শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

মেডিকেল ভিসায় ভারত গিয়ে আটকা শতাধিক বাংলাদেশি

ছবি: সংগৃহীত

মেডিকেল ভিসা নিয়ে চিকিৎসার ক্ষেত্রে ভারতীয় দূতাবাসের নতুন শর্তে শতাধিক বাংলাদেশি ভারতে আটকা পড়েছেন। দেশে ফিরতে ভারতীয় ইমিগ্রেশন ব্যুরো অফিসে আবেদন করলেও ধীরগতিতে দুই সপ্তাহ ধরে আটকে আছেন তারা। এর ফলে তাদের অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলেও জানা গেছে।

সাইদুর নীর সালিন নামের এক ভুক্তভোগী জটিল রোগে আক্রান্ত তার বাবা মোহাম্মদ শাহ আলমকে স্বজনদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য মেডিকেল ভিসায় গত মাসে ভারত যান। যাওয়ার আগে দূতাবাসের শর্ত অনুযায়ী কলকাতার একটি হাসপাতালের প্রত্যায়নপত্র দেখান। কিন্তু ভারতে ঢুকে জানতে পারেন হায়দরাবাদে আরো উন্নত চিকিৎসা প্রয়োজন। পরে কলকাতা বাদ দিয়ে বাবাকে হায়দরাবাদে নিয়ে যান সালিন। সেখানে তার বাবাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে অপারেশনের পরামর্শ দেন চিকিৎসক। কিন্তু বাবার শারীরিক অবস্থার অবনতি ও চিকিৎসার জন্য বড় অঙ্কের অর্থ প্রয়োজন হওয়ায় ফিরে আসার সিদ্ধান্ত নেন তিনি।

সালিন বলেন, গত ২১ জুন ফেরার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন চিকিৎসার কাগজপত্র দেখে প্রশ্ন করে কলকাতায় না দেখিয়ে কেন হায়দ্রাবাদে ডাক্তার দেখিয়েছি। একপর্যায়ে আমাদের দেশে ফেরার ওপর সাময়িক নিষেধাজ্ঞা দেন ও ভুল স্বীকার করে অনলাইনে ইমিগ্রেশন ব্যুরোতে আবেদন করতে বলেন কর্মকর্তারা। বাধ্য হয়ে একটি আবাসিক হোটেলে উঠি এবং অনলাইনে আবেদন করি। কিন্তু আবেদনের দুই সপ্তাহ পেরিয়ে গেলেও ইমিগ্রেশন থেকে অনুমতি না আসায় দেশে ফিরতে পারছি না। আমাদের হোটেলেই থাকতে হচ্ছে। এতে আমাদের কষ্ট হচ্ছে। কবে ফিরতে পারব তাও জানি না।

সালিন ও তার বাবার মতো আরো অনেকেই মেডিকেল ভিসায় ভারতে গিয়ে দেশে ফেরার পথে এ সমস্যায় পড়ছেন। ভারতীয় দূতাবাসের খামখেয়ালিপনার কারণে এ ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান ভুক্তভোগীরা।

জানা গেছে, উন্নত চিকিৎসা সেবা, উচ্চশিক্ষা, ব্যবসার খোঁজখবর ও দর্শনীয় স্থান ঘুরতে প্রতিবছর বেনাপোল-পেট্রাপোল বন্দর ব্যবহার করে ২০ থেকে ২২ লাখ পাসপোর্টধারী। ২০২২-২৩ অর্থবছরের ১১ মাসে বেনাপোল বন্দর ব্যবহার করেছে ১৯ লাখ ৮৫ হাজার ৪০৭ জন। আর গত অর্থবছরের ১১ মাসে এ বন্দর দিয়ে যাতায়াতকারীর সংখ্যা ছিল ১৯ লাখ ৯৮ হাজার ৪৪৭। অর্থাৎ এক বছরে যাত্রীর সংখ্যা বেড়েছে ১৩ হাজার ৪০ জন। সূত্রমতে, এই খাত থেকে ভিসা ফি বাবদ বেনাপোল ইমিগ্রেশন ব্যবহারকারীদের কাছ থেকে বছরে ১২০ কোটি টাকার বেশি আয় করে থাকে ভারতীয় দূতাবাস। এছাড়া প্রয়োজনীয় কাজ মেটাতে বছরে প্রায় ৬ হাজার কোটি টাকা বেনাপোল বন্দর হয়ে ভারতে নিয়ে খরচ করছে দেশের নাগরিকরা।

পাসপোর্টধারী অনেক যাত্রীর অভিযোগ, কাগজপত্র ঠিক থাকলেও মায়ের ভিসা দিলেও সঙ্গে থাকা বাচ্চার ভিসা অনেক সময় পাওয়া যায় না। পরের বার আবেদনের জন্য রাখা হয়। এছাড়া চিকিৎসার ক্ষেত্রে ৬ মাসের ভিসা দিলেও অনেক সময় একবার ভ্রমণের সুযোগ মিলছে। এতে চিকিৎসা কার্যক্রম সম্পূর্ণ হচ্ছে না। পরে আবার ভিসা করাতে বা দীর্ঘ সময় ভারতে থেকে চিকিৎসা শেষ করতে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

এছাড়া ৬ মাসের মাল্টিপল ট্যুরিস্ট ভিসায় মাসে দুইবারের বেশি পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে ভ্রমণ করা যায় না। আবার অনেক সময় দেখা যায় বিজনেস ভিসায় বারবার গেলেও বিভিন্ন জবাব দিতে হয়। অথচ ভারতীয় পাসপোর্টধারীরা এ ধরনের কোনো শর্ত ছাড়াই অনায়াসে ব্যবসা, চাকরি বা স্বজনদের সঙ্গে সময় কাটাতে বাংলাদেশে আসেন।

উজ্জ্বল বিশ্বাস নামে এক ট্রাভেলস ব্যবসায়ী বলেন, ভারতে যাত্রী যাতায়াত বাড়লেও তারা সেবার মান বাড়ায়নি। পেট্রাপোল ইমিগ্রেশন ছাড়তে ৩ ঘণ্টার বেশি সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। সেবার মান বাড়াতে বিভিন্ন বাণিজ্যিক বৈঠকে অনেক অনুরোধ করলেও এখন পর্যন্ত তারা কথা রাখেনি।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, দ্রুত বেনাপোল বন্দর পার হওয়া গেলেও পেট্রাপোল বন্দরে যাত্রীদের ভোগান্তি হয়। সেবার মান বাড়ানোর ব্যাপারে বিভিন্ন সময়ে আলোচনা সভায় আশ্বস্ত করলেও তারা সেটা মানছে না।

Header Ad

টাঙ্গাইলে অনলাইন জুয়া নিয়ে সালিশি বৈঠকে যুবক খুন, আহত ৬

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের ভূঞাপুরে অনলাইন জুয়া খেলার জেরে সালিশি বৈঠকে মুসলিম (৩৫) নামে এক যুবককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এই ঘটনায় মুসলিমের বাবা ও চাচাসহ আরও ৫/৬ জন গুরুতর আহত হয়েছেন।

শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় উপজেলার নিকরাইল ইউনিয়নের মাটিকাটা ব্রিজপাড় এলাকায় এই মর্মান্তিক ঘটনা ঘটে।

পুলিশ ঘটনাস্থল থেকে হালিম নামে একজনকে তাৎক্ষণিক আটক করেছে। নিহত মুসলিম নিকরাইল গ্রামের বাসিন্দা জোহেরের ছেলে।

প্রতিবেশীদের বরাত দিয়ে জানা গেছে, একই গ্রামের রাকিব ও সুজনের এক ভাগ্নের সঙ্গে অনলাইন জুয়ার মূলহোতা নয়নের অর্থ নিয়ে বিরোধের সূত্রপাত হয়। সেই বিরোধ মেটাতে শুক্রবার সন্ধ্যায় স্থানীয় মাতাব্বরদের উদ্যোগে মাটিকাটা ব্রিজপাড়ে সালিশি বৈঠক বসে। বৈঠকে মোবাইলের মাধ্যমে অনলাইন জুয়া খেলার বিষয়টি মাতাব্বররা ঠিকভাবে বুঝতে না পারায় মুসলিম তাদের এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিচ্ছিলেন।

তখন রাকিব ও সুজনের ভাগ্নের সঙ্গে মুসলিমের কথাকাটাকাটি শুরু হয়। উত্তপ্ত পরিস্থিতির একপর্যায়ে রাকিব ও সুজন তাদের সঙ্গীদের ফোন করে সালিশি বৈঠকে ডেকে আনে। পরে তারা ধারালো অস্ত্র দিয়ে মুসলিমকে এলোপাতাড়িভাবে কুপিয়ে আহত করে। মুসলিমের স্বজনরা বাধা দিতে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়।

স্থানীয়রা আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে পথে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে মুসলিম মারা যান।

এ বিষয়ে নিকরাইল ইউনিয়ন পরিষদের সদস্য আমজাত হোসেন বলেন, "অনলাইন জুয়া নিয়ে সালিশে বাক-বিতণ্ডার এক পর্যায়ে মুসলিমকে কুপিয়ে হত্যা করা হয়। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে, পুলিশ ঘটনাস্থলে রয়েছে।"

ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম রেজাউল করিম ঘটনাটির সত্যতা নিশ্চিত করে জানান, পূর্ব বিরোধের জেরে এই হত্যাকাণ্ড ঘটে। ঘটনায় জড়িত হালিমকে আটক করা হয়েছে এবং অন্যান্য অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে।

Header Ad

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

চলতি মাসে পাকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার (৪ অক্টোবর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের পর এস জয়শঙ্করই প্রথম ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী, যিনি পাকিস্তান সফরে যাচ্ছেন। সুষমা স্বরাজ ২০১৫ সালে পাকিস্তান সফর করেছিলেন।

এসসিও বিশ্বের বৃহত্তম আঞ্চলিক আন্তঃরাষ্ট্রীয় সংস্থাগুলোর মধ্যে অন্যতম। ভারত ও পাকিস্তান ছাড়াও এই সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, চীন, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা আঞ্চলিক নিরাপত্তা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাবাদে এসসিও সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক দীর্ঘদিন ধরেই বৈরী। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে সম্পর্ক তীব্র উত্তেজনার মধ্যে পড়ে। ভারত এ হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীকে দায়ী করে এবং পাল্টা বালাকোটে সামরিক অভিযান চালায়।

ওই বছরের আগস্ট মাসে ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের সাংবিধানিক স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) বাতিল করে। এর প্রতিবাদে পাকিস্তান কড়া প্রতিক্রিয়া জানায়। এই ইস্যু নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও খারাপ হয় এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে উত্তপ্ত বাকবিনিময় চলে।

সম্প্রতি, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জম্মু-কাশ্মীরের বিষয়ে ভারতকে তীব্র সমালোচনা করেন। তিনি ভারতের কার্যকলাপকে "বেআইনি" এবং "একতরফা" আখ্যা দেন। এর প্রতিবাদে ভারতের পক্ষ থেকে জাতিসংঘে নিযুক্ত ফাস্ট সেক্রেটারি ভাবিকা মঙ্গলানন্দন শাহবাজের বক্তব্যকে 'হঠকারী' বলে উল্লেখ করেন এবং পাকিস্তানের আন্তঃসীমান্ত সন্ত্রাসে সমর্থন দেওয়ার কড়া সমালোচনা করেন।

Header Ad

সফর শেষে ঢাকা ছাড়লেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

সংক্ষিপ্ত সফর শে‌ষে শুক্রবার ঢাকা ছে‌ড়ে‌ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে বন্ধু‌কে বিদায় জা‌নি‌য়ে‌ছেন অন্তর্বর্তী সরকারপ্রধান নোবলে জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ঢাকা ছাড়ার তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে এক ফেসবুক পোস্টে মন্ত্রণালয় জানায়, ফলপ্রসূ সফর শে‌ষে শুক্রবার সন্ধ্যায় ঢাকা ছে‌ড়ে‌ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। বিমানবন্দ‌রে তা‌কে বিদায় জানান প্রধান উপ‌দেষ্টা।

শুক্রবার দুপুর ২টায় ইসলামাবাদ হয়ে ঢাকায় আসেন আনোয়ার ইব্রাহিম। তা‌কে বিমানবন্দরে স্বাগত জানান ড. মুহাম্মদ ইউনূস। সেখা‌নে তারা সং‌ক্ষিপ্ত বৈঠক ক‌রেন। প‌রে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ফের বৈঠক ক‌রেন তারা। বৈঠক শে‌ষে যৌথ প্রেস কনফা‌রেন্স ক‌রেন দুই শীর্ষ নেতা। বিকালে বঙ্গভব‌নে রাষ্ট্রপ‌তি মো. সাহাবু‌দ্দি‌নের স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ ক‌রেন সফররত মাল‌য়ে‌শিয়ার প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, প্রায় ১১ বছর পর মালয়েশিয়ান কোনো প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর ক‌রলেন। সর্বশেষ ২০১৩ সালের নভেম্বরে সরকারি সফরে ঢাকায় এসেছিলেন মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

Header Ad

সর্বশেষ সংবাদ

টাঙ্গাইলে অনলাইন জুয়া নিয়ে সালিশি বৈঠকে যুবক খুন, আহত ৬
পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর
সফর শেষে ঢাকা ছাড়লেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
চট্টগ্রামের মিরসরাইয়ে ঝরনায় ডুবে দুই পর্যটকের মৃত্যু
গোবিন্দগঞ্জের সাবেক এমপি আবুল কালাম আজাদ সহ ৪৯ জনের বিরুদ্ধে মামলা
শেখ হাসিনার পরিণতি থেকে আমাদের যেন শিক্ষা হয়: জামায়াতের আমির
আটকে থাকা ১৮ হাজার শ্রমিকের বিষয়ে সহায়তার আশ্বাস দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র ৭ দিনের রিমান্ডে
ভূঞাপুরে পানি নিষ্কাশনের অভাবে বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি, চরম ভোগান্তিতে পৌরবাসী
ঢাকা-যমুনা সেতু মহাসড়কে ২৩ কিলোমিটার দীর্ঘ যানজট, বিকল্পপথে ছুটছে যানবাহন
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে স্বাগত জানিয়ে খুশি প্রধান উপদেষ্টা ড. ইউনূস
ইরানের শত্রুদের পরাজিত করার অঙ্গীকার খামেনির
শেখ হাসিনা লুটপাটের টাকায় ভারতে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন: এ্যানি
হাসপাতালে ভর্তি ফরহাদ মজহার
তোপের মুখে ফেসবুক স্ট্যাটাস সরিয়ে নিলেন সাবেক খাদ্যমন্ত্রীর মেয়ে তৃণা
শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত জাতিসংঘের মহাসচিব
একসঙ্গে মঞ্চ মাতাবে নব্বই দশকের ৪ ব্যান্ড
একই দিনে বিয়ে করলেন রশিদ খান ও তার ৩ ভাই
আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে: হাসনাত আব্দুল্লাহ
হিযবুত তাহরিরের মিডিয়া সমন্বয়কারী আটক