বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অর্থনৈতিক পলিক্রাইসিস রোধ করাই বড় চ্যালেঞ্জ

আমি মনে করি, যেকোনো অর্থনীতিরই ইতিবাচক ও নেতিবাচক দিক রয়েছে একইসঙ্গে সবসময়ই কিছু সমস্যা রয়েছে। আমাদের মতো উন্নয়নশীল দেশের অর্থনীতি খুব সহজে চাঙা হয়ে যাবে এমনটি ভাবা অস্বাভাবিক। অবশ্যই আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। আমরা জানি, লম্বা একটি সময় করোনা মহামারির করণে অর্থনীতিতে অনেক বেশি ক্ষতি হয়েছে।

অনেক প্রতিষ্ঠান শিল্প কারখানা বন্ধ হয়ে গেছে। যেহেতু অনেক বড় একটা সময় আমরা নাজুক অবস্থার মধ্য দিয়ে গেছি, সেটি থেকে উদ্ধার হতে না হতেই ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হয়ে গেছে। দুনিয়া জুড়েই এই যে একটি পলি-ক্রাইসিস অবস্থা যেমন, শিক্ষা ক্ষেত্রসহ উৎপাদন বন্ধ হয়ে গেছে। এই বন্ধ থাকা সময়গুলোতে যে ক্ষতি হয়েছে সেটি পুনরুদ্ধার করা কঠিন হয়ে পড়েছে। তারপরও আমি বলব, বাংলাদেশ অন্যতম দেশ যেখানে এই সময়েও ইতিবাচক অবস্থানে আছি আমরা।

বর্তমানে সারা দুনিয়া জুড়েই অর্থনৈতিক চ্যালেঞ্জ এর বিভিন্নমুখী ফলাফল আমরা দেখতে পাচ্ছি। আমাদের দরিদ্র সীমা কমে গেলেও কিন্তু অন্যরকম কিছু সমস্যাও দেখা দিয়েছে। অনেক বেশি দরিদ্র মানুষের জন্য অনেক সাহায্য সহযোগিতা হয়তো আছে। কিন্তু যে মানুষটি এত বেশি গরিব না কিন্তু এত বেশি উপরেও উঠতে পারছে না, কোনো রকমে খেয়ে-পরে বেঁচে আছে, সেইসব পরিবার, যারা হয়তো আপনার বাসায় এসে সাহায্য চাইবে না, মুখ ফুটে কথা বলবে না, তাদেরকে আমাদের দেখতে হবে। যেমন-তাদের স্বাস্থ্য খাতে যদি খরচ কম হয়, তার সন্তানের স্কুলের বেতন যদি কিছুটা কমিয়ে দেওয়া যায় অথবা কোচিংয়ের বেতন কম হয় তাহলে তাদের জন্য আমি কী করছি? তাদের জন্য কম খরচে কোয়ালিটি শিক্ষা দেওয়া যায়, তা ছাড়া প্রত্যন্ত অঞ্চলে যদি আমরা পাবলিক সার্ভিস দিতে পারি, যেমন যেখানে মশার উপদ্রব আছে, সেখানে মশার ওষুধ বেশি দেওয়া যদি হয়, যেখানে রোগ বালাই কম হয়, তাকে একটু রাস্তাঘাট করে দেওয়া যায়, যেন সে শহরে গিয়ে খুব সহজে সবজি বিক্রয় করতে পারে এ রকম কিছু ভাবনা এখন আমাদের ভাবতে হবে। অর্থাৎ একদম প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা যদি করে দেওয়া যায়, তাহলে ওরা আমাদের সঙ্গে একটা প্রতিযোগিতায় আসতে পারবে।

অর্থনৈতিক চ্যালেঞ্জের সঙ্গে সঙ্গে বাংলাদেশের কয়েকটি ইতিবাচক দিক আছে, যেটি নিঃসন্দেহে ভালো। অর্থনৈতিক সংকট বলতে আমরা কিছুটা চাপের মধ্যে আছি। তবে আমি সেটিকে ঠিক ভারসাম্যহীনতা বলতে চাই না। আমরা যে চাপের মধ্যে আছি, সেক্ষেত্রে খাদ্য সংকটের ভয় আছে বলে আমি মনে করছি না। আমরা যেহেতু প্রধান খাদ্যদ্রব্য নিজেরা উৎপাদন করছি। সাধারণ মানুষ যেহেতু মূল্যস্ফীতির একটি চাপের মুখে আছে, জ্বালানি সংকট সাধারণ মানুষের মধ্যে চাপ আরও বৃদ্ধি করতে পারে। ফলে আমাদের দ্রুত জ্বালানি সংকট মোকাবিলা করা উচিত। সেটি মোকাবিলা করতে হলে আমাদের তেলের সরবরাহ ঠিক করতে হবে এবং তা সঠিকভাবে ব্যবহারে মনযোগ দিতে হবে।

আমাদের রেমিট্যান্স বৃদ্ধি হয়েছে এটি খুবই ভালো দিক। আমাদের এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আমাদের মনে রাখতে হবে কোভিডের পরে মানুষজন ব্যাপকহারে বাইরে যেতে পারছে না। সেটি মাত্র গত এক বছর ধরে যাচ্ছে। তা ছাড়া বিদেশ গিয়েই তো আর মানুষ সঙ্গে সঙ্গে টাকা পাঠায় না। তবে সামনে আমাদের রেমিট্যান্সের পরিমাণ বাড়বে। সেইটুকু সময় পর্যন্ত অর্থাৎরেমিট্যান্স বৃদ্ধি পাওয়া পর্যন্ত এখন যে সংকট আমরা মোকাবিলা করছি, সেজন্য আমাদের কিছুটা স্ট্র্যাটেজিক হতে হবে। অপচয় রোধ করতে হবে।সেক্ষেত্রে আমাদের স্ট্র্যাটেজিক ইউটিলাইজেশন হতে হবে। আমাদের কৃষি উৎপাদন, শিল্প উৎপাদন যেখানে তেলের সরবরাহ দরকার সেখানে ব্যবহার বাড়াতে হবে।

আমি মনে করি, আমাদের ইকোনোমিক জোনগুলো বাস্তবায়নের দিকে যেতে হবে। কাজেই ইকোনোমিক জোনগুলোতে লং টার্মে, মিডিয়াম টার্মে জোনসমূহ বাস্তবায়নে মনযোগ দিতে হবে। যেকোনো অর্থনৈতিক সংকট আমাদের জন্য যেন বিপর্যয় নিয়ে না আসে সেজন্য আমাদের শিল্প উৎপাদন বাড়াতে হবে।

ড.নাজনীন আহমেদ: অর্থনীতিবিদ

Header Ad

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক

ছবি: সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০ তে পৌঁছেছে। এছাড়া এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১২৬ জন। নিখোঁজদের সন্ধানে উদ্ধারকর্মীরা অভিযান চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির সিভিল ডিফেন্স এজেন্সি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, ব্রাজিলের রিও গ্র্যান্ডে দো সুলেতে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট জলাবন্ধতায় ৪০০ এর বেশি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার (৮ মে) পর্যন্ত ১ লাখ ৬০ হাজার বাসিন্দাকে তাদের বাড়িঘর থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যাদুর্গত প্রদেশটিতে ১২৬ জনের হদিস মিলছে না। সেইসঙ্গে ব্রাজিলের জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলে বন্যার উচ্চ ঝুঁকি বিরাজ করছে এখনও। কারণ আবারও ভারী বর্ষণ শুরু হতে পারে।

ইতোমধ্যে রিও গ্র্যান্ডে দো সুলেতে সুপেয় পানির অভাব দেখা দিয়েছে এবং বিস্তীর্ণ এলাকা বিদ্যুৎ হয়ে গেছে। এমনকি ইন্টারনেট সংযোগ এবং টেলিফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। বন্যা কবলিত এলাকায় দেড় লাখ সেনা, ফায়ারফাইটার, পুলিশ ও স্বেচ্ছাসেবী প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ তৎপরতা চালানোর জন্য।

বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদের হয়ে ২টি গোলই করেছেন জোসেলু। ছবি: সংগৃহীত

বায়ার্ন মিউনিখ নয়, ওয়েম্বলির টিকিট কাটল রিয়াল মাদ্রিদ। আরো একবার অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখল দলটা। আরো একবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তারা। ‘বার্নাব্যুতে ৯০ মিনিট অনেক লম্বা সময়’ এই কথাটি রিয়াল সমর্থকদের মধ্যে বেশ জনপ্রিয়। কথাটি ঠিক যে কতটা সত্য তার প্রমাণ পেল জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ।

বুধবার (৮ মে) চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে জোসেলুর জোড়া গোলে ২-১ গোলে জিতে ৪-৩ গোলের অগ্রগামিতায় ফাইনাল নিশ্চিত করলো ১৪ বারের চ্যাম্পিয়নরা।

সান্তিয়াগো বার্নাব্যুতে ৫৭ শতাংশের অধিক সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রাখে রিয়াল মাদ্রিদ । প্রতিপক্ষের ৭ শটের বিপরীতে তারা নেয় ১৯ শট।

গোলশূন্য প্রথমার্ধের পর ৬৮ মিনিটে আচমকা লিড পায় বায়ার্ন। পাল্টা আক্রমণ থেকে হ্যারি কেনের বাড়ানো বল নিয়ে বাঁ-পায়ে নিশানাভেদ করেন কানাডিয়ান ফুটবলার আলফানসো ডেভিস।

এর কিছুক্ষণ পর ডেভিসের পায়ে লেগে বল বাভারিয়ানদের জালে জড়ালে সমতায় ফিরতে বসেছিল রিয়াল। তবে এ সময় জশুয়া কিমিচ ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে রেফারি গোল বাতিল করেন।

ম্যাচের ৮১ মিনিটে ফেদেরিকো ভালভার্দের পরিবর্তে জোসেলুকে মাঠে নামান কোচ আনচেলত্তি। সাত মিনিট পরই বাঁ-পায়ের শটে এ স্পেনিয়ার্ড বল জালে জড়িয়ে সমতা টানেন। অতিরিক্ত সময়ে আবারও গোল করেন হোসেলু। কিন্তু বাধ সাধে তার অবস্থান। পরে ভার রিভিউ দেখে রেফারি নিশ্চিত হন, অফসাইড নয়; সেটি গোলই। তাতে আনন্দের জোয়ার উঠে বার্নাব্যুতে।

আগামী ১ জুন ১৫তম শিরোপার লক্ষ্যে মাঠে নামবে রিয়াল। সেখানে তাদের জন্য অপেক্ষা করছে মঙ্গলবার পিএসজিকে বিদায় করা বরুশিয়া ডর্টমুন্ড।

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

চিত্রনায়ক সোহেল চৌধুরী। ছবি: সংগৃহীত

২৫ বছর আগে চিত্রনায়ক সোহেল চৌধুরী খুনের ঘটনায় দায়ের করা মামলার রায় ঘোষণার জন্য আজ বৃহস্পতিবার (৯ মে) দিন ধার্য রয়েছে। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২-এর বিচারক অরুণাভ চক্রবর্তী এই রায় ঘোষণা করবেন।

গত ২৯ এপ্রিল রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে একই আদালত রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।

মামলার আসামিরা হলেন- ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাই ওরফে আব্দুল আজিজ, ট্রাম্পস ক্লাবের মালিক আফাকুল ইসলাম ওরফে বান্টি ইসলাম, সেলিম খান, দুই শীর্ষ সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমন ও আশিষ রায় চৌধুরী ওরফে বোতল চৌধুরী, তারিক সাঈদ মামুন, হারুন অর রশীদ ওরফে লেদার লিটন ওরফে বস লিটন, আদনান সিদ্দিকী ও ফারুক আব্বাসী।

স্ত্রী পারভীন সুলতানা দিতি ও দুই সন্তানের সঙ্গে চিত্রনায়ক সোহেল চৌধুরী

চলতি বছর ২৮ জানুয়ারি এ মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়। ৩৮ সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য নিয়েছেন আদালত। রাষ্ট্রপক্ষের আইনজীবী সাদিয়া আফরিন শিল্পী বলেন, মামলাটির বেশির ভাগ সাক্ষী মারা গেছেন। এ সংক্রান্ত প্রতিবেদনও আদালতে এসেছে। আদালতে যারা এসেছেন, তাদের সাক্ষ্যগ্রহণের মাধ্যমেই প্রক্রিয়া সমাপ্ত করা হয়েছে।

১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর বনানীর ১৭ নম্বর রোডের আবেদীন টাওয়ারে ট্রাম্পস ক্লাবের নিচে সন্ত্রাসীদের গুলিতে মারা যান নায়ক সোহেল চৌধুরী। ওই ঘটনায় তার ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী রাজধানীর গুলশান থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটির তদন্ত শেষে ১৯৯৯ সালের ৩০ জুলাই গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবুল কাশেম ব্যাপারী নয়জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

চিত্রনায়ক সোহেল চৌধুরী। ছবি: সংগৃহীত

২০০১ সালের ৩০ অক্টোবর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন। এর দুই বছর পর মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়।

ওই বছরই এক আসামি মামলা বাতিলে হাইকোর্টে আবেদন আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৩ সাল থেকে হাইকোর্টের আদেশে মামলার বিচারকাজ স্থগিত ছিল।

২০১৫ সালে সেই স্থগিতাদেশ প্রত্যাহার হয়। তারও সাত বছর পর ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি মামলার নথি বিচারিক আদালতে ফেরত এলে সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়া শুরু হয়।

সর্বশেষ সংবাদ

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক
হজের প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৯ হজযাত্রী
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা
বগি লাইনচ্যুত: ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ
ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ
গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
দুই দিনের ঢাকা সফরে এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব
ছেলে-পুত্রবধূর অপমান সইতে না পেরে বৃদ্ধ মা-বাবার বিষপান
৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে আগামীকাল
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা
আজ বিশ্ব গাধা দিবস, পালন করা হয় যেভাবে...
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা