ঝাপিয়ে পড়লেই হয়তো বলটি হাতের তালুতে জমাতে পারতেন তিনি। ক্যাচ মিসে তাসকিনের চেহারায় ভেসে উঠে আক্ষেপের ছাপ।

৪৯তম ওভারে সাকিব আল হাসানের বলে মিড-উইকেট দিয়ে উড়িয়ে মারেন পান্ত। বল আকাশে ভাসতে থাকে। সেখানে ফিল্ডার নাজমুল হোসেন শান্ততে দেখে খুশি হয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটভক্তরা। কিন্তু সহজ ক্যাচটি ফেলে ভক্তদের চরম হতাশ করেন শান্ত।

জীবন পেয়ে পান্ত ও গিল- দুইজনই সেঞ্চুরি হাঁকান। চতুর্থ উইকেটে ১৬৭ রানের বিশাল জুটি করেন দুজনে।

অবশেষে আঠার মতো আটকে থাকা ভারতের জুটিটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় দিনে এটি বাংলাদেশের একমাত্র শিকার। সেঞ্চুরি হাঁকানো রিশাভ পান্তকে নিজের হাতের ক্যাচ বানান ডানহাতি টাইগার স্পিনার। ১২৮ বলে ১০৯ রান করেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার। ১৩ চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান পান্ত।

এর আগে প্রথম ইনিংসে ৩৭৬ রান করে ভারত। জবাবে বাংলাদেশ অলআউট হয়ে যায় মাত্র ১৪৯ রানে। বাংলাদেশকে ফলোঅন করানোর সুযোগ থাকলেও তা করেনি ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন নিজেরাই।

‘মালিঙ্গা হয়ে গেলে নাকি, একের পর এক ইয়র্কার দিচ্ছো’-সাকিবকে কোহলি

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে পাকিস্তানকে বাংলাওয়াশ করার পর টাইগাররা এখন অবস্থান করছেন ভারতে। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম টেস্ট বোলিংয়ে ভালো করলেও ব্যাটে সুবিধা করতে পারেননি টাইগাররা। ভারতীয় বোলারদের সামনে ১৪৯ রানে গুটিয়ে যায় সাকিব-মুশফিকরা। ফলো অনে আবার ব্যাটিংয়ে নামে ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পর পর ৩ উইকেট হারায় ভারত। ভারতের দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেননি বিরাট কোহলি। মেহেদি হাসান মিরাজের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ার আগে কোহলি করেন ৩৭ বলে ১৭ রান। তবে এরই মাঝে সাকিবকে মালিঙ্গার তকমা দিয়ে দিলেন তিনি।

ভারতের দ্বিতীয় ইনিংসের ১৫তম ওভারে বল করতে আসেন সাকিব। তখন ব্যাটিংয় বিরাট কোহলি। সাকিব পর পর ৪টি বল গুড লেংথে করেন। শেষ ২টি বল করেন ইয়র্কার লেংথে। ওই ওভারে কোনো রান পাননি কোহলি। পরের ওভারের জন্য কোহলি যখন রাউন্ড দ্যা উইকেটে দাঁড়ান তখন সাকিব ৩০ গজ বৃত্তের ভেতরে ফিল্ডিং করছেন। সাকিবের দৃষ্টি আকর্ষণ করে কোহলি মজার ছলে বলেন, “মালিঙ্গা হয়ে গেলে নাকি! একের পর এক ইয়র্কার দিচ্ছো।”

শ্রীলঙ্কার সাবেক পেসার লাসিথ মালিঙ্গা ইয়র্কারের জন্য পুরো বিশ্বে জনপ্রিয় হয়ে আছেন। তিনি টানা ৬ বলের সবগুলোতেই ইয়র্কার দিতে পারতেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কোহলি সাকিবের উদ্দেশ্যে কিছু বললে প্রথমে সেটি বুঝতে না পেরে কোহলির দিকে অগ্রসর হন সাকিব। তারপরই কোহলি মজার ছলে মালিঙ্গার সঙ্গে তুলনা করেন সাকিবকে। সাকিব যে কোহলির কথায় মজা পেয়েছেন সেটি তার প্রতিক্রিয়ার মাধ্যমেই বোঝা যাচ্ছিল।

সর্বশেষ সংবাদ

প্রচণ্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ
বাংলাদেশকে ৫১৫ রানের পাহাড়সম লক্ষ্য দিলো ভারত
‘মালিঙ্গা হয়ে গেলে নাকি, একের পর এক ইয়র্কার দিচ্ছো’-সাকিবকে কোহলি
রাঙামাটি ও খাগড়াছড়িতে সংঘাতে নিহত ৪
দু’দিনের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা
অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি !
বিচার বিভাগ থেকে যেন আর কোনো অবিচার না হয় : আসিফ নজরুল
অনেকবার ধাক্কা খেয়েছি, লাথি খেয়েছি : কৌশানী
পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি : উপদেষ্টা নাহিদ
সুনামগঞ্জ সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে
তোফাজ্জল হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন গ্রেপ্তার ৬ শিক্ষার্থী
বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, সৌদি পালালেন হাসান
বায়তুল মোকাররমে সহিংসতার ঘটনায় আইনি ব্যবস্থা নিচ্ছে সরকার
জুলাই বিপ্লবে প্রাণ হারিয়েছেন ১৪২৩, আহত ২২ হাজার
জাতিসংঘে গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন প্রধান উপদেষ্টা
মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ
গরম আরও যতদিন থাকতে পারে, নেত্রকোনায় রেকর্ড তাপমাত্রা
অন্যায়ভাবে কাউকে হত্যা করলে ইসলামের দৃষ্টিতে শাস্তি মৃত্যুদণ্ড
এক জালে ধরা পড়লো ১০২ মণ ইলিশ ও অন্যান্য মাছ