শনিবার, ১ জুন ২০২৪ | ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা

ছবি: সংগৃহীত

ভারতে তিন দিনের জন্য ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশীদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টার পর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়।

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের কারণে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভারতের পুলিশ ইমিগ্রেশনের বরাতে বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আযহারুল ইসলাম জানান, শুক্রবার (১৭ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামী সোমবার (২০ মে) ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত শুধু চিকিৎসা ভিসা ও ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা ভারত ভ্রমণে যেতে পারবে।

২১ মে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হবে বলে জানান তিনি।

পশ্চিমবঙ্গ সরকারের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন অফিসারের সই করা এক চিঠিতে বলা হয়, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব আন্তর্জাতিক রুট সিলগালা করা প্রয়োজন। ফলে ১৭ মে সন্ধ্যা থেকে ২০ মে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের আমদানি-রফতানি বন্ধসহ ট্যুরিস্ট ভিসায় যাতায়াত বন্ধ করা হয়েছে। শুধু মেডিক্যাল ভিসায় ভারত যাওয়া যাবে।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বলেন, লোকসভা নির্বাচনের কারণে তিন দিন ট্যুরিস্ট ভিসায় ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তবে ট্যুরিস্ট, স্টুডেন্ট ও বিজনেস ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও জরুরি মেডিক্যাল ভিসাধারীরা ভারতে যেতে পারবেন।

অন্যদিকে অনুপ্রবেশ বন্ধ করতে সীমান্তরক্ষী বিএসএফের টহল জোরদার করা হয়েছে। অতিরিক্ত বিএসএফও মোতায়েন করা হয়েছে। রাতে সীমান্তে কাউকে যেতে দেয়া হচ্ছে না।

Header Ad

আজিজ-বেনজীরের ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা: মির্জা ফখরুল

আলোচনা সভায় বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সাবেক সেনাপ্রধান আজিজ ও পুলিশ প্রধান বেনজীর ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা।

শনিবার (১ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

মির্জা ফখরুল ইসলাম, ওবায়দুল কাদের বলছেন, আজিজ-বেনজীরের বিষয়ে তদন্ত চলছে, ব্যবস্থা নেয়া হবে। তাহলে কীভাবে বেনজীর স্বপরিবারে দেশ ছাড়লেন? বাংলাদেশের মানুষকে কী তারা আহম্মক ভাবছেন?

তিনি বলেন, আওয়ামী লীগ যেভাবে প্রতারণার মাধ্যমে দেশে শাসন করছে, সেভাবে আবার প্রতারণা করছে দেশের মানুষের সাথে। শুধু এক আজিজ-বেনজীর নয়, অসংখ্য আজিজ-বেনজীর তৈরি করেছে ক্ষমতাসীনরা। বাংলাদেশকে লুটপাট আর বর্গিদের দেশে রূপান্তর করেছে সরকার। আন্দোলনের মাধ্যমে বর্তমান সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

সরকারের পক্ষ থেকে সাবেক পুলিশ প্রধানের বিষয়ে কোনো তথ্য নেই বলা হলেও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, বেনজীর আহমেদ দেশ ছেড়েছেন। আর ক্ষমতাসীনদের প্রশ্রয়ে তিনি দেশ ছেড়েছেন বলে দাবি বিএনপি মহাসচিবের।

কুড়িগ্রামে ধর্ষণের বিচার না পেয়ে বিষপানে নারীর মৃত্যু, গ্রেপ্তার ২

গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় প্রধান আসামিসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: ঢাকাপ্রকাশ

কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার আলোচিত গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় প্রধান আসামিসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (১ জুন) দুপুরে অভিযান পরিচালনা করে জামালপুরের দেওয়ানগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- প্রধান আসামি মো. জয়নাল আবেদীন (৪৮) ও আরেক আসামি মো. আলম হোসেন (৪০)। এর আগে শুক্রবার রাতে ভুক্তভোগী নারীর মামা বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে রাজীবপুর থানায় একটি মামলা দায়ের করেন। এতে জয়নাল আবেদীন, মো. আলম হোসেন, শুক্কুর আলী (৫০) ও মো. সোলেমানকে (২৯) আসামি করা হয়।

এ বিষয়ে রাজিবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান বলেন, আশা খাতুনের মামা বাদী হয়ে একটি মামলা করেন তারই প্রেক্ষিতে ৬ ঘণ্টার মধ্যে দুজন আসামিকে আটক করা হয়েছে এবং বাকি আসামিদের ধরার অভিযান চলমান রয়েছে।

এদিকে মৃত্যুর আগে আশা খাতুন এর দেওয়া একটি অডিও স্টেটমেন্টের মাধ্যমে জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে জহির মন্ডলপাড়া গ্রামের জয়নাল আলীর কাছ থেকে চল্লিশ হাজার টাকা হাওলাত নেন জাহাঙ্গীর—আশা দম্পতি। কিন্তু ধারের টাকা নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে না পারায় পাওনাদার টাকা চেয়ে বসে। কিন্তু টাকা নেই বলে জানান আশা খাতুন। আশা খাতুন আরও জানান বর্তমানে টাকা নেই আর কিছুদিন পরে টাকাটা পরিশোধ করবে বলে জানান।

নিহত গৃহবধু এবং তার স্বামী

কিন্তু পাওনাদার তার টাকাটা পুনরায় চেয়ে বসে এবং টাকা না দিতে পারায় আশা খাতুনকে শারীরিকভাবে অবৈধ সম্পর্কের প্রস্তাব দেয়। তার পরিবার অভাবগ্রস্ত হওয়ায় তার সেই অবৈধ প্রস্তাব মেনে নেন তিনি এবং জয়নালের সাথে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েন। পরে জয়নাল তার সাথে শুক্কুর আলী নামের একজনকে সাথে নিয়ে এসে শারীরিক সম্পর্ক করে। পরবর্তীতে তারা দু'জন আবারও সোলেমান নামের আরেকজনকে সাথে নিয়ে এসে শারীরিক সম্পর্ক করেন এবং সোলেমান গোপনে শারীরিক সম্পর্কের ভিডিও ধারণ করে। পরবর্তীতে জয়নাল, শুক্কুর, সোলেমান ও আলম সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করে দেওয়ার ভয় দেখিয়ে দিনের পর দিন ধর্ষণ করে।

এভাবে প্রতিনিয়ত আশা খাতুনের রুমে ঢুকে সংঘবদ্ধভাবে ধর্ষণের ফলে তিনি অতিষ্ঠ হয়ে যায় এবং তার স্বামী জাহাঙ্গীর স্ত্রীর অবৈধ সম্পর্কের কথা লোকমুখে শোনেন শুধু তাই নয় বিছানার তোশকে রক্ত দেখতে পেয়ে স্ত্রীর কাছে এসব বিষয়ে জানতে চাইলে সে তার স্বামীর কাছে সব খুলে বলে। স্বামী তার স্ত্রীর মুখে সবকিছু শুনে নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে স্ত্রীর সাথে খারাপ আচরণ করেন। পরে স্বামী স্ত্রী মানুষকে মুখ দেখানোর লজ্জায় ঘরে থাকা ফসলে দেওয়া কীটনাশক (বিষ) গত শুক্রবার (২৪ মে) দুপুর আনুমানিক ২টায় স্বামী স্ত্রী মিলে পান করেন। পরবর্তীতে তাদের দুজনকেই স্থানীয়রা উদ্ধার করে রাজিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান এবং কর্তব্যরত চিকিৎসক ওয়াশ করার পর জাহাঙ্গীর কিছুটা সুস্থ হলেও। আশা খাতুন শারীরিক অবস্থার অবনতি হলে তাকে জামালপুর সদর হাসপাতালে রেফার্ড করেন।

আরও পড়ুন: গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণ লজ্জায় স্বামী স্ত্রীর আত্মহত্যার চেষ্টায় স্ত্রীর মৃত্যু

সেখানে তিনদিন চিকিৎসা গ্রহণের পর আশা খাতুনের শারীরিক অবস্থার আরও অবনতি হলে সেখান থেকে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। কিন্তু পারিবারিক অসচ্ছলতার কারণে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে না নিয়ে তারা গত সোমবার (২৮ মে) রাতে বাড়িতে নিয়ে আসেন। পরে গত বুধবার (২৯ মে) দুপুর আনুমানিক ২টায় আশা খাতুন তার নিজ বাড়িতেই মৃত্যুবরণ করেন। এ ঘটনায় বুধবার (২৯ মে) রাজিবপুর থানায় একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা হয়। পরে গত শুক্রবার (৩১ মে) নিহত আশা খাতুনের মামা বাদী হয়ে একটি ধর্ষণ মামলা দায়ের করে।

নিহত আশা খাতুনের স্বামী জাহাঙ্গীর আলম জানান, গ্রামবাসীরা আমার স্ত্রীর দাফন-কাফন করবে না বলে আমাকে জানানো হয়। পরে স্থানীয় ইউপি সদস্য আনোয়ার হোসেন তিনটি সাদা স্ট্যাম্পে আমার সাক্ষর নেন। সাদা স্ট্যাম্পে সাক্ষর নেওয়ার কারণ জানতে চাইলে জাহাঙ্গীর আলম আরও বলেন, এই যে আমরা দুই পক্ষকে মিল করে দাফন-কাফনের ব্যবস্থা করবো এই আশ্বাস দিয়ে সাদা স্ট্যাম্পে আমার সাক্ষর নেয়।

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার, যেভাবে কাটবেন

ছবি: সংগৃহীত

আগামী ১৭ জুনকে পবিত্র ঈদুল আজহার দিন ধরে আন্তঃনগর ট্রেনের টিকিট অগ্রিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। বরাবরের মতো এবারও ঈদের আগে বিশেষ ব্যবস্থায় ৫ দিনের ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের এই ট্রেন যাত্রার টিকিট বিক্রি শুরু হবে আগামীকাল রোববার ( ২ জুন) থেকে। যাত্রীদের সুবিধার্থে এবারও শতভাগ আসন অনলাইনে বিক্রি করা হবে। তবে চাপ কমাতে দুই শিফটে বিক্রি হবে টিকিট।

এরমধ্যে পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। আর পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হবে প্রতিদিন দুপুর ২টা থেকে। পাশাপাশি এবার গ্রামের পানে ছুটে যাওয়া যাত্রীদের সেবায় চলবে ১০ জোড়া ঈদ স্পেশাল ট্রেন।

আগাম টিকিট বিক্রির প্রথম দিনে রোববার (২ জুন) দেয়া হবে ১২ জুনের টিকিট। পরদিন ৩ জুন দেয়া হবে ১৩ জুনের, ৪ জুন ১৪ জুনের এবং ৫ জুন বিক্রি হবে ১৫ জুনের অগ্রিম টিকিট। এ ছাড়া শেষ দিনে আগামী ৬ জুন ১৬ জুনের অগ্রিম টিকিট দেয়া হবে।

এরপর চারদিন বিরতি দিয়ে ফিরতি টিকিট দেয়া হবে ১০ জুন থেকে। ওইদিন ২০ জুনের আগাম ফিরতি টিকিট দেয়া হবে। পাশাপাশি ১১ জুন ২১ জুনের, ১২ জুন ২২ জুনের, ১৩ জুন ২৩ জুনের এবং ১৪ জুন বিক্রি হবে ২৪ জুনের ফিরতি টিকিট। গত ২৮ মে দুপুরে এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম এসব তথ্য জানান।

টিকিট কাটবেন যেভাবে:

অন্যবারের মতো এবারও বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে সহজেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এ জন্য রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই হবে। আর যারা আগেই রেজিস্ট্রেশন করেছেন, তারা সরাসরি লগইন করেই টিকিট কাটতে পারবেন।

তবে যাদের আগে থেকে রেজিস্ট্রেশন করা নেই, তাদেরও দুশ্চিন্তার কিছু নেই। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করে উপরের দিকে ‘রেজিস্ট্রেশন’ লেখা অংশে ক্লিক করতে হবে। পরে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। সেখানে প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য নির্ভুলভাবে দিতে হবে। এরপর মোবাইল নম্বরে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করলেই সফলভাবে রেজিস্ট্রেশন হয়ে যাবে। পরে বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। সেখানে ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে লগইন হয়ে যাবেন। এরপর টিকিট কাটতে পারবেন।

টিকিট কেনার জন্য প্রথমে রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কেউ স্বয়ংক্রিয়ভাবে লগইন না হয়ে থাকলে ই-মেইল ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। এরপর যে পেজ আসবে তাতে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন শ্রেণি পূরণ করে ‘ফাইন্ড টিকিট’ বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট খালি আছে নাকি নেই এবং ট্রেন ছাড়ার সময় দেখাবে। সেখান থেকে ট্রেন অনুযায়ী ‘ভিউ সিটস’ বাটনে ক্লিক করে আসন খালি থাকাসাপেক্ষে পছন্দের আসন নির্বাচন করে ‘কন্টিনিউ পারচেজে’ ক্লিক করতে হবে।

পেমেন্টের ক্ষেত্রে ভিসা, মাস্টার কার্ড কিংবা বিকাশে পেমেন্ট করলে একটি ই-টিকিট অটো ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলেও টিকিটের একটি কপি চলে যাবে। পরে ই-মেইলের ইনবক্স থেকে টিকিট প্রিন্ট করে ফটো আইডিসহ ই-টিকিট প্রদত্ত টিকিট প্রিন্ট দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করা যাবে।

সর্বশেষ সংবাদ

আজিজ-বেনজীরের ইস্যুতে সরকারের বক্তব্য লোক দেখানো প্রতারণা: মির্জা ফখরুল
কুড়িগ্রামে ধর্ষণের বিচার না পেয়ে বিষপানে নারীর মৃত্যু, গ্রেপ্তার ২
ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রোববার, যেভাবে কাটবেন
চ্যাম্পিয়নস লিগ শিরোপার লড়াইয়ে রাতে মাঠে নামছে রিয়াল-ডর্টমুন্ড
দ্বিতীয় বিয়েতে মনের মতো বউ পেলেন তামিম মৃধা
পেছানোর খবরটি ভুয়া, ৩০ জুনই শুরু হবে এইচএসসি পরীক্ষা
টাঙ্গাইলে বিক্রির জন্য প্রস্তুত ২ লাখের বেশি পশু, ন্যায্য দাম নিয়ে শঙ্কা
বিশ্বে প্রথম ‘দাঁত গজানোর ওষুধ’ আবিষ্কার, যা জানা গেল
আজ কুমার বিশ্বজিৎ ও চঞ্চল চৌধুরীর জন্মদিন
বেনজীরের দুর্নীতির দায় পুলিশ নেবে না: স্বরাষ্ট্রমন্ত্রী
আজ ভারতের বিপক্ষে মাঠে লড়বে বাংলাদেশ
উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
চলন্ত ট্রেন থেকে নদীতে পড়ে যুবক নিখোঁজ
পায়ুপথে স্বর্ণ পাচারের অভিযোগে বিমানবালা গ্রেফতার
লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ চলছে
‘গাজায় যুদ্ধ বন্ধ করার এখনই সময়’-বাইডেন
আল হেলালের কাছে ফাইনাল হেরে হাউমাউ করে কাঁদলেন রোনালদো
সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে
সুন্দরবনে তিন মাসের প্রবেশ নিষেধাজ্ঞা
নানার ধর্ষণে স্কুল পড়ুয়া নাতনী অন্তঃসত্ত্বা, ৭ লাখে ধামাচাপার চেষ্টা