শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

উচ্চ শিক্ষায় স্কলারশিপ দিচ্ছে ১০ দেশ, যেভাবে আবেদন করবেন

ছবি সংগৃহিত

বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে বিনামূল্যে উচ্চ ডিগ্রি নেওয়ার জন্য অনেকেই উপায় খুঁজে থাকেন। কিন্তু সঠিক রাস্তা না পাওয়ায় অনেকে সামনের দিকে এগোতে পারে না। তবে প্রযুক্তি প্রসারের ফলে ঘরে বসেই এখন বিদেশে উচ্চ শিক্ষার জন্য স্কলারশিপের খোঁজ খবর পাওয়া যায়। বিদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ ঘোষণা করেছে বিশ্বের বেশ কিছু বিশ্ববিদ্যালয়। যোগাত্য থাকলে আবেদন করতে পারেন আপনিও।

সরকারি খরচে অস্ট্রেলিয়ায় মাস্টার্সের সুযোগ

উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের জন্য স্নাতক ও স্নাতকোত্তরে বৃত্তি দেয় অস্ট্রেলিয়া। এই বৃত্তির আওতায় দেশটির প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোয় পড়ার সুযোগ মেলে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বৃত্তির মাধ্যমে টিউশন ফি ছাড়াই পড়ার সুযোগ মিলবে। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

আবেদনের সময়: ফেব্রুয়ারি-মে

যুক্তরাজ্যে জনপ্রিয় চিভনিং বৃত্তি

বাংলাদেশের শিক্ষার্থীদের চিভনিং বৃত্তি পাওয়ার হার বেশ ভালো। যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) ও বিভিন্ন সহযোগী সংগঠন এ বৃত্তির জন্য অর্থায়ন করে। এ বৃত্তির আওতায় যুক্তরাজ্যের একটি নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে এক বছর মেয়াদি স্নাতকোত্তর করার সুযোগ থাকে। আইইএলটিএসে ন্যূনতম ৬.৫ স্কোর পেলে আবেদন করতে পারবেন। এ ছাড়া যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির সাধারণ নিয়ম অনুসরণ করা হয় বৃত্তির ক্ষেত্রে। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

আবেদনের সময়: সেপ্টেম্বর-নভেম্বর

যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট বৃত্তি

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্রে মাস্টার্স করার সুযোগ পান শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা। বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান, বুদ্ধিবৃত্তিক সংগঠন ও এনজিওতে কর্মরত তরুণেরা এই বৃত্তির ক্ষেত্রে অগ্রাধিকার পান। হালনাগাদ তথ্যের জন্য চোখ রাখতে পারেন মার্কিন দূতাবাসের ওয়েবসাইট অথবা ফেসবুক পেজে।

আবেদনের সময়: মে-জুন

চীন সরকারের বৃত্তি

স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, জেনারেল বা সিনিয়র স্কলার প্রোগ্রামে চীনা সরকারি বৃত্তির জন্য বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। স্নাতকে আবেদনের জন্য বয়স সর্বোচ্চ ২৫ বছর, স্নাতকোত্তরে আবেদনের বয়স সর্বোচ্চ ৩৫ বছর, পিএইচডি করতে চাইলে বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছর। জেনারেল স্কলার প্রোগ্রামের জন্য আবেদনের বয়স হতে হবে সর্বোচ্চ ৪৫ বছর এবং সিনিয়র স্কলার প্রোগ্রামের জন্য আগ্রহী শিক্ষার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৫০ বছর। এই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি দেবে চীন সরকার। আবাসনসুবিধা, মাসিক উপবৃত্তি ও চিকিৎসাবিমার সুবিধাও আছে। ২০২৩ সালের বিজ্ঞপ্তিটি দেখুন নিচে অ্যাটাচ করা ফাইলে।

আবেদনের সময়: নভেম্বর-ডিসেম্বর

ভারতে সরকারি বৃত্তি

ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে আইসিসিআর বেশ জনপ্রিয় একটি বৃত্তি। এই বৃত্তির মাধ্যমে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ বিনা খরচে পড়ালেখার সুযোগ মিলছে। স্নাতক, স্নাতকোত্তর, এমফিল বা পিএইচডি পর্যায়ে ভর্তি হতে পারেন। বৃত্তির আওতায় সাধারণত স্নাতকের শিক্ষার্থীরা ১৮ হাজার, স্নাতকোত্তরের শিক্ষার্থীরা ২০ হাজার, পিএইচডির শিক্ষার্থীরা ২২ হাজার এবং পোস্টডক্টরেটের শিক্ষার্থীরা ২৫ হাজার রুপি করে মাসিক ভাতা পান। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কোনো টিউশন ফিও দিতে হয় না। বিস্তারিত পাবেন এখানে

আবেদনের সময়: ফেব্রুয়ারি-এপ্রিল

থাইল্যান্ডে সরকারি বৃত্তি

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে ডক্টরাল ও মাস্টার্স পর্যায়ে বাংলাদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। স্কুল অব ম্যানেজমেন্টেও আবেদন করা যাবে। টিউশন ফি, নিবন্ধন ফি, থাকা-খাওয়া ও অন্যান্য খরচ—সবই পড়বে বৃত্তির আওতায়। পিএইচডি ডিগ্রির জন্য ৪১ মাস ও স্নাতকোত্তরের জন্য ২২ মাসের বৃত্তি দেওয়া হয়। আইইএলটিএসে স্কোর থাকতে হবে ৬.০। আবেদনের শেষ সময় ২৮ ফেব্রুয়ারি। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

আবেদনের সময়: জানুয়ারি-ফেব্রুয়ারি

মিসরে সরকারি বৃত্তি

মিসরে সরকারি শিক্ষাবৃত্তির আওতায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হয়। আগ্রহী প্রার্থীদের মিসরের মিনিস্ট্রি অব হায়ার এডুকেশন অ্যান্ড সায়েন্টিফিক রিসার্চের ওয়েবসাইটে দেওয়া নিয়ম অনুযায়ী নিবন্ধন ও আবেদন করতে হয়। ন্যূনতম বয়স হতে হয় ১৮ বছর। অনলাইনে তথ্য পূরণের পর পূরণকৃত ফরম, সনদ, নম্বরপত্র, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), জাতীয় পরিচয়পত্র, ভাষা দক্ষতার সনদ (যদি থাকে) এবং সংশ্লিষ্ট সব কাগজপত্রের সত্যায়িত ফটোকপি বাংলাদেশ সচিবালয়ে জমা দিতে হয়।

আবেদনের সময়: জুলাই-আগস্ট

মরক্কোর সরকারি বৃত্তি

মরক্কো সরকার প্রতিটি শিক্ষাবর্ষেই স্নাতক, স্নাতকোত্তর ও ডক্টরেট পর্যায়ে বৃত্তি দেয়। বাংলাদেশি শিক্ষার্থীরা মরক্কোর এই সরকারি বৃত্তির জন্য আবেদন করতে পারেন। কোর্স চলাকালে শিক্ষার্থীরা সাধারণত প্রতি মাসে ৭৫০ দিরহাম বা ৭৫ ডলার করে বৃত্তি পান।

আবেদনের সময়: জুলাই

সৌদি আরবে সরকারি বৃত্তি

বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নিয়মিত বৃত্তি দেয় সৌদি আরব সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বৃত্তির বিস্তারিত প্রকাশ করা হয়। সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হয়।

আবেদনের সময়: এপ্রিল-মে

ব্রুনেই দারুসসালামে সরকারি বৃত্তি

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সরকারি বৃত্তি দেয় ব্রুনেই দারুসসালাম সরকার। স্নাতক, স্নাতকোত্তর ছাড়াও ডিপ্লোমা ও স্বল্পমেয়াদি কোর্সের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। বর্তমানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে আবেদন গ্রহণ চলছে। আইইএলটিএস বা টোয়েফলের সনদও প্রয়োজন হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।

আবেদনের সময়: জানুয়ারি-ফেব্রুয়ারি

 

Header Ad

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার দর্শনায় বিজিবির এক অভিযানে ২ কোটি টাকা মূল্যের ৩শ গ্রাম সাপের বিষ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গা বিজিবি-৬ ব্যাটালিয়নের অধিনায়ক কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমানের নির্দেশে বিশেষ টহল দলের হাবিলদার মো: মুরাদুল ইসলাম ফোর্স নিয়ে দর্শনা হল্ট স্টেশনে মহানন্দা এক্সপ্রেসে এক অভিযান চালায়।

এসময় ট্রেনের একটি বগিতে পরিত্যক্ত অবস্থায় একটি ব্যাগ উদ্ধার করে।পরে ব্যাগের ভিতর হতে তিনটি কাচের বোতলে ২ কোটি টাকা মূল্যের ৩শ’ গ্রাম ওজনের বিষাক্ত সাপের বিষ উদ্ধার হয়।

Header Ad

ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

চরম নাটকীয়তার পর দেশে ফেরার পরিকল্পনা থেকে সরে এসেছেন সাকিব আল হাসান। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিসিবির পরামর্শে দেশে ফেরার ফ্লাইট বাতিল করেছেন তারকা এই অলরাউন্ডার। তবে একই দিন এক ভিডিওতে কড়া বার্তা দিয়েছেন সাবেক টাইগার অধিনায়ক।

আবুধাবি টি-টেন লিগে সাকিবের দল বাংলা টাইগার্স তাদের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি ভিডিও পোস্ট করেছে। যেখানে সাকিবের বার্তাটা এমন, ভালোবাসুক কিংবা ঘৃণা করুক; সেটার পরোয়া নেই তার। কিন্তু তার সঙ্গে কেউ যেন খেলা না করেন।

ভিডিওটিতে কেবল সাকিবকেই দেখানো হয়েছে। সাকিব বলেন, আমার জীবন, আমার নিয়ম, আমার ধরন, আমার আচরণ। আমাকে ভালোবাসুন কিংবা ঘৃণা করুন, আমি পরোয়া করি না। কিন্তু আমার সঙ্গে খেলবেন না।

ভিডিওটি বাংলা টাইগার্সের কোনো প্রমোশনের অংশ কিনা, সেটা পরিষ্কার করা হয়নি ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে। পোস্টটির ক্যাপশনেও সাকিবের কথা দেওয়া হয়েছে।

ঘরের মাঠে শেষ টেস্ট খেলতে সাকিবকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু বিক্ষোভের কারণে সাকিবের নিরাপত্তার স্বার্থেই তাকে দেশে না আসতে নিরুৎসাহিত করেছে সরকার। যুব ও ক্রীড়া উপদেষ্টা বলেছেন, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার সিরিজে কোনো প্রকার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই আপাতত দেশে খেলতে আসার ক্ষেত্রে নিরুৎসাহিত (সাকিবকে) করে বিসিবিকে পরামর্শ দিতে হয়েছে। খেলোয়াড়দের নিরাপত্তার পাশাপাশি আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে দেশের ভাবমূর্তি রক্ষার আশু ব্যবস্থা হিসেবেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

ভারত সফরে টেস্ট অবসরের ঘোষণা দেন সাকিব। বিদেশে ঘোষণা দিলেও ঘরের মাঠ থেকে বিদায় নেওয়ার ইচ্ছার কথা জানান দেশের অভিজ্ঞ এই অলরাউন্ডার। তবে দেশের মাটিতে খেলতে নিরাপত্তা নিশ্চয়তা চেয়েছিলেন তিনি। পাশাপাশি নির্বিঘ্নে দেশ ছাড়ার নিশ্চয়তাও চান সাকিব। গত জানুয়ারিতে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মাগুরা-১ আসন থেকে নির্বাচিত হন তিনি। গত আগস্টে ছাত্র আন্দোলনে নিহত গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় নাম আসে সাকিবের, তাকে ২৮ নম্বর আসামি করা হয়। ছাত্র আন্দোলনে নীরব ভূমিকায় থাকায় দীর্ঘদিন ধরে সমালোচিত হয়ে আসছেন তিনি।

Header Ad

কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর

ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শেখ হাসিনা হলের নতুন প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোসা. শাহীনুর বেগম। এছাড়া আবাসিক শিক্ষক হিসেবে দায়িত্ব পেয়েছেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আয়েশা আক্তার ও ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মো. মোশাররফ হোসাইন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার স্বাক্ষরিত আলাদা আলাদা তিনটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

নতুন দায়িত্বপ্রাপ্ত ড. মোসা. শাহীনুর বেগম বলেন, "হলের প্রভোস্ট হিসেবে আমার জায়গা থেকে মেয়েদের সার্বিক সমস্যা সমাধানের লক্ষ্যে প্রশাসনের সহযোগিতায় সর্বোচ্চ চেষ্টা করব।"

ছাত্র আন্দোলনের শুরু থেকেই শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থীরা হলের নাম পরিবর্তনের দাবি-দাওয়া জানিয়ে আসছে। এমনকি শিক্ষার্থীরা 'শান্তি-সুনীতি' নামের নতুন নামও দিয়েছে।

আবাসিক শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে শেখ হাসিনা হলের নাম পরিবর্তনে কোনো উদ্যোগ নেওয়া হবে কি-না এই প্রশ্নের প্রেক্ষিতে তিনি বলেন, "হলের প্রভোস্টের দায়িত্ব নিলেও হলের নাম পরিবর্তনের কর্তৃপক্ষ আসলে আমি না। এইখানে বিশ্ববিদ্যালয়ের ভিসি আছেন, ট্রেজারার আছেন তারা সিদ্ধান্ত নিয়ে যদি কিছু করেন তাহলে করবেন। এটা আসলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপরই নির্ভর করবে।"

Header Ad

সর্বশেষ সংবাদ

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান
স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম মারা গেছেন
ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস
তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী আটক
পল্লী বিদ্যুৎ কর্মীদের কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক
ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ
এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ আয়কর কর্মকর্তা
শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করছে না ভারত
৩০ লাখ করে টাকা পাবে প্রতিটি শহীদ পরিবার: মাহফুজ আলম
দিল্লিতেই থাকবেন শেখ হাসিনা, জানিয়ে দিল ভারত
নাটকে অভিষেক হলো মেহজাবীনের বোন মালাইকার
স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী